অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনে আমন্ত্রিত মোদী

৬০ মিটার পর্যন্ত মাটির ক্ষমতার উপর ভিত্তি করে মন্দিরের মূল কাঠামোর নকশা আঁকা হবে। এই নকশা অনুযায়ী তৈরি হবে মূল কাঠামো।

By: New Delhi  Updated: July 18, 2020, 10:41:24 PM

অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানাল সরকার দ্বারা গঠিত রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। এ জন্য ৩ অথবা ৫ অগাস্টের মধ্যে যে কোনও একটি দিন বেছে নিতে অনুরোধ করা হয়েছে মোদীকে। উল্লেখ্য, কয়েক মাস আগেই এই মন্দিরের নির্মাণ কাজ শুরুর কথা থাকলেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের জন্য তা পিছিয়ে যায়। শনিবার নির্মাণ কাজ শুরুর দিন চূড়ান্ত করতে বৈঠকে বসে ট্রাস্ট।

* ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পট রাই বলেন, “পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর, তহবিল সংগ্রহ ও নির্মাণের যাবতীয় নকশা তৈরি হওয়ার পর তিন থেকে সাড়ে তিন বছর সময় লাগবে মন্দির সম্পূর্ণ তৈরি হতে।”

* রাই আরও জানান, “লার্সেন অ্যান্ড টুব্রো মাটি পরীক্ষা করছে। ৬০ মিটার পর্যন্ত মাটির ক্ষমতার উপর ভিত্তি করে মন্দিরের মূল কাঠামোর নকশা আঁকা হবে। এই নকশা অনুযায়ী তৈরি হবে মূল কাঠামো…লার্সেন অ্যান্ড টুব্রো তাদের কাজ চালিয়ে যাবে। আর যাবতীয় ইটের কাজ করবে সম্পুরা মার্বেলস”।

* দেশ জুড়ে ৪ লক্ষ এলাকার ১০ কোটি পরিবারের থেকে অর্থ সাহায্য নিয়ে এই বিরাট মন্দির তৈরি হবে বলে জানানো হয়েছে।

* বিশ্ব হিন্দু পরিষদ এদিকে এ বছর তাদের প্রতিষ্ঠা দিবস থেকে রাম মন্দিরের জন্য বিশেষ প্রচারে নামছে।

দীর্ঘ আইনি বিবাদের পর গত বছর ৯ নভেম্বর রাম মন্দির নির্মাণের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি, মসজিদ নির্মাণের জন্যও কেন্দ্রকে ‘উপযুক্ত’ জায়গায় ৫ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

কাপুরুষচিত কাজের জন্য ভারতকে বড় চোকাত হবে, তোপ রাহুলের

rahul gandhi, রাহুল গান্ধী কংগ্রেস সাংসদ রাহল গান্ধী

মোদী সরকারের ‘কাপুরুষচিত’ কাজের জন্য মূল্য চোকাতে হবে ভারতকে, চীনের সঙ্গে সীমান্ত সঙ্গাত সুদে শনিবার এমন কড়া ভাষাতেই আক্রমাণ শানালেন রাহুল গান্ধী। এর আগেও, সাম্প্রতিক ভারত চিন নিয়ে একাধিকবার মোদী-শাহের সরকারকে প্রশ্নের মুখে দাঁড় করিয়েছে রাহুল।
* টুইট করে এদিন রাহুল ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রসঙ্গ উল্লেখ করে খোঁচা দেন মোদী সরকারকে।

* শনিবারই প্যাংগনের ফরওয়ার্ড পোস্ট পর্যবেক্ষণে যান কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সেখানে তিনি বলেন, দুদেশের মধ্যে আলোচনার মাধ্যমে পরিস্থিতি অগ্রগতি হবে। এভাবেই সীমান্ত ইস্যুর সমাধান ঘটবে।

