বড় খবর

প্রণব স্থিতিশীল॥রণক্ষেত্র বেঙ্গালুরু॥ভারত-নেপাল বৈঠক॥ সংজ্ঞায়িত অসমীয়ারা

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়ের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানালেন পুত্র অভিজিৎ মুখোপাধ্য়ায়। এদিকে, সোশাল মিডিয়া পোস্টকে ঘিরে বেঙ্গালুরুতে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৩ জনের মৃত্যু হল। অন্য়দিকে, কালাপানি সীমান্ত বিতর্কের মধ্যেই দীর্ঘ ৯ মাস বাদে ফের ভারতীয় আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসতে চলছেন নেপাল প্রশাসনের কর্তারা। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব স্থিতিশীল

pranab mukherjee
প্রণব মুখোপাধ্য়ায় ও শর্মিষ্ঠা মুখোপাধ্য়ায়।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়ের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানালেন পুত্র অভিজিৎ মুখোপাধ্য়ায়। টুইটারে অভিজিৎ লিখেছেন, ”আপনাদের সকলের প্রার্থনায়, আমার বাবা এখন স্থিতিশীল। ওঁর আরোগ্য় কামনার জন্য় প্রার্থনা করতে সকলকে অনুরোধ করছি”।

* এদিন প্রণব মুখোপাধ্যায়ের কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায় টুইটে লেখেন, ‘বাবার জন্য যেটা সর্বোত্তম সেটাই ঈশ্বরের কাছে পার্থনা করছি।’

*গত বছর ‘ভারতরত্ন’ সম্মান পেয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। এদিন টুইটে তার উল্লেখ করে শর্মিষ্ঠা লিখেছেন, ‘গত বছর ৮ অগাস্ট আমার জন্য অন্যতম একটা আনন্দের দিন ছিল, কারণ সে দিন আমার বাবা ভারতরত্ন সম্মান পেয়েছিলেন। ঠিক তার এক বছর পর ১০ অগাস্ট তিনি সংকটজনক অবস্থায় রয়েছেন। তাঁর জন্য যেটা সবচেয়ে ভাল হয়, তাই যেন করেন ঈশ্বর। মন স্থির রেখে জীবনের আনন্দ ও দুঃখ দুটোই যেন মেনে নিতে পারি, সেই শক্তি দিতে বলছি ঈশ্বরকে। সবাই খোঁজখবর নেওয়ায় ধন্যবাদ জানাই।’ (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সোশাল মিডিয়া পোস্ট ঘিরে বেঙ্গালুরুতে সংঘর্ষ, নিহত ৩, আহত ৫০ পুলিশকর্মী

সোশাল মিডিয়া পোস্ট ঘিরে বেঙ্গালুরুতে সংঘর্ষ

সোশাল মিডিয়া পোস্টকে কেন্দ্র করে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। কংগ্রেস বিধায়কের আত্মীয় সোশাল মিডিয়ায় ‘ক্ষতিকারক’ ওই পোস্ট করেছিল বলে অভিযোগ। এরপরই পূর্ব বেঙ্গালুরুর ডিজে হাল্লি ও কেজি হাল্লি এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। সংঘর্ষকারীরা একে অপরকে পাথর ছুড়তে থাকে ও গাড়ি ভাঙচুর করে।

*বেঙ্গালুরুর পুলিশ কমিশনার কমল পন্থ ইন্ডিয়ান এক্সপ্রেস ডিজিটালকে বলেছেন, ”সংঘর্ষে তিন জনের মৃত্যু হয়েছে। তবে সংঘর্ষের কারণ এখনও স্পষ্ট নয়।’ এই ঘটনায় শীর্ষ আধিকারিক-সহ ৫০ জন পুলিশ কর্মী জখম হয়েছেন।

*কমিশনারের কথায়, ‘পুলিশ জিপ, বাস-সহ অন্যান্য গাড়িতে ভাঙচুর চালানো হয়। পরে পাথর ছোঁড়া হয়েছিল। ডিসিপি-র গাড়ি উল্টে ভাঙচুর চলে ও পুড়িয়ে দেওয়া হয়।’ (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

