scorecardresearch

বড় খবর

সুস্থ হচ্ছে দেশ, রাজ্যে-রাজ্যে উঠে যাচ্ছে বিধি-নিষেধ

গতকালের চেয়ে এদিন দৈনিক সংক্রমণ ও করোনায় মৃতের সংখ্যা সামান্য বাড়লেও তা উদ্বেগজনক নয়।

vaccination
টিকাকরণ জীবন বাঁচাতে পারে

ক্রমশ সুস্থ হচ্ছে দেশ। মোটের উপর করোনার দৈনিক সংক্রমণের ওঠানামা এদিনও জারি। গতকালের চেয়ে এদিন দৈনিক সংক্রমণ ও করোনায় মৃতের সংখ্যা সামান্য বাড়লেও তা উদ্বেগজনক নয়। এদিন আরও কমেছে করোনা সক্রিয় রোগীর সংখ্যা। সার্বিকভাবেই দেশের করোনা পরিস্থিতির উন্নতি চোখে পড়ছে। রাজ্যগুলিও করোনা সংক্রান্ত বিধি-নিষেধ শিথিল বা তুলে নিতে শুরু করেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৭৫৭ জন। একদিনে দেশে করোনার বলি আরও ৫৪১। সব মিলিয়ে একও পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫ লক্ষ ১০ হাজার ৪১৩। গত ২৪ ঘণ্টায় দেশে ৬৭ হাজার ৫৩৮ জন করোনামুক্ত হয়েছেন। এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ৩২ হাজার ৯১৮ জন। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দেশজুড়ে জারি করোনার টিকাকরণ কর্মসূচি। তথ্য বলছে, বুধবার পর্যন্ত দেশে ১৭৪ কোটি ২৪ লক্ষ ৩৬ হাজার ২৮৮ করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে।

এদিকে, রাজ্যে রাজ্যে কোভিড-গ্রাফ নিম্নমুখী হওয়ায় উঠে যাচ্ছে একাধিক বিধি নিষেধ। কেন্দ্রীয় সরকারের তরফেও রাজ্যগুলিকে বিধি-নিষেধ শিথিল করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার বুধবারই রাজ্যগুলিকে মহামারীর তৃতীয় ঢেউয়ের মোকাবিলার জন্য যে অতিরিক্ত বিধি নিষেধ আরোপ করা হয়েছিল তা শিথিল বা তুলে নিতে নির্দেশ দিয়েছে। রাজ্যগুলির মুখ্য সচিবদের লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ লিখেছেন, মানুষের চলাচল এবং অর্থনৈতিক কর্মকাণ্ড এখন যেন আর আগের বিধি-নিষেধের অধীনে না থাকে। এই বিষয়টি রাজ্যগুলিকে নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- মুম্বইয়ে মোট আক্রান্তের ৯৫ শতাংশের শরীরে মিলেছে ওমিক্রন, রিপোর্ট পেশ বিএমসি’র

ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্য কোভিড বিধি-নিষেধ শিথিল করার প্রত্রিয়া শুরু করে দিয়েছে। প্রায় দু’বছর পরে দিল্লি বিশ্ববিদ্যালয়ের উত্তর ক্যাম্পাস এবং এর আশেপাশের ছাত্রাবাসগুলিত ফের পড়ুয়াদের কোলাহল বাড়ছে। কারণ, কলেজগুলিতে অফলাইন ক্লাস শুরু হয়ে যাচ্ছে।

হরিয়ানা সরকারও বুধবার রাজ্যে সমস্ত কোভিড-সম্পর্কিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। উত্তরাখণ্ড রাজ্য সরকারও দেড় মাসেরও বেশি সময় পরে নাইট কারফিউ তুলে নিয়েছে। করোনার সংক্রমণ কমতে থাকায় অন্যান্য বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ডও ফের পুরোদমে চালুর অনুমতি দিয়েছে সরকার। অন্যদিকে, পাঞ্জাব সরকারও প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য সমস্ত স্কুল ফের খোলার নির্দেশ দিয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India records new covid 19 omicron cases 17 february 2022