scorecardresearch

সংঘাতে ভারতকেই দায়ী করল চিন।। ফেসবুককে পাল্টা নিশানা বিজেপির।। কাফিলকে মুক্তির নির্দেশ।। টেলিকম সংস্থাগুলির স্বস্তি

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে চিনা ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করেছিল ভারতীয় সেনা৷ লাদাখের প্যাংগং সো লেকের কাছে ভারত এবং চিনা সেনাদের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়ানোর ঘটনায় এমনই দাবি করল নয়াদিল্লির চিনা দূতাবাস। এদিকে, বিতর্কের কেন্দ্রবিন্দুতে ফেসবুক। গভীর উদ্বেগ প্রকাশ করে এবার ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গকে চিঠি লিখলেন কেন্দ্রীয় তথ্য়প্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদ। অন্য়দিকে, চিকিৎসক কাফিল খানের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে করা মামলা খারিজ করে দিল এলাহাবাদ হাইকোর্ট। আবার, স্পেকট্রাম ব্যবহার ও লাইসেন্স ফি বাবদ বকেয়া এজিআর মিটিয়ে দেওয়ার জন্য টেলিকম সংস্থাগুলোকে আরও ১০ বছর সময় দিল সুপ্রিম কোর্ট। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

সীমান্তে শান্তি বিঘ্নিত করছে ভারত, দাবি বেজিংয়ের

পূর্ব লাদাখের প্যাংগং সো এলাকায় স্থিতাবস্থা লংঘন করে সামরিক উস্কানির চেষ্টা চিনের।

প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে চিনা ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করেছিল ভারতীয় সেনা৷ লাদাখের প্যাংগং তাসো লেকের কাছে ভারত এবং চিনা সেনাদের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়ানোর ঘটনায় এমনই দাবি করল নয়াদিল্লির চিনা দূতাবাস৷ একই সঙ্গে দাবি করা হয়েছে, সীমান্তে মোতায়েন করা নিজেদের বাহিনীকে যাতে সংযত করা হয়, সেই জন্য ভারতের কাছে অনুরোধও করেছে চিন৷

*চিনা দূতাবাসের তরফে মুখপাত্র জি রং বলেছেন, ‘৩১ অগাস্ট প্যাংগং তাসো লেকের দক্ষিণ প্রান্তে এবং চিন-ভারত সীমান্তের পশ্চিম অংশে রেকিন পাসের কাছে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চিনা ভূখণ্ডে প্রবেশ করে উত্তেজনায় প্ররোচনা দেয়৷ দুই দেশ ঐক্যমতের ভিত্তিতে যে সিদ্ধান্তে পৌঁছেছিল, ভারতই তা ভঙ্গ করেছে।’ ভারতই শান্তি ভঙ্গের চেষ্টা করছে বলে গুরুতর অভিযোগ তোলা হয়েছে।

* এর পাল্টা ভারতের তরফে বলা হয়েছে, চিনের উদ্দেশে নয়া দিল্লি আহ্বান করেছে, যাতে উস্কানিমূলক পদক্ষেপ থেকে নিজেদের বাহিনীকে নিয়ন্ত্রণ ও শৃঙ্খলার মধ্য়ে রাখে।

*এর আগে ভারতীয় সেনার তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে যে, প্যাংগংয়ে নতুন করে প্ররোচনা দিয়েছিল লাল-ফৌজই। সীমান্তের অবস্থা পরিবর্তনের জন্য চিনা সেনা ‘প্ররোচনামূলক সামরিক গতিবিধি’ চালিয়েছে। ভারতীয় সেনার বিবৃতিতে বলা হয়, ‘প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে চিনা সেনার গতিবিধি আগেই রুখে দিয়েছে ভারতীয় বাহিনী, আমাদের অবস্থান শক্তিশালী করতে পদক্ষেপ করেছে এবং সীমান্তে একতরফাভাবে তথ্য পরিবর্তনের যে উদ্দেশ্য ছিল চিনের, তা আটকে দিয়েছে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

মোদী সরকারের কাঠগড়ায় এবার ফেসবুক, জুকারবার্গকে চিঠি রবিশংকরের

facebook, ফেসবুক, ফেসবুককে চিঠি কংগ্রেসের
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিতর্কের কেন্দ্রবিন্দুতে ফেসবুক। গভীর উদ্বেগ প্রকাশ করে এবার ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গকে চিঠি লিখলেন কেন্দ্রীয় তথ্য়প্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদ। ২০১৯ সালের নির্বাচনের আগে দক্ষিণপন্থীদের পেজ ডিলিট করা হয়েছে বলে ফেসবুক ইন্ডিয়ার বিরুদ্ধে আঙুল তুলেছেন মোদী মন্ত্রিসভার অন্য়তম গুরুত্বপূর্ণ সদস্য়।

