বড় খবর

ডিসেম্বরের মধ্যেই ভারতের বাজারে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন, জানিয়ে দিলেন সংস্থা প্রধান

চূড়ান্ত পর্যায়ে ট্রায়ালের তথ্য যদি দেখায় যে কার্যকর সুরক্ষা দিতে পারছে সেক্ষেত্রে ডিসেম্বরের মধ্যেই নয়াদিল্লি থেকে জরুরি অনুমোদন নিতে পারে সংস্থাটি।

Sputnik-V vaccine
প্রতীকী ছবি।

ভারতের কোভিড প্রেক্ষাপটে এবার বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকা কোভিড -১৯ ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধি করছে। ডিসেম্বরের মধ্যেই ভারতে ১০ কোটি ডোজ উৎপাদনের লক্ষ্য নিয়ে ঝাঁপিয়ে পড়েছে সংস্থা। চূড়ান্ত পর্যায়ে ট্রায়ালের তথ্য যদি দেখায় যে অ্যাস্ট্রাজেনেকা ভাইরাস থেকে কার্যকর সুরক্ষা দিতে পারছে সেক্ষেত্রে ডিসেম্বরের মধ্যেই নয়াদিল্লি থেকে জরুরি অনুমোদন নিতে পারে সংস্থাটি এমনটাই জানিয়েছেন পুনে ভিত্তিক সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া লিমিটেডের প্রধান আদর পুনাওয়াল্লা।

একটি সাক্ষাৎকারে সংস্থা প্রধান জানান যে উৎপাদন করা হবে প্রাথমিকভাবে সেই পরিমাণ ভারতের জন্য বরাদ্দ থাকবে। ২০২১ সালে ৫০ শতাংশের ভিত্তিতে আরও গরীব দেশগুলিতে ভ্যাকসিন পাঠানো হবে। প্রসঙ্গত, ভ্যাকসিন ন্যাশনালিজম ঠেকাতে এমন নির্দেশই জারি করা আছে বিশ্ব স্বাস্থ্য দিবস (WHO)-এর তরফে।

এখনও পর্যন্ত মোট পাঁচটি ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার সঙ্গে জোট বেঁধেছে আদরে পুনাওয়াল্লার সংস্থা। গত দু’মাসে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ৪ কোটি ডোজ তৈরি করেছে এবং শিগগিরই নোভাভ্যাক্স উৎপাদন শুরু করারও লক্ষ্য নিয়েছে সংস্থাটি। ৩৯ বছর বয়সি পুনাওয়াল্লা বলেন, “আমরা কিছুটা উদ্বিগ্ন ছিলাম। কারণ এটি একটি বড় ঝুঁকি ছিল। তবে অ্যাস্ট্রাজেনেকা এবং নোভাভ্যাক্স দুটির কাজই ভাল ভাবে এগোচ্ছে।”

এছাড়াও,দেশের শীর্ষস্থানীয় সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) যৌথভাবে কোভিশিল্ড ভ্যাকসিনের শেষ ট্রায়ালে অংশগ্রহণকারীদের টিকা দেওয়ার অনুমোদন পেয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India to get 100 million astrazeneca vaccine shots by december seram ceo

Next Story
জয়সলমীরে সেনাদের মাঝে দীপাবলি উদযাপন করবেন মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com