scorecardresearch

বড় খবর

চতুর্থ ঢেউ নিয়ে আতঙ্কে দেশ, লাখ পেরল অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা!

বিদেশ থেকে আগত যাত্রীদের উপর ফের কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।

west bengal todays corona updates 13 july 2022
কিছুতেই যাচ্ছে না করোনা উদ্বেগ।

হু হু করে বেড়ে চলেছে দেশের করোনা সংক্রমণ। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অ্যাকটিভ করোনা আক্রান্তের সংখ্যা এবং মৃতের সংখ্যা। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ১ লক্ষ। সেই সঙ্গে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮১৯ জন। যা গতকালের থেকে অনেকটা বেশি। পাশাপাশি মৃত্যু হয়েছে ৩৯ জনের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে গত ২৪ ঘন্টায় হাসপাতাল থেকে ছাড়া সুস্থ হয়েছেন ১৩ হাজার ৮২৭ জন। অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৪ হাজার ৫৫৫জন। করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ১১৬। গত ২৪ ঘণ্টায় দেশের পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ৪.১৬ শতাংশ। গত সপ্তাহের পজিটিভিটির রেট ৩.৭২ শতাংশ।

পরিস্থিতি বেগতিক বুঝে আসরে নেমে পড়েছে কেন্দ্র। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।  বিদেশ থেকে আগত যাত্রীদের উপর ফের কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। বিদেশ থেকে আগত যাত্রীদের মধ্যে অন্তত ২ শতাংশের করোনা পরীক্ষা করাতে হবে। কেন্দ্রের তরফে নির্দেশিকা পাঠানো হয়েছে রাজ্যের কাছে। সেই সঙ্গে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য সমস্ত ইতিবাচক নমুনা পাঠাতে বলা হয়েছে। বৃহস্পতিবার আপডেট হওয়া কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ভারতে ১৩০ দিন পরে আবারও সংক্রমণ পেরলো ১৮ হাজার। অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা আবার ১২২ দিন পরে ১ লাখ ছাড়িয়েছে।

আরও পড়ুন: [উদয়পুর হত্যাকাণ্ড: পুলিশের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনল মৃত দর্জির পরিবার!]

বাংলায় ফের করোনা সংক্রমণের রমরমা। মঙ্গলবার এ রাজ্যে দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ৯৫৪। আর তার ২৪ ঘন্টার মধ্যে সেই সংখ্যা হাজার পেরিয়ে গেল। গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ১,৪২৪। হুহু করে বেড়ে পজিটিভিটি রেট হয়েছে ১২.৭৪ শতাংশ।

এ পর্যন্ত বাংলায় মোট করোনা সংক্রমিত হয়েছেন ২০,২৭,৯০১ জন। একদিনে করোনাজয়ীর সংখ্যা ২৯৬ জন। করোনাকে জয় করে মোট সুস্থ হয়ে উঠেছেন ২০,০০,৭৯৮ জন। সুস্থতার হার ৯৮.৬৬ শতাংশ।গত ২৪ ঘন্টায় এ রাজ্যে করোনা আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। মোট প্রাণহানির সংখ্যা বেড়ে হয়েছে ২১,২১৮ জন। শতাংশের বিচারে যা ১.০৫ শতাংশ।

রাজ্যে আক্রান্তের নিরিখে শীর্ষে কলকাতা। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৫৮৯ জন। এরপরই রয়েছে রয়েছে উত্তর ২৪ পরগনা (আক্রান্ত ৩৮৮ জন), দক্ষিণ ২৪ পরগনা (আক্রান্ত ৮৭ জন)।

বঙ্গে বুধবার করোনার নমুনা পরীক্ষা হয়েছে মোট ১১,১৭৬। মোট নমুনা পরীক্ষার হার ২,৫৫,৪৫,৩৯৬টি। করোনাটিকা দেওয়া হয়েছে ১,৪০,৯৮৬ ডোজ। বুস্টার ডোজের সংখ্যা ৩৬,৯১,৩৩১।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports 18819 fresh covid 19 infections 39 deaths active cases cross 1 lakh mark