বড় খবর

‘রাজপুত নন সুশান্ত, হলে আত্মহত্য়া করতেন না’

সুশান্ত রাজপুত নন, উনি যদি মহারানা প্রতাপের বংশধর হতেন তাহলে উনি আত্মহত্য়া করতেন না, এমন মন্তব্য় করেই বিতর্ক বাধিয়েছেন অরুণ যাদব।

Sushant Singh Rajput
সুশান্ত সিং রাজপুত

সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ু ঘিরে বিতর্কের অন্ত নেই। বলিউডের তরুণ প্রজন্মের অভিনেতাকে নিয়ে বেফাঁস মন্তব্য় করে এবার বিতর্কে জড়ালেন আরজেডি বিধায়ক অরুণ যাদব। সুশান্ত রাজপুত নন, উনি যদি মহারানা প্রতাপের বংশধর হতেন তাহলে উনি আত্মহত্য়া করতেন না, এমন মন্তব্য় করেই বিতর্ক বাধিয়েছেন অরুণ যাদব।

* যাদব বলেন, ”আমি বলেছি, ও (সুশান্ত) রাজপুত ছিলেন না। দয়া করে কিছু মনে করবেন না। কিন্তু একজন রাজপুত, যিনি মহারানা প্রতাপের বংশধর, তিনি বোধহয় গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হতে পারেন না”।

* বিধায়ক আরও বলেছেন, ”আমি মর্মাহত…গলায় দড়ি দিয়ে আত্মহত্য়া করা ঠিক হয়নি সুশান্ত সিং রাজপুতের। উনি একজন রাজপুত ছিলেন। ওঁর লড়াই চালিয়ে যাওয়া উচিত ছিল…রাজপুতরা মরার আগে প্রথমে অন্য়কে হত্য়া করে”।

* আরজেডি বিধায়কের এহেন মন্তব্য় সোচ্চার হয়েছে জেডিইউ ও বিজেপি। বিহার ও সুশান্তের অনুরাগীদের কাছে যাদবকে ক্ষমা চাইতে হবে, এমন দাবিই তুলেছে তারা। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন

চিনের কথায় আর কাজে মিল নেই, সতর্ক করলেন রাজনাথ

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ফাইল চিত্র

ভারত-চিন সীমান্ত পরিস্থিতি নিয়ে দেশের অভ্যন্তরে কম জলঘোলা হয়নি। বর্তমানে ঠিক অবস্থা তা নিয়ে বিরোধী শিবিরের প্রশ্নের উত্তরে বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সাফ জানান বেজিং যা বলছে এবং করছে সেখানে পার্থক্য রয়েছে। তিনি এও বলেন, চিন গত মাসের শেষের দিকে সামরিকভাবে উস্কানি দিয়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর স্থিতিশীলতা পরিবর্তনের চেষ্টা করেছিল।”

*রাজ্যসভায় পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে বিবৃতি দিয়ে মন্ত্রী বলেন, ভারত সীমানা ইস্যুটির শান্তিপূর্ণ সমাধান চায়। তবে দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ থেকে বিরত থাকবে না দেশ। তিনি বলেন, “কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা অবৈধভাবে দখল করে রেখেছে চিন।”

*ভারত-চিন সীমানতে অশান্তির নেপথ্যে চিনের পদক্ষেপগুলিকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন রাজনাথ সিং। তিনি বলেন, “চিনের পদক্ষেপে বিভিন্ন দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন হয়েছে। ১৯৯৩ এবং ১৯৯৬ সালে যে চুক্তি হয়েছিল চিনের সঙ্গে তার পরিপন্থী এই পদক্ষেপগুলি।” তবে সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ সমাধান চান রাজনাথ সিং, এদিন সাফ জানিয়ে দেন সে কথা।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন

চিনের নজরে ভারতের বিদেশ সচিব, চিনা সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা ফেসবুকের

