বড় খবর

জুকারবার্গকে চিঠি কংগ্রেসের।।আঁখির বিরুদ্ধে এফআইআর।।পিএম কেয়ারের টাকা এনডিআরএফ-এ নয়।।ফের হাসপাতালে শাহ।।রিয়ার বয়ানে হইচই

কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

ফেসবুকের ‘বিজেপি-ভীতি’ নিয়ে দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন ঘিরে সরগরম জাতীয় রাজনীতি। এই প্রেক্ষাপটে এবার ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে চিঠি লিখল কংগ্রেস। এদিকে, ফেসবুকে ভারতের পদাধিকারীর বিরুদ্ধে দায়ের হল এফআইআর। অন্য়দিকে, পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলে জমা করার দরকার নেই। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। আবার, নির্বাচন কমিশনারের পদ থেকে ইস্তফা দিলেন অশোক লাভাসা। এদিকে, রাজ্য সরকারি চাকরি রাজ্যবাসীর জন্যই সংরক্ষিত করতে পদক্ষেপ শিবরাজ সরকারের। অন্য়দিকে, সুশান্তকাণ্ডে নয়া দাবি করলেন রিয়া। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

জুকারবার্গকে চিঠি কংগ্রেসের

facebook
প্রতীকী ছবি।

ফেসবুকের ‘বিজেপি-ভীতি’ ঘিরে সরগরম জাতীয় রাজনীতি। ‘ভারতে বিজেপির প্রতি ফেসবুক পক্ষপাতদুষ্ট আচরণ করছে’, দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন সামনে আসার পর এ অভিযোগ জানিয়ে এবার ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে চিঠি লিখল কংগ্রেস।

*ভারতে ফেসবুক লিডারশিপ টিম কীভাবে কাজ চালায়, তা খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্তের দাবিতে ফেসবুক সিইও কে চিঠি লিখেছে কংগ্রেস। জুকারবার্গকে চিঠি লিখেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল।

*চিঠিতে কংগ্রেসের তরফে বলা হয়েছে, ‘এটা স্পষ্ট যে ভারতে ফেসবুক একটা রাজনৈতিক দলের (বিজেপি) হয়ে কাজ করছে এবং বিজেপি নেতাদের বিদ্বেষমূলক কাজে সহযোগিতা করছে। ভারতের নির্বাচনী গণতন্ত্রে হস্তক্ষেপ করার মতো গুরুতর অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে…”। (Read in English)

আঁখির বিরুদ্ধে এফআইআর

ফেসবুকের কর্ণধার মার্ক জুকেরবার্গের সঙ্গে আঁখি দাস। ছবি: ফেসবুক/আঁখি দাস

ভারতে ফেসবুকের পলিশি প্রধান আঁখি দাসের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হল। সাম্প্রদায়িক হিংসায় উস্কানি ও ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে আঁখির বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন ছত্তীসগড়ের এক সাংবাদিক। জনৈক সাংবাদিককে হুমকির অভিযোগে আরও ২ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

* আঁখির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন রায়পুরের সাংবাদিক আবেশ তিওয়ারি। তিনি কংগ্রেস সরকারের ফেক নিউজ কমিটিরও সদস্য়।

* এফআইআরে তিওয়ারি লিখেছেন, ”আমি স্বরাজ এক্সপ্রেসের রাজ্য়ের প্রধান এবং দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের খবর অনুযায়ী কীভাবে ফেসবুকের আঁখি দাস শাসকদলের সঙ্গে সম্পর্ক ভাল রাখতে বিদ্বেষমূলক পোস্টে কোনও ব্য়বস্থা না নিতে তাঁর জুনিয়রদের উপর চাপ তৈরি করেছেন তার বিরুদ্ধে আমরা পোস্ট দিয়েছিলাম”।

* তিওয়ারির অভিযোগ, ওই পোস্টের পরই আঁখি দাসের লোকেরা তাঁকে ফোন-মেসেজে হুমকি দিচ্ছেন।

