বড় খবর

রাহুল-প্রিয়াঙ্কার মুখোমুখি পাইলট।। করোনা আক্রান্ত প্রণব।। সুশান্তকাণ্ডে ফের সুপ্রিম কোর্টে রিয়া

কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

রাজস্থান রাজনীতিতে নয়া ট্যুইস্ট। বিধানসভা অধিবেশনের মুখে রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে সোমবার দিল্লিতে বৈঠক করলেন শচিন পাইলট। এদিকে, করোনা আক্রান্ত হলেন প্র‌াক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। অন্য়দিকে, সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ুকাণ্ডে আবারও সুপ্রিম কোর্টে গেলেন বান্ধবী রিয়া চক্রবর্তী। আবার, করোনা মহামারীর জেরে ভারতে ‘গভীর ও দীর্ঘায়িত অর্থনৈতিক মন্দা’ অনিবার্য ছিল। সোমবার এই মন্তব্য করেছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

রাজস্থানে স্বস্তিতে কংগ্রেস? রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে বৈঠ‍ক পাইলটের!

Sachin Pilot
ফাইল ছবি।

রাজস্থান রাজনীতিতে নয়া ট্যুইস্ট। বিধানসভা অধিবেশনের মুখে রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে সোমবার দিল্লিতে বৈঠক করলেন শচিন পাইলট। তাহলে কি রাজস্থান কংগ্রেসে দ্বন্দ্ব কাটতে চলেছে? এমন প্রশ্ন ঘিরেই সরগরম মরুরাজ্যের রাজনীতি।

*এ প্রসঙ্গে কে সি বেণুগোপাল বলেন, ”শচিন পাইলট ও বিদ্রোহী বিধায়কদের সমস্য়া সমধানে এআইসিসি ৩ সদস্য়ের কমিটি গড়বে, এই সিদ্ধান্ত নিয়েছেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী”।

*উল্লেখ্য, অশোক গেহলট বনাম শচিন পাইলট শিবিরের দ্বন্দ্বে রাজস্থান কংগ্রেস কার্যত টালমাটাল অবস্থায়। শচিন পাইলটকে উপ-মুখ্যমন্ত্রী ও প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে অপসারিত করার পর কংগ্রেসের সঙ্গে পাইলটের দ্বন্দ্ব নয়া মোড় নেয়। সম্প্রতি, রাজস্থান বিধানসভায় বিশেষ অধিবেশনে আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে যখন মরিয়া মুখ্যমন্ত্রী গেহলট, ঠিক তার আগেই কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের অন্যতম দুই মুখ রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে পাইলটের বৈঠক নয়া মোড় এনে দিল এই পর্বে।

*ক’দিন আগে, দ্বন্দ্ব মিটিয়ে মৈত্রীর বার্তা দেন অশোক গেহলট। যদি দলের হাইকমান্ড বিদ্রোহী বিধায়কদের ক্ষমা করে দেয়, তাহলে তিনি তাঁদের সাদরে গ্রহণ করবেন বলে মন্তব্য করেছিলেন গেহলট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

করোনা আক্রান্ত প্রণব মুখোপাধ্যায়

প্রণব মুখোপাধ্যায়

প্র‌াক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় করোনা সংক্রমিত। অন্য চিকিৎসার জন্য এদিন তিনি হাসপাতালে গিয়েছিলেন। সেখানেই নমুনা পরীক্ষা হয় তাঁর। সেই পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। নিজেই টুইট করে সেকথা জানিয়েছেন প্রণব মুখোপাধ্যায়।

*টুইটে প্রণব মুখোপাধ্যায় লিখেছেন, ‘অন্য একটি কারণে হাসপাতালে যাওয়ার পর আজ আমার কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ এসেছে। গত সপ্তাহে আমার সংস্পর্শে যাঁরা এসেছিলেন, তাঁদের সেল্ফ আইসোলেশনে থাকতে ও কোভিড-১৯ পরীক্ষার অনুরোধ জানাচ্ছি।’

