বড় খবর

২০২২-এর মধ্যে নয়া জাতীয় শিক্ষানীতি।। কঙ্গনার নিশানায় সোনিয়া ।। রিয়ার জামিনের আর্জি খারিজ

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

আরও একবার নয়া জাতীয় শিক্ষানীতির পক্ষে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্কুল এডুকেশন কনক্লেভে প্রধানমন্ত্রী বলেছেন, ‘জাতীয় শিক্ষানীতি ২০২০ ভারতকে একবিংশ শতকে দিক নির্দেশ করবে, নয়া যুগের সূচনার সোপান হল এই শিক্ষানীতি।’ এদিকে, এবার অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের নিশানায় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। অন্য়দিকে, মাদককাণ্ডে ধৃত অভিনেত্রী রিয়া চক্রবর্তী ও তাঁর ভাই সৌভিকের জামিনের আর্জি খারিজ করল মুম্বইয়ের বিশেষ আদালত। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

২০২২ সালের মধ্যে নয়া জাতীয় শিক্ষানীতি কার্যকরের আর্জি মোদীর

প্রধানমন্ত্রী মোদী।

আরও একবার নয়া জাতীয় শিক্ষানীতির পক্ষে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্কুল এডুকেশন কনক্লেভে প্রধানমন্ত্রী বলেছেন, ‘জাতীয় শিক্ষানীতি ২০২০ ভারতকে একবিংশ শতকে দিক নির্দেশ করবে, নয়া যুগের সূচনার সোপান হল এই শিক্ষানীতি।’ প্রধানমন্ত্রীর দাবি, ভারতের আশা-আকাঙ্খা পূরণ করবে নয়া শিক্ষানীতি।

*জাতীয় শিক্ষানীতি ২০২০-র সমালোচনায় সরব বিরোধী রাজনৈতিক দলগুলো। মোদী সরকার শিক্ষাকে গেরুয়াকরণের চেষ্টা করছে বলে অভিযোগ তাদের। এ দিন অবশ্য প্রধানমন্ত্রী বলেছেন, ‘বিগত চার থেকে পাঁচ বছর ধরে কঠিন পরিশ্রম করে এই শিক্ষানীতি তৈরি করা হয়েছে। বহু শিক্ষাবিদের মতামত নেওয়া হয়েছে। গোটা দেশে এই শিক্ষানীতি কার্যকর করতে হবে। সকলকে মিলিত ভাবে এই শিক্ষানীতি নিয়ে কাজ করতে হবে।’ তিনি জানিয়েছেন, পরামর্শ জানানোর জন্য সরকারি ওয়েবসাইটে ১৫ লক্ষেরও বেশি মতামত এসেছে। যার পর্যালোচনা চলছে।

*২০২২ সালের মধ্যে জাতীয় শিক্ষানীতি ২০২০ দেশজুড়ে লাগু করার জন্য এ দিন আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী। বলেছেন, ‘পড়তে পড়তে আমরা শিখি। কিন্তু তার বাইরেও আমাদের অনেক কিছু শিখতে হবে। আমি ২০২২ সালের মধ্যে সকল পড়ুয়াদের জাতীয় মিশনের অন্তর্ভুক্ত হওয়ার আবেদন করব। শিক্ষার সঙ্গে যুক্ত সকলে এগিয়ে আসুন, আত্মনির্ভর ভারতের লক্ষ্যে জাতীয় শিক্ষানীতিকে সফলভাবে প্রয়োগ করুন।’

*নয়া জাতীয় শিক্ষানীতিতে স্কুল এবং উচ্চ শিক্ষা ক্ষেত্রে একগুচ্ছ সংস্কারমুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল ২০৩৫ সালের মধ্যে স্কুল স্তরের পড়াশোনা পাশ করার পরে অন্তত ৫০ শতাংশ পড়ুয়া যাতে উচ্চ শিক্ষায় ভর্তি হয় তার ব্যবস্থা করা। পাশাপাশি মাল্টিপল এন্ট্রি এবং এক্সিটের সুবিধা দেওয়ার সংস্থানের কথা বলা হয়েছে নয়া জাতীয় শিক্ষা নীতিতে। যে কোনও সময় সহজে ভর্তি হওয়া যাবে কলেজে এবং বেরিয়ে যাওয়াও যাবে। উচ্চ মাধ্যমিকের পদ্ধতিতে বদল আসছে।Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কঙ্গনার বিরুদ্ধে মাদক যোগের তদন্তের নির্দেশ

কঙ্গনা রানাওয়াত।

কঙ্গনা রানাওয়াত বনাম মহারাষ্ট্র সরকার সংঘাত পর্বে নয়া মোড়। কঙ্গনার বিরুদ্ধে এবার মাদক যোগের তদন্তের নির্দেশ দিল উদ্ধব সরকার। মুম্বই পুলিশকে এ নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