মানচিত্র বিতর্কের আবহেই দিল্লি-কাঠমান্ডু বৈঠক আগামী সপ্তাহে

কেপি শর্মা ওলি এবং নরেন্দ্র মোদী।

কালাপানি সীমান্ত বিতর্কের মধ্যেই দীর্ঘ ৯ মাস বাদে ফের ভারতীয় আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসতে চলছেন নেপাল প্রশাসনের কর্তারা। তারিখ চূড়ান্ত না হলেও আগামী সপ্তাহে আগামী ১৮ আগস্ট ওই বৈঠক হতে পারে বলে জানা গিয়েছে।

*নেপালের যে সব পরিকাঠামো উন্নয়ন প্রকল্পে ভারত সরকার মূলধন বিনিয়োগ করেছে মূলত সেই সমস্ত বিষয় নিয়ে পর্যালোচনার জন্যই বৈঠক হবে।

বৈঠকে ভারতের পক্ষ থেকে উপস্থিত থাকবেন কাঠমাণ্ডুতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিনয় মোহন কাবাত্রা-সহ অন্য আধিকারিকরা এবং আর নেপালের তরফে প্রতিনিধিত্ব করবেন বিদেশমন্ত্রকের সচিব শাঙ্কর দাস বৈরাগী। কাঠমান্ডুতে হবে এই বৈঠক। মূলত সেদেশে ভারত সরকারের বিনিয়োগকারী প্রকল্পগুলো নিয়ে আলোচনা হলেও মনে করা হচ্ছে যে বৈঠকে দুদেশের সম্পর্কের মধ্যে যে বিভাজন তৈরি হয়েছে তার সমাধান খোঁজার চেষ্টা হতে পারে। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘১৯৫১ সালের ১ জানুয়ারি বা তার আগে আসামে বসবাসকারীরাই অসমীয়া’

আসাম চুক্তির ৬ নম্বর ধারা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক নিযুক্ত কমিটির রিপোর্ট রাজ্য সরকারের কাছে গত ফেব্রুয়ারিতে জমা পড়েছে।

আসাম চুক্তির ৬ নম্বর ধারা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক নিযুক্ত কমিটির রিপোর্ট রাজ্য সরকারের কাছে আগেই জমা পড়েছে। সেই রিপোর্ট মঙ্গলবার প্রকাশ্যে আনেন কমিটির চার সদস্য। রিপোর্টে ‘আসামবাসীর সংজ্ঞা’ নির্ধারণে ১৯৫১ সালকেই ভিত্তিবর্ষ হিসেবে উল্লেখ করা হয়েছে। ১৪ সদস্যের কমিটির রিপোর্ট গত ফেব্রুয়ারিতেই আসাম সরকারের কাছে জমা দেওয়া হয়।

*আসাম চুক্তির ৬ নম্বর ধারা লাগুর লক্ষ্যে ‘আসামবাসীর সংজ্ঞা’ নির্ধারণ অত্যন্ত জরুরি। কমিটির রিপোর্টে বলা হয়েছে, এক্ষেত্রে আসাম চুক্তিতে স্থানীয় উপজাতি-সহ অন্যান্য স্থানীয় গোষ্ঠীকে অন্তর্ভুক্ত করা হবে, এছাড়া ভারতের অন্যান্য যেসব নাগরিক ১ জানুয়ারি ১৯৫১ সালের আগে আসামে এসেছেন তাঁরা ও তাঁদের পরবর্তী প্রজন্ম অসমীয়া বলে গণ্য হবেন।

*মঙ্গলবার সন্ধ্যায় জারি করা এক বিবৃতিতে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এই রিপোর্ট প্রকাশকে ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’ বলে বর্ণনা করেছেন। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘রাজস্থানে অপারেশন লোটাস ব্যর্থ, রাজনৈতিক বিকৃতির পরাজয়’

