বড় খবর

আফগানিস্থানকে সহায়তা ভারতের, পাঠানো হল ৫ লক্ষ কোভ্যাক্সিন ডোজ

বিশ্বজুড়ে সংক্রমণ বাড়ছে। এই প্রেক্ষাপটে কাবুলকে দিল্লির করোনার টিকা সহায়তা খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বিবেচিত হচ্ছে।

Bharat Biotech gets DCGI nod for intranasal booster dose trial
ভারত বায়োটেকের টিকাকে নাক দিয়ে নেওয়ার বুস্টার ডোজ হিসেবে ট্রায়ালে ছাড়পত্র দিল ডিসিজিআই।

প্রতিবেশী আফগানিস্তাকে দেশিয় কোভিড টিকা পাঠাল ভারত। ৫ লক্ষ্য কোভ্যাক্সিনের ডোজ তালিবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে পাঠাল দিল্লি।

বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে যে, ‘আজ, ভারত আফগানিস্তানে পঞ্চাশ হাজার ডোজ কোভিড ভ্যাকসিন (কোভ্যাক্সিন) সরবরাহ করেছে। এটি কাবুলের ইন্দিরা গান্ধী হাসপাতালে হস্তান্তর করা হয়েছে।’

আগামী সপ্তাহে আরও পঞ্চাশ হাজার করোনা টিকার ডোজ আফগানিস্তানে পাঠানো হবে বলেও জানানো হয়েছে।

দিল্লি জানিয়েছে, ভারত সরকার আফগান জনগণকে খাদ্যশস্য, কোভিড ভ্যাকসিনের এক মিলিয়ন ডোজ এবং প্রয়োজনীয় জীবন রক্ষাকারী ওষুধ সমন্বিত মানবিক সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

গত মাসের শুরুতে, ভারত বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে আফগানিস্তানে ১.৬ টন চিকিৎসা সহায়তা পাঠিয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে যে, ‘আসন্ন সপ্তাহগুলিতে আফগানিস্তানে, আমরা গম সরবরাহ এবং অবশিষ্ট চিকিৎসা সহায়তার উদ্যোগ নেব। এই বিষয়ে, আমরা পরিবহনের পদ্ধতি চূড়ান্ত করার জন্য রাষ্ট্রসঙ্ঘের সংস্থা এবং অন্যদের সঙ্গে যোগাযোগ করছি।’

বিশ্বজুড়ে সংক্রমণ বাড়ছে। এই প্রেক্ষাপটে কাবুলকে দিল্লির করোনার টিকা সহায়তা খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বিবেচিত হচ্ছে।

Read in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India sends 5 lakh covaxin doses to afghanistan kabul

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com