বড় খবর

কংগ্রেসের ঘরে মরুঝড়-শিবরাজ মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ ‘মহারাজ’পন্থীরা-সিবিএসইর দ্বাদশের ফলপ্রকাশ-বিস্ফোরক দাবি বিএসএফের

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

উথালপাতাল মরুরাজ্য়ের রাজনীতি। মরু ঝড় সামলে রাজস্থানে কি তবে কংগ্রেস সরকারই টিকে থাকছে? জল্পনা বাড়িয়ে পরিষদীয় দলের বৈঠক এড়ালেন শচীন পাইলট। এদিকে, মন্ত্রিসভা সম্প্রসারণের ১১ দিন পর ২৮ মন্ত্রীকে দফতর ভাগ করে দিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। বেশিরভাগ গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বেই কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেওয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ঘনিষ্ঠরা। অন্য়দিকে, প্রকাশিত হল সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

মরুঝড়ে ঘর বাঁচাতে মরিয়া কংগ্রেস, পরিষদীয় বৈঠক এড়িয়ে জল্পনা বাড়ালেন পাইলট

কংগ্রেস বিধায়কদের সঙ্গে মুখ্যমন্ত্রী গেহলট।

মরু ঝড় সামলে রাজস্থানে কি তবে কংগ্রেস সরকারই বজায় থাকছে? সোমবারের ঘটনাপ্রবাহ কি তারই ইঙ্গিত? মুখ্যমন্ত্রী গেহলটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন উপমুখ্যমন্ত্রী শচীন পাইলট। তাঁর শিবির থেকে জানিয়ে দেওয়া হয় অন্তত ৩০ জন বিধায়ক শচীন পাইলটের সমর্থনে রয়েছেন। মধ্যপ্রদেশের স্মৃতি উস্কে গেহলট সরকার পতনের আশঙ্কা তীব্র হয়। কিন্তু, বেলা বাড়তেই ধীরে ধীরে অন্য ছবি লক্ষ্য করা যাচ্ছে।

*কংগ্রেসের ১০৭ জন বিধায়কের মধ্যে কমপক্ষে ১০০ জনই পরিষদীয় দলের বৈঠকে উপস্থিত হন বলে দাবি করেন দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। শচীন পাইলটকেও আলোচনার মাধ্যমে সমস্যা সামাধানের বার্তা দেওয়া হয়। কিন্তু পরিষদীয় দলের বৈঠক এড়ান তিনি।

*বিরোধী শিবিরে চিড় ধরিয়ে ক্ষমতা দখলের প্রয়াস চালাচ্ছে বিজেপি। এর বিরুদ্ধে পরিষদীয় দলের বৈঠকে এদিন সংকল্প গ্রহণ করে কংগ্রেস। এই ধরনের পদক্ষেপ রাজ্যের আট কোটি ভোটারের জনমতকে অবজ্ঞা করা বলে মনে করছে হাত শিবির। দল বিরোধী কাজের সঙ্গে যাঁরা জড়িত তাঁদের বিরুদ্ধে কঠোর শাস্তির উঠেছে বৈঠকে। বিজেপি যাতে বিধায়ক কেনাবেচার সুযোগ না পায় তাই আপাতত দলীয় বিধায়কদের হোটেলবন্দি করে রাখার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

*বিজেপিকে নিশানা করে কংগ্রেসের তরফে বলা হয়েছে, গণতন্ত্র কেড়ে বিজেপি ৮ কোটি ভোটারের রায়কে অপমান করছে।

*এদিন পরিষদীয় বৈঠকে না থাকলেও দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে পাইলট আগেই জানিয়েছেন যে, তিনি বিজেপিতে যোগ দেবেন না। এ প্রসঙ্গে রাজস্থানের উপমুখ্যমন্ত্রী বলেছেন, ‘আমি বিজেপিতে যোগ দিচ্ছি না।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

শিবরাজ মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ ‘মহারাজ’পন্থীরা

শিবরাজ সিং চৌহান, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

মন্ত্রিসভা সম্প্রসারণের ১১ দিন পর ২৮ মন্ত্রীকে দফতর ভাগ করে দিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। বেশিরভাগ গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বেই কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেওয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ঘনিষ্ঠরা।

জ্যোতিরাদিত্য তাঁর অনুগামীদের জন্য গুরুত্বপূর্ণ দফতরগুলির দাবি করেছিলেন। তবে, বেঁকে বসেন মুখ্যমন্ত্রী। বিজেপির অন্দরের বিবাদ মেটাতে দলের বহু অভিজ্ঞ ও যারা এর আগে দু’বার চৌহান মন্ত্রিসভায় দায়িত্বে ছিলেন তাঁদের মন্ত্রীত্ব পদ দিতে অনড় ছিলে মুখ্যমন্ত্রী। ফলে জ্যোতিরাদিত্য-চৌহান দ্বৈরথ চওড়া হতে থাকে। পিছিয়ে যায় ক্যাবিনেটে দফতর বন্টনের কাজ।

