scorecardresearch

বড় খবর

অতিমারির বিরুদ্ধে পরিবারের মতো লড়াই করেছে ভারত: প্রধানমন্ত্রী

বছরের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে কোভিড নিয়ে ভারতের লড়াইকে তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Promote healthy competition between cities for cleanliness, says PM Modi at mayors’ conference
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বছরের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে কোভিড নিয়ে ভারতের লড়াইকে তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, “কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারত একটা পরিবারের মতো একসঙ্গে দাঁড়িয়ে থেকেছে।” উল্লেখ্য, বড়দিনের রাতে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন মোদী। সেখানে তিনি বলেন, নতুন বছরের শুরুতেই ১৫-১৮ বছর বয়সীদের টিকা এবং স্বাস্থ্যকর্মী-করোনা যোদ্ধাদের প্রিকশন ডোজ দেওয়া হবে।

রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদী বলেন, “এটাই হল মানবশক্তি, যে শক্তির বলে সবার মিলিত প্রচেষ্টায় ১০০ বছরের সর্ববৃহৎ অতিমারির সঙ্গে লড়াই করতে পেরেছি আমরা।” প্রধানমন্ত্রী বলেছেন, “প্রত্যেক ভারতীয়র সম্মিলিত চেষ্টায় ভারত ১৪০ কোটি টিকার ডোজের মাইলস্টোন ছুঁয়েছে।”

গত মাসের এপিসোডে মোদী বলেছিলেন, কোভিড সংক্রমণ রুখতে সবাইকে সতর্ক এবং কঠোর হতে হবে। সবরকম সতর্কতা অবলম্বন করতে হবে দেশবাসীকে। বলেছিলেন, “ভুলবেন না, করোনা কিন্তু এখনও যায়নি। সবরকম সতর্কতা অবলম্বন করা আমাদের দায়িত্ব।”

ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে মোদী বলেছেন, “বিজ্ঞানীর নিরন্তর এই নয়া প্রজাতি নিয়ে গবেষণা করে চলেছেন। প্রত্যেক দিন তাঁরা নতুন নতুন তথ্য় পাচ্ছেন, তাঁদের পরামর্শ অনুসরণ করেই কাজ চলছে। নয়া প্রজাতির সঙ্গে লড়াইয়ের একটাই পথ, সতর্কতা এবং নিয়ন্ত্রিত জীবনযাপন।”

আরও পড়ুন অক্সিজেনের দৈনিক চাহিদা ৮০০ মেট্রিক টন হলেই লকডাউনের ভাবনা, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

এদিকে, এদিনের অনুষ্ঠানে প্রয়াত গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংকে শ্রদ্ধাঞ্জলি দেন মোদী। তামিলনাড়ু চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত বায়ুসেনা আধিকারিক বরুণ সিং হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন। দুর্ঘটনার সাতদিনের মাথায় মৃত্যুর কাছে হার মানেন তিনি। মোদী বলেন, “মৃত্যুর আগে পর্যন্ত হাসপাতালের বেডে শুয়ে লড়াই করেছেন বরুণ সিং। কিন্তু শেষপর্যন্ত তিনিও আমাদের ছেড়ে চলে গেলেন।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India stood together like family in fight against covid pm modi says in mann ki baat