*প্রণব মুখোপাধ্যায়ের করোনা সংক্রমিত। এই খবর পেয়েই টুইটে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দ্রুত আরোগ্য প্রার্থনা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

*গত কয়েক সপ্তাহ ধরে দেশের রাজনীতিবিদ থেকে বহু বিশিষ্ট মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। রাজনীতির আঙিনায় ইতিমধ্যেই সংক্রমিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এক সপ্তাহের বেশি সময় ধরে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। কোভিড পজিটিভ পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্ৰ প্রধানও। শাহের সংস্পর্শে আসায় সেল্ফ কোয়ারিন্টিনে রয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, বাবুল সুপ্রিয়, সাংসদ সৌমিত্র খাঁ, নিশীথ প্রামাণিকরা। এছাড়াও করোনা পজিটিভ কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তকাণ্ড: মিডিয়া ট্রায়ালের অভিযোগ জানিয়ে ফের সুপ্রিম কোর্টে রিয়া

Rhea Chakraborty
ছবি: ইনস্টাগ্রাম

সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ুকাণ্ডে আবারও সুপ্রিম কোর্টে গেলেন বান্ধবী রিয়া চক্রবর্তী। মিডিয়া ট্রায়ালের অভিযোগ তুলে নতুন করে শীর্ষ আদালতের দ্বারস্থ হলেন অভিনেত্রী। সুশান্তের মৃত্য়ুতে তাঁকে দোষী সাব্য়স্ত করার চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন রিয়া। একইসঙ্গে সুশান্তের বান্ধবী সুপ্রিম কোর্টে বলেছেন, তদন্তভার সিবিআই নেওয়ায় তাঁর কোনও আপত্তি নেই।

*বিহার পুলিশের বিরুদ্ধে অভিযোগ তুলে রিয়া বলেছেন, ‘রাজনৈতিক চাপে’ নিজেদের এক্তিয়ার লঙ্ঘন করছে বিহার পুলিশ। উল্লেখ্য়, বিহারে রিয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের করেন সুশান্তের বাবা। এরপরই সুশান্তকাণ্ডের তদন্তে মুম্বইয়ে আসে বিহার পুলিশের দল। এদিকে, এফআইআর মামলা মুম্বইয়ে স্থানান্তরিত করার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে যান রিয়া।

*অন্য়দিকে, সুশান্তকাণ্ডের তদন্তে এদিনও আবার ইডি-র জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন রিয়া ও তাঁর পরিবারের সদস্য়রা। আর্থিক তছরুপের মামলায় তদন্ত চালাচ্ছে ইডি। এদিন সকাল ১১টা নাগাদ ইডি দফতরে পৌঁছোন রিয়া, তাঁর ভাই শৌভিক ও বাবা ইন্দ্রজিৎ চক্রবর্তী। ইডি দফতরে যান রিয়া ও সুশান্তের বিজনেস ম্য়ানেজার শ্রুতি মোদীও। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘মন্দা’ অনিবার্য, তবু অর্থনীতির মোড় ঘোরাতে তিন মনমোহনী দাওয়াই

ডঃ মনমোহন সিং

করোনা মহামারীর জেরে ভারতে ‘গভীর ও দীর্ঘায়িত অর্থনৈতিক মন্দা’ অনিবার্য ছিল। সোমবার এই মন্তব্য করেছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেতা মনমোহন সিং। তবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন এনডিএ সরকারকে তিনটি পথ বাতলেছেন মনমোহন।