চিনা ওই প্রযুক্তি সংস্থা ডিজিটাল দুনিয়ায় প্রতিনিয়ত ভারতেই বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টদের গতিবিধির উপর নজর রেখে চলেছে। তৈরি করা হয়েছে বিশাল তথ্যভাণ্ডার।

চিনা তথ্যপ্রযুক্তি সংস্থা ঝেনহুয়া ভারতে কেবল নেতা-মন্ত্রী-সংবাদমাধ্যমই নয়, প্রাক্তন আইএফএস অফিসার-সহ একাধিক কূটনীতিকদের তথ্যের উপরও নজর রাখছে। ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে’র তদন্তমূলক প্রতিবেদনে উঠে এসেছে সেসব চাঞ্চল্যকর তথ্য। চিনা ওই প্রযুক্তি সংস্থা ডিজিটাল দুনিয়ায় প্রতিনিয়ত ভারতেই বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টদের গতিবিধির উপর নজর রেখে চলেছে। তৈরি করা হয়েছে বিশাল তথ্যভাণ্ডার।

*এও জানা গিয়েছে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা থেকে ইজরায়েলে ভারতের রাষ্ট্রদূত সঞ্জীব সিঙ্গলা, যিনি এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একান্ত সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, চিনের এই সংস্থার নজরে রয়েছেন এঁরাও। তবে ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে’র প্রতিবেদনের প্রতিক্রিয়ায় ঝেনহুয়া ডেটা মঙ্গলবার গভীর রাতে জানিয়েছে, যে এটি ব্যক্তিগত মালিকানাধীন। এর অংশীদারদের সঙ্গে চিনের প্রতিরক্ষা দপ্তর ও সরকারের কোনও যোগাযোগ নেই। এর কার্যক্রম অবৈধ বা অযৌক্তিক নয়”।

*নয়াদিল্লিতে চিনা দূতাবাসে সরকারি সূত্রের মাধ্যমে পাঠানো প্রতিক্রিয়ায় ঝেনহুয়ার প্রতিনিধি বলেন, “এই ওভারসিস কি ইনফরমেশন ডেটাবেস (ওকিআইডিবি) অস্তিত্ব রয়েছে। তবে সংবাদমাধ্যমে যেমন প্রকাশিত হয়েছে তেমনটি এটি নয়। এটি ব্যক্তিদের সামাজিক যোগাযোগ মাধ্যমে কেবল সংযুক্ত করে। অপারেশনগুলি সম্পর্কে অবৈধ বা অযৌক্তিক কিছুই নেই। যা সর্বসাধারণ জানতে পারে সেই তথ্যই আমরা সংগ্রহ করি। গোপনীয় কোনও চ্যাট, হিস্ট্রি, প্রোফাইল, কমেন্ট থেকে কোনও ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হয় না।”

দেশের অন্য়ান্য় খবর পড়ুন

‘ভাবিজি কি পাপড়’ খেয়েই কি লোকে করোনা-মুক্ত হল!’ বিজেপিকে খোঁচা রাউতের

Shiv Sena MP Sanjay Raut
সঞ্জয় রাউত।

রাজ্য়সভায় উঠল ‘ভাবিজি কি পাপড়’ প্রসঙ্গ, সৌজন্য়ে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। করোনা পরিস্থিতি সামলানো নিয়ে মহারাষ্ট্র সরকারের সমালোচনায় সরব হন রাজ্য়সভার কয়েকজন বিজেপি সাংসদ। এরপরই গর্জে ওঠেন রাউত। সংসদে শিবসেনা নেতা বলেন, ”মহারাষ্ট্রে ৩০ হাজারেরও বেশি মানুষ করোনা-মুক্ত হয়েছেন। কীভাবে হল? এতগুলো লোক কি ‘ভাবিজি কি পাপড়’ খেয়ে সুস্থ হল?”।