* উল্লেখ্য়, সম্প্রতি দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে বিজেপিকে না চটাতে সে দলের কোনও নেতার বিদ্বেষমূলক পোস্টের বিরুদ্ধে কোনও ব্য়বস্থা নেয়নি ফেসবুক। এরপরই বিতর্কের মুখে পড়েছে ভারতে ফেসবুকের ওই পদাধিকারী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পিএম কেয়ার-এর অর্থ এনডিআরএফ তহবিলে হস্তান্তর নয়: সুপ্রিম নির্দেশ

pm modi, মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলে জমা করার দরকার নেই। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলে পাঠানো হোক- এই আবেদন করে কেন্দ্রের বিরুদ্ধে এক এনজিও জনস্বার্থ মামলা দাখিল করে। এদিন সুপ্রিম কোর্ট সেই এই মামলা খারিজ করে দেয়।

*সুপ্রিম কোর্টে এনজিও আবেদনে জানায়, করোনা মহামারীর আবহে পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ত্রাণ তহবিলে পাঠানো হোক। কেন্দ্র পি কেয়ারে জমা পড়া অর্থের বিষয়ে সঠিক তথ্য দিচ্ছে না বলেও অভিযোগ করা হয়।

*মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ২০১৯ বিপর্যয় মোকাবিলা আইন কোভিড-১৯ মোকাবিলার জন্য যথেষ্ট। এর জন্য কোনও নতুন পরিকল্পনার প্রয়োজন নেই। প্রয়োজনে স্বেচ্ছায় এনডিআরএফ-কে অর্থ সব সময় দওয়া যায় বলে জানিয়েছে দেশের শীর্ষ আদালত। বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানায়,পিএম কেয়ার-এর সংগ্রহিত তহবিল ও জাতীয় দুর্যোগ মোকাবিলা তহবিল সম্পূর্ণ পৃথক। পিএম কেয়ার-এর তহবিল বিভিন্ন স্বেচ্ছাসেবী ট্রাস্টের দান। এভাবে অনুদানের টাকা এনডিআরএফ কে দেওয়া যায় না। তাই তহবিল স্থানান্তরের প্রয়োজন নেই। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

নির্বাচন কমিশনার পদ থেকে ইস্তফা অশোক লাভাসার

Ashok Lavasa, অশোক লাভাসা
অশোক লাভাসা, ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নির্বাচন কমিশনারের পদ থেকে ইস্তফা দিলেন অশোক লাভাসা। আগামী মাসেই এশিয়ান ডেভালপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব নিতে চলেছেন তিনি। উল্লেখ্য, পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার হওয়ার কথা ছিল অশোক লাভাসারই।

*রাষ্ট্রপতি রামনাথ কোভিন্টের কাছে ইস্তফা পত্র পেশ করেছেন অশোক লাবাসা ও তাঁকে ৩১ অগাস্টের মধ্যে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার আর্জি জানিয়েছেন। তবে লাভাসার ইস্তফাপত্র রাষ্ট্রপতি গ্রহণ করেছেন কিনা তা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস নিশ্চিৎ করেনি। এসংক্রান্ত বিষয়ের অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রপতির প্রেস সচিব অজয় কুমার সিং অবগত নন বলে জানিয়েছেন।

*এশিয়ান ডেভালপমেন্ট ব্যাংকের তরফে অশোক লাভাসার নিয়োগের বিষয়ে জানানো হয়। প্রেস বিবৃতিতে বলা হয়, ‘লাভাসা পিপি অংশীদারিত্ব মডেল ও যুক্তরাষ্ট্রীয় কাঠামো সম্পর্কে অত্যন্ত অভিজ্ঞ। এছাড়াও সরকারী নীতি রূপায়ণ ও বেসরকারি ক্ষেত্রের ভূমিকা নিয়েও তাঁর যথেষ্ট জ্ঞান রয়েছে।’ আগামী ৩১ অগস্ট এশিয়ান ডেভালপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্টে পদ থেকে অবসর নিতে চলেছেন দিবাকর গুপ্তা। তাঁরই স্থলাভিষিক্ত হবেন লাভাসা। শিয়ান ডেভালপমেন্ট ব্যাংকের মোট ৬ জন ভাইস প্রেসিডেন্ট রয়েছেন। এঁদের দায়িত্বর মেয়ার মোট ৩ বছর। তবে আরও ২ বছর মেয়াদ বৃদ্ধি করা যায়।

