বড় খবর


ওনামে কেরালার গা-ছাড়া মনোভাব থেকে শিক্ষা নিক দেশ, সতর্কবার্তা হর্ষবর্ধনের

উৎসবের মরসুমে ভিড় এড়িয়ে চলার জন্য দেশবাসীকে সতর্ক করে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন

উৎসবের মরসুমে ভিড় এড়িয়ে চলার জন্য দেশবাসীকে সতর্ক করে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। কেরলের ওনাম উৎসবের উদাহরণ টেনে এই সতর্কবার্তা দিয়েছেন মন্ত্রী।

নবরাত্রী, দুর্গা পুজো, দশেরা, দিপাবলী। তারপরই রয়েছে ছটপুজো। করোনা আবহে পুজোয় ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে, উৎসবে সামাজিক দূরত্ববিধি না মানলে সংক্রমণ যে ‘সুনামি’ মাত্রায় বাড়বে সেই আশঙ্কার কথা আগেই শুনিয়েছেন চিকিৎসকরা। বিধি না মানলে কী হয় তার ফল হাতেনাতে পেয়েছে কেরালা। ওনামের পরই দেখা যাচ্ছে চলতি মাসের শুরু থেকে ১৭ তারিখ পর্যন্ত সেই রাজ্যে ১ লাখ ৩৫ হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। অথচ, করোনা মোকাবিলায় কেরালাই হয়ে উঠেছিল ভারতের মডেল।

এই প্রসঙ্গ টেনেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছেন, ‘ওনাম উৎসবে কড়া স্বাস্থ্যবিধি লাগুতে অবহেলা করেছে কেরালা। তারপর সেখানে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। মূল্য চোকাচ্ছে কেরালা।’

আরও পড়ুন- কবে করোনা অতিমারী থেকে মুক্তি পাবে দেশ? আশার বাণী শোনালেন বিশেষজ্ঞরা

ভারতে অতি ঘনবসতিপূর্ণ এলাকায় গোষ্ঠী সংক্রমণ হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন হর্ষবর্ধন। তবে, তা নির্দিষ্ট কয়েকটি রাজ্যেই সীমীত থাকবে বলে মনে করছেন মন্ত্রী।

সতর্কবার্তায় কেন্দ্রীয় মন্ত্রীর কেরালাকে উদাহরণ হিসাবে তুলে ধরার ঘটনাকে অবশ্য আমল দিতে নারাজ সেই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। তাঁর কথায়, ‘ওনামের কথা তুলে উনি (হর্ষবর্ধন) কেরালাকে অসম্মান করেননি, বরং অন্য রাজ্যকে সতর্ক করেছেন উথসবে ভিড় এড়ানোর জন্য।’ যদিও কেরালার বিরোধী দলগুলো কেন্দ্রের এই বক্তব্যকে করোনা মোকাবিলায় বাম সরকারের বিরুদ্ধে ‘চার্জশিট’ হিসাবেই দেখছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India should learn from onam surge in kerala harsh vardhan

Next Story
এলিয়েন না আজব জীব! আতঙ্ক ছড়াতেই পুলিশ গিয়ে যা দেখল…
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com