বড় খবর

টিকাকরণে ১০০ কোটির মাইলস্টোন ছোঁয়ার পরের দিনেই নিম্নমুখী সংক্রমণ

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৭৮৬ জন।

India reports 12,514 COVID19 cases 1 November 2021
দিওয়ালির মুখে দেশে করোনা-স্বস্তি।

বৃহস্পতিবারই দেশ করোনার টিকাকরণের ১০০ কোটির মাইলস্টোন ছুঁয়েছে। ঠিক তার পরের দিনেই আরও কমল দৈনিক সংক্রমণ। স্বস্তি অ্যাক্টিভ কেসেও। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৭৮৬ জন। একদিনে দেশে করোনার বলি আরও ২৩১। এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ১ লক্ষ ৭৫ হাজার ৭৪৫।

বৃহস্পতিবারই টিকাকরণে নজির গড়েছে ভারত। মাত্র ৯ মাস আগে করোনার টিকাকরণ অভিযান শুরু করে গতকালই ১০০ কোটি দেশবাসীকে টিকাকরণের আওতায় নিয়ে এসেছে কেন্দ্র। করোনার তৃতীয় ধাক্কা নিয়ে উদ্বেগ এখনও যায়নি। এই আবহে প্রতিদিন ওঠানামা করছে দেশের দৈনিক সংক্রমণ। দেশজুড়ে চলছে উৎসবের মরশুম। উৎসবের মরশুমকে কেন্দ্র করে রাজ্যে-রাজ্যে সংক্রমণ পরিস্থিতি বিপজ্জনক অবস্থায় পৌঁছনোর সম্ভাবনা প্রবল। কেন্দ্রের তরফে প্রতিটি রাজ্য সরকারকে এব্যাপারে সতর্ক করা হলেও অনেক ক্ষেত্রেই কোভিড প্রোটোকল মানা হচ্ছে না বলে অভিযোগ উঠছে।

তবে শুক্রবারের করোনা পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে। গতকালের চেয়ে তিন হাজারেরও বেশি কমেছে অ্যাক্টিভ রোগীর সংখ্যা। তবে এর জেরে আত্মতুষ্টির কোনও জায়গা নেই বলে বারবার সতর্ক করে চলেছেন বিশেষজ্ঞরা। এই মুহূর্তে করোনা টেস্টের উপর বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে। উপসর্গহীন করোনা রেগীদের থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

সেই কারণেই করোনা পরীক্ষার সংখ্যা রাজ্যে-রাজ্যে বাড়ানোর চেষ্টা জারি রয়েছে। পশ্চিমবঙ্গে দুর্গাপুজো শেষ হয়েছে। পুজো শুরুর আগে থেকে কেনাকাটা এবং পুজোর দিনগুলিতেও যথেচ্ছভাবে করোনা-বিধি ভেঙে ঘোরাঘুরি করতে দেখা গিয়েছে অনেককে। অধিকাংশের মুখেই ছিল না মাস্ক। নতুন করে বাংলাতেও করোনার সংক্রমণ আরও বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন- আপাতত বৃষ্টি-মুক্তি দক্ষিণবঙ্গের, আজ থেকেই নামবে রাতের তাপমাত্রা

পশ্চিমবঙ্গ ছাড়াও কেরল, মাহারাষ্ট্র, তামিলনাড়ু-সহ বেশ কয়েকটি রাজ্যের পরিস্থিতি এখনও চিন্তায় রেখেছে কেন্দ্রকে। এই মুহূর্তে দেশের সিংহভাগ করোনা রোগীই কেরলের বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৭৮৬ জন। এর মধ্যে শুধু কেরলেই আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৭৩৩। একইভাবে সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক মহারাষ্ট্র, তামিলনাডু-সহ বেশ কয়েকটি রাজ্যে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India reports 15786 new cases 22 october 2021

Next Story
‘বৈজ্ঞানিক ভিত্তিতে টিকার বণ্টন, টিকাকরণে ভিআইপি সংস্কৃতি আসতে দিইনি’, বললেন প্রধানমন্ত্রীPM Modi address to nation
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com