*উল্লেখ্য়, কয়েকদিন আগে করোনা মোকাবিলায় ‘ভাবিজি কি পাপড়’ খাওয়ার দাওয়াই দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। ‘ভাবিজি কি পাপড়’-এ যেসব উপাদান রয়েছে, তা শরীরে অ্য়ান্টিবডি তৈরিতে সাহায্য় করে, এমন দাবি করে প্রবল সমালোচনার মুখোমুখি হয়েছিলেন মন্ত্রী। মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি নিয়ে সমালোচনার জবাব দিতে গিয়ে সংসদ বিষয়ক ও ভারী শিল্প মন্ত্রকের প্রতিমন্ত্রীর সেই নিদানকেই হাতিয়ার করলেন রাউত।

*এ প্রসঙ্গে সঞ্জয় রাউত আরও বলেছেন, এটা এমন নয় যে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, দিল্লির মতো বিরোধী শাসিত রাজ্য়গুলোর শুধু খারাপ অবস্থা আর বিজেপি শাসিত রাজ্য়গুলো করোনা-যুদ্ধে ভাল করছে। তাঁর কথায়, এ নিয়ে রাজনীতি করা ঠিক নয়। আমাদের একে অপরের দিকে আঙুল তোলা ঠিক নয়।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন

মোদীর জন্মদিন জাতীয় বেরোজগার দিবস, কটাক্ষ সিদ্দারামাইয়ার

Siddaramaiah
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

জন্মদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করলেন কর্নাটকের প্রাক্তন মুখ্য়মন্ত্রী তথা কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া। বেকারত্ব ইস্য়ুকে সামনে সিদ্দারামাইয়া বলেছেন, দেশের যুবারা আজকের দিনটা জাতীয় বেরোজগার দিবস হিসেবে পালন করছেন।

* কংগ্রেস নেতা বলেছেন, ভারতের যুবারা ১৭ সেপ্টেম্বরকে জাতীয় বেকারত্ব দিবস হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ, গত ৬ মাসে ১৪ কোটি মানুষ কর্মহীন হয়েছেন বলে দাবি।

* মোদীকে নিশানা করে টুইটারে সিদ্দারামাইয়া লিখেছেন, ”গত ৬ মাসে ২ কোটিরও বেশি বেতনভুক্ত চাকরি ও ১২ কোটি চাকরি হারিয়েছে। মোদী সরকারের সিদ্ধান্তের জেরে বেকারত্বের হার ৪৫ বছরে বেড়েছে”। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন

জম্মু-কাশ্মীরে এনকাউন্টারে তিন জঙ্গি-সহ মৃত এক মহিলা

প্রতীকী ছবি।

ফের জম্মু-কাশ্মীরে সেনা জঙ্গি সংঘর্ষ। বৃহস্পতিবার ভোরে বাটমুলা এলাকায় অভিযান চালায় সেনা। সেখানে সেনা এনকাউন্টারে তিন জঙ্গির পাশপাশি একজন মহিলারও মৃত্যু হয়। এই ঘটনায় দুই সিআরপিএফ জওয়ান। এদের মধ্য এক জন অফিসারও রয়েছেন, আধিকারিক সূত্রে এমনটাই খবর।

*সেনা আধিকারিকরা জানিয়েছেন, সেখানে জঙ্গিদের উপস্থিতির খবর পেয়ে বেলা আড়াইটের দিকে বাটামালু এলাকার ফিরদৌসবাদে সুরক্ষা বাহিনী তল্লাশি অভিযান শুরু করে। সেনার তরফে বলা হয় যে জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর উপর গুলি চালানোর পরে তল্লাশি অভিযান একটি এনকাউন্টারে পরিণত হয়েছিল।

*সেনা সূত্রে খবর, এই গুলি বর্ষণের মধ্যে কনৌসর রিয়াজ নামে একজন নাগরিক এই গুলিতে মারা গিয়েছেন। সিআরপিএফ-এর দুই কর্মী আহত হয়েছেন বলেও জানান হয়েছে।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 17 september 2020 india lac rajnath modi

Next Story
‘ভাবিজি কি পাপড়’ খেয়েই কি লোকে করোনা-মুক্ত হল!’ বিজেপিকে খোঁচা রাউতেরShiv Sena MP Sanjay Raut
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com