*গত লোকসভা নির্বাচনের প্রচারে আদর্শ আচরণবিধি লংঘন সংক্রান্ত বিষয়ে নরেন্দ্র মোদী ও অমিত শাহকে বাকি দুই নির্বাচন কমিশনার ক্লিনচিট দিলেও আপত্তি করেন অশোক লাভাসা। এরপরই তাঁর বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ ওঠে। লাভাসার আগামী বছর মুখ্য নির্বাচন কমিশনার হওয়ার কথা ছিল। কিন্তু মেয়াদ শেষের প্রায় দু’বছর আগেই সরে গেলেন তিনি। আগামী বছর পশ্চিমবঙ্গ-সহ উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, গোয়ার মতো একাধিক রাজ্যে তাঁর তত্ত্বাবধানে বিধানসভা নির্বাচন হওয়ার কথা ছিল।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তকাণ্ড: আদিত্য ঠাকরের সঙ্গে দেখা করিনি, সিবিআই-তে আপত্তি নেই, জানালেন রিয়া

রিয়া চক্রবর্তী।

সুশান্ত সিং মৃত্যু তদন্ত সিবিআই করলে তাঁর কোনও আপত্তি নেই। এছাড়া মহারাষ্ট্রের মন্ত্রী তথা মুখ্যমন্ত্রী-পুত্র আদিত্য ঠাকরের সঙ্গে তাঁর কোনও যোগ নেই বলেই দাবি করেছেন সুশান্তের প্রাক্তন বান্ধবী রিয়া চক্রবর্তী। মঙ্গলবার আইনজীবী সতীশ মানশিন্ডের মাধ্যমে এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন রিয়া।

গত ১৪ জুন বান্দ্রার ফ্ল্যাট থেকে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের দেহ উদ্ধার হয়। অভিনেতার মৃত্যুর জন্য রিয়া চক্রবর্তী সহ মোট ৬ জনের বিরুদ্ধে পাটনা পুলিশের কাছে এফআইআর দায়ের করেন সুশান্তের বাবা কেকে সিং।

আইনজীবীর মাধ্যমে রিয়া যে বিবৃতি প্রকাশ করেছে সেখানে উল্লেখ, ‘আজ পর্যন্ত আদিত্য ঠাকরেকে চেনেম না রিয়া ও তাঁর সঙ্গে দেখাও করেননি। ফোনে বা অন্যকোনও মাধ্যমে আদিত্য ঠাকরের সঙ্গে রিয়া কথাও বলেননি।’ উল্লেখ্য, এই মামলায় নাম জড়িয়ে যায় মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পুত্র আদিত্য ঠাকরেকেও। তবে আদিত্য তথা মহারাষ্ট্রের ক্যাবিনেট মন্ত্রী আগেই দাবি করেছিলেন যে, এই মামলায় তিনি কোনওভাবেই জড়িত নন। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সরকারি চাকরি শুধু রাজ্যের বাসিন্দাদের জন্যই, সিদ্ধান্ত শিবরাজের

রাজ্য সরকারি চাকরিতে বড় সিদ্ধান্তের পথে মধ্যপ্রদেশ সরকার।

রাজ্য সরকারি চাকরি রাজ্যবাসীর জন্যই সংরক্ষিত হবে। আগামী কয়েক দিনের মধ্যেই এই সিদ্ধান্ত কার্যকর করতে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ করা হবে। মঙ্গলবার মন্ত্রিসভার সদস্য ও রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে ভিডিও বৈঠকের পর এই ঘোষণা করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

মুখ্যমন্ত্রী বলেছেন, ‘রাজ্য সরকার আজ এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। মধ্যপ্রদেশে সরকারি চাকরি কেবল এ রাজ্যের যুবকদেরই দেওয়া হবে।’ এর জন্য আবশ্যক আইনি পদক্ষেপ মধ্যপ্রদেশ সরকার নেবে বলেও ইঙ্গিত দিয়েছেন শিবরাজ সিং চৌহান।

