বড় খবর

দেশব্যাপী সক্রিয় সংক্রমণ প্রায় ১০ লক্ষ! ১২ দিনে ১০% বেড়েছে পজিটিভিটি রেট: কেন্দ্র

Omicron Cases in India: এদিন আবার প্রধানমন্ত্রী দাবি করেন, ১০ দিনে দুই কোটির বেশি কিশোরকে করোনার টিকা দেওয়া হয়েছে।

West Bengal Covid-19 Omicron Live Updates 22 january 2022
বঙ্গের করোনাগ্রাফ নিম্নমুখী।

Omicron Cases in India: দেশব্যাপী করোনার সক্রিয় সংক্রমণ প্রায় ১ মিলিয়ন। বুধবার দেওয়া পরিসংখ্যানে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। ১২ দিনে প্রায় ১০% বেড়েছে সংক্রমণের হার। ৩০ ডিসেম্বর দেশব্যাপী আক্রান্তের হার বা পজিটিভিটি রেট ছিল ১.১%। বুধবার অর্থাৎ ১২ জানুয়ারি সেই শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.০৫%। পাশাপাশি সক্রিয় সংক্রমণ এই মুহূর্তে ৯.৫ লক্ষ। দৈনিক বুলেটিন প্রকাশ করে এই তথ্য দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

এদিন আবার প্রধানমন্ত্রী দাবি করেন, ১০ দিনে দুই কোটির বেশি কিশোরকে করোনার টিকা দেওয়া হয়েছে। দেশের যুব সম্প্রদায়ের দায়িত্বজ্ঞানকে কুর্নিশ জানিয়ে প্রধানমন্ত্রী, ‘এভাবে টিকাকরণ চলতে থাকে অতি দ্রুতই লক্ষে পৌঁছন সম্ভব হবে।‘ ৩ জানুয়ারি থেকে দেশব্যাপী ১৫-১৮ বয়সীদের টিকাকরণ শুরু হয়েছে।            

পাশাপাশি, তৃতীয় ঢেউয়ে সংক্রমণ সুনামি ভারতে। একদিনে আক্রান্তের সংখ্যা ২ লক্ষের দোরগোড়ায় চলে গেল বুধবার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৯৪ হাজার ৭২০ জন। মৃত্যু হয়েছে ৪৪২ জনের।

দেশে সংক্রমণের হার ৫.১৯ শতাংশ। টেস্ট পজিটিভটি রেট পৌঁছে গেছে ১১.০৫ শতাংশে। সবমিলিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৬০ লক্ষ ৭০ হাজার ৫১০। পাল্লা দিয়ে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। দেশে এই মূহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা ৯ লক্ষ ৫৫ হাজারের বেশি। উদ্বেগ বাড়িয়ে ঊর্ধ্বমূখী ওমিক্রন আক্রান্তের সংখ্যা। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪,৮৬৮। মহারাষ্ট্রে সবচেয়ে বেশি আক্রান্ত (১,২৮১)।

দ্বিতীয় ঢেউয়ের পর তৃতীয় ঢেউয়েও সংক্রমণের হার ১০ শতাংশ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার বেড়ে হয়েছে ১১.০৫ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দাবি অনুযায়ী, গত সপ্তাহে দেশের ২৯টি রাজ্যের ১২০টি জেলায় সংক্রমণের হার ছিল ১০ শতাংশের বেশি। মহারাষ্ট্রে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। তারপরই রয়েছে দিল্লি এবং পশ্চিমবঙ্গ।

এদিকে, পুরনো টিকাই নয়, করোনা ঠেকাতে প্রয়োজন নতুন টিকা। এমনই দাবী করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। WHO’র বক্তব্য, পুরনো টিকার বুস্টার ডোজ দিয়েও করোনার নয়া স্ট্রেনগুলির সংক্রমণ রোখা যাবে না। প্রসঙ্গত উল্লেখ্য একের পর নয়া স্ট্রেন সামনে আসায় বেড়েছে উদ্বেগ। ওমিক্রন আতঙ্কে যখন তোলপাড় বিশ্ব তখন WHO’র বক্তব্য নিঃসন্দেহেই কপালে ভাঁজ ফেলেছে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ থেকে শুরু করে সাধারণ মানুষের।                                           

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India reports near about 1 million active corona cases while infection rate stands at 11 national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com