scorecardresearch

বড় খবর

দেশে একদিনে করোনা আক্রান্ত ১ লক্ষ ৭৯ হাজারের বেশি, ওমিক্রন সংক্রমিত চার হাজার পার

করোনার তৃতীয় ঢেউ সুনামির মতো আছড়ে পড়েছে দেশজুড়ে। রাজ্যে-রাজ্যে সংক্রমণের বিদ্যুৎ গতি।

India reports 1,79,723 fresh Covid 19 cases, 4,033 Omicron cases 10 january 2022
দেশজুড়ে গতকালের চেয়ে প্রায় ২০ হাজার বাড়ল দৈনিক সংক্রমণ।

বেড়েই চলেছে সংক্রমণ। দেশজুড়ে গতকালের চেয়ে প্রায় ২০ হাজার বাড়ল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ ৮০ হাজার। পাল্লা দিয়ে বেড়েছে ওমিক্রন আক্রান্তর সংখ্যাও। দেশে প্রতিদিনের করোনা পজিটিভিটি রেট ১৩ শতাংশের বেশি।

দেশের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী। হু-হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সোমবার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৭৯ হাজার ৭২৩। একদিনে দেশে করোনার বলি আরও ১৪৬।

এই মুহুর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে ৭ লক্ষ ২৩ হাজার ৬১৯। দেশে করোনার দৈনিক পজিটিভিটি রেট বেড়ে ১৩.২৯ শতাংশ। করোনার অত্যন্ত সংক্রামক একটি ভ্যারিয়েন্ট ওমিক্রন। দেশজুড়ে বেড়েই চলেছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ৪ হাজার ৩৩।

করোনার তৃতীয় ঢেউ সুনামির মতো আছড়ে পড়েছে দেশজুড়ে। পরিস্থিতি পর্যালোচনায় গতকালই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য-সহ উচ্চ পদস্থ সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংক্রমণে লাগাম টানতে কেন্দ্রের তরফে আরও কী কী পদক্ষেপ করা যায় সেব্যাপারে বিস্তারিত আলোচনা হয়। রাজ্যে-রাজ্যে সংক্রমণ পরিস্থিতি নিয়ে শীঘ্রই মুখ্যমন্ত্রীদের নিয়েও বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- অন্তত ৪০০ জন কর্মী করোনায় আক্রান্ত, সংক্রমণের ছড়াছড়ি সংসদে

এদিকে, দেশজুড়ে মাত্রাছাড়া সংক্রণমের আবহেই আজ থেকে শুরু করোনার বুস্টার বা সতর্কতামূলক ডোজের প্রয়োগ। তবে প্রত্যেকেই এই ডোজ পাবেন না। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও পুলিশ-সহ সব ফ্রন্টলাইন ওয়ার্কারদের দেওয়া হবে করোনা টিকার বুস্টার ডোজ। সতর্কতামূলক এই ডোজ পাবেন ষাটোর্ধ্ব কোমর্বিডিটি থাকা প্রবীণরাও।

৯ মাস আগে যাঁরা করোনা টিকার দ্বিতীয় ডোজটি পেয়েছেন তাঁদেরই এই বুস্টার ডোজ দেওয়া হবে। ৯ মাসের মাথায় এই বুস্টার ডোজের মানে হল এই যে গত বছরের ১০ এপ্রিলের মধ্যে যাঁরা প্রাথমিক টিকাদানের সময়সূচীতে দ্বিতীয় ডোজটি পেয়েছিলেন তাঁরাই সতর্কতামূলক ভ্যাকসিনের প্রাথমিক ডোজগুলি গ্রহণ করবেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports 179723 fresh covid 19 cases 4033 omicron cases 10 january 2022