* সিন্ধিয়া অনুগামী গোবিন্দ সিং রাজপুতকে রাজস্ব, পরিবহণ দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে।
* ডাঃ প্রভূরাম চৌধুরী স্বাস্থ্য দফতরের দায়িত্বে।
* প্রদ্যুম্ন সিং তোমার ও ইমারতী দেবী পেয়েছেন যথাক্রমে শক্তি এবং নারী-শিশু কল্যাণ দফতর।
* প্রবীণ বিজেপি নেতা গোপাল ভার্গব ও জগদীশ দেবতাকে দেওয়া হয়েছে পূর্ত এবং অর্থ দফতর।
* স্বরাষ্ট্র দফতরের দায়িত্বে নরোত্তম মিশ্র। এছাড়াও তাঁর দায়িত্বে রয়েছে আইন, কারা ও সংসদ বিষয়ক দফতরও।
* সিন্ধিয়া ঘনিষ্ঠ তুলসীরাম সেলাওয়াত জসসম্পদ দফতরের দায়িত্বেই রয়েছেন।

কয়েকজন বর্ষীয়ান বিজেপি নেতা গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব পেলেও তাঁদের প্রতিমন্ত্রী হয়েই খুশি থাকতে হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই পূর্ণমন্ত্রীর দায়িত্বে সিন্ধিয়া ঘনিষ্টরা।

মার্চ মাসে মধ্যপ্রদেশে কমলনাথ সরকারের পতন হয়। ক্ষমতায় ফেরে বিজেপি। তবে একাধিক নেতা পদ না মেলায় স্বভাবতই সম্প্রসারিত মন্ত্রিসভায় দফতর বন্টন নিয়ে শিবরাজ সিং চৌহান অনুগামীদের মধ্যে অসন্তোষ রয়েছে।

মন্ত্রিসভার মোট ৩৪ জনের মধ্যে ১৪ জনই কংগ্রেস থেকে বিজেপিতে নাম লেখানো জ্যোতিরাদিত্য ঘনিষ্ট। নির্দিষ্ট সময়ের মধ্যে এঁদের ভোটে জিতে আসতে হবে। বিজেপির ১০৭ বিধায়ক থাকলেও তাঁদের মধ্যে ২০ জন মাত্র মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন। অন্যদিকে, দলত্যাগী ২২ কংগ্রেস বিধায়কের মধ্যে ১৪ জনই মন্ত্রী পদ পেয়েছেন। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সিবিএসইর দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত

প্রকাশিত হল সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল। সোমবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক তার টুইটার হ্যান্ডেলে সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশের খবর দেন। তিনি জানান, http://cbseresults.nic.in. এই লিঙ্কে পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন। এদিন কেন্দ্রীয় মানব সম্পদ মন্ত্রী সফল ছাত্রছাত্রীদের শুভেচ্ছা বার্তা দিয়েছেন।

*বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের ভিত্তিতে বাতিল পরীক্ষার নম্বর দেওয়া হয়েছে। আর যে সমস্ত শিক্ষার্থী প্রতিটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের ফলাফল স্বাভাবিক মূল্যায়নের ভিত্তিতে ঘোষণা করা হবে। সিবিএসই-অনুমোদিত অধিকাংশ স্কুলগুলিতে দ্বাদশ শ্রেণীর পরীক্ষার এক-তৃতীয়াংশ শেষ করা সম্ভব হয়েছিল।

*যে শিক্ষার্থীরা তিনটির বেশি পরীক্ষায় অংশ নিয়েছে তাদের তিনটি বিষয়ের প্রাপ্ত গড় নম্বর বাতিল হয়ে যাওয়া পরীক্ষায় দেওয়া হয়েছে। মূলত দিল্লি থেকে দ্বাদশ শ্রেণীর খুব অল্প সংখ্যক শিক্ষার্থী রয়েছে, যারা কেবলমাত্র এক বা দুটি বিষয়ে পরীক্ষায় বসে। তাদের ফলাফল স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ঘোষণা করা হবে। এরকম শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২,৩০০ জন। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

তবলিঘি জামাতকাণ্ড: জরিমানা দিয়ে মুক্ত ১৪টি দেশের নাগরিকরা

তবলিঘি জামাতকাণ্ডে ১৪টি দেশের নাগরিককে মুক্তি দিল দিল্লি আদালত। জরিমানার বিনিময়ে ওই বিদেশি নাগরিকদের মুক্তি দেওয়া হয়েছে। করোনায় লকডাউনের সময় তবলিঘি জামাতের অনুষ্ঠানে যোগ দিয়ে ভিসা নীতি লঙ্ঘন-সহ একাধিক অভিযোগ দায়ের করা হয় তাঁদের বিরুদ্ধে।

*জানা যাচ্ছে, ১০ হাজার টাকার জরিমানার ভিত্তিতে তাঁদের ছাড়া হয়েছে।

* আলজিরিয়া, বেলজিয়াম, ব্রিটেন, মিশর ও ফিলিপিন্সের নাগরিকদের মুক্তি দেওয়া হয়েছে।

* অন্য়দিকে, ৫ হাজার টাকার জরিমানার বিনিময়ে সুদানের ৫ বাসিন্দাকে মুক্তি দিয়েছেন মেট্রোপলিটন ম্য়াজিস্ট্রেট আশিস গুপ্তা।

* ৫ হাজার টাকার জরিমানার বিনিময়ে চিন, মরক্কো, ইউক্রেন, ইথিওপিয়া, ফিজি, অস্ট্রেলিয়া, ব্রাজিল, আফগানিস্তানের নাগরিকদের মুক্তি দেওয়া হয়েছে। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারত থেকে গরুপাচারে সায় দেয় বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী, ‘এই গরুর মাংস ক্ষতিকর’ বিস্ফোরক দাবি বিএসএফ-এর

বিজিবির বিরুদ্ধে অভিযোগের সুর বিএসএফ-এর বিবৃতিতে

এই প্রথম ভারত-বাংলাদেশ সীমান্তে গবাদিপশু পাচার নিয়ে সরকারি বক্তব্য দেওয়া হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)-এর তরফে। এই পশুপাচারকে ‘অমানবিক, নির্দয় এবং রাষ্ট্রদ্রোহী’ কার্যকলাপ বলেও উল্লেখ করেছে বিএসএফ। তবে বিএসএফের সবচেয়ে তাৎপর্যপূর্ণ দাবি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এই পাচারকে সম্পূর্ণভাবে সমর্থন জানায়।

*প্রসঙ্গত চলতি জুলাইয়ের শেষেই কোরবানি ঈদ। এর আগেই ভারত-বাংলাদেশ সীমান্তে বাড়তে থাকে গরুপাচার। সেই প্রেক্ষিতে ৬ জুলাই সংবাদমাধ্যমের জন্য বিবৃতিতে এই পাচারের পিছনে ধর্মীয় কারণের উপস্থিতির দিকে ইঙ্গিত করা হয়।

*আরও বলা হয় এই গবাদিপশুর মাংস খাওয়া স্বাস্থ্যসম্মত নয়। বিএসএফ-এর এই বিবৃতিটি গোটাটাই লেখা হয়েছে হিন্দি ভাষায়। কীভাবে সীমান্ত পেরিয়ে প্রাণীপাচার চলছে তার বিবরণও দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, “গবাদি পশু পাচারকারীরা অমানবিক, নির্দয় এবং রাষ্ট্রদ্রোহী। এই কাজ অত্যন্ত ঘৃণ্য।” (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

১০ ভারতীয়কে নির্বাসিত করল সিঙ্গাপুর

Singapore
প্রতীকী ছবি।

পড়ুয়া-সহ ১০ ভারতীয় নাগরিককে নির্বাসিত করল সিঙ্গাপুর। সে দেশে তাঁদের পুনরায় ঢোকার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জানা যাচ্ছে, সে দেশে ‘সার্কিট ব্রেকার’ আইন লঙ্ঘনের জেরে এই সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুর সরকার।

* জানা যাচ্ছে, গত ৫ মে ওই ১০ ভারতীয় একটি আবাসনে সামাজিক জমায়েতে শামিল হয়েছিলেন।

*করোনাভাইরাস সংক্রমণ রুখতে সিঙ্গাপুরে ‘সার্কিট ব্রেকার’ আইন জারি করা হয়েছে।

* এই আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে সরকার দ্বিধাবোধ করবে না বলে সতর্ক করেছিল সরকার।

* গত ৭ এপ্রিল থেকে সিঙ্গাপুরে ‘সার্কিট ব্রেকার’ পর্ব শুরু হয়। যেখানে  অত্য়াবশকয়ী নয় এমন পরিষেবা বন্ধ রাখা হয়। নিত্য় প্রয়োজনীয় সামগ্রী ছাড়া বাড়ির বাইরে বেরোতে বাসিন্দাদের নিষেধ করা হয়। এই সময়সীমা শেষ হয় গত ২ জুন।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 13 july 2020 india rajasthans madhyapradesh modi bjp congress

Next Story
ভারত থেকে গরুপাচারে সায় দেয় বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী, ‘এই গরুর মাংস ক্ষতিকর’ বিস্ফোরক দাবি বিএসএফ-এর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com