মোদীর হাতেই রাম মন্দিরের শিলান্য়াস।।রাজস্থান মামলা এবার সুপ্রিম কোর্টে।। গেহলটের ভাইয়ের বাড়িতে ইডি।। মুখোমুখি সিন্ধিয়া ও দিগ্বীজয়।।নাবালিকা ধর্ষণে বরখাস্ত পুলিশ

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By: New Delhi  Updated: July 23, 2020, 08:17:14 AM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই সূচনা হবে রাম মন্দির তৈরির কাজ। এদিকে, রাজ্যে ‘সাংবিধানিক সংকট’ তৈরি হয়েছে। স্পিকারের অধিকারে হস্তক্ষেপ করছে আদালত। এই অভিযোগ তুলে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন রাজস্থানের স্পিকার সি পি যোশী। অন্য়দিকে, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের ভাইয়ের বাড়িতে হানা দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

মোদীর হাতেই রাম মন্দিরের শিলান্য়াস, থাকবেন ভূমি পুজোয়

modi, মোদী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই সূচনা হবে রাম মন্দির তৈরির কাজ। আগামী ৫ অগাস্ট ভূমি পুজো অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এমনটাই জানিয়েছে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট।

* ট্রাস্টের তরফে জানানো হয়েছে, অযোধ্য়ায় আগামী ৫ অগাস্ট ভূমি পুজো অনুষ্ঠানের আমন্ত্রণ গ্রহণ করেছেন মোদী।

* সেদিন দুপুরে ভূমি পুজো হবে। তার আগে হনুমান পুজো ও রামলালা দর্শন করবেন প্রধানমন্ত্রী।

* করোনা আবহে সামাজিক দূরত্ববিধির কথা মাথায় রেখে ২০০ জন যোগ দিতে পারবেন। যার মধ্য়ে ১৫০ জন আমন্ত্রিতদের তালিকায় রয়েছে। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ইন্ডিয়া আইডিয়াজ সামিটে বিনিয়োগে জোরদার বার্তা মোদীর

modi, মোদী প্রধানমন্ত্রী মোদী

করোনা আবহে লকডাউনে কার্যত ধুঁকছে দেশের অর্থনীতি। এই পরিস্থিতিতে ভারতে বিনিয়োগে জোরদার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার ইন্ডিয়া আইডিয়াজ সামিটে ভারতে বিনিয়োগের জন্য় বিনিয়োগকারীদের বার্তা দিলেন নমো।

* এদিন মোদী বলেছেন, ভারতকে নিয়ে গোটা বিশ্ব আশাবাদী। এর কারণ হিসেবে নমো তিনটি দিকের কথা তুলে ধরেছেন, ‘ওপেননেস, অপর্চুনিটিস ও অপশন’।

* প্রযুক্তি, কৃষি, বিদ্য়ুৎ, মহাকাশ, বিমান, প্রতিরক্ষা, স্বাস্থ্য়-সহ একাধিক ক্ষেত্রে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন মোদী।

* একইসঙ্গে করোনা পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতিতে যে প্রভাব পড়েছে, সে দিকটিও এদিনের ভাষণে তুলে ধরেছেন মোদী। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

রাজস্থান মামলা গড়াল সুপ্রিম কোর্টে

শচীন পাইলট

রাজ্যে ‘সাংবিধানিক সংকট’ তৈরি হয়েছে। স্পিকারের অধিকারে হস্তক্ষেপ করছে আদালত। এই অভিযোগ তুলে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন রাজস্থানের স্পিকার সি পি যোশী। আগামিকাল এ মামলার শুনানি। মঙ্গলবারই রাজস্থান হাইকোর্টের ডিভিশন বেঞ্চ আগামী শুক্রবার পর্যন্ত কংগ্রেসের ‘বিদ্রোহী’ ১৯ বিধায়কের বিরুদ্ধে স্পিকারকে পদক্ষেপ না করার অনুরোধ জানিয়েছিল। তারপরই দেশের শীর্ষ আদালতে আবেদনের সিদ্ধান্ত নেন যোশী।

*পরিষদীয় বৈঠকে দু’বার যোগ না দেওয়ায় ‘দলীয় শৃঙ্খলা’র অভিযোগে শচীন পাইলট সহ মোট ১৯ বিধায়ককে শোকজ নোটিস দিয়েছিলেন স্পিকার সি পি যোশী। অভিযুক্তদের বিধায়ক পদ কেন খারিজ করা হবে না তা জানতে চান স্পিকার।

