বড় খবর

আকাশপথে ভারতের শক্তি বৃদ্ধি, পারমাণবিক মিসাইল অগ্নি-প্রাইমের সফল উৎক্ষেপণ

যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনা নৌবহরের বিরুদ্ধে হামলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যেতে পারে এই ক্ষেপনাস্ত্রটিকে।

India successfully test-fires Agni Prime missile
ভূমি থেকে ভূমি এই ক্ষেপনাস্ত্র পরমাণু অস্ত্র বহনে সক্ষম।

অগ্নি সিরিজের নয়া মিসাইল ‘অগ্নি প্রাইম’-এর সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। সোমবার সকাল ১০.৫৫ মিনিটে ওড়িশা উপকূলে অগ্নি প্রাইমের সফল উৎক্ষেপণ করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও। এর ফলে প্রতিরক্ষাক্ষেত্রে আরও বলিয়ান হল ভারত।

ভূমি থেকে ভূমি এই ক্ষেপনাস্ত্র পরমাণু অস্ত্র বহনে সক্ষম। অগ্নি প্রাইম ১ থেকে ২ হাজার কিলোমিটার পর্যন্ত নিশানায় নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম। বিশেষ করে যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনা নৌবহরের বিরুদ্ধে হামলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে এই ক্ষেপনাস্ত্রটিকে। অগ্নি-৩ এর তুলনায় নয়া প্রজন্মের অগ্নি প্রাইমের ওজন প্রায় ৫০ শতাংশ কম। ওজনে হালকা হওয়ায় রেল বা সড়ক পথে বিশেষ সামরিক যান থেকে এই ক্ষেপনাস্ত্রটি ছোঁড়া যাবে।

রিং-লেজার জাইরোস্কোপের উপর ভিত্তি করে আগ্নি প্রাইমের নেভিগেশন সিস্টেমটি তৈরি হয়েছে বলে খবর। পাশাপাশি ক্ষেপণাস্ত্রটির দুই স্তরেই সমন্বিত রকেট মোটর রয়েছে এবং গাইডেন্স সিস্টেমগুলি ইলেক্ট্রোমেকানিকাল অ্যাকিউইটরে সজ্জিত। ফলে এই ক্ষেপনাস্ত্রের মারণ ক্ষমতা আগের দুই সংস্করণের থেকে অনেকটাই বেশি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India successfully test fires agni prime missile

Next Story
কালুচাক সেনা ছাউনির উপর উড়ল ড্রোন! ফের সন্ত্রাস হামলার পূর্বাভাস?drone attack at the Air Force Station in Jammu
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com