প্রিয়াঙ্কাকে বাংলো ছাড়তে নির্দেশ-হাইওয়ে প্রকল্পে এবার নিষিদ্ধ চিনা সংস্থা-বড় প্রস্তুতি ভারতীয় সেনার-তামিলনাড়ুতে বয়লার বিস্ফোরণ

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By: Chennai  Updated: July 2, 2020, 07:44:28 AM

প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারি বাংলো ছাড়তে নির্দেশ দিল কেন্দ্রীয় নগর ও আবাসন মন্ত্রক। এদিকে, চিনের বিরুদ্ধে আবারও পদক্ষেপ করল ভারত। চিনা অ্য়াপ নিষিদ্ধ করার পর এবার ভারতে হাইওয়ে প্রকল্পে চিনা সংস্থাগুলিকে নিষিদ্ধ করার কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি। অন্য়দিকে, তামিলনাড়ুতে বয়লার বিস্ফোরণে বড়সড় বিপত্তি ঘটল। নেইভেলি তাপবিদ্যুৎ কেন্দ্রে বয়লার ফেটে নিহত হলেন কমপক্ষে ৬ জন। আবার মোদীকে আক্রমণ করলেন রাহুল। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

প্রিয়াঙ্কাকে বাংলো ছাড়তে নির্দেশ কেন্দ্রের

Priyanka Gandhi ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রিয়াঙ্কা গান্ধীকে বাংলো ছাড়তে নির্দেশ দিল কেন্দ্রীয় নগর ও আবাসন মন্ত্রক। আগামী ১ অগাস্টের মধ্য়ে নয়া দিল্লিতে সরকারি বাংলো ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে সোনিয়া-কন্য়াকে।

*কেন্দ্রীয় নগর ও আবাসন মন্ত্রকের তরফে নোটিসে জানানো হয়েছে, যাঁরা এসপিজি নিরাপত্তা পান, তাঁদের জন্য় ওই বাংলো বরাদ্দ করা হয়। যেহেতু গত নভেম্বরে প্রিয়াঙ্কার এসপিজি নিরাপত্তা প্রত্য়াহার করা হয়েছে, তাই ওই বাংলো ছাড়তে বলা হয়েছে।

* একমাসের মধ্য়ে প্রিয়াঙ্কাকে ৩৫ লোধি এস্টেটের বাংলো ছাড়তে বলা হয়েছে, তা না হলে জরিমানা দিতে হবে। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

হাইওয়ে প্রকল্প থেকেও নিষিদ্ধ চিনা সংস্থা, ঘোষণা গড়করির

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

লাদাখ ইস্য়ুতে চিনের বিরুদ্ধে ক্রমশ সুর চড়াচ্ছে ভারত। এবার হাইওয়ে প্রকল্পে চিনা সংস্থাগুলিকে আর কাজে লাগানো হবে না বলে বুধবার জানিয়ে দিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নিতিন গড়করি। এমনকি, যেসব প্রকল্পে ভারত-চিন যৌথভাবে কাজ করছে, সে প্রকল্পগুলিতেও চিনা সংস্থাকে কাজে লাগানো হবে না বলে জানিয়েছেন মন্ত্রী। চিনা অ্য়াপ নিষিদ্ধ করার পর এহেন সিদ্ধান্ত উল্লেখযোগ্য় বলে মনে করা হচ্ছে।

* নিতিন গড়করি জানিয়েছেন, ক্ষুদ্র, ছোট, মাঝারি শিল্পক্ষেত্রে চিনা বিনয়োগকারীদের যুক্ত করা হবে না।

* উল্লেখ্য়, লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনার আবহে সোমবার রাতে টিকটক-সহ ৫৯টি চিনা অ্য়াপ নিষিদ্ধ করে ভারত। নয়া দিল্লির এহেন সিদ্ধান্তের তীব্র বিরোধিতা জানিয়েছে বেজিং।

