বড় খবর

‘ওমিক্রন’ আতঙ্কের মাঝেও বড়সড় স্বস্তি, দেশের দৈনিক সংক্রমণ নামল ৭ হাজারের নীচে

একধাক্কায় অনেকটাই কমল দেশের দৈনিক সংক্রমণ। গত ৫৪৬ দিনে মঙ্গলবারই দেশে করোনার সক্রিয় রোগীর সংখ্যা সর্বনিম্ন।

Covid 19 corona omicron daily cases in India update 9 January 2022
সংক্রমণের তৃতীয় ধাক্কা কার্যত সুনামির মতো আছড়ে পড়েছে দেশে।

ওমিক্রন নিয়ে আতঙ্ক-উদ্বেগ বিশ্বজুড়ে। ভারতও করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে যথেষ্ট সতর্ক। তবে এই আতঙ্কের মাঝেও মঙ্গলবারের করোনা পরিসংখ্যান বড়সড় স্বস্তি দিচ্ছে। একধাক্কায় ৭ হাজারের নীচে নেমে গেল দৈনিক সংক্রমণ। এরই পাশাপাশি মৃতের সংখ্যাও নেমে গিয়েছে দু’শোর নীচে। সব মিলিয়ে ওমিক্রন আতঙ্কের মাঝেও দেশের দৈনিক করোনা পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে।

মঙ্গলবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত ৬ হাজার ৯৯০ জন। একদিনে দেশে করোনার বলি ১৯০। গতকালের চেয়ে এদিন অনেকটাই কমেছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১০ হাজার ১১৬ জন।

সব মিলিয়ে মঙ্গলবার পর্যন্ত দেশে করোনামুক্ত হলেন ৩ কোটি ৪০ লক্ষ ১৮ হাজার ২৯৯। সুস্থতার হার ৯৮.৩৫ শতাংশ। এদিন আরও কমেছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ১ লক্ষ ৫৪৩। গত ৫৪৬ দিনের মধ্যে অ্যাক্টিভ কেসের এই পরিসংখ্যান সর্বনিম্ন।

এদিকে, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে প্রবল উদ্বেগ তৈরি হয়েছে। খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাও করোনার নয়া ভ্যারিয়েন্টকে উদ্বেগজনক তালিকায় রেখেছে। বিশ্বকে করোনার এই নয়া ভ্যারিয়েন্টের মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে বলে জানিয়েছে WHO। ইতিমধ্যেই ওমিক্রন মোকাবিলায় একাধিক সতর্কতামূলক পদক্ষেপ করেছে ভারতও।

আরও পড়ুন- Twitter-এর CEO পদে ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল, জানুন তাঁর পরিচয়

দেশের সব বিমানবন্দরগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। বিদেশ থেকে এলেই যাত্রীদের করোনা পরীক্ষার বন্দোবস্ত হচ্ছে। কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে যাত্রীদের। ওমিক্রন নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে স্বাস্থ্যমন্ত্রক। অন্যদিকে, টিকাকরণকে হাতিয়ার করেই ক্রমশ সুস্থ হচ্ছে দেশ। রাজ্যে রাজ্যে বাড়ানো হয়েছে টিকাকরণের গতি। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুয়ায়ী, গতকাল পর্যন্ত দেশের ১২৩ কোটিরও বেশি মানুষের টিকাকরণ হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India reports 6990 new cases 30 november 2021

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com