বড় খবর

‘টিকাকরণের চেয়ে বেশি ভ্যাকসিন বিশ্বকে সরবরাহ করেছে ভারত’, UN-কে জানাল দিল্লির দূত

ভারতের প্রতিনিধি কে নাগরাজু বলেন, ‘২০২১ সালে সংক্রমণ-বিরোধী লড়াইয়ে বেশ কিছু ইতিবাচক দিক ফুটে উঠেছে। বিশেষ করে বিশ্বের গবেষকরা একাধিক টিকা বাজারে আনতে সক্ষম হয়েছেন।‘

টিকাকরণের চেয়ে বেশি টিকা বিশ্বকে সরবরাহ করেছে ভারত। রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে এই তথ্য দিয়েছে নয়াদিল্লি। পাশাপাশি ভারতের উদ্বেগ, ‘কিছু রাষ্ট্র টিকা কুক্ষিগত করে রাখছে। এর প্রভাব পড়বে বিশ্বব্যাপী করোনা প্রতিরোধে। গরিব দেশগুলো উপেক্ষিত হলে প্রভাব পড়বে সংক্রমণের বিরুদ্ধে যুদ্ধে।‘

শুক্রবার রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে একটা অলিখিত বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের প্রতিনিধি কে নাগরাজু বলেন, ‘২০২১ সালে সংক্রমণ-বিরোধী লড়াইয়ে বেশ কিছু ইতিবাচক দিক ফুটে উঠেছে। বিশেষ করে বিশ্বের গবেষকরা একাধিক টিকা বাজারে আনতে সক্ষম হয়েছেন।‘

এদিকে, প্রথম দফা ভোট শুরুর আগে রাজ্যে এক লাফে প্রায় সাড়ে ছ’শো ছুঁইছুঁই করোনা আক্রান্তের সংখ্যা। চলতি বছরের শুরুতে এমন সংক্রমণ সংখ্যা ছিল। শুক্রবার নতুন করে আক্রান্ত হলেন ৬৪৬ জন। কলকাতায় দৈনিক আক্রান্তের সংখ্যাও প্রায় আড়াইশোর কাছাকাছি পৌঁছল।

স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুসারে, গত ২৪ ঘণ্টায় রাজ্য জুড়ে যে ৬৪৬ জনের মধ্যে নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে। এর মধ্যে কলকাতার নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ২৩৯ জন। এর পরই রয়েছে উত্তর ২৪ পরগনা। ওই জেলায় ১৫৩ জন নতুন করে সংক্রমিত হয়েছে।

এদিকে রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৪ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। টিকা দেওয়ার প্রক্রিয়া জারি থাকলেও সংক্রমণ বাড়ছে ঝড়ের গতিতে। এই অবস্থায় দোলযাত্রার দুদিন আগেই অ্যাডভাইজারি জারি করল স্বাস্থ্য দফতর। দোল যাত্রা এবং হোলিতে রাশ টানা হয়েছে নতুন বিধি জারি করে।

কী বলা হয়েছে নির্দেশিকায়?

স্বাস্থ্য দফতরের নির্দেশিকা অনুযায়ী, দোল উৎসব উপলক্ষে কোনও জমায়েত বা শোভাযাত্রা বা পদযাত্রার আয়োজন না করার কথা বলা হয়েছে। দোল পরিবারের মধ্যেই নির্দিষ্ট নিয়ম মেনে খেলার অনুরোধ করা হয়েছে। শারীরিক দূরত্ব বজায় রেখে দোল খেলার কথা বলা হয়েছে। পাশাপাশি ভিড় এড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে নির্দেশিকায়।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India supplies more vaccine than its vaccination drive indian representative told to unga world

Next Story
অসমে প্রথম দফায় ৪৭টি আসনে ভোট পড়ল ৭২%, ভাগ্য যাচাই মুখ্যমন্ত্রী-প্রদেশ সভাপতির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com