*যোশীর মতে, সাংবিধানিক পদাধিকারীদের কাজের দায়িত্ব নির্দিষ্ট করা রয়েছে। বিধায়কদের নোটিস দেওয়া মানেই চূড়ান্ত সিদ্ধান্ত নয়। স্পিকার চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া সত্ত্বেও আদালত কীভাবে তাঁর অধিকারে হস্তক্ষেপ করতে পারে তা জানতে চেয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন সি পি যোশী।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

আচমকা ইডি হানা অশোক গেহলটের ভাইয়ের বাড়িতে

অশোক গেহলট

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের ভাইয়ের বাড়িতে হানা দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সার কেলেঙ্কারিতে নাম জড়ায় অগ্রসেন গেহলটের। তাঁর বিরুদ্ধে অর্থ তছরুপের অভিযোগ রয়েছে। ইডি সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই সার কেলেঙ্কারির জন্য অগ্রসেন গেহলটকে ৭ কোটি টাকা কাস্টামকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজস্থানের প্রায় ১৩ জায়গায় অভিযান চালাচ্ছে ইডি। এছাড়াও তল্লাশি চালানো হচ্ছে বাংলার ২, গুজরাটের ৪ এবং দিল্লির একটি জায়গায়।

২০০৭-২০০৯ সালে কেন্দ্রে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার থাকাকালীন ভর্তুকির রাসায়নিক সার বিদেশে রফতানি করে অগ্রসেনের সংস্থা। কাস্টমসের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে ইডি। আগ্রসেনের বিরুদ্ধে আর্থিক তছরুপ প্রতিরোধ আইনে মামলা করে কেন্দ্রীয় সংস্থাটি।

২০১৭ সালের নভেম্বরে অগ্রসেন গেহলটের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনে বিজেপি। বলা হয়, কেন্দ্রে কংগ্রেস সরকার থাকাকালীন ভর্তুকিতে প্রাপ্ত রাসায়নিক সার বিদেশে রফতানি করেছে অগ্রসেনের সংস্থা। ওই সার বিদেশে রপ্তানি করা আইন বিরুদ্ধ। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মুখোমুখি সিন্ধিয়া ও দিগ্বীজয়

মুখোমুখি সিন্ধিয়া ও দিগ্বীজয়

রাজ্য়সভায় কার্যত এক বিরল ছবি দেখা গেল। রাজ্য়সভায় শপথ নিতে গিয়ে কংগ্রেস নেতা দিগ্বীজয় সিংয়ের সঙ্গে মুখোমুখি দেখা হল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যাওয়া জ্য়োতিরাদিত্য় সিন্ধিয়ার।

* দিগ্বীজয় সিংয়ের সঙ্গে দেখা হতেই সৌজন্য় বিনিময় করেন সিন্ধিয়া।

* কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের সঙ্গেও দেখা হয় সিন্ধিয়ার

*রাজ্য়সভার চেয়ারম্য়ান বেঙ্কাইয়া নাইডুর উপস্থিতিতে এদিন সংসদে শপথ নেন সিন্ধিয়া, দিগ্বীজয়-সহ ৪৫ নব নির্বাচিত সদস্য়। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতে প্রাইভেট ট্রেন, সরকারি বৈঠকে হাজির ১৬ সংস্থা

বেসরকারি সংস্থাকে দিয়ে যাত্রীবাহী ট্রেন চালাতে চায় ভারতীয় রেল।

বেসরকারি সংস্থাকে দিয়ে যাত্রীবাহী ট্রেন চালাতে চায় ভারতীয় রেল। ১০৯টি রুটে ১৫১টি ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে দিতে আগ্রাহী রেল। কিন্তু, ঘন্টায় ১৬০ কিমি বেগে ট্রেন চালানোর রেল ট্র্যাক কই? প্রাইভেট ট্রেন চালাতে আগ্রহী এমন ১৬টি সংস্থা প্রতিনিধি প্রাক-আবেদন অনলাইন বৈঠকে হাজির হয়ে এমনই প্রশ্ন তুললেছেন। জবাবে রেলের তরফে বলা হয়েছে যে, চুক্তি হওয়ার পরই রেল ট্র্যাকগুলোকে উন্নত করা হবে।