* পাশাপাশি রবিশংকরের অভিযোগ, সরকারি আধিকারিকদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য় করা হয়েছে।

* চিঠিতে মন্ত্রী লিখেছেন, ২০১৯ সালের নির্বাচনের আগে, দক্ষিণপন্থী বিচারধারার মানুষদের ফেসবুকে রিচ কমানো হয়েছে।

* উল্লেখ্য়, গত কয়েকদিন ধরেই ভারতীয় রাজনীতিতে বিতর্কের আবহে রয়েছে ফেসবুক।

* সম্প্রতি, দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ভারতে শাসকদল বিজেপিকে না চটাতে ওই রাজনৈতিক দলের নেতাদের করা বিদ্বেষমূলক পোস্টের বিরুদ্ধে ব্য়বস্থা নিতে কর্মীদের বারণ করেছেন ফেসবুক ইন্ডিয়ার আধিকারিক আঁখি দাস। বিজেপি নেতাদের বিরুদ্ধে ব্য়বস্থা নিলে এ দেশে ব্য়বসা ধাক্কা খেতে পারে, এই আশঙ্কাতেই ফেসবুকের এমন ‘পক্ষপাতমূলক আচরণ’ বলে উল্লেখ করা হয়েছে।

* সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই এবার শাসকদলের অভিযোগের নিশানাতেও বিদ্ধ হল ফেসবুক। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কাফিল খানের বিরুদ্ধে অভিযোগ বেআইনি, মুক্তির নির্দেশ আদালতের

চিকিৎসক কাফিল খান

চিকিৎসক কাফিল খানের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে করা মামলা খারিজ করে দিল এলাহাবাদ হাইকোর্ট। অবিলম্বে তাঁকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করে পড়ুয়াদের কর্মসূচিতে অংশ নিয়েছিলেন চিকিৎসক কাফিল খান। গত ২৯ জানুয়ারি থেকে মথুরা জেলে বন্দি রাখা হয়েছে তাঁকে।

*এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি গোবিন্দ মাথুর ও বিচারপতি সৌমিত্র দয়াল সিং কাফিল খানের মায়ের দায়ের করা হেবিয়াস কর্পাস মামলার শুনানিতে এদিন বলেছেন, চিকিৎসকের বক্তৃতায় কোনও ঘৃণা বা হিংসা ছিল না। তিনি কেবল নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন।

*আবেদনে খানের মা নুজহাট পারভিন জানান, তাঁর ছেলের জামিন ফেব্রুয়ারিতেই মঞ্জুর হয়েছিল। কিন্তু সেই নির্দেশের চারদিন পরও খানকে মুক্ত করা হয়নি। তারপরই কাফিল খানের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা রুজু করা হয়। পুরো প্রক্রিয়াটাই বেআইনী।

*সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জীর বিরুদ্ধে প্রতিবাদের আগুন জ্বলেছিল আলিগড় মুসলিম বিদ্যালয়ে। দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারী ছাত্রছাত্রীদের উপর পুলিশের লাঠিচার্জের বিরুদ্ধে গর্জে ওঠেন আলিগড়ের পড়ুয়ারা। বিক্ষোভকারী পড়ুয়া ও পুলিশের খণ্ডযুদ্ধে রণক্ষেত্রের চেহারা নেয় কলেজ চত্বর। বিশ্ববিদ্যালয়ের গেটে জমায়েত হওয়া কয়েকশো প্রতিবাদী ছাত্রের উপর লাঠিচার্জ করে পুলিশ। ছোড়া হয় কাঁদানে গ্যাসও। চালানো হয় জলকামান। আটক করা হয় কয়েকশ বিক্ষোভকারী পড়ুয়াকে। অভিযোগ, এই বিক্ষোভের সময় সেখানে হাজির ছিলেন চিকিৎসক কাফিল খান। ধর্মীয় উস্কানিমূলক মন্তব্য করেছিলেন। তারপরই কাফিল খানের বিরুদ্ধে এফআইআর করা হয়। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বকেয়া মেটাতে বরাদ্দ ১০ বছর, সুপ্রিম রায়ে স্বস্তিতে টেলিকম সংস্থাগুলি

sc
সুপ্রিম কোর্ট।

স্পেকট্রাম ব্যবহার ও লাইসেন্স ফি বাবদ বকেয়া এজিআর মিটিয়ে দেওয়ার জন্য টেলিকম সংস্থাগুলোকে আরও ১০ বছর সময় দিল সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়েছে, কয়েকটি কিস্তিতে বকেয়া অর্থ শোধ করতে হবে। টেলিকম সংস্থাগুলোকে বকেয়া বা ঋণ নির্দেশ মেনে শোধ না করা করলে তা আদালত অবমাননা বলে বিবেচিত হবে।