* দেশের নিরাপত্তার স্বার্থেই চিনা অ্য়াপ নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে তথ্য়-প্রযুক্তি মন্ত্রক। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারত-চিন বাণিজ্য় নীতি প্রকাশ্য়ে আনা হোক, সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল

সীমান্ত ঘিরে ইন্দো-চিন উত্তেজনা।

চিনের সঙ্গে ভারতের বাণিজ্য় নীতি প্রকাশ্য়ে আনুক কেন্দ্র সরকার, এ দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হল। উল্লেখ্য়, লাদাখ ইস্য়ুতে টিকটক-সহ ৫৯টি চিনা অ্য়াপ নিষিদ্ধ করেছে ভারত। এদিকে, হাইওয়ে প্রকল্পে চিনা সংস্থাকে আর বরাত দেওয়া হবে না বলে বুধবার জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি।

* শীর্ষ আদালতে আবেদন করেছেন জম্মুর আইনজীবী সুপ্রিয়া পণ্ডিতা।

* একটি সংবাদ প্রতিবেদনের প্রসঙ্গ টেনে পিটিশনে উল্লেখ করা হয়েছে, চিনা সংস্থার সঙ্গে একটি রাজ্য় ও বেসরকারি সংস্থা মউ স্বাক্ষর করেছে। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বেসরকারি সংস্থাকে দিয়ে ট্রেন চালাতে পদক্ষেপ ভারতীয় রেলের

বেসরকারি সংস্থাকে দিয়ে যাত্রীবাহী ট্রেন চালাতে এবার পদক্ষেপ করল ভারতীয় রেল। ১০৯টি রুটে ১৫১টি ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চায় রেল।এজন্য় টেন্ডার ডাকা হয়েছে। এরফলে প্রায় ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগ হবে বলে রেলের তরফে জানানো হয়েছে।

* যাত্রীবাহী ট্রেন চালাতে বেসরকারি বিনিয়োগের জন্য় এই প্রথমবার উদ্য়োগ নিল ভারতীয় রেল।

* রেলের তরফে জানানো হয়েছে, ট্রেনগুলিতে ১৬টি কোচ থাকবে।

* ট্রেনগুলি চালাবেন ভারতীয় রেলের চালক ও গার্ড। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

বড় প্রস্তুতি ভারতীয় সেনার

নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি মোকাবিলায় সেনার প্রস্তুতি চরমে।

চুশুলে তৃতীয় ইন্দো-চিন সেনার কমান্ডার পর্যায়ের বৈঠকের পরও সীমান্তে অচলাবস্থা কাটেনি। মুখে নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানোর কথা বললেও বাস্তবে তা করতে রাজি নয় লাল ফৌজ। ফলে, শীত পর্যন্ত লাদাখে নিয়ন্ত্রণরেখা বরাবর দু’দেশের সেনা দাঁড়িয়ে খাকবে বলেই মনে করছে ভারতীয় সেনাবহিনী। এর জন্য প্রস্তুতিও চালাচ্ছে সেনা।

ভারতীয় সেনাবাহিনী মনে করছে যে, ‘এটি দীর্ঘ প্রক্রিয়া। এত সহজে মিটবে সেই আশা করা ঠিক নয়। পরিস্থিতি মোকাবিলায় দীর্ঘ প্রস্তুতি নিচ্ছে সেনা। হয়তো শীতেও নিয়ন্ত্রণরেখায় মোখোমুখি দাঁড়াতে দেখা যাবে ইন্দো-চিন সেনাকে।’ তৃতীয় বৈঠকও প্রায় ১১ ঘণ্টারও বেশি সময় ধরে চলেছে।