প্রতীকী ছবি।

পাইলট ঝড়ে মরু রাজ্যে কংগ্রেস সরকার টলমল হতেই ক্ষমতা দখলের মরিয়া চেষ্টা করেছিল বিজেপি। কিন্তু শেষ রক্ষা হল না। ‘তরুণ তুর্কি’ নেতাকে আপাতত বুঝিয়ে-সুঝিয়ে দলে রাখতে পেরেছে কংগ্রেস। আর তাতেই কেল্লা ফতে হাত শিবিরের। মোহভঙ্গ হয়েছে পদ্ম বাহিনীর। এই সুযোগে একদা জোটসঙ্গী বিজেপিকে একহাত নিয়েছে শিবসেনা। মহারাষ্ট্ররের শাসক জোটের বড় শরিক শিবসেনা জানিয়েছে যে, ‘রাজস্থানে অপরাশেন লোটাসের ব্যর্থতা আসলে রাজনৈতিক বিকৃতির পরাজয়।’

*শিবসেনা মুখপাত্র সামনায় উল্লেখ, ‘অপরেশন লোটাসের উপর অপরেশন চালিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। উচিত শিক্ষা দিয়েছেন বিজেপিকে।’

*মহারাষ্ট্রের উদাহরণ টেনে শিবসেনার মুখপাত্রে লেখা হয়েছে যে, ‘মহারাষ্ট্রে সকাল সকালই অপরেশন লোটাস ব্যর্থ হয়েছিল। এখন যা হল তার থেকে বিজেপির শিক্ষা নেওয়া উচিত। কিছু ভুয়ো ডাক্তারকে দিয়ে এই সেপ্টেম্বরে অপরেশনের স্থির করা হয়েছে।’

*সরকার গড়ার একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও এনসিপি নেতা অজিত পাওয়ারকে সঙ্গী করে সকাল সকাল দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন দেবেন্দ্প ফড়নবীশ। সকালে অপরেশন লোটাস ব্যর্থতা বলতে এই বিষয়টিকেই বোঝাতে চেয়েছে শিবসেনা।

*মুখ্যমন্ত্রী পদ নিয়ে বিরোধকে কেন্দ্র করে বিজেপি-শিবসেনা জোট ভেঙে যায়। প্রায় দেড় মাসব্যাপী টানাপোড়েনের পর শিবসেনা, এনসিপি ও কংগ্রেস মহারাষ্ট্রের সরকার গঠন করে। মুখ্যমন্ত্রী হন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে।

*শিবসেনার দাবি দ’বিরোধী দল পরিচালিত রাজ্যগুলোতে সরকারকে অস্বস্তিতে ফেলার চেষ্টা করছে বিজেপি ও তাকে সঙ্গ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। করোনা, বেকারত্ব, অর্থনৈতিক মন্দার মত সব ইস্যু থেকে নজর ঘোরাতেই এই পদ্ধতিকে বেছে নিয়েছে বিজেপি। এটাকী রাজনৈতিক আদর্শহীনতার পরিচয় নয়?’

*উদ্ধব ঠাকরের দল বলেছে, ‘শোলেতে গব্বার সিংয়ের মত ভয় দেখাতে অপরেশন লোটাস তৈরি করা হয়েছে। কিন্তু রাজস্থানে তা যখন ব্যর্থ হল আসলে রাজনৈতিক বিকৃতির পরাস্ত হল।’

*রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার জয়পুরে ফিরেন সে রাজ্য়ের প্রাক্তন উপমুখ্য়মন্ত্রী। এদিন জয়পুরের বাসভবনে সাংবাদিক বৈঠকে পাইলট বলেন, ‘আমার বিরুদ্ধে যে মন্তব্য় করা হয়েছে, তাতে আমি মর্মাহত, স্তম্ভিত ও কষ্ট পেয়েছি। কিন্তু আগামী প্রজন্মের কাছে উদাহরণ তৈরি করতে চেয়েছিলাম, তাই কোনও প্রতিক্রিয়া দিইন।’ এদিন পাইলট আরও বলেছেন, রাজনীতিতে ‘ব্য়ক্তিগত শত্রুতা’র কোনও জায়গা থাকা উচিত নয়। তাঁর কথায়, ‘প্রতিহিংসার রাজনীতি’ করা উচিত নয়।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তকাণ্ডে সিবিআই তদন্তের দাবি করায় পার্থকে ‘অপরিণত’ বললেন শরদ