*সর্বোচ্চ আদালতের নির্দেশ, বকেয়া এজিআর গ্রহণ শুরু হবে ২০২১ সালের ১ এপ্রিল থেকে। করোনা জেরে আগামী বছরের মধ্যে বকেয়ার ১০ শতাংশ মিটিয়ে দিতে হবে। ২০৩১ সালের ৩১ মার্চের মধ্যে কিস্তিতে সম্পূর্ণ ধার শোধ করতে হবে। প্রত্য়েক বছর ৭ ফেব্রুয়ারির মধ্যে কিস্তির টাকা জমা করতে হবে।

*ঋণশোধের জন্য আগামী চার সপ্তাহের মধ্যে টেলিকম সংস্থাগুলোর এনডি বা সিইও-দের ব্যক্তিগত গ্যারান্টি দিতে হবে। এদিন রায়ে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি এস আবদুল নাজির ও বিচারপতি এম আর শাহকে নিয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার এই রায় দেয়।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

একশোরও বেশি স্পেশাল ট্রেন চালানোর ভাবনা রেলের

indian railways covid-19, ভারতীয় রেল, ট্রেন
ছবি: টুইটার।

করোনা পরিস্থিতিতে আরও স্পেশাল ট্রেন চালাতে চায় ভারতীয় রেল। আনলক ৪ পর্যায়ে রাজ্য়গুলোর সম্মতি নিয়ে আরও স্পেশাল ট্রেন চালানোর ব্য়াপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সবুজসংকেত পেয়েছে ভারতীয় রেল।

*যদি কোনও রাজ্য়, বিশেষত বিরোধী শাসিত রাজ্য় স্পেশাল ট্রেন চালুর ব্য়াপারে সম্মত না হয়, তাহলে সেইসব রাজ্য় বাদে অন্য়ত্র রুটে আরও ট্রেন চালানোর পরিকল্পনা করেছে রেল। বর্তমানে ২০০টি স্পেশাল ট্রেন চালাচ্ছে ভারতীয় রেল।

*সূত্রের খবর, ১০০টিরও বেশি স্পেশাল ট্রেন চালানোর ভাবনা রয়েছে রেলের। এ ব্য়াপারে রাজ্য়গুলোর সঙ্গে কথাবার্তা চালানো হচ্ছে।

*করোনা সংক্রমণের গতি যে হারে বাড়ছে, সেই পরিস্থিতির কথা মাথায় রেখে তামিলনাড়ু, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশার মতো রাজ্য়গুলি অতিরিক্ত ট্রেন চালানোর ব্য়াপারে ইচ্ছুক নয়।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

দায়িত্বভার নিলেন নয়া নির্বাচন কমিশনার রাজীব কুমার

নির্বাচন কমিশনার রাজীব কুমার

 

প্রাক্তন অর্থসচিব ও অবসরপ্রাপ্ত আইএস রাজীব কুমার নতুন নির্বাচন কমিশনার পদের দায়িত্বভার গ্রহণ করলেন। ৩১ অগস্টের আগে অব্যহতি চেয়ে গত মাসে শুরুর দিকে রাষ্ট্রপতির কাছে আবেদন করেছিলেন তিনি। সেই আবেদন গৃহীত হয়। এরপরই জানা যায় লাভাসার স্থলাভিষিক্ত হতে চলেছেন বর্ষীয়ান আমলা রাজীব কুমার। মঙ্গলবার কমিশনার পদের দায়িত্ব নেন রাজীব কুমার।

*রাজীব কুমার ১৯৮৪ সালের ব্যাচের ঝাড়খণ্ড ক্যাডারের আইএএস অফিসার। প্রশাসনিক ও নীতি নির্ধারণে দীর্ঘ তিন দশকের অভিজ্ঞতা আছে তাঁর। এর আগে কেন্দ্রে অর্থ সচিবের দায়িত্বও পালন করেছেন বর্ষীয়ান এই আমলা। সেই সুবাদে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংযুক্তিকরণ ঘটিয়ে চারটি বৃহৎ ব্যাংক গঠনের গোটা প্রক্রিয়ায় যুক্ত ছিলেন তিনি।

*অশোক লাভাসা এশিয়ান ডেভালপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট পদে যোগ দেবেন।

*সুনীল অরোরার পর পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার হতে পারেন সুশীল চন্দ্র। কমিশনের তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে যে, স্বচ্ছতা বৃদ্ধি ও কোভিডকালে নির্বাচনে প্রযুক্তিকে আরও বেশি করে কীভাবে কাজে লাগানো যায় আপাতত সেই লক্ষ্যেই কাজ করবেন রাজীব কুমার। পরবর্তী (২০২৪) লোকসভা ভোটে মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব সামলে পারেন রাজীব কুমারই।Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India top news national today latest news update 1 september 2020 india modi bjp congress kafeel khan