রাহুলের এদিনের আক্রমণে জবাব এপর্যন্ত দেয়নি বিজেপি। রাজনৌতিক মহলের অনুমান, প্রতিআক্রমণের মুখে পরতে হতে পারে, রাহুল তথা কংগ্রেসকে।

নিয়ন্ত্রণরেখায় ফরওয়ার্ড পোস্ট পরিদর্শনে প্রতিরক্ষামন্ত্রী

কাশ্মীরের কুপওয়ারার কেরান সেক্টরে নিয়ন্ত্রণরেখার ফরওয়ার্ড পোস্ট পরিদর্শন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সঙ্গে ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও সেনা প্রধান এম এম নারাভানে।

* এদিন নিয়ন্ত্রণরেখার ফরওয়ার্ড পোস্টে যাওয়ার খবর নিজেই টুইটে জানান রাজনাথ সিং। লেখেন, ‘প্রতি মুহূর্তে দেশের সুরক্ষার কাজে নিয়োজিত এইসব সাহসী ও উৎসাহী সেনাদের জন্য আমরা গর্বিত।’ শনিবার এর আগে অমরনাথে যান প্রতিরক্ষামন্ত্রী। সেখানে পুজো দেন তিনি।

* শুক্রবার উপত্যকায় পৌঁছান রাজনাথ সিং। নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি সেনার প্রস্তুতিও খতিয়ে দেখেন তিনি। পাকিস্তান বেগতিক কিছু করলেই উপযুক্ত জবাব দেওয়ার জন্য সেনাকে নির্দেশ দেন প্রতিরক্ষামন্ত্রী।

ফিঙ্গার-৪ থেকে প্রায় ৪০ কিমি দূরে অবস্থিত লুকুং-এ বক্তব্য পেশের সময় রাজনাথ সিং বলেন, ‘প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে কেন্দ্র করে সমস্যা নিরসণে ভারত-চিন আলোচনা চলছে। সমস্যা সমাধানে আরও আলোচনার প্রয়োজন। কবে সমস্যা মিটবে আমি তার নিশ্চিত করে বলতে পারবো না। কিন্তু, বিশ্বের কোনও শক্তি ভারতের এক ইঞ্চি জমি ছুঁতে ও দখল করতে পারবে না।’ Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

কবে রামমন্দির নির্মাণ শুরু হবে? বৈঠকে ট্রাস্ট

কবে রামমন্দির নির্মাণের কাজ শুরু হবে?

অযোধ্যায় কবে থেকে রামমন্দির নির্মাণের কাজ শুরু হবে? তা নির্ধারণেই আজ বাঠকে বসছে রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রে ট্রাস্ট। কয়েক মাস আগেই রামমন্দির নির্মাণের কাজ চালুর কথা থাকলেও করোনা মহামারীর কারণে তা সাময়িকভাবে স্থগিত করে দেওয়া হয়। সূত্রের খবর, অগস্টের প্রথম সপ্তাহে অযোধ্যা যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। রাম জন্মভূমি এলাকাতে ভূমি পুজোয় অংশ নেবেন তিনি। এই ভূমি পুজোর দিন থেকেই মন্দির তৈরির কাজ শুরু হতে পারে।

* রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রে ট্রাস্ট সাধারণ সম্পাদক চম্পট রাই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন যে, ‘প্রধানমন্ত্রীর অযোধ্যা আগমণ, রামমন্দির নির্মাণ নিয়ে দেশজুড়ে প্রচার সংক্রান্ত বিষয় নিয়ে মূলত আলোচনা হবে।’
* ইতিমধ্যেই মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র ও অন্যান্য সদস্যরা অযোধ্যায় পৌঁছে গিয়েছেন।

প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বিশ্ব হিন্দু পরিষদ অগাস্টের শুরু থেকে গোটা দেশে প্রচার চালাবে। এবার সেই কর্মসূচির অন্তর্ভুক্ত করা হয়েছে রামজন্মভূমি নির্মাণের বিষয়টিকে।