* ফিঙ্গার আট থেকে চার পর্যন্ত অনুপ্রবেশ করা চিনা সেনার ফিরে যাওয়া নিয়ে বৈঠকে সওয়াল করেন ভারতীয় সেনাবাহিনীর প্রতিনিধি।
* এপ্রিল-মে-য়ের আগে নিয়ন্ত্রণরেখায় যে স্থিতাবস্থা ছিল তা পুনরুদ্ধারের জন্যই এর আগের দু’টি বৈঠকে দু’দেশের সেনা পর্যায়ে আলোচনা হয়েছিল বলে জানা যায়।
* বিতর্কিত এলাকাগুলিতে সেনা সমাবেশ ও পরিকাঠামো তৈরি করতে দেখা গিয়েছে চিনকে। বৈঠকে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়।

এপ্রিল থেকে প্যাংগং এলাকায় প্রবেশ শুরু করেছিল চিনা সেনা। বাহিনীর সংখ্যা বাড়িয়ে ফিঙ্গার-৪ থেকে ফিঙ্গার-৮ পর্যন্ত এলাকা দখল করে নেয় লাল ফৌজ। ফলে পেট্রোলিং পয়েন্ট ১৪ পর্যন্ত টহল দিতে পারছে না ভারতীয় সেনা। পাল্টা হিসাবে ওই এলাকায় বারতীয় বাহিনীর সংখ্যা ও সমরাস্ত্র্ও বৃদ্ধি করা হয়েছে। মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে ইন্দো-চিন সেনা। সব মিলিয়ে ওই সংঘাত আরও বেশ কয়েক মাস বজায় থাকবে তা ইতিমধ্যেই স্পষ্ট।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

তামিলনাড়ুতে বয়লার বিস্ফোরণ, নিহত ৬-জখম ১৭

তামিলনাড়ুতে বয়লার বিস্ফোরণ

তামিলনাড়ুতে বয়লার বিস্ফোরণে বড়সড় বিপত্তি। নেইভেলি তাপ বিদ্যুৎ কেন্দ্রে বয়লার ফেটে নিহত কমপক্ষে ৬ জন। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে জখম হয়েছেন ১৭ জন। মৃত এবং আহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বুধবার সকালে তাপবিদ্যুৎ কেন্দ্রের পাঁচ নম্বর ইউনেটের দু নম্বর প্লান্টে কাজ এই বিস্ফোরণ ঘটে।

নেইভেলি তাপ বিদ্যুৎ কেন্দ্রের আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, ‘সকাল ১০টা নাগাদ দুর্ঘটনাটি ঘটে। এখনও পর্যন্ত ৬ জনের প্রাণ গিয়েছে ও জখম ১৭ জন। তাদের এনএলসিআইএল হাসপাতালে ভর্তি করা হয়েছে।’ প্ল্যান্টের বয়লার ঠিক ভাবে কাজ করছিল না তা খতিয়ে দেখা হচ্ছে।

লকডাইনের পর থেকে এই কারখানায় এ নিয়ে দ্বিতীয়বার বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটল। মে মাসের ৭ তারিখ বয়লার ফেটে এই কারখানার দুই শ্রমিকের মৃত্যু হয়েছিল ও জখম হন আট জন। জানা গিয়েছে এদিন নিহত ৬ জনই ওই কারখানার চুক্তিভিত্তিক শ্রমিক।

সংবাদ সংস্থা পিটিআইকে আধিকারিক জানিয়েছেন এই দুর্ঘটনায় বেশ কয়েকজন কর্মীর ভিতরে আটকে থাকার আশঙ্কা রয়েছে।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনা পরিস্থিতিকে লঘু করে দেখিয়ে ভাবমূর্তি সামলানোর চেষ্টা করছে মোদী সরকার: রাহুল গান্ধী

নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী

‘সমস্যা যতটা গভীরে দেখতে মনে হচ্ছে বাস্তবে ততটা নয়। সমস্য়াকে লঘু করে দেখিয়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা করছে কেন্দ্র।’ অভিযোগ প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর। তাঁর দাবি, সমস্যা রয়েছে তা মেনে নিয়ে তার বিরুদ্ধে লড়াই করাটা খুবই প্রোয়জনীয়।