স্বাধীনতা দিবসের ভাষণে শিবরাীজ বলেছিলেন যে, ‘রাজ্য সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে এ রাজ্যের যুবসমাজই অগ্রাধিকার পাবেন।’ কর্মপ্রার্থীদের একটিই তথ্যপুষ্ট তালিকা তৈরির উদ্যোগের কথাও জানান তিনি। চৌহানের কথায়, ‘এমন এক ব্যবস্থা করা হবে যেখানে দশম বা দ্বাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে স্থানীয় যুবক-যুবতীদের কর্মসংস্থান নিশ্চিৎ হয়।’

রাজ্য সরকারি চাকরিতে ওবিসি সংরক্ষণ ১৪ থেকে বাড়িয়ে ২৭ শতাংশে করার পক্ষে মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান সরকার। এ জন্য প্রয়োজনীয় আইনি লড়াইয়ের জন্যও রাজ্য সরকার প্রস্তুত বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

গায়ে বিষ ব্যথা, এইমস-এ ভর্তি অমিত শাহ

অমিত শাহ

ফের হাসপাতালে ভর্তি হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর নমুনা পরীক্ষায় ফল নেগেটিভ। তবে শরীরে ব্যথা ও ক্লান্তি অনুভব করারয় দিল্লির এইমস-এ ভর্তি করা হয়েছে তাঁকে।

*এইমস-এর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, ১৪ অগাস্ট অমিত শাহের নমুনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে। কোভিড-১৯ পরবর্তী চিকিৎসার জন্য তাঁকে হাসপাতালে রাখা হয়েছে। তিনি সুস্থ রয়েছেন, হাসপাতাল থেকেই প্রয়োজনীয় কাজ করছেন। তবে জানা গিয়েছে আগামী ২৪ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে। উল্লেখ্য, স্বাধীনতা দিবসের আগের দিনই করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

*গত ১৪ অগস্ট অমিত শাহ টুইট করে বলেন, ‘ভগবানের কৃপায় ও আপনাদের আশীর্বাদে আমার করোনা টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে। তবে চিকিৎসকদের পরামর্শে আগামী কিছু দিন আমি হোম আইসোলেশনেই থাকব।’ স্বাধীনতা দিবসের দিন দিল্লির বাস ভবনে তাঁকে পতাকা উত্তোলন করতেও দেখা গিয়েছিল।

*গত ২ অগাস্ট অমিত শাহ কোভিড সংক্রমিত হন। নিজেই টুইটে সেই খবর জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তাঁর সংস্পর্শে আসা ব্যক্তিদের স্বাস্থ্য বিধি মেনে চলা ও নমুনা পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছিলেন শাহ। করোনা সংক্রমিত হওয়ায় ৫ অগাস্ট অযোধ্যায় রামমন্দিরের ভূমি পুজোতেও উপস্থিত থাকতে পারেননি তিনি। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পিএম কেয়ার্স ফান্ড নিয়ে রাহুলকে বিঁধলেন প্রসাদ

রাহুল গান্ধী

পিএম কেয়ার্স ফান্ড নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরই রাহুল গান্ধীকে একহাত নিলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ।

* এদিন সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, পিএম কেয়ার্স ফান্ডে সম্পূর্ণ স্বচ্ছতা রয়েছে এবং এনডিএ সরকার একটা দুর্নীতির অভিযোগেরও মুখোমুখি হয়নি।

* রাহুলকে বিঁধে প্রসাদ বলেন, ”পিএম কেয়ার্স ফান্ড নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাহুল গান্ধী। কিন্তু সুপ্রিম কোর্ট ওঁর সব যুক্তি খন্ডন করে দিয়েছে। পিএম কেয়ার্স ফান্ডে সম্পূর্ণ স্বচ্ছতা রয়েছে”।

*রাহুলকে কটাক্ষ করে মন্ত্রী এও বলেছেন, ”ভাইরাসের বিরুদ্ধে দেশের সংকল্পকে দুর্বল করার একটা সুযোগও হাতছাড়া করেন না রাহুল”। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

