বড় খবর

করোনা-যুদ্ধে পাশে ভারত, পড়শি দেশে ১৫০ টন অক্সিজেন পাঠাল কেন্দ্র

শুক্রবারই ভারতের প্রতিবেশী এই দেশ করোনা রুখতে লকডাউনের মেয়াদ আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে।

India sends 150 tonnes of oxygen to Sri Lanka
করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রতিবেশী এই দেশকে ১৫০ টন অক্সিজেন পাঠাল কেন্দ্র

মারণ করোনা গোটা বিশ্বে ছড়িয়ে পড়ার পর থেকেই নিজেদের চাহিদা মিটিয়ে বাকি দেশগুলিকে সহযোগিতা করে চলেছে ভারত। কখনও করোনার ওষুধ দিয়ে, কখনওবা চিকিৎসা সরঞ্জাম পাঠিয়ে একাধিক দেশের পাশে থেকেছে ভারত। দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কাকে এর আগেও করোনা টিকা পাঠিয়ে সাহায্যের হাত বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার পড়শি দেশে ১৫০ টন অক্সিজেন পাঠিয়েছে ভারত। বিশাখাপত্তনম এবং চেন্নাই থেকে ওই অক্সিজেন কলম্বোয় পাঠানো হয়েছে।

করোনার সংক্রমণ এখনও উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করে রেখেছে শ্রীলঙ্কায়। সংক্রমণে লাগাম টানতে শ্রীলঙ্কাজুড়ে লকডাউনের মেয়াদ আরও বাড়ানো হয়েছে। আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউন। করোনার তৃতীয় ঢেউ নিয়ে গোটা বিশ্বের মতো তীব্র আতঙ্ক শ্রীলঙ্কাতেও। প্রতিদিন নতুন করে বহু মানুষ সে দেশে করোনা আক্রান্ত হচ্ছেন, বাড়ছে মৃত্যু। করোনা মোকাবিলায় দ্বীপরাষ্ট্রের স্বাস্থ্য পরিকাঠোমা বড়সড় চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে আবারও শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছে ভারত। মারণ ভাইরাসের মোকাবিলায় আপাতত ১৫০ টন অক্সিজেন দ্বীপরাষ্ট্রে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। পরিস্থিতি বিবেচনা করে আগামিদিনে শ্রীলঙ্কাকে আরও সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ভারত।

কলম্বোয নিযুক্ত ভারতীয় হাইকমিশনের তরফে টুইটে জানানো হয়েছে, “ভারতের ভাইজাগ এবং চেন্নাই থেকে প্রায় ১৫০ টন অক্সিজেন কলম্বোর উপকূলে পৌঁছেছে।” শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপক্ষে ব্যক্তিগতভাবে করোনা মোকাবিলায় দ্রুত অক্সিজেন পাঠানোর জন্য ভারত সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন। তাঁর সেই আবেদনে সাড়া দিয়ে শ্রীলঙ্কাকে অক্সিজেন পাঠিয়েছে মোদী সরকার। শুধু অক্সিজেন পাঠানোই নয়, এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে ভারত সরকার শ্রীলঙ্কাকে করোনা টিকাও পাঠিয়েছিল। শ্রীলঙ্কা সরকার তার নির্ধারিত সময়ের আগে ভারত থেকে ওই টিকা পেয়ে দেশবাসীকে প্রয়োগ শুরু করেছিল।

আরও পড়ুন- উত্তরপ্রদেশে ফিরছে বিজেপি, পাঞ্জাবে ত্রিশঙ্কু, জানুন পাঁচ রাজ্যের জনমত সমীক্ষা কী বলছে

বৃহস্পতিবার পর্যন্ত দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৯ হাজার ৬০০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে। শ্রীলঙ্কায় করোনায় সংক্রমিতের সংখ্যা বেড়ে এই মুহূর্তে ৪ লক্ষ ৪৭ হাজার ৭৫৭। করোনা হানায় বিশ্বের একাধিক দেশের মতো ঘোর বিপাকে শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রের একটি বড় আয় মূলত পর্যটন নির্ভর। করোনার জেরে শ্রীলঙ্কার পর্যটন শিল্প ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যার বড়সড় প্রভাব পড়েছে দেশের রাজস্ব খাতে। করোনা হানায় অর্থনৈতিকভাবেও ব্যাপক ক্ষতির মুখে ভারতের প্রতিবেশী এই দেশ।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India sends 150 tonnes of oxygen to sri lanka

Next Story
৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস কেন পালিত হয়? জানুন ইতিহাস ও জানা-অজানা তথ্যTeachers Day 2021, Teachers Day 2021 Gifts
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com