scorecardresearch

বড় খবর

দৈনিক সংক্রমণ নামল ৩ লক্ষের নীচে, আরও কমল পজিটিভিটি রেট

করোনার অত্যন্ত সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের দাপট অব্যাহত। বাণিজ্যনগরী মুম্বইয়ের মোট করোনা আক্রান্তের অধিকাংশই ওমিক্রনে আক্রান্ত।

India reports less than 3 lakh COVID19 omicron cases 25 january 2022

করোনা স্বস্তি দেশে। দৈনিক সংক্রমণ একধাক্কায় নেমে গেল অনেকটাই। এদিন বড়সড় স্বস্তি মিলেছে দৈনিক সংক্রমণের হারেও। এরই পাশাপাশি কমেছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও। সব মিলিয়ে প্রজাতন্ত্র দিবসের ঠিক আগের দিন দেশের সার্বিক করোনা পরিসংখ্যান স্বস্তিবাহী বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫৫ হাজার ৮৭৪ জন। গতকালের চেয়ে সংক্রমিতের সংখ্যা ৫০ হাজারেরও বেশি কমেছে। একদিনে দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু ৬১৪ জনের।

এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে মোট মৃত বেড়ে ৪ লক্ষ ৯০ হাজার ৪৬২। গত ২৪ ঘণ্টায় ভাইরাসের কবল থেকে মুক্ত হয়েছেন ২ লক্ষ ৬৭ হাজার ৭৫৩ জন। দেশে এই মুহূর্তে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২২ লক্ষ ৩৬ হাজার ৮৪২। দৈনিক সংক্রমণের হার কমে ১৫.৫২ শতাংশ। এই মুহূর্তে দেশে সুস্থতার হার ৯৩.১৫ শতাংশ।

এদিকে, দেশজুড়ে করোনার এই বাড়বাড়ন্তের কথা বিবেচনা করে এবছর প্রজাতন্ত্র দিবসে রাষ্ট্রপতি ভবনে ঐতিহ্যবাহী অ্যাট হোম অনুষ্ঠান বাতিল করা হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী এবং আমলা এমনকী উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সেই কারণেই এবছরের জন্য ওই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এছাড়াও জানা গিয়েছে, যাঁদের টিকার দুটি ডোজ নেওয়ার প্রমাণ নেই এবং ১৫ বছরের কম বয়সীদের এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেওয়ারও অনুমতি দেওয়া হবে না।

আরও পড়ুন- মুম্বইয়ে ৮৯ শতাংশই ওমিক্রনের শিকার, বিএমসি’র তথ্যে বাড়ল উদ্বেগ

অন্যদিকে, করোনার অত্যন্ত সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের দাপটও অব্যাহত। বাণিজ্যনগরী মুম্বইয়ের মোট করোনা আক্রান্তের অধিকাংশই ওমিক্রনে আক্রান্ত। অন্তত রিপোর্ট তাই ইঙ্গিত করছে।

সম্প্রতি একটি পরীক্ষা থেকে উঠে এসেছে এই তথ্য। জিনোম সিকোয়েন্সিংয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২৮০টি নমুনার মধ্যে ৮৯% অর্থাৎ ২৪৮টি নমুনাই ওমিক্রন পজিটিভ। বাকি ২১ টি নমুনা বা ৮ শতাংশের মানুষের মধ্যে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি নজরে এসেছে। ১১টি নমুনা বা ৩% মানুষের মধ্যে ভাইরাসের অন্যান্য প্রজাতির উপস্থিতি মিলেছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India reports less than 3 lakh covid19 omicron cases 25 january 2022