বড় খবর

রাষ্ট্রসংঘের মানব উন্নয়ন সূচকে নামল ভারতের স্থান

জাতীয় স্বাস্থ্য শিক্ষা এবং জীবনযাত্রার মানের ইত্যাদির ভিত্তিতে তৈরি হয় মানব উন্নয়ন সূচক। এই তালিকার শীর্ষস্থানে রয়েছে নরওয়ে।

সদ্য প্রকাশিত ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) রিপোর্টে প্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছে ১৮৯টি রাষ্ট্রের মধ্যে মানব উন্নয়ন সূচকে নেমে গেল ভারতের স্থান। জাতীয় স্বাস্থ্য শিক্ষা এবং জীবনযাত্রার মানের ইত্যাদির ভিত্তিতে তৈরি হয় মানব উন্নয়ন সূচক।

২০১৮ সালে ভারতের স্থান ছিল ১২৯ স্থানে। এবার সেই সংখ্যা আরও পিছিয়ে গেল। ১৩১ নম্বরে এল ভারত। ভুটান রয়েছে ১২৯ নম্বরে, বাংলাদেশ ১৩৩, নেপাল ১৪২-এ আর পাকিস্তান ১৫৪ নম্বরে। এই তালিকার শীর্ষস্থানে রয়েছে নরওয়ে। এরপরই রয়েছে আয়ারল্যান্ড, সুইৎজারল্যান্ড, হংকং এবং আইসল্যান্ড।

১৯৯০ সাল থেকে প্রতিবছর বিভিন্ন দেশের স্বাস্থ্য শিক্ষা আয় ও সম্পদের উৎস বৈষম্য লিঙ্গসমতা দারিদ্র কর্মসংস্থান নিরাপত্তা বাণিজ্য আর্থিক প্রবাহ যোগাযোগ পরিবেশের ভারসাম্য ও জনসংখ্যা তত্ত্বের তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক রিপোর্ট তৈরি করে ইউএনডিপি। যে দেশ মানব উন্নয়ন সূচকে যত এগিয়ে সে দেশ তত উন্নত বলে ধরা হয়।

যদিও সংবাদমাধ্যমকে ইউএনডিপির প্রতিনিধি শোকো নোদা বলেন, “ভারতের স্থান পিছিয়ে যাওয়ার অর্থ এই নয় যে ভারত ভাল কিছু করছে না। তবে অন্য দেশগুলি আরও ভাল করেছে”। রিপোর্টে বলা হয়েছে, “ভারতে পরিবারের প্রতিক্রিয়া, মেয়েদের স্বাস্থ্য ও শিক্ষা পরিবর্তিত হয়েছে। জলবায়ুজনিত কারণে অনেক পরিবর্তনও হয়েছে। ছেলেদের তুলনায় মেয়েদের মধ্যে বেশি অপুষ্টি দেখা গিয়েছে।”

এদিকে, ২০১৯ সালে ভারতবাসীর গড় আয়ু ৬৯.৭ বছর যেখানে বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭২.৬ বছর অন্যদিকে পাকিস্তানের মানুষের গড় আয়ু ৬৭.৩ বছর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India slips two spot to rank 131 in uns human development index

Next Story
কোভিডে মৃত্যু এক মাস আগে, ‘নমুনা সংগ্রহ করা হয়েছে’, মেসেজ এল এখন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com