বড় খবর

সন্দেহ সত্বেও চিন থেকে করোনা পরীক্ষার কিট আসছে ভারতে

এর আগে বিভিন্ন রাজ্য থেকে ত্রুটির অভিযোগ ওঠার পরে চিন থেকে আগত করোনাভাইরাসের অ্যান্টিবডি পরীক্ষার কিট দিয়ে টেস্ট বন্ধ রাখার নির্দেশ দেয় আইসিএমআর।

coronavirus testing
প্রতীকী ছবি

বিভিন্ন রাজ্য থেকে ত্রুটির অভিযোগ ওঠার পরে চিন থেকে আগত করোনাভাইরাসের অ্যান্টিবডি পরীক্ষার কিট দিয়ে টেস্ট বন্ধ রাখার নির্দেশ দেয় আইসিএমআর। কিন্তু, তারপরও চিন থেকে প্রায় ২০ বিমান বোঝাই স্বাস্থ্য সরঞ্জাম আসছে ভারতে। বৃস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে বিষয়টি স্পষ্ট করে দেওয়া হয়েছে। গত দু’সপ্তাহে চিন থেকে প্রায় ৪০০ টন স্বাস্থ্য সরঞ্জাম এসেথে এ দেশে। ২৪টিরও বেশি বিমানে ভারতে আসা সরঞ্জামের মধ্যে রয়েছে আরটি-পিসিআর টেস্ট কিট, ব়্যাপিড টেস্ট কিট, অ্যান্টিবডি পরীক্ষার কিট, পিপিই।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ‘আগামী কয়েকদিনে প্রায় ২০ বিমানে সরঞ্জামগুলো পৌঁছে যাবে। ক্রয় ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে এর মাত্রা বৃদ্ধি পাবে।’ সূত্রের খবর, চিনের সরঞ্জামের মান নিয়ে আশ্বস্ত করেছিল ভারতীয় দূতাবাস। তবে সেগুলি ভাল না খারাপ- তা নিয়ে দূতাবাসের কোনও মন্তব্য ছিল না। চিন সরকারের অনুমোদিত সংস্থার থেকেই সরঞ্জামগুলো কেনা হয়েছিল। ওই সংস্থাগুলো পণ্যের ‘ন্যূনতম মান’ বজায় রাখে ও ‘তৃতীয় পক্ষ পর্যবেক্ষণ’ হয়েছিল বলে জানা গিয়েছে। তবে, আসন্ন কিটগুলির উপর নজর রেখেছে আইসিএমআর। সংস্থার তরফে আগত সব কিট খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন- ভারতে এবার সস্তায় করোনা পরীক্ষা, সৌজন্যে দিল্লি আইআইটি

অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন , ‘উচ্চ চাহিদা সম্পন্ন, ছয়টি এসইউভি আকারের হাই স্পিড টেস্টিং মেশিন, আমেরিকার রোচে থেকে সংগ্রহ করা হচ্ছে। আমাদের আর অ্যান্ড ডি ল্যাবগুলি ইসরায়েল ও জার্মানির ল্যাবগুলির সঙ্গে যোগাযোগ রেখেছে।’ এছাড়াও তিনি বলেন, ‘করোনা পরিস্থিতি সম্পর্কে সরকারের প্রতিক্রিয়া জানাতে বিশেষ ক্ষমতা সম্পন্ন গোষ্ঠী তৈরি হয়েছে। এরাই প্রয়োজনীয় চিকিতৎসা সরঞ্জাম ও সরবরাহ নিশ্চিত করার জন্য কাজ করে থাকে।’

কোভিড যুদ্ধে ভারতের অবস্থানও গুরুত্বপূর্ণ বলে জানান তিনি। বলেন, ‘ভাইরাস রোধে মানবিক সহায়তা ও প্য়ারাসিটামল দিচ্ছে ভারত।’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India to get more medical kits supplies from china

Next Story
করোনা আক্রান্তদের দেহে ‘আলো’ প্রবেশ করিয়ে পরীক্ষার নিদান দিলেন ট্রাম্পcoronavirus donald trump
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com