করোনা আবহে নির্বাচনের গাইডলাইন ৩ দিনের মধ্য়ে: কমিশন

evm
প্রতীকী ছবি।

করোনা পরিস্থিতিতে কীভাবে নির্বাচন সম্পন্ন করা হবে, এ নিয়ে আগামী ৩ দিনের মধ্য়েই গাইডলাইন প্রকাশ করতে চলেছে নির্বাচন কমিশন।

* এ ব্য়াপারে এক বিবৃতিতে জানানো হয়েছে, করোনা আবহে নির্বাচন ও উপনির্বাচন করার গাইডলাইন নিয়ে মঙ্গলবার বৈঠক করেছে কমিশন।

*এ ব্য়াপারে রাজনৈতিক দলগুলির থেকে প্রস্তাব চাওয়া হয়েছে। পাশাপাশি সব রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য় নির্বাচনী আধিকারিকের প্রস্তাব ও সুপারিশও বিবেচনা করা হয়েছে।

* কমিশনের তরফে জানানো হয়েছে, ”সব দিক বিবেচনা করেই ৩ দিনের মধ্য়ে বিস্তারিত গাইডলাইন প্রকাশ করা হবে”। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

নজরে চিন, টেলিকম সংস্থাগুলোকে নেটওয়ার্ক অডিটের নির্দেশ ডট-এর

তথ্য পাচার রুখতে উদ্যোগী টেলিকমিউনিকেশন দফতর বা ডট।

আগামী অক্টোবরের মধ্যে তথ্য সুরক্ষা অডিট করে ফেলতে হবে। টেলিকমিউনিকেশন দফতর বা ডট টেলিকম অপারেটরসদের এই মর্মেই নির্দেশিকা দিতে চলেছে। তথ্য সুরক্ষা নিশ্চিৎ করতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। সূত্র অনুসারে, টেলিকম নেটওয়ার্কে ‘ব্যাক ডোর’ বা ‘ট্র্যাপ ডোর’ ইনস্টল করে তথ্য হাতিয়ে তা পাচার করা হচ্ছে কিনা তা খতিয়ে দেখতেই তথ্য সুরক্ষা অডিট করতে বলা হবে।

*টেলিকমিউনিকেশন দফতরের এক আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘ফোর-জি ও অন্যান্য পুরনো প্রযুক্তির ক্ষেত্রে চিনা ভেন্ডাররা একাধিক দেশের টেলিকম নেটওয়ার্কে ‘ব্যাক ডোর’ বা ‘ট্র্যাপ ডোর’ ইনস্টল করেছে। আমাদের নেটওয়ার্কে এ ধরনের কোনও ফাঁক নেই- এ বিষয়ে আমরা দ্বিগুণ নিশ্চিৎ হতে চাই।’

*রাষ্ট্রায়ত্ব টেলিকম সংস্থা বিএসএনএল, এমটিএনএল-কে ইতিমধ্যেই তথ্য সুরক্ষা অডিট করতে নির্দেশ দিয়েছে ডট। নির্দেশ মত পদক্ষেপও শুরু করেছে দুই সংস্থা। Read in English

মোদীর হাতে ‘স্বচ্ছ সর্বেক্ষণ ২০২০’-র ফল ঘোষণা বৃহস্পতিবার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আগামী বৃহস্পতিবার ‘স্বচ্ছ সর্বেক্ষণ ২০২০’এর ফলাফল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ নিয়ে পঞ্চমবার দেশজুড়ে বার্ষিক স্বচ্ছতার সমীক্ষা করা হল।

* এদিন কেন্দ্রীয় আবাস ও নগরোন্নয়ন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মোট ১.৮৭ কোটি নাগরিক সমীক্ষায় অংশ নিয়েছিলেন।

* ৪ হাজার ২৪২ শহরে সমীক্ষা চালানো হয়।

*মোট ১২৯টি পুরস্কার প্রদান করা হবে বলে জানিয়েছেন মন্ত্রকের মুখপাত্র রাজীব জৈন। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 18 august 2020 india modi bjp congress amit shah

Next Story
নজরে চিন, টেলিকম সংস্থাগুলোকে নেটওয়ার্ক অডিটের নির্দেশ ডট-এর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com