বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

ফের উদ্বেগ বাড়াল দৈনিক সংক্রমণ! গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমিত ৪৩,৫৬৪, নজরে ২২ জেলা

Daily Corona Cases in India: জেলাগুলোর মধ্যে ৭টি কেরলে, ২টি মহারাষ্ট্রে এবং বাকিগুলো উত্তর-পূর্বের ৭টি রাজ্যে।

corona India, Daily Cases, Covid India
সেপ্টেম্বরে গ্রাফ সর্বোচ্চ হওয়ার সম্ভাবনা।

Daily Corona Cases in India: দিনকয়েকের স্বস্তির ফের উদ্বেগ বাড়াল দেশের দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪৩,৫৬৪ জন, মৃত ৬৪০। গত তিন সপ্তাহে এটাই সর্বোচ্চ সংক্রমণ। রাজ্যভিত্তিক পরিসংখ্যানে সংক্রমণের নিরিখে প্রথম স্থানে কেরল। দক্ষিণের এই রাজ্যে একদিনে আক্রান্ত ২২,১২৯ জন। দুই মাসের বিচারে এটাই কেরলে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। শুধু দেশের দৈনিক সংক্রমণ নয়, সামান্য বেড়েছে সক্রিয় সংক্রমণ। মত সংক্রমিত ৩,৯৯,৪৩৬ জন। কেরলে সক্রিয় ১ লক্ষ ৪৫ হাজার সংক্রমিত।

এদিকে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দেশের ২২টি জেলার সংক্রমণবৃদ্ধিকে উদ্বেগের কারণ হিসেবে দেখছে। এই জেলাগুলোর মধ্যে ৭টি কেরলে, ২টি মহারাষ্ট্রে এবং বাকিগুলো উত্তর-পূর্বের ৭টি রাজ্যে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, জেলাভিত্তিক এই সংক্রমণে স্পষ্ট দ্বিতীয় ঢেউ এখনও নির্মূল হয়নি। তাই সংক্রমণ নিয়ন্ত্রণে রাজ্যগুলোর সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র। এদিকে, শিশুদের করোনা টিকাকরণের কাজ কবে থেকে শুরু হবে? এ নিয়ে মঙ্গলবার বিজেপির সংসদীয় কমিটির বৈঠকে কৌতুহল নিরসন করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়া। সংবাদ সংস্থা পিটিআই-য়ের প্রতিবেদন অনুসারে, স্বাস্থমন্ত্রী জানিয়েছেন যে আগামী মাস অর্থাৎ অগাস্ট থেকেই সম্ভবত দেশের শিশুদের করোনা টিকাকরণ হবে।

ভারতই বিশ্বে সর্ববৃহৎ করোনা উৎপাদনকারী দেশ হতে চলেছে বলে ওই বৈঠকে দাবি করেছেন মনসুখ মাণ্ডবীয়া। আরও টিকা প্রস্তুতকারী সংস্থা এ দেশে লাইসেন্স পাবেন বলেও জানিয়েছেন তিনি। অদূর ভবিষ্যতেই ১২-১৮ বছর বয়সীদের জন্য টিকার ব্যবস্থা করবে সরকার। দ্রুত তার জন্য টিকানীতিও তৈরি করা হচ্ছে। বিশেষজ্ঞ কমিটি সবুজ সংকেত দিলেই শুরু হয়ে যাবে টিকাকরণ, ১৬ই জুলাই দিল্লি হাইকোর্টে এমনটাই জানিয়েছিল কেন্দ্র।

কোভ্যাক্সিন, কোভিশিল্ড এবং স্পুটনিক-ভি-র পর চতুর্থ টিকা হিসেবে জাইডাস ক্যাডিলার ‘জাইকোভ-ডি’-কে অনুমোদন দেয় দেশের ওষুধ নিয়ামক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারাল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্যও জাইডাস ক্যাডিলার টিকা ডিএনএ স্থির করা হয়েছে। এটির ট্রায়ালও প্রায় শেষ। রিপোর্ট এলেই তার প্রয়োগ শুরু হবে। এছাড়া, শিশুদের জন্য ভারত বায়োটেকের তৈরি টিকাও ক্লিকিক্যাল ট্রায়ালের অনুমতি পেয়েছে বলে দিল্লি হাইকোর্টকে জানিয়েছে কেন্দ্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India sees massive hike in daily cases in last 3 weeks national

Next Story
উচ্চ মাধ্যমিক ফলবিভ্রাটে দায় ঠেলার পালা! স্কুলগুলোকে মুচলেকা দিতে নির্দেশ সংসদেরWBCHSE chief Mahua Das gets notice for revealing toppers faith
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com