scorecardresearch

বড় খবর

আগামী বছর দিল্লিতেই G-20 সম্মেলন, চূড়ান্ত ঘোষণা বিদেশমন্ত্রকের

আগামী বছর ৯ এবং ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে এই সম্মেলন।

আগামী বছর দিল্লিতেই G-20 সম্মেলন, চূড়ান্ত ঘোষণা বিদেশমন্ত্রকের
আগামী বছর দিল্লিতেই G-20 সম্মেলন, চূড়ান্ত ঘোষণা বিদেশমন্ত্রকের

আগামী বছর ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া G-20 সম্মেলনের আয়োজক দেশ হিসাবে উঠে এসেছে ভারতের নাম।  বিদেশ মন্ত্রক ঘোষণা করেছে, ২০২৩ সালের G-20 সম্মেলন আয়োজন করতে চলেছে ভারত। আগামী বছর ৯ এবং ১০ সেপ্টেম্বর  নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে এই সম্মেলন। অতীতে এমন তথ্য সামনে এসেছিল যে কাশ্মীরে এই অনুষ্ঠানের আয়োজন করা হতে পারে।

বিদেশ মন্ত্রকের তরফে মঙ্গলবার জারি করা এক বিবৃতিতে অনুসারে, ভারত তার সভাপতিত্বে G20 শীর্ষ সম্মেলন সহ ২০০ টিরও বেশি বৈঠকের আয়োজন করবে। মন্ত্রকের মতে, ভারত ১লা ডিসেম্বর ২০২২ থেকে ৩০ নভেম্বর ২০২৩ পর্যন্ত এক বছরের জন্য G20-সভাপতিত্ব গ্রহণ করবে।

ভারত আগামী বছর G20 শীর্ষ সম্মেলন আয়োজন করবে। মঙ্গলবার কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে এই বিষয়ে একটিব মন্ত্রকের বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ভারতের সভাপতিত্বে ২০২৩ সালের ৯ এবং ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে G20 শীর্ষ সম্মেলন আয়োজন করা হবে।

ভারত ১লা ডিসেম্বর, ২০২২ থেকে ৩০ নভেম্বর, ২০২৩ পর্যন্ত এক বছর সময়কালে G20-এর সভাপতিত্ব গ্রহণ করবে। এ নিয়ে চলতি বছরের ডিসেম্বর দফায় দফায় বৈঠক শুরু হতে চলেছে। এই সম্মেলন ঘিরে সেজে উঠতে শুরু করেছে ভারত। সম্মেলন ২০০ টির বেশি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা, বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানান হয়েছে। বিদেশমন্ত্রক (এমইএ) জানিয়েছে যে ভারত বাংলাদেশ, মিশর, মরিশাস,  নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাশাহী সহ G-20 ভুক্ত সকল দেশ এই বৈঠকে হাজির থাকবে।

আরও পড়ুন: [ মহারাষ্ট্রের রাজনীতিতে এবার আরও বড় চমক, শরদ পাওয়ারের ভাইপোকেই ছিনিয়ে নিচ্ছে বিজেপি! ]

G20 বা গ্রুপ অফ টুয়েন্টি বিশ্বের প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির একটি আন্তঃসরকারি ফোরাম। এতে মোট ১৯টি দেশ রয়েছে (আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র) এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ভারত আগামী ডিসেম্বর থেকে G20-এর সভাপতিত্ব গ্রহণ করবে এবং ২০২৩ সালের ৯-১০ সেপ্টেম্বর, নয়াদিল্লিতে বিশ্বের ২০টি বৃহত্তম অর্থনীতির নেতাদের শীর্ষ সম্মেলন আয়োজন করবে। এই বৈঠক আয়োজনের জন্য তামিলনাড়ু থেকে জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল পর্যন্ত একাধিক জায়গায় উপযুক্ত স্থানগুলি চিহ্নিত করার কাজও ইতিমধ্যেই শুরু হয়েছে।

মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানান হয়েছে, আমাদের G20 বৈঠকের  প্রস্তুতি প্রক্রিয়া চলছে। উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, ডিজিটালাইজেশন এবং স্বাস্থ্য ও কৃষি থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তি-নির্ভর উন্নয়ন নিয়ে আলোচনা হতে চলছে এই বৈঠকে। অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রের মধ্যে রয়েছে শিক্ষা, সংস্কৃতি ও পর্যটন, জলবায়ু অর্থায়ন, বৈশ্বিক খাদ্য নিরাপত্তা, শক্তি নিরাপত্তা ইত্যাদি।

G-20 কি?

G20 হল বিশ্বের প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির একটি আন্তঃসরকারী ফোরাম। এর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ভারত বর্তমানে G-20 ট্রোইকা এর একটি অংশ, যার মধ্যে ইন্দোনেশিয়া, ইতালি এবং ভারত রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India to host g20 summit in sept 2023 hold over 200 meetings during its presidency