সামান্য বাড়ল সংক্রমণ, করোনায় দৈনিক মৃত্যুর তথ্যে চোখ কপালে ওঠার জোগাড়!

ওমিক্রন ঢুকে পড়েছে ভারতেও। এখনও পর্যন্ত দেশে চারজন করোনার এই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

India reports 8,895 new cases 5 December 2021
ওমিক্রন আতঙ্ক চরমে উঠেছে দেশে। এই আবহে দেশের দৈনিক সংক্রমণ মোটের উপর একই জায়গায় দাঁড়িয়ে।

ওমিক্রন আতঙ্ক চরমে উঠেছে দেশে। এই আবহে দেশের দৈনিক সংক্রমণ মোটের উপর একই জায়গায় দাঁড়িয়ে। গতকালের চেয়ে এদিন সামান্য বেড়েছে সংক্রমিতের সংখ্যা। তবে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যুর পরিসংখ্যান চোখ কপালে তোলার পক্ষে যথেষ্ট। দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যাতেও আজ বিশেষ হেরফের নেই।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৯৫ জন। তবে একদিনে দেশে করোনায় মৃতের সংখ্যা ২ হাজার ৭৯৬ জন। একদিনে দেশে করোনার বলি প্রায় তিন হাজার? জানা গিয়েছে, বিহার সরকারের দেওয়া করোনায় মৃত ২ হাজার ৪২৬ জনের তথ্য সদ্য ডেটাবেসে আপডেট করেছে স্বাস্থ্যমন্ত্রক।

একইভাবে কেরলেরও ২৬৩ জনের মৃত্যুর তথ্য স্বাস্থ্যমন্ত্রকের ডেটাবেসে সদ্য আপডেট করা হয়েছে। সেই কারণেই একদিনে ২ হাজার ৭৯৬ জনের মৃত্যুর তথ্য সামনে এসেছে। করোনা সক্রিয় রোগীর সংখ্যায় গতকালের চেয়ে এদিন বিশেষ হেরফের নেই। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য বলছে, এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৯৯ হাজার ১৫৫।

এদিকে, করোনার নয়া ভ্যারিয়েন্ট ঢুকে পড়েছে ভারতেও। এখনও পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্ত চতুর্থ ব্যক্তির হদিশ মিলেছে। গতকালই দক্ষিণ আফ্রিকা ফেরত এক ৩৩ বছর বয়সী যাত্রীর শরীরের মিলেছে ওমিক্রনের সংক্রমণ। ২৪ নভেম্বর কেপটাউন থেকে মুম্বইয়ে আসেন তিনি। মহারাষ্ট্রে এটাই প্রথম ওমিক্রন কেস।

আরও পড়ুন- মুম্বইতেও ঢুকে পড়ল ওমিক্রন, আক্রান্ত দক্ষিণ আফ্রিকা ফেরত যুবক

তারও আগে কর্নাটকে দু’জনের শরীরে ওমিক্রন ভাইরাসের হদিশ মেলে। আক্রান্তদের মধ্যে একজন পেশায় চিকিৎসক ৪৬ বছর বয়সী এক ব্যক্তি। আক্রান্ত অন্যজন দক্ষিণ আফ্রিকার নাগরিক। শনিবার ওমিক্রন আক্রান্ত এক ব্যক্তির সন্ধান মেলে গুজরাতের জামনগরেও। সম্প্রতি জিম্বাবোয়ে থেকে ফিরেছিলেন ৭১ বছরের বৃদ্ধ।

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মোকাবিলায় সতর্ক গোটা দেশ। কেন্দ্রের তরফে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। দেশের প্রতিটি বন্দরে কড়া নজরদারি চলছে। বিশেষ করে বিদেশে থেকে আসা যাত্রীদের বিমানবন্দরেই স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে ফিরলেই RT PCR টেস্ট ও কমপক্ষে সাতদিনের আইসোলেশনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports 8895 new cases 5 december 2021

Next Story
ফের বিদেশে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীকে, ১১ ডিসেম্বর কাঠমাণ্ডু যেতে পারেন মমতা