বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

৪ মাস পর দেশে দৈনিক সংক্রমণ ৩০ হাজারের নীচে! আশা দেখাচ্ছে সক্রিয় সংক্রমণও

Covid Daily cases in India: সক্রিয় সংক্রমণ ৩,৯৮,১০০। ২৪ মার্চের পর এই সংখ্যা প্রায় ৪ লক্ষের নীচে।

Covid-19, Third Wave, ICMR
প্রতীকী চিত্র।

Covid Daily cases in India: প্রায় সাড়ে চার মাস পর দেশে দৈনিক সংক্রমণ ৩০ হাজারের নীচে। গত ২৪ ঘণ্টায় ভারতে সংক্রমিত ২৯,৬৮৯ জন, মৃত ৪১৫। ১৩২ দিন পর ৩০ হাজারের নীচে সংক্রমণের এই সংখ্যায় কিছুটা স্বস্তিতে স্বাস্থ্য মন্ত্রক। এদিকে, রাজ্যভিত্তিক পরিসংখ্যানে দৈনিক সংক্রমণের নিরিখে প্রথমে কেরল, তারপরেই মহারাষ্ট্র। কেরলে একদিনে সংক্রমিত ১১,৫৮৬ আর মহারাষ্ট্রে ৪,৮৭৭ জন।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, সক্রিয় সংক্রমণ ৩,৯৮,১০০। ২৪ মার্চের পর এই সংখ্যা প্রায় ৪ লক্ষের নীচে। রাজ্যভিত্তিক পরিসংখ্যানে কেরলে সক্রিয় সংক্রমণ প্রায় ১ লক্ষ ৩৭ হাজার। অপরদিকে, জুলাইয়ের মধ্যে সাড়ে ১৩ কোটি মানুষকে টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়েছিল স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক। কিন্তু সেই লক্ষ্য থেকে কিছুটা দূরে টিকাকরণ। চলতি মাসের রবিবার পর্যন্ত মাত্র ১০ কোটি মানুষ টিকা পেয়েছেন। প্রতিদিন ৩৮ লক্ষ ২৬ হাজার নাগরিককে টিকা দেওয়া হয়েছে। এমনটাই সূত্রের খবর।

এই গতিতে টিকাকরণ চললে চলতি মাসে সাড়ে ১২ কোটি মানুষকে টিকা দিতে সমর্থ হবে মন্ত্রক। এমন দাবিই করা হয়েছে। এদিকে, শ্রাবণের প্রথম সোমবারই বিপত্তি উজ্জয়নীর বিখ্যাত মহাকালেশ্বর মন্দিরে। ভক্তদের হুড়োহুড়িতে পদপিষ্ট হওয়ার উপক্রম। আহত বহু পুণ্যার্থী। মন্দিরে ঠেলাঠেলির ভিডিও সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল। ভিডিওতে দেখা যাচ্ছে, মন্দিরে ঢোকার জন্য হুড়োহুড়ি করছেন পুণ্যার্থীরা। এক অপরকে ধাক্কা দিয়ে আগে মন্দিরে ঢোকার চেষ্টা করতে পরিস্থিতি বেগতিক হয়।

ঘটনায় বহু মানুষ মাটিতে পড়ে যান। এক অন্যের উপর পড়ে গিয়ে জখম হন বহু। পদপিষ্ট হওয়ার উপক্রম হয়। একটি ব্যারিকেড সম্পূর্ণ ভেঙে গিয়েছে বলে জানিয়েছেন এক আধিকারিক। শ্রাবণ মাসের প্রথম সোমবার মন্দিরে ভক্তদের ভিড় উপচে পড়ায় এই অবস্থা হয়।

এদিন মহাকালেশ্বর মন্দিরে গিয়েছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী-সহ বেশ কিছু ভিআইপি। তাঁরা যাওয়ার পর লাইনে দাঁড়িয়ে থাকা ভক্তদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। ভিড় সামলাতে ব্যর্থ হয় পুলিশ। আহতদের মধ্যে বেশ কিছু মহিলা ও শিশু রয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India sees less than 30k corona cases in a day national

Next Story
প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ, তদন্তে মিলল না প্রমাণno evidence to prosecute Karnataka BJP MLA Ramesh Jarkiholi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com