সংগঠনের মুখপাত্র বিনোদ বানশাল বলেছেন, ‘ট্রাস্টের চাহিদা মাথায় রেখেই মন্দিন নির্মাণের প্রচার করা হবে। জন্মাষ্টুমিকে কেন্দ্র করে সংগঠন সপ্তাহব্যাপী প্রচার চালায় প্রতিবার। এবার কর্মসূচি স্থানীয় শাখাগুলোর উপর ছেড়ে দেওয়া হয়েছে। তবে সব ক্ষেত্রেই স্বাস্থ্য বিধি মানতে নির্দেশ দেওয়া হবে।’ Read in English

 

সোপিয়ানে এনকাউন্টারে খতম ৩ জঙ্গি

সোপিয়ানে সেনা-জঙ্গি সংঘর্ষ

কাশ্মীরে এনকাউন্টারে নিহত আরও তিন জঙ্গি। শনিবার ভোর রাতে সোপিয়ানের আমসিপোড়া গ্রামে অভিযান চালিয়ে ৩ সন্ত্রাসবাদীকে খতম করল সেনা ও নিরাপত্তা বাহিনী। শুক্রবার দক্ষিণ কাশ্মীরের কুলগামে নিরাপত্তার বাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষ হয়। এতে নিহত হয় জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের বিস্ফোরক বিশেষজ্ঞ।

* ভারতীয় সেনার তরফে এদিন সোপিয়ানে তিন জঙ্গি নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে।
* ‘শনিবার ভোরে যৌথ বাহিনী অভিযান চালায়। এনকাউন্টারে তিন জঙ্গি নিহত হয়েছে।’ ভারতীয় সেনার তরফে বিবৃতি দিয়ে এই তথ্য জানানো হয়।
* সেনার খবর অনুযায়ী, ১০ জঙ্গি ভারতে অনুপ্রবেশ করেছে। অনুপ্রবেশকারী ওই ১০ জঙ্গিকে খতম করাই আপাতত ভারতীয় নিরাপত্তা বাহিনীর লক্ষ্য। তাই বিগত কয়েক দিন ধরেই কাশ্মীরজুড়ে তল্লাশি অভিযান চালাচ্ছে যৌথ বাহিনী।

গত দু’দিনের অভিযানে সাফল্য পেয়েছে যৌথ বাহিনী। মোট ১০ জঙ্গির মৃত্যু হয়েছে। চলতি বছরে নিহত হয়েছে ১৩৬ জন জঙ্গি। Read in English

 

প্যাংগং বাগে আনতেই সম্ভবত দেপসাং নিয়ে নীরব ভারতীয় সেনা

প্যাংগংয়ের ফিঙ্গার পয়েন্ট থেকে লাল ফৌজ সরানো নিয়ে ভারত-চিন সেনা কমান্ডার পর্যায়ের আলোচনা এগিয়েছে।

প্যাংগংয়ের ফিঙ্গার পয়েন্ট থেকে লাল ফৌজ সরানো নিয়ে ভারত-চিন সেনা কমান্ডার পর্যায়ের আলোচনা এগিয়েছে। তবে, কৌশলগত কারণে অধিক গুরুত্বপূর্ণ দেপসাং নিয়ে এখনও পর্যন্ত কোনও আলোচনা হয়নি। দেপসাংয়ে নজরদারিতে ভারতীয় বাহিনীকে এখনও চিনা সেনারা বাধা দিচ্ছে। দেপসাং নিয়ে ভারতীয় সেনার এই নীরবতা ঘিরে বাহিনীর একাংশই প্রশ্ন তুলতে শুরু করেছে। এই এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে আরও ১৮ কিমি পশ্চিমে চিনা সেনা তাদের কর্তৃত্ব বজায় রাখতে মরিয়া। তাই দেপসাং প্রসঙ্গে বেশি দিন নীরবতা বজায় রাখলে এই অঞ্চলে চলতি পরিস্থিতিকেই নতুন করে স্থিতাবস্থা বলে ধরে নেওয়া হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