Sharad Pawar
ছবি: টুইটার।

সুশান্ত সিং রাজপুত মৃত্য়ু মামলায় সিবিআই তদন্ত নিয়ে পার্থ পাওয়ারের বক্তব্য় ‘অপরিণত’ বলে মন্তব্য় করলেন শরদ পাওয়ার। সুশান্তকাণ্ডে সিবিআই তদন্তের দাবি জানিয়ে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখকে চিঠি লিখেছিলেন পার্থ।

* শরদ পাওয়ার বলেছেন, ”ও অপরিণত…আমি আগেই স্পষ্ট করেছি যে মহারাষ্ট্র ও মুম্বই পুলিশের উপর ১০০ শতাংশ আস্থা রয়েছে”।

* তিনি আরও বলেছেন, ”কিন্তু যদি কেউ সিবিআই তদন্ত চান, তাহলে তার বিরোধিতা করার কারণ নেই”।

* এদিন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের সঙ্গে বৈঠক করেন পাওয়ার। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

করোনা আক্রান্ত আয়ুষমন্ত্রী শ্রীপদ নায়েক

AYUSH Minister Shripad Naik
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ফের মোদীর মন্ত্রিসভায় করোনার হানা। এবার করোনায় আক্রান্ত হলেন আয়ুষ মন্ত্রী শ্রীপদ ওয়াই নায়েক।

* টুইটারে নিজেই কোভিড আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন মন্ত্রী।

* টুইটারে তিনি লিখেছেন, ”করোনা পরীক্ষা করিয়েছিলাম। পজিটিভ এসেছে ফল। কোনও উপসর্গ নেই”।

* তিনি হোম আইসোলেশনে রয়েছেন বলে জানিয়েছেন।

* উল্লেখ্য়, করোনায় আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বেসরকারি ট্রেন চালাতে আগ্রহী সিমেন্স-সহ ২৩ সংস্থা

rail, রেল
প্রতীকী ছবি।

দেশে বেসরকারি ট্রেন চালাতে আগ্রহ দেখাল সিমেন্স, আলস্টম, জিএমআর-এর মতো ২৩টি শীর্ষ সংস্থা। বেসরকারি ভাবে ট্রেন চালানোর ব্য়াপারে বুধবার প্রি-অ্য়াপ্লিকেশন কনফারেন্সে যোগ দেন ওই সংস্থার আধিকারিকরা। উল্লেখ্য়, প্রথম বৈঠকে ১৬টি সংস্থা অংশ নিয়েছিল। বুধবারের বৈঠকে যোগ দিয়েছিল বিইএমএল, আইআরসিটিসি, বিএইচইএল, সিএএফ, মেধা গ্রুপ, স্টারলাইট, ভারত ফোর্জ, জেকেবি ইনফ্রাস্ট্রাকচার, টিটাগড় ওয়াগনস লিমিটেডের মতো সংস্থা।

*প্রসঙ্গত, বেসরকারি সংস্থাকে দিয়ে যাত্রীবাহী ট্রেন চালাতে চায় ভারতীয় রেল। ১০৯টি রুটে ১৫১টি ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চায় রেল। এজন্য় টেন্ডার ডাকা হয়েছে। এরফলে প্রায় ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগ হবে বলে রেলের তরফে জানানো হয়েছে আগে।পাটনা, সেকেন্দ্রাবাদ, বেঙ্গালুরু, জয়পুর, প্রয়াগরাজ, হাওড়া, চেন্নাই, চণ্ডীগড়, দিল্লি, মুম্বইয়ের মতো শহরকে ভিত্তি করে ১২টি ক্লাস্টারে ভাগ করা হয়েছে ট্রেনের রুট।

*চলতি অর্থবর্ষের শেষে নিলাম প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে জানা যাচ্ছে। এরপর প্রথম ধাপে ২০২২-২৩ সালে ১২টি ট্রেন চালানো হবে। তারপর ২০২৩-২৪ সালে ৪৫টি ট্রেন ও ২০২৬-২৭ সালে বাকি ৪৪টি ট্রেন চালানো হবে। (বিস্তারিত পড়ুন)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 12 august 2020 india modi bjp congress rajasthan shiv sena

Next Story
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব স্থিতিশীল, জানালেন পুত্র অভিজিৎpranab mukherjee passes away
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com