scorecardresearch

বড় খবর

গত ২৪ ঘণ্টায় করোনায় কাবু প্রায় সাড়ে ৩ লক্ষ, অনেকটাই বাড়ল মৃতের সংখ্যা

সংক্রমণের তৃতীয় ধাক্কায় দেশজুড়ে মাত্রাছাড়া সংক্রমণ। গতকালের চেয়ে প্রায় ৩০ হাজার বেড়েছে দৈনিক সংক্রমণ।

India Covid 19 Omicron cases 11 march 2022
করোনায় মৃতের সংখ্যা এক ধাক্বায় বেশ খানিকটা বেড়ে যাওয়ায় নয়া আতঙ্ক।

হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গতকালের চেয়ে প্রায় ৩০ হাজার বাড়ল দৈনিক সংক্রমণ। উদ্বেগ বাড়িয়ে মৃতের সংখ্যাও বেড়েছে অনেকটাই। ঊর্ধ্বমুখী করোনার দৈনিক সংক্রমণ হারও। সব মিলিয়ে করোনার তৃতীয় ঢেউয়ে মাত্রাছাড়া সংক্রমণ দেশজুড়ে।

শুক্রবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্যে উদ্বেগ বহুগুণে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৪৭ হাজার ২৫৪ জন। গতকালের চেয়ে দৈনিক সংক্রমণ বেড়েছে ২৯ হাজার ৭২২। একদিনে দেশে করোনায় মৃত্যু ৭০৩ জনের। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ৪৯১। ব্যাপকভাবে এদিন বেড়েছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও। এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২০ লক্ষ ১৮ হাজার ৮২৫। এরই পাশাপাশি একদিনে করোনামুক্ত হয়েছেন ২ লক্ষ ৫১ হাজার ৭৭৭ জন। করোনার দৈনিক সংক্রমণের হার বেড়ে হয়েছে ১৭.৯৪ শতাংশ।

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ইতিমধ্যেই দেশের প্রায় সব প্রান্তে ছড়িয়েছে পড়েছে করোনার অত্যন্ত সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন। তথ্য বলছে, শুক্রবার পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ৯ হাজার ৬৯২। গতকালের চেয়ে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৪.৩৬ শতাংশ হারে বেড়েছে।

এদিকে, দ্রুত হারে টিকাকরণের জন্যই দেশে করোনার তৃতীয় ধাক্কায় প্রাণহানি ও হাসপাতালে ভর্তির মতো ঘটনা কম ঘটেছে বলে মত স্বাস্থ্যমন্ত্রকের কর্তাদের। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভারতে করোনার সংক্রমণের ব্যাপক বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। পজিটিভিটি রেট প্রায় ১৬ শতাংশে পৌঁছেছে।

বেশ কয়েকটি রাজ্যের সংক্রমণ পরিস্থিতি এখনও বিপজ্জনক জায়গাতেই রয়েছে। বৃহস্পতিবার কেরলে নতুন করে ৪৬ হাজার ৩৮৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। মাত্রাছাড়া এই সংক্রমণে রাশ টানতে একাধিক বিধি নিষেধের আরোপের পাশাপাশি রাজ্য সরকার আগামী দুই রবিবার কেরলে লকডাউন ঘোষণা করেছে। অন্যদিকে, রাজধানীর করোনা পরিস্থিতি খানিকটা হলেও নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের। তাঁর মতে, ”সংক্রমণের সর্বোচ্চ ধাক্কা সম্ভবত দিল্লি থেকে সরেছে। সংক্রমণ কমছে। পজিটিভিটি রেটও কমছে।”

আরও পড়ুন- দ্রুত গতিতে ছড়াচ্ছে ভাইরাস, ৬ রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্যমন্ত্রক

তবে বর্তমানে দেশের ৬ রাজ্যের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগে রেখেছে কেন্দ্রীয় সরকারকে। মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, কেরল, দিল্লি, উত্তর প্রদেশের সংক্রমণ পরিস্থিতি নিয়ে উদ্বেগে স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা। এই ৬ রাজ্যের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা। ইতিমধ্যেই এই ৬টি রাজ্যে ঘুরে গিয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। রাজ্য সরকারকে সংক্রমণ পরিস্থিতি নিয়ে সেই দল রিপোর্ট জমা দিয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports 347254 new covid cases omicron 21 january 2022