* অবসরপ্রাপ্ত সেনা কর্তা ডি এস হুডার মতে, ‘প্যাংগংয়ের থেকে কৌশলগতভাবে দেপসাং অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। এই অঞ্চল ছাড়া দৌলত বেগ ওল্ডি ও কারাকোরামে যেতে অসুবিধা হবে। একান থেকে জারবুক সায়রও মাত্র ৬ কমিমি দূরে। প্রকৃত নিয়ন্ত্রণরেখার অবস্থানগত বদল ভারতের পক্ষে তাই খুভই অসুবিধাজনক।’ তাঁর মতে, ‘নিয়ন্ত্রণরেখাকে আরও পশ্চিমে বিস্তৃত করে পশ্চিমাঞ্চলের সড়কে নিজেদের কর্তৃত্ব কায়েম করতে চাইছে চিনা বাহিনী। জিংজিয়াং প্রদেশ ও তিব্বতে নজরদারি তীব্র করতেই তাদের এই প্রয়াস।’
* ভারতীয় সেনাবাহিনীর এক সিনিয়ার অফিসার জানিয়েছেন যে, কমান্ডার পর্যায়ের আলোচনায় দেপসাং নিয়ে কোনও আলোচনা ভারতের তরফে উত্থাপন করা হয়নি। নিয়ন্ত্রণরেখা নিয়ে ভারত-চিন বিরোধের অন্যান্য অংশের মতো এই অঞ্চলে দুই দেশের সেনা মুখোমুখি দাঁড়িয়ে নেই। তাই আপাতত বিরোধের চারটি এলাকা থেকে সেনা সরানো নিয়েই আলোচনা চলছে। অফিসারের কথায়, প্রকৃত নিয়ন্ত্ররেখা থেকে সেনা সরানোর সার্বিক আলোচনার সময় সম্ভবত দেপসাংয়ের কথা উত্থাপন করা হতে পারে।

নিরাপত্তা বাহিনীর একাংশের মতে, কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ অঞ্চল হওয়া সত্ত্বেও ভারত ইচ্ছা করেই আলোচনায় দেপসাংয়ের প্রসঙ্গ তোলেনি। ভারত চাইছে প্যাংগং থেকে আগে লাল ফৌজ সরে যাক। ভারতীয় সেনা মনে করছে, আপাতত দেপসাং নিয়ে নীরব থাকলে বিরোধের পয়েন্টগুলি থেকে চিনা সেনারা সরে যাবে ও এপ্রিলের পরিস্থিতি ফিরে আসবে। Read full in English

 

হাইপ্রোফাইলদের অ্যাকাউন্ট হ্যাক, টুইটারকে নোটিশ কেন্দ্রের

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

বারাক ওবামা থেকে শুরু করে বিল গেটস, দিন কয়েক আগেই একসঙ্গে তাবড় সেলিব্রিটিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়। এ বিষয়ে বিস্তারিত তথ্য চেয়ে টুইটারকে নোটিস দিল ভারতে সাইবার নিরাপত্তার নোডাল এজেন্সি সিইআরটি। টুইটার হ্যাককাণ্ডে কতজন ভারতীয়র সমস্যা হয়েছে তাও জানতে চাওয়া হয়েছে।

* হ্য়াকাররা কি ক্ষতি করেছে, কোন পদ্ধতিতে করেছে এবং সাবধানতা অবলম্বনে টুইটার কি পদক্ষেপ করেছে সংস্থার থেকে জানতে চেয়েছে কেন্দ্র।
* তবে টুইটার এখনই তাদের মতামত জানায়নি।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, রিয়েলিটি টিভি তারকা কিম কার্দাশিয়ান থেকে শুরু করে অ্যামাজন সিইও জেফ বেজোস এমনকি মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের অ্যাকাউন্ট হ্যাক হয়। এরপরই নড়েচড়ে বসে সিইআরটি। Read in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 18 july 2020 india rajasthan govt modi bjp congress jamp

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X