scorecardresearch

অতিমারীর সময়েও সামরিক খাতে খরচে বিশ্বে তৃতীয় ভারত, ১০ বছরে ব্যয় বেড়েছে ৩৪%

গত বছরের পরিসংখ্যান তুলে ধরে দাবি স্টকহোমের আন্তর্জাতিক শান্তি গবেষণা সংস্থার।

অতিমারীর সময়েও সামরিক খাতে খরচে বিশ্বে তৃতীয় ভারত, ১০ বছরে ব্যয় বেড়েছে ৩৪%
প্রতীকী ছবি

আমেরিকা, চিনের পরেই সামরিক খাতে খরচের নিরিখে ভারত। গোটা বিশ্বে তৃতীয় সর্বাধিক খরচ করেছে ভারত, গত বছরের পরিসংখ্যান তুলে ধরে দাবি স্টকহোমের আন্তর্জাতিক শান্তি গবেষণা সংস্থার। বিশ্বে মোট সামরিক খরচের ৩৯ শতাংশ করে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে চিন করে ১৩ শতাংশ এবং তিন নম্বরে ভারত করেছে ৩.৭ শতাংশ খরচ।

সমীক্ষায় দেখা গিয়েছে, আমেরিকা গত বছর ৭৭ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার খরচ করেছে সামরিক খাতে। চিন করেছে ২৫ হাজার ২০০ কোটি মার্কিন ডলার খরচ। সেখানে ভারতের খরচ ৭ হাজার ২৯০ কোটি মার্কিন ডলার। এই তিনটি দেশই ২০১৯-এর তুলনায় করোনা অতিমারীর মধ্য়েও গত বছর রেকর্ড পরিমাণ খরচ করেছে সামরিক খাতে।

ভারতের খরচ ২০১৯-এর তুলনায় ২.১ শতাংশ বেড়েছে ২০২০ সালে। যেখানে চিনের বেড়েছে ১.৯ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্র ২০১৯-এর তুলনায় ৪.৪ শতাংশ অর্থ বরাদ্দ বাড়িয়েছে ২০২০ সালে। আমেরিকার জিডিপির ৩.৭ শতাংশ খরচ হয়েছে সামরিক খাতে। চিনের ১.৭ শতাংশ এবং ভারতের সেটা ২.৯ শতাংশ। গত দশ বছরে আমেরিকার সামরিক খাতে খরচ ১০ শতাংশ কমেছে। সেই তুলনায় চিনের খরচ বেড়েছে প্রায় ৭৬ শতাংশ। ভারতের খরচ দশ বছরে বেড়েছে ৩৪ শতাংশ।

করোনা অতিমারীতে যখন গোটা বিশ্ব বিধ্বস্ত। বিশেষ করে এশিয়ায় ভারত ও চিনে ব্যাপক প্রভাব পড়েছিল। সেই পরিস্থিতিতে এশিয়ার দুই শক্তিধর দেশ সামরিক খরচে একে অপরকে জোর টক্কর দিয়েছে। গত বছর ভারত ও চিন মিলিতভাবে বিশ্বের মোট সামরিক খরচের ৬২ শতাংশ খরচ করেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India third highest military spender in 2020 states data published by stockholm international peace research institute