scorecardresearch

বড় খবর

বিরাট হাইজাম্প! ২০ হাজারের গণ্ডি পেরল দৈনিক সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২০হাজার ১৩৯ জন।

Coronavirus Cases in India, Covid Cases in India, Coronavirus Cases News, Covid Cases News, Covid News, Covid India Cases News, Coronavirus Cases in Delhi, Covid Cases in Delhi, Coronavirus Cases in Mumbai, Covid Cases in Mumbai
ফের বাড়ছে আতঙ্ক

মঙ্গলবার সামান্য স্বস্তি দিলেও বুধবার অব্যাহত ছিল করোনার দাপট। আজ বৃহস্পতিবার করোনার বিরাট হাই জাম্প। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২০হাজার ১৩৯ জন। এই মুহূর্তে দেশে সংক্রমণের হার ৫ শতাংশেরও বেশি। যা গতকাল ছিল ১৬,৯০৬ জন। সেই সঙ্গে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৮ জনের।

কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৫৫৭ জন। যা গতকাল ছিল ৪৫। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে একদিনে করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৪৮২ জন। সুস্থতার হার ৯৮.৪৯ শতাংশ। দেশের অ্যাকটিভ কেস ০.৩১ শতাংশ। হু হু করে বাড়ছে করোনা সক্রিয় রোগীর সংখ্যা।

স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুসারে দেশে অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৩৬ হাজার ৭৬ জন। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)এর তথ্য অনুসারে একদিনে ৩ লক্ষ ৬৪ হাজার ৭৭৪ টি নমুনা পরীক্ষা হয়েছে। রাজধানী দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৯০ জন। ইতিবাচক হার ৩.১৬ শতাংশ।  চিন্তা বাড়াচ্ছে কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, মহারাষ্ট্র এবং বাংলা।

বাংলায় এক ধাক্কায় করোনার দৈনিক সংক্রমণের সংখ্যা অনেকটাই বাড়ল। বুধবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২,৯৭৯ জন। বেড়ে পজিটিভিটি রেট পৌঁছেছে ১৮.৫৯ শতাংশে।

আরও পড়ুন: [লঙ্কা সংকট: ভারতের ব্যবসায় বড় ধাক্কা, বন্ধ কৃষিজাত পণ্যের রফতানি!]

রাজ্যে একদিনে সুস্থ হয়েছেন ১,৩৫৯ জন। সুস্থতার হার সামান্য কমে দাঁড়িয়েছে ৯৭.৬৩ শতাংশে। এখনও পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২০.১০,৫৩০ জন। মোট আক্রান্তের সংখ্যা ২০,৫৯,২৬৪ জন। পশ্চিমবঙ্গে করোনায় বুধবার মৃত্যুর সংখ্যা ৪। যা গত দিন ছিল ৫। রাজ্যে মোট মৃত ২১,২৫৫ জন। শতাংশের বিচারে মৃত্যুহার ১.০৩ শতাংশ। দৈনিক সংক্রমণের নিরিখে বাংলায় এদিন শীর্ষে উত্তর ২৪ পরগনা (আক্রান্ত ৬৬১ জন)। এরপরই স্থান রয়েছে কলকাতার (আক্রান্ত ৬৫৫ জন)। তৃতীয় স্থানে রয়েছে বীরভূম (আক্রান্ত ১৮১ জন)। চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে দক্ষিণ ২৪ পরগনা (আক্রান্ত ১৭৬ জন) ও হুগলি(আক্রান্ত ১৬১ জন)। পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, নদীয়া, পূর্ব বর্ধমান, নদিয়া জেলায় আক্রান্তের সংখ্যা শতাধিক।

রাজ্যে এ দিন করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৬,০২৭ জনের। এছাড়া, টিকার ডোজ দেওয়া হয়েছে ১,৩২,১০৭টি। বুস্টার ডোজ দেওয়ার সংখ্যা ৪২,৬৬,৮৫৪টি।

করোনার বাড়বাড়ন্তের মধ্যেই ১৫ জুলাই থেকে ১৮ উর্ধ্বদের বিনামূল্যে কোভিড বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। ১৫ জুলাই থেকে পরবর্তী ৭৫ দিন চলবে বিনামূল্যে সতর্কতামূলক ডোজ দেওয়ার কর্মসূচি। স্বাধীনতার ৭৫ তম বর্ষ উদযাপন উপলক্ষ্যেই এই সিদ্ধান্ত কেন্দ্রের। এর ফলে দেশবাসীর মধ্যে বুস্টার ডোজ নেওয়ার আগ্রহ বাড়বে বলেই মনে করা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports 20139 fresh cases 38 fatalities in last 24 hours