বড় খবর

ভারতের মুকুটে নয়া পালক, NDRF-কে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে চলেছে রাষ্ট্রসংঘ

শীঘ্রই রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক বিপর্যয় মোকাবিলা ও উদ্ধারকারী অভিযানের অংশ হতে চলেছে NDRF।

যে কোনও প্রাকৃতিক দুর্যোগে তাঁরাই রক্ষাকর্তা। জীবনের ঝুঁকি নিয়ে দুর্গতের সহায় হোন। এবার সেই কাজের স্বীকৃতি হিসাবে আন্তর্জাতিক সম্মান পেতে চলেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী বা NDRF। NDRF-কে আন্তর্জাতিক স্বীকৃতি দেবে রাষ্ট্রসংঘ। শীঘ্রই রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক বিপর্যয় উদ্ধারকারী অভিযানের অংশ হতে চলেছে NDRF। চলতি বছরেই এই সম্মান দেবে রাষ্ট্রসংঘ।

সুইজারল্যান্ডে অবস্থিত INSARAG-এর দফতরে এই স্বীকৃতি দেওয়া হবে। রাষ্ট্রসংঘের ছাতার তলায় বিশ্বের ৯০টি দেশে সংগঠনের নেটওয়ার্ক রয়েছে। যে কোনও প্রাকৃতিক দুর্যোগে বিভিন্ন দেশে উদ্ধারের কাজে নামানো হয় সংগঠনের সদস্যরা। NDRF-এর ডিজি এস এন প্রধান সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, “রাষ্ট্রসংঘের এই INSARAG সংগঠন সমস্ত দেশে উদ্ধারকাজের মান নির্ধারণ করে। আশা করছি, এই বছরই আমরা স্বীকৃতি পাব।”

আরও পড়ুন করোনার চরিত্র বদলাচ্ছে, সাবধান হচ্ছে না বিশ্ব

এর ফলে ভবিষ্যতে বিশ্বের কোনও দেশে বিপর্যয়ের সময় রাষ্ট্রসংঘ ডাকলে NDRF-কে তৎপরতা দেখাতে হবে। উদ্ধারকাজে নামতে হবে। অতীতে নেপাল-জাপানে দ্বিপাক্ষিক সিদ্ধান্তের জেরে NDRF কাজ করেছে। ইতিমধ্যেই পাকিস্তান ও চিনের বিপর্যয় মোকাবিলা বাহিনী রাষ্ট্রসংঘের স্বীকৃতি পেয়েছে। প্রসঙ্গত, ২০০৬ সালে NDRF গঠিত হয়। বর্তমানে দেশে ১৫ হাজার সদস্য ও ১২টি সক্রিয় ব্যাটালিয়ন রয়েছে NDRF-এর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India to get un tag of international disaster response force for ndrf

Next Story
করোনার চরিত্র বদলাচ্ছে, সাবধান হচ্ছে না বিশ্ব
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com