লাগাতার নিম্নমুখী দেশের কোভিডগ্রাফ, একধাক্কায় পজিটিভিটি রেট বেড়ে ২০.৭৫ শতাংশ

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী বর্তমানে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২২ লক্ষ ৪৯ হাজার ৩৩৫।

India reports 306064 new COVID19 omicron cases 24 january 2022
নয়া দিল্লির আনন্দ বিহার স্টেশনে চলছে করোনা পরীক্ষা।

লাগাতার নিম্নমুখী দেশের দৈনিক সংক্রমণ। গতকালের চেয়ে এদিন বেশ খানিকটা কমেছে সংক্রমিতের সংখ্যা। কমেছে দৈনিক মৃত্যুও। তবে উদ্বেগ বাড়াচ্ছে পজিটিভিটি রেট। গতকালের চেয়ে যা বেশ খানিকটা বেড়েছে।

পরপর বেশ কয়েকদিন ধরেই দেশের কোভিডগ্রাফ নিম্নমুখী। সপ্তাহের প্রথম দিনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬ হাজার ৬৪ জন। গতকালের চেয়ে ২৭ হাজারেরও বেশি কমেছে সংক্রমিতের সংখ্যা। একদিনে দেশে করোনায় মৃত্যু ৪৩৯ জনের। এরই পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ লক্ষ ৪৩ হাজার ৪৯৫ জন।

তবে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমলেও উদ্বেগ বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা বৃদ্ধিতে। বর্তমানে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২২ লক্ষ ৪৯ হাজার ৩৩৫। গতকাল এই পরিসংখ্যান ছিল ২১ লক্ষ ৮৭ হাজার ২০৫। এদিন বেড়েছে দৈনিক সংক্রমণের হারও। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে, আজ দেশের দৈনিক সংক্রমণের হার ২০.৭৫ শতাংশ। গতকাল এই পরিসংখ্যান ছিল ১৭.৭৮ শতাংশ।

এদিকে, ‘ইন্ডিয়ান সার্স কোভ-২ জেনোমিক্স কনসর্টিয়াম’ বা INSACOG-এর সর্বশেষ বুলেটিনের তথ্য বলছে, ভারতে গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে রয়েছে ওমিক্রন। দেশের মেট্রো শহরগুলিতেই এর প্রকোপ বেশি। বুলেটিনে আরও উল্লেখ, BA.2 ওমিক্রনের একটি সংক্রামক উপ-ভ্যারিয়েন্ট, যার হদিশ দেশের উল্লেখযোগ্য অংশে মিলেছে।

রবিবার NSACOG-এর ১০ জানুয়ারির বুলেটিন প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ওমিক্রন আক্রান্তদের বেশিরভাগই এখনও উপসর্গহীন। তবে ক্রমেই ওমিক্রন আক্রন্তদের হাসপাতালে ভর্তি হওয়া এবং আইসিইউ বেডে অ্যাডমিশন নেওয়ার প্রবণতা বাড়ছে। ফলে ঝুঁকি একটা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন- তৃতীয় ঢেউয়ে মোট মৃতের ৬০ শতাংশই টিকাহীন, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

অন্যদিকে, রাজধানী দিল্লির সংক্রমণ পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে রয়েছে বলেই মনে করছে অরবিন্দ কেজরিওয়াল সরকার। দিল্লিতে করোনা সংক্রান্ত বিধি-নিষেধ শিথিল করার পরিকল্পনা করে কেজরি সরকার। যদিও গত সপ্তাহে কেজরিওয়াল সরকারের সেই পরিকল্পনায় সিলমোহর দেননি লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজল। চলতি সপ্তাহে ফের একবার তাঁর সঙ্গে বৈঠকে বসবে রাজ্য সরকার। সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে দিল্লির ক্ষেত্রে বেশ কিছু বিধি-নিষেধ শিথিল করার ভাবনা রয়েছে রাজ্য সরকারের। সেব্যাপারেই বৈজলের সঙ্গে আলোচনা করবেন কেজরিওয়াল।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports 306064 new covid19 omicron cases 24 january 2022

Next Story
ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী