বড় খবর

রক্তাক্ত চিনা সীমান্ত, নিহত ভারতীয় সেনা অফিসার-সহ ৩-জরুরি বৈঠকে রাজনাথ-ভারতকেই কাঠগড়ায় তুলল বেজিং-মোদীকে চিঠি সোনিয়ার

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
একনজরে দেশের বড় খবর।

National Today News Update: ৪৫ বছর পর এই প্রথমবার ইন্দো-চিন সীমান্তে ঝরল প্রাণ। চিনা বাহিনীর হামলায় নিহত হয়েছেন ভারতীয় সেনা অফিসার ও দুই জওয়ান। এ ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে দেশজুড়ে। সীমান্তে উত্তেজনার আবহে এদিন জরুরি বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিকে, সীমান্তে সংঘর্ষের ঘটনায় ভারতকেই দায়ী করেছে বেজিং। অন্য়দিকে, সীমান্তে সেনা জওয়ানের প্রাণহানি নিয়ে সোচ্চার হয়েছে কংগ্রেস। আবার, জ্বালানীর মূল্য়বৃদ্ধি নিয়ে মোদীকে চিঠি লিখলেন সোনিয়া। দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

ভারত-চিন সীমান্তে গুলির লড়াই, নিহত সেনা অফিসার ও ২ জওয়ান

প্রতীকী ছবি

৪৫ বছর পর এই প্রথমবার ইন্দো-চিন সীমান্তে ঝরল প্রাণ। অশান্তির আবহ ছিলই। অবশেষে রক্তক্ষয় হল ভারত-চিন সীমান্তে। চলল তীব্র গুলির লড়াই। এক সেনা অফিসার ও দুই ভারতীয় জওয়ান নিহত হয়েছেন।

*সোমবার মধ্যরাতে গালওয়ান উপত্যকায় দুই দেশের লড়াইয়ে এক উচ্চপদস্থ অফিসার এবং দুই সেনাকে হারায় ভারত, এমনটাই সেনা সূত্রে খবর।

*সেনার তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “গালওয়ান উপত্যকায় সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলাকালীন দু-পক্ষই সংঘর্ষে লিপ্ত হয় এবং হতাহতের মুখোমুখি হতে হয়েছে।”

*বিবৃতিতে আরও বলা হয়েছে, “এই অশান্ত পরিস্থিতি মোকাবিলা করতে দুই দেশের উচ্চপদস্থ সেনা আধিকারিকেরা বৈঠকে বসেছেন।” তবে পরবর্তীতে এই বিষয়ে আরও বিশদে জানা যাবে। (বিস্তারিত পড়ুন-ভারত-চিন সীমান্তে তীব্র গুলির লড়াই, এক অফিসার-সহ নিহত দুই ভারতীয় সেনা)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতকেই দায়ী করল চিন

সীমান্ত ঘিরে ভারত-চিন উত্তেজনা তুঙ্গে।

লাদাখ সীমান্তে সোমবার মধ্যরাতে ভারত-চিন সংঘর্ষে ভারতীয় অফিসার এবং দুই জওয়ানের মৃত্যুতে ভারতকেই দায়ী করল চিন। মঙ্গলবার বেজিংয়ের পক্ষ থেকে অভিযোগ করা হয় ভারতই ‘সীমান্ত পেরিয়ে’ ‘চিনের সেনাদের আক্রমণ’ করে। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে যে, “বেজিংয়ের তরফে ভারতের দিকে সীমান্ত অতিক্রম করে চিনের সেনাদের আক্রমণ করেছে বলে অভিযোগ করা হয়েছে।”

*সংবাদসংস্থা রয়টার্স ইন্ডিয়া টুইটে জানায়, “চিনের সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর হতাহতের খবর সম্পর্কে চিনের পররাষ্ট্রমন্ত্রক খোঁজখবর করেছে। তাঁদের তরফে ভারতকে বলা হয়েছে ফের কোনও ঝামেলা বা সমস্যা তৈরি না করতে।”

*চিনের একটি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস টুইটারে চিনের পররাষ্ট্রমন্ত্রককে উদ্ধৃত করে জানিয়েছে, “সোমবার ভারতীয় সেনারা দু’বার অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে এবং চিনা সেনাদের উপর আক্রমণ চালায়। এরফলে বাহিনীদের মধ্যে সংঘর্ষ হয়।”

*এতে আরও বলা হয়েছে যে, সীমান্ত পরিস্থিতি যথাযথ রাখতে এবং সীমান্ত অঞ্চলে শান্তি বজায়ের মাধ্যমে দ্বিপক্ষীয় ইস্যু সমাধান করতে সম্মত হয়েছে চিন ও ভারত। কথাবার্তার মধ্যে দিয়েই এই কাজ করা হবে। (বিস্তারিত পড়ুন- লাদাখে মধ্যরাতের প্রাণঘাতী সংঘর্ষে ভারতের দিকে আঙুল তুলল চিন)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

রক্তাক্ত ভারত-চিন সীমান্ত, জরুরি বৈঠক রাজনাথের

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

সোমবার মধ্যরাতে অশান্ত হয়েছে পূর্ব লাদাখের ভারত-চিন সীমান্ত। সংঘর্ষে এক ভারতীয় সেনা অফিসার ও দুই জওয়ানের মৃত্যুর খবর দেয় ভারতীয় সেনাবাহিনী। এরপরই পরিস্থিতি পর্যবেক্ষণ করতে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সেনাপ্রধান এবং বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

*প্রায় ৯০ মিনিট ধরে এই বৈঠক চলে বলে জানা গিয়েছে।

*সূত্রের খবর, এই সংঘর্ষের পর চিনের তরফে পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ‘একটি বৈঠকের দাবি করা হয়’। সেই মোতাবেক সকাল সাড়ে সাতটা থেকে দুপুর অবধি চলে দু-পক্ষের সেনা আধিকারিকদের সেই বৈঠক।

* শনিবারই সেনাপ্রধান এম এম নারাভানে জানান যে গালওয়ান উপত্যকা থেকে দুই দেশই তাঁদের সেনা সরানোর কাজ শুরু করে দিয়েছে। এমনকী প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ১৪,১৫ এবং ১৭এ পয়েন্ট থেকে টহলদারি তুলে নেওয়ার বিষয়ে কথা বলছে দু’পক্ষ এমনটাও জানিয়েছিলেন তিনি। যদিও প্যাংগং লেক ঘিরে ভারতের বিতর্কের কথা জানিয়েছিল তা মানতে অস্বীকার করে চিন। (বিস্তারিত পড়ুন-জরুরি বৈঠকে রাজনাথ, হাজির জয়শঙ্কর-রাওয়াত-নারাভানে)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘দেশের অখণ্ডতা নিয়ে আপস নয়’

india china ladakh, ভারত চিন, লাদাখ, chinese transgressions, ভারত, চিন, ভারত চিন অচলাবস্থা, ভারত চিন টানাপোড়েন, india china, india china standoff in ladakh, ladakh standoff, line of actual control standoff, india china border, indian express bangla
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারত-চিন সম্পর্কে উত্তেজনার পারদ তুঙ্গে। ভারতের নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা নিয়ে কোনওরকম আপস করা যাবে না বলে এবার সরব হল কংগ্রেস। এ প্রসঙ্গে কংগ্রেসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ”গালওয়ান উপত্য়কা ও প্য়াংগং সো লেকের দিকে অগ্রসর হচ্ছে হাজার হাজার চিনা সেনা। এ ঘটনায় গোটা দেশ স্তম্ভিত”। উল্লেখ্য়, সোমবার রাতে পূর্ব লাদাখে গালওয়ান উপত্য়কায় চিনা বাহিনীর হামলায় নিহত হয়েছেন এক ভারতীয় সেনা অফিসার ও দুই জওয়ান।

* লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরী বলেছেন, ”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আমরা উপযুক্ত জবাব দিতে চাই”।

* পাঞ্জাবের মুখ্য়মন্ত্রী অমরিন্দর সিং বলেছেন, এ ধরনের আক্রমণের বিরুদ্ধে পদক্ষেপ করার সময় এসেছে। আমাদের আঞ্চলিক অখণ্ডতাকে রক্ষা করতে এ ধরনের হামলা রুখতে হবে।

* প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়া বলেছেন, কেন আমরা জওয়ানদের হারালাম? দেশের স্বার্থে সীমান্ত ইস্য়ু নিয়ে অবস্থান স্পষ্ট করুন প্রধানমন্ত্রী।

*জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্য়মন্ত্রী ওমর আবদুল্লা বলেছেন, ”গোলাগুলির খবর পাইনি। সংঘর্ষ ও পাথর ছোড়ার জেরে প্রাণহানি হয়েছে”। (Read the full story in English)

*অন্য়দিকে,  চিনা সীমান্তে তিন ভারতীয়র মৃত্য়ুতে সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। টুইটারে নিহত তিন ভারতীয়কে স্য়ালুট জানিয়েছেন মমতা। পাশাপাশি এ ঘটনায় নিহতদের পরিবারকে সমবেনা জানিয়েছেন।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বিশ্বের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

মোদীকে চিঠি সোনিয়ার

লকডাউনের পঞ্চম দফার মাঝেই জুন মাস থেকেই একটানা ১০ দিন ধরে বাড়ল পেট্রোল এবং ডিজেলের দাম। এই প্রেক্ষাপটে জ্বালানির এমন দামবৃদ্ধিকে ‘সম্পূর্ণ অসংবেদনশীল’ আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী।

*চিঠিতে সোনিয়া লেখেন, “কোভিড -১৯-এর বিরুদ্ধে ভারত এক অভূতপূর্ব জনস্বাস্থ্য, অর্থনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। আমি গভীরভাবে দু:খিত যে মার্চে লকডাউন শুরুর পর থেকে সরকার দশবার পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানোর মতো সম্পূর্ণ অসংবেদনশীল সিদ্ধান্ত নিয়েছে”।

*তিনি আরও লিখেছেন,”লকডাউনের প্রভাবে লক্ষ লক্ষ চাকরি ও জীবিকা বন্ধ হয়েছে। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়িক ক্ষেত্রও ক্ষতির সম্মুখীন হয়েছে। মধ্যবিত্তের আয়ের দ্রুত হ্রাস ঘটছে। এমন সময়ে সরকার কেন এত দাম বৃদ্ধির বিষয়টি বিবেচনা না? এর নেপথ্যে আমি কোন যুক্তি দেখছি না। এমনকি কৃষকরাও খারিফ মৌসমে ফসল বুনতে পারা নিয়ে লড়াই করে যাচ্ছেন”।

*কংগ্রেস সভানেত্রী অভিযোগ করেন যে বিজেপি সরকার জ্বালানির উপর বেশি শুল্ক আরোপ করে মানুষকে কষ্টে রেখে অতিরিক্ত উপার্জনের চেষ্টা করে যাচ্ছে। (বিস্তারিত পড়ুন-জ্বালানীর দাম বৃদ্ধি ‘অসংবেদনশীল’, মোদীকে চিঠি সোনিয়ার)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 16 june 2020 india china border face off

Next Story
জরুরি বৈঠকে রাজনাথ, হাজির জয়শঙ্কর-রাওয়াত-নারাভানেindia china ladakh, ভারত চিন, লাদাখ, chinese transgressions, ভারত, চিন, ভারত চিন অচলাবস্থা, ভারত চিন টানাপোড়েন, india china, india china standoff in ladakh, ladakh standoff, line of actual control standoff, india china border, indian express bangla
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com