*বিবিসি-র সঙ্গে ই-মেইল কথোপকথনে ডঃ মনমোহন সিং বলেছেন, ভারতে অর্থনৈতিক মন্দা হল একটি ‘মানবিক সংকট’। তাঁর কথায় ‘সরকারের লকডাউনের প্রতি দৃষ্টিভঙ্গি মানুষের যন্ত্রণার কারণ হয়ে উঠেছে।’ এরপরই ডঃ সিং বলেছেন, ‘যদিও মহামারী রুখতে সেই সময় লকডাউনই ছিল একমাত্র ও অনিবার্য কৌশল। তবে, লকডাউন ঘোষণার আকস্মিকতা এবংতার কঠোরতা ছিল নির্বোধ এবং অসংবেদনশীল।’

*এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে ও অর্থনীতি পুনরুদ্ধারে তিনটি পথের সন্ধার দিয়েছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং। তাঁর মতে, প্রথমত, মানুষের জীবন ও জীবিকা বাঁচাতে সরাসরি নগদ হস্তান্তর বা ক্যাশ ট্রান্সফার করতে হবে। এর ফলে মানুষের ক্রয় ক্ষমতা বাড়বে ও বাজারে চাহিদার সৃষ্টি হবে। দ্বিতীয়ত, ব্যবসার মূলধনের জন্য যোগান বাড়াতে হবে সরকার পোষিত ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রামের মাধ্যমে। পুরো প্রক্রিয়াটাই সরকারকে সুনিশ্চিত করতে হবে। তৃতীয়ত, অর্থনৈতিক ক্ষেত্রকে প্রাতিষ্ঠানিক ভাবে স্বায়ত্বশাসন দিতে হবে। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

আমারও একই অভিজ্ঞতা হয়েছিল: পি চিদাম্বরম

কানিমোঝি, পি চিদাম্বরম

তাঁর জাতীয়তাবোধ নিয়ে প্রশ্ন তুলেছেন সিআইএসএফের এক কর্মী। রবিবার এমনটাই অভিযোগ করেছিলেন ডিএমকে সাংসদ এম কে কানিমোঝি। ডিএমকে নেত্রীর মতই অভিজ্ঞতা রয়েছে কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমের। সোমবার টুইট করে নিজেই এ কথা জনিয়েছেন চিদাম্বরম।

*এদিন টুইটে পি চিদাম্বরম লিখেছেন যে, ‘কানিমোঝির মতই আমারও একই অভিজ্ঞতা হয়েছে। কখনও মুখোমুখি, আবার কখনও বা ফোনে একাধিকবার সরকারি আধিকারিকরা এবং সাধারণ মানুষ আমাকে হিন্দি বলার জন্য জোর করেছেন।’ এরপরই চিদাম্বরম বলেছেন যে, কেন্দ্রীয় সরকার যদি প্রকৃত অর্থেই হিন্দি ও ইংরেজিকেই সরকারি ভাষা বলে মনে করে তাহলে কেন্দ্রীয় সব দফতর ও কর্মচারীদের কথোপকথনে জোর দেওয়া উচিত।

*রবিবার এম কে কানিমোজি অভিযোগ করেন, চেন্নাই বিমানবন্দরের সিআইএসএফের এক কর্মী হিন্দি না জানার কারণে তার জাতীয়তাবোধ নিয়ে প্রশ্ন তোলেন। এই ঘটনার কথা ডিএমকে সাংসদ টুইটারে লেখেন। তিনি লেখেন- ‘আজ বিমানবন্দরে একজন সিআইএসএফ অফিসার আমাকে জিজ্ঞাসা করলেন, আমি কি একজন ভারতীয়। যখন আমি তাঁকে হিন্দি না জানার কারণে তামিল বা ইংরেজিতে কথা বলতে বলি। তখনই তিনি ওই মন্তব্য করেন। ভারতীয় হলেই হিন্দি জানতে হবে, আমি জানতে চাই।’

*এরপরই সিআইেসএফের তরফে বলা হয়, কোনও বিশেষ ভাষার উপর জোর দেওয়া কেন্দ্রীয় শিল্প সুরক্ষা বাহিনীর নীতি নয়। সিআইএসএফও গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