চিকিৎসক দিবসে করোনা পরিস্থিতি নিয়ে বিদেশে কর্মরত ভারতীয় নার্স এবং চিকিৎসাকর্মীদের সঙ্গে আলোচনা করেন রাহুল গান্ধী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রিটেন এবং দিল্লিতে কর্মরত নার্সদের সঙ্গে। স্বাস্থ্যকর্মীদের ‘অহিংস সৈন্য’ বলে আখ্যায়িত করেন ওয়ানাডের সাংসদ।

দিল্লিতে করোনার প্রকোপ ক্রমশ বাড়ছে। রাজধানীর হাসপাতালগুলোতে নমনা পরীক্ষা করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন রাহুল গান্ধী। তাঁর প্রতিশ্রুতি, করোনা চিকিৎসায় স্বাস্থ্যকর্মীদের ক্ষতিপূরণ পরিমান অত্যন্ত কম। এবিষয়ে দিল্লি সরকারকে চিঠি লিখবেন তিনি।

* কংগ্রেস সাংসদ বলেন, ‘বেসরকারি হাসপাতালের এক চিকিৎসক আমাকে বলেছেন, ‘কোভিড রোগী কিনা প্রাথমিকভাবে তা দেখার কোনও উপায় নেই। তাই কেউ পজিটিভ বা নেগেটিভ কিনা তা বোঝা যাচ্ছে না। খুব সমস্যা হচ্ছে।’
* ‘একই হাসপাতালে কোভিড রোগী ও অন্যান্যদের পাশাপাশি চিকিৎসা করতে গিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন চিকিৎসকরা।’
* রাহুললের কথায় ‘আমি মনে করি, সমস্যা রয়েছে মেনে নিয়ে তার মুখোমুখি হতে হবে, যথাযতভাবে তার বিরুদ্ধে লড়তে হবে’

এখনও দিল্লিতে পাঁচত করোনা যোদ্ধার মৃত্যু হয়েছে। কিন্তু, দিল্লি সরকারের তরফে ঘোষিত এক কোটি টাকা ক্ষতিপূরণ মেলেনি বলেও অভিযোগ করেন রাহুল গান্ধী।

এর আগে করোনা পরিস্থিতি নিয়ে, নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, রঘুরাম রাজন, ডঃ আশিস ঝা, ডঃ জোহান জিয়েস্ক এবং শিল্পপতি রাজীব বাজাজের মতো বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছেন কংগ্রেস সাংসদ। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সোপোরে সিআরপিএফের টহলদারী বাহিনীর উপর জঙ্গিহানা, নিহত ২

জঙ্গি হামলার মধ্যে থেকে এই শিশুটিকে উদ্ধার করা হয়।

জম্মু ও কাশ্মীরের সোপরে সিআরপিএফের টহলদারী বাহিনীর উপর জঙ্গি হানা। নিহত এক সিআরপিএফ জওয়ান ও স্থানীয় বাসিন্দা। বুধবার সকালের এই হামলায় গুরুতর জখম হয়েছেন তিন সিআরপিএফ জওয়ান। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার সময় উদ্ধার করা হয় এক তিন বছরের শিশুকে।

সিআরপিএফের শ্রীনগরের মুখপাত্র জানিয়েছেন, ‘জম্মু-কাশ্মীরের পুলিশের সঙ্গে সোপরে নাকা তল্লাশিতে ব্যস্ত ছিল বাহিনী। হঠাৎই এক ফাঁকে জঙ্গিরা হামলা চালায়। হকচকিয়ে গিয়েছিলেন যৌথবাহিনীর সদস্যরা। পরে উপযুক্ত জবাব দেওয়া হয়েছে।’ এলাকা ঘিরে রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