* এ ব্য়াপারে রাজ্য়ের স্বরাষ্ট্র দফতরের থেকে বার্তা পেয়েছে মুম্বই পুলিশ।

*বলিউডের ‘ক্য়ুইন’ মাদক নিতেন বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার মহারাষ্ট্র সরকার জানায়, এই অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করবে পুলিশ।

* মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ বলেছেন, কঙ্গনা মাদক নিতেন বলে অভিনেতা অধ্য়য়ন সুমন যে অভিযোগ করেছেন, তার তদন্ত হবে।

* দেশমুখ জানিয়েছেন, শেখর সুমনের ছেলে অধ্য়য়নের সঙ্গে একসময় কঙ্গনার সম্পর্ক ছিল। কঙ্গনা মাদক নিতেন বলে অভিযোগ করেছেন তিনি। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ইতিহাস আপনার নীরবতার বিচার করবে, কঙ্গনার নিশানায় সোনিয়া

ঙ্গনা রানাওয়াতের নিশানায় মহারাষ্ট্রে শিবসেনার জোটসঙ্গী কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী

এবার অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের নিশানায় মহারাষ্ট্রে শিবসেনার জোটসঙ্গী কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

*দিন কয়েক আগেই মুম্বইয়ের পালি হিলে কঙ্গনার কার্যালয় ভাঙার ঘটনায় তুমুল বিতর্ক তৈরি হয়। শিবসেনা পরিচালিত বিএমএস-এক এই পদক্ষেপে মহারাষ্ট্র সরকারের জোটসঙ্গী কংগ্রেস কোনও মন্তব্য করেনি। যা নিয়েই সোনিয়া গান্ধীকে কাঠগড়ায় তুলেছেন ‘বলিউড কুইন’। টুইটে তিনি জানিয়েছেন, ‘মহারাষ্ট্র সরকার কঙ্গনার প্রতি যে আচরণ করেছে, তা দেখেও চুপ আছেন সনিয়া। একজন মেয়ে হয়ে তিনি এর প্রতিবাদ করেননি। তাই ইতিহাস তাঁর এই নীরবতার বিচার করবে।’

*একাধিক টুইটে কঙ্গনা রানাওয়াত লিখেছেন, ‘শ্রদ্ধেয় কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীজি, মহারাষ্ট্রে আপনাদের সরকার আমার সঙ্গে যে আচরণ করছে, একজন মহিলা হয়ে কি আপনার সেটা খারাপ লাগছে না? ডক্টর আম্বেদকর যে সংবিধান আমাদের দিয়েছে, সেই সংবিধান মেনে চলতে কি আপনাদের সরকারকে অনুরোধ করতে পারেন না আপনি?’

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

রিয়া চক্রবর্তীর জামিনের আর্জি খারিজ মুম্বই আদালতে

রিয়া চক্রবর্তী

মাদককাণ্ডে ধৃত অভিনেত্রী রিয়া চক্রবর্তী ও তাঁর ভাই সৌভিকের জামিনের আর্জি খারিজ করল মুম্বইয়ের বিশেষ আদালত। সুশান্ত মৃত্যু মামলায় প্রধান অভিযুক্ত রিয়া। মাদককাণ্ডে রিয়া, সৌভিককে গ্রেফতার করেছে এনসিবি। ধৃত রিয়া, সৌভিক সহ ছয় জনের জামিনের আবেদন এ দিন খারিজ করল আদালত।

*বৃস্পতিবার রিয়া সহ ধৃতদের জামিনের আবেদনের ঘোর বিরোধিতা করে এনসিবি। এনসিবির পক্ষ থেকে আদালতে জানানো হয়, যদি রিয়া ও সৌভিক জামিন পান সেক্ষেত্রে বাইরে বেরিয়ে তাঁদের অপরাধমূলক কাজ বাড়বে এবং তাঁরা তথ্য ও প্রমাণ লোপাট করতে পারেন ৷

*শুনানিতে এনসিবি জানিয়েছে, এই মামলায় প্রায় ১,৮৫,২০০ টাকার মাদক উদ্ধার করেছে ৷ এনসিবির জেরার মুখে রিয়া কবুল করেছেন তিনি ড্রাগ নিতেন৷ জামিনের পরেও তিনি ফের মাদক নিতে পারেন৷ গ্রেফতার হওয়ার পরেই রিয়া, শৌভিক সহ ছয় ধৃত মুম্বইয়ের বিশেষ আদালতে জামিনের আর্জি জানিয়েছিলেন৷

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

অরুণাচলের নিখোঁজ ৫ যুবককে শনিবার ফেরাবে চিন: রিজিজু

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

অরুণাচলপ্রদেশ থেকে নিখোঁজ হওয়া ৫ যুবককে শনিবার ভারতে ফেরাবে পিপিলস লিবারেশন আর্মি, এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু। এদিন টুইট করে রিজিজু জানিয়েছেন যে, শনিবার অরুণাচলের ওই ৫ যুবককে হস্তান্তরের কথা নিশ্চিত করে জানিয়েছে চিন।

* উল্লেখ্য়, চিনে তাঁদের খোঁজ মিলেছে বলে ক’দিন আগে জানায় চিনের পিপলস লিবারেশন আর্মি(পিএলএ)।

*ক’দিন আগে পূর্ব অরুণাচলের সাংসদ তাপির গাও টুইট করে জানান, ”৩ সেপ্টেম্বর থেকে অরুণাচলে আপার সুবনসিরি এলাকায় ম্য়াকমোহন লাইনের নীচে সেরা ৭ এলাকা থেকে ৫ টাগিন যুবককে অপহরণ করেছে চিনের পিএলএ। গত মার্চেও একই ঘটনা ঘটেছিল। এখন পদক্ষেপ করার সময় এসেছে”। ৫ যুবকের নিখোঁজ হওয়ার ঘটনা টুইট করেন কংগ্রেস বিধায়ক নিনং এরিংও। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কঙ্গনার বিমানে সুরক্ষাবিধি লঙ্ঘনের অভিযোগ, ইন্ডিগোকে রিপোর্ট তলব ডিজিসিএ-র

Kangana Ranaut
কঙ্গনা রানাওয়াত।

মুম্বই ফেরার পথে কঙ্গনার বিমানে সুরক্ষাবিধি লঙ্ঘনের অভিযোগ উঠল। এই অভিযোগে ইন্ডিগো এয়ারলাইন্সের থেকে রিপোর্ট চাইল ডিজিসিএ। চণ্ডীগড়-মুম্বই বিমানে দূরত্ববিধি লঙ্ঘন করেছেন সাংবাদিকরা, এমন অভিযোগে রিপোর্ট চাওয়া হয়েছে।

* ডিজিসিএ-র এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ”আমরা কয়েকটি ভিডিওতে দেখেছি যে সাংবাদিকরা একে অপরের কাছাকাছি দাঁড়িয়ে রয়েছেন। মনে হয়, সামাজিক দুরত্ববিধি লঙ্ঘিত হয়েছে। এ ঘটনায় ইন্ডিগোর থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছি”।

* সংবাদসংস্থা পিটিআই-কে ইন্ডিগো জানিয়েছে, ”আমরা ডিজিসিএকে এ ব্য়াপারে বিবৃতি দিয়েছি”।

* ইন্ডিগো জানিয়েছে যে সমস্ত প্রোটোকল মানা হয়েছে। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ভারত-চিন ইস্য়ুতে ফের সরব শরদ পাওয়ার

শরদ পাওয়ার।

লাদাখএ ভারত-চিন সীমান্তে আদতে ঠিক কী হচ্ছে, তা জানাতে একটা প্রেজেন্টেশন তৈরি করুক সরকার, শুক্রবার এমনই আর্জি জানিয়েছেনএনসিপি প্রধান শরদ পাওয়ার। উল্লেখ্য়, গত মে মাস থেকে লাদাখে দু’দশের সীমান্ত জট এখনও কাটেনি।

*প্রতিরক্ষায় সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে যোগ দিতে দিল্লিতে রয়েছেন পাওয়ার। ওই বৈঠকে প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনা হবে। কিন্তু লাদাখ ইস্য়ুতে প্রেজেন্টেশন বানানোর আর্জি জানিয়েছেন শরদ।

* এনসিপি প্রধান বলেছেন, ”ভারত-চিন সীমান্তে যা ঘটছে তা নিয়ে আজ আমরা সকলেই উদ্বিগ্ন”।

* এদিকে, সীমান্ত জট কাটাতে বৃহস্পতিবার মস্কোয় দু’দেশের বিদেশমন্ত্রীরা বৈঠক করেন। সীমান্ত থেকে সেনা সরাতে চিনকে বার্তা দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রয়াত স্বামী অগ্নিবেশ

Swami Agnivesh
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

সমাজকর্মী ও আর্য সমাজ নেতা স্বামী অগ্নিবেশের জীবনাবসান। লিভার সিরোসিসে আক্রান্ত ছিলেন তিনি। মাল্টি অর্গ্য়ান ফেলিওর হওয়ায় গত মঙ্গলবার থেকে তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছিল।

*মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৮০।

* এদিন সন্ধে ৬টা নাগাদ তিনি হৃদরোগে আক্রান্ত হন। সাড়ে ৬টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্য়াগ করেন তিনি। এমনটাই জানিয়েছে নয়া দিল্লির ইনস্টিটিউট অফ লিভার অ্য়ান্ড বিলিয়ারি সায়েন্সেস।

* অন্ধ্রপ্রদেশে ব্রাহ্মণ পরিবারে জন্ম তাঁর।

* ১৯৭৭ সালে হরিয়ানা বিধানসভায় তিনি নির্বাচিত হন। তিনি শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Web Title: India top news national today latest news update 11 september 2020 india modi bjp congress

Next Story
রিয়া চক্রবর্তীর জামিনের আর্জি খারিজ মুম্বই আদালতে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com