আস্থা ভোটে জয়ী মণিপুরের মুখ্য়মন্ত্রী

Manipur CM N Biren Singh
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

সোমবার বিধানসভায় আস্থা ভোটে জয়ী হলেন মণিপুরের মুখ্য়মন্ত্রী এন বীরেন সিং। এদিন ধ্বনি ভোটে বিধায়নসভায় জয়ী হন বীরেন সিং। ভোট প্রক্রিয়ায় গরহাজির ছিলেন ৮ কংগ্রেস বিধায়ক।

*বিধানসভায় অনাস্থা প্রস্তাব পেশ করেছিল বিরোধী কংগ্রেস।

* সূত্রের খবর, সব বিধায়কদের নিয়ে কৌশলী বৈঠক করেছিলেন মুখ্য়মন্ত্রী।

* যদিও ওই বৈঠকে যোগ দেননি অধ্য়ক্ষ।

*গত ২৮ জুলাই অনাস্থা প্রস্তাব এনেছিল কংগ্রেস।

* মাদক বাজেয়াপ্তের ঘটনায় সিবিআই তদন্তের দাবি জানিয়েছিল কংগ্রেস। যে ঘটনায় জড়িত প্রাক্তন বিজেপি নেতা। কিন্তু সরকার কোনও পদক্ষেপ না করায় অনাস্থা প্রস্তাব আনে কংগ্রেস। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সাবাশ! বিদেশ থেকে ফেসবুকের ফোনে ভারতে আত্মহত্যা রুখল পুলিশ

ফেসবুকের এক আধিকারিকের ফোনে প্রাণ বাঁচল ২৫ বছরের তরুণের।

দিল্লির এক ব্যক্তি ফেসবুক লাইভ করে আত্মহত্যার চেষ্টা করছেন। আয়ারল্যান্ডের ফেসবুকের দফতরের এক আধিকারিক তা জানতে পেরেই ফোন করেন দিল্লি পুলিশকে। এরপর দিল্লি পুলিশের সাইবার সেলের সক্রিয়তা ও মুম্বই পুলিশের এক ইন্সপেক্টর এবং তাঁর স্ত্রীয়ের রাতভোরের চেষ্টা, প্রাণ বাঁচল বছর পঁচিশের এক ব্যক্তির। রোমহর্ষক, সিনেমাকেও হার মানাবে বাস্তব এই কাহিনী।

*শনিবার সন্ধ্যার ঘটনা। আত্মহত্যা করার আগে এক ব্যক্তি একাধিক ফেসবুক লাইভ করেন।প্রযুক্তির মাধ্যমে তা জানতে পারেন আয়ারল্যান্ডে ফেসবুকের এক আধিকারিক। দেরি না করে ওই আধিকারিক ভারতীয় সময় শনিবার সন্ধ্যা ৭.৫১ নাগাদ ফোন করে সম্পূর্ণ বিষয়টি জানান দিল্লি পুলিশের সাইবার সেলের ডিসিপি অন্বেশ রায়কে।

*ডিসিপির কথায়, ‘ফেসবুকের দফতর থেকে ফোন আসে, জানায় যে দিল্লির বাসিন্দা কোনও এক ব্যক্তি আত্মহত্যা করতে চলেছেন এমন ইঙ্গিত পাওয়া গিয়েছে। যে অ্যাকাউন্ট থেকে ফেসবুক লাইভ করা হয় তার আইপি, ফেসবুক অ্যাকাউন্ট ও লাইভ ভিডিও গুলো দেওয়া হয় সংস্থার পক্ষ থেকে। এই সব ক্ষেত্রে সময় খুবই মূল্যবান। তাই পরক্ষণেই আমরা ওই নম্বর ট্র্যাক করা শুরু করি।’ (বিস্তারিত পড়ুন)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 10 august 2020 india modi bjp congress parliament chidambaram

Next Story
‘মন্দা’ অনিবার্য, তবু অর্থনীতির মোড় ঘোরাতে তিন মনমোহনী দাওয়াই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com