* গত শুক্রবারই দক্ষিণ কাশ্মীরের বীজবেহারায় জঙ্গি হামলায় এক সিআরপিএই জওয়ান ও পাঁচ বছরের শিশু নিহত হয়।
* এর আগে ত্রালে হিজবুল মুজাহিদিনের তিন জঙ্গিকে নিকেশ করে নিরাপত্তারক্ষীরা।
* এলাকায় হিজবুলে জঙ্গি বাহিনী সক্রিয় বলে দাবি পুলিশের।

গত এপ্রিলে সোপরে নাকা তল্লাশির সময় তিন সিআরপিএফ জওয়ান ও এক পুলিশ কর্মীকে হত্যা করেছে জঙ্গিরা।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

তামিলনাডুতে বাবা-ছেলের মৃত্য়ুর ঘটনায় পুলিশকে রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের

tamil
জয়রাজ ও তাঁর পুত্র বেনিক্স।

তামিলনাডুতে পুলিশি অত্য়াচারে বাবা-ছেলের মৃত্য়ুর ঘটনায় সে রাজ্য়ের ডিজিপি ও থুথুকুড়ি জেলার পুলিশ সুপারকে নোটিস দিল জাতীয় মানবাধিকার কমিশন। টুইটারে জাতীয় মানবাধিকার কমিশনের তরফে জানানো হয়েছে, এ ঘটনায় পুলিশ আধিকারিকদের থেকে রিপোর্ট চাওয়া হয়েছে।

* মৃতদের ময়নাতদন্তের রিপোর্ট, ডাক্তারি পরীক্ষার রিপোর্ট, বিচারবিভাগীয় তদন্তের রিপোর্ট, স্বাস্থ্য় পরীক্ষার রিপোর্ট আগামী ৬ সপ্তাহের মধ্য়ে চাওয়া হয়েছে বলে খবর।

* উল্লেখ্য়, পুলিশি অত্য়াচারে পি জয়রাজ (৬২) ও জে বেনিক্সের (৩২) মৃত্য়ুর অভিযোগ ঘিরে তোলপাড় তামিলনাড়ু।

* খুনের ধারায় এখনও কোনও আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়নি। ২টি এফআইআর দায়ের করা হয়েছে।

* এ ঘটনায় দুই সাব-ইন্সপেক্টর-সহ ৪ পুলিশ কর্মীকে সাসপেন্ড করা হয়েছে। স্টেশন ইন্সপেক্টরকে বদলি করা হয়েছে।

* মৃতদের পরিবারকে ২০ লক্ষ টাকার আর্থিক সাহায্য়ের কথা ঘোষণা করেছে তামিলনাড়ু সরকার। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

৮৪’র দাঙ্গায় দোষী করোনা আক্রান্ত, জামিনের আর্জিতে কর্ণপাত করল না  সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট, sc সুপ্রিম কোর্ট।

১৯৮৪ সালে দাঙ্গার ঘটনায় দোষী সাব্য়স্ত প্রাক্তন বিধায়ক মহেন্দর যাদবের অন্তর্বর্তীকালীন জামিনের আবেদনে কর্ণপাত করল না  সুপ্রিম কোর্ট। মহেন্দর করোনায় আক্রান্ত হয়ে আইসিইউ-তে ভর্তি রয়েছেন, এই কারণ দেখিয়ে অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন জানান তিনি।

* বিচারপতি ইন্দিরা বন্দ্য়োপাধ্য়ায় ও বিচারপতি বি আর গাওয়াইয়ের অবকাশকালীন বেঞ্চ এদিন ভিডিও কনফারেন্সে শুনানি করে।

* যাদবের চিকিৎসা নিয়ে যেহেতু পরিবারের কোনও ক্ষোভ নেই এবং তাঁর আত্মীয়রা যেহেতু তাঁকে আইসিইউ-তে দেখতে যাননি, তাই তাঁর জামিনের আবেদনে কর্ণপাত করল না আদালত।

* ১০ বছরের কারাবাস ভোগ করছেন মহেন্দর যাদব। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 1st july 2020 india china tension tamil nadu boiler blast bjp modi congress

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ফের আসরে কঙ্গনা
X