* যাত্রীবাহী প্রাইভেট রেল চালাতে জিএমআর, স্টারলাইট, বম্বারডিয়ার, জনসন, বিদেশি বিনিয়োগকারী সংস্থা আই-স্কোয়াড ক্যাপিটাল আগ্রহ প্রকাশ করেছে।
* সরকারের নয়া প্রস্তাব সম্পর্কে জানতে মঙ্গলবারের বৈঠকে যোগ দেয় আরকে অ্যাসোসিয়েটস, আইআরসিটিসি, নেধা, টিটাগড় ওয়াগন ফ্যাকটরি, ভারত ফর্গের মতো সংস্থাও। বেশ কয়েকটি বিনিয়োগকারী সংস্থা অনলাইন বৈঠকে হাজির হলেও তাদের নাম প্রকাশ করতে আগ্রহ দেখায়নি রেল।
* বৈঠকে প্রশ্ন করা হয় যে, বর্তমানে যেসব ট্রেন চলে তা দিয়ে কি ঘন্টায় ১৬০ কিমি গতিতে ট্রেন চালানো সম্ভব?
* জবাবে রেল জানিয়েছে যে, টেন্ডার প্রাপ্ত সংস্থাগুলো প্রয়োজনে অন্য জায়গা থেকে ট্রেন এনে চালাতে পারবে।
*২০১৩ থেকে যাত্রীবাহী প্রাইভেট ট্রেন চালাতে চায় ভারতীয় রেল।

বেশ কয়েকটি বড় কর্পোরেট সংস্থা এর আগে প্রাইভেট ট্রেন চালাতে আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু মঙ্গলবারের বৈঠকে তারা অংশ নেয়নি। রেলের তরফে জানানো হয়েছে, এদের মধ্যে বেশ কয়েকটি সংস্থা পরে ব্যবসায়িক কৌশল হিসাবে ইক্যুইটি বিনিয়োগকারী হিসাবে অংশ নেবে। সূত্রের খবর, সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা রয়েছে। রেলের আশা তার মধ্যে একাধিক কর্পোরেট সংস্থা বিনিয়োগে আগ্রহী হবে।

অনেক সংস্থা বর্তমান রেলের সিগন্যালিং ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছে। উন্নত ট্র্যাকের রক্ষণাবেক্ষণ কীভাবে হবে তা জানতে চাওয়া হয়েছে। প্রথম বৈঠকে একাধিক প্রশ্ন এসেছে রেল কর্তাদের কাছে। নানা প্রশ্নের জবাব রেল দিতে প্রস্তুত বলে জানানো হয়েছে। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

খুব দ্রুত বাণিজ্য চুক্তি করবে ভারত-আমেরিকা: পিযুষ গোয়েল

পিযুষ গোয়েল

খুব দ্রুত ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি সাক্ষরিত হবে। জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী পিযুষ গোয়েল। যেসব বিষয়ের উপর গত কয়েক বছর ধরে বোঝাপড়া আটকে ছিল সেগুলিই চুক্তির অন্তর্ভক্ত হবে।

কেন্দ্রীয়মন্ত্রী জানিয়েছেন যে, ভারত ৫০-১০০ পণ্য ও পরিষেবার জন্য বাণিজ্য চুক্তির ক্ষেত্রে অগ্রাধিকারমূলকভাবে শীর্ষস্থানীয় বাণিজ্যিক অংশীদারের সঙ্গেই আলোচনা করতে আগ্রহী।

ইঙ্গিতেই স্পষ্ট যে ভারতে তৈরি ওষুধ মার্কিন বাজারে প্রবেশের বিষয়টি রফার তালিকায় রয়েছে। উল্টোদিকে বাদাম, আপেলের মতো সেদেশের খামারজাত সামগ্রী বেশি করে ভারতে প্রবেশাধিকারের দাবি জানাবে আমেরিকা। এইসব পণ্যে গত বছর ভারত শুল্ক বৃদ্ধি করেছিল।

পিযুষ গোয়েলের কথায়, ‘আমার মনে হয় দীর্ঘকালীন মেয়াদে ভারত-আমেরিকা স্বাভাবিক অংশীদার। গত কয়েকবছর ধরে থমকে থাকা বিষয়ের উপর মনে হয় দ্রুত বাণিজ্য চুক্তি করবে এই দুই দেশ। আশা করছি দ্রত এর পথ খুঁজে পাব আমরা।’ আগামিতে কয়েকবার আলোচনার মাধ্যমেই বিষয়টি সমাধান হয়ে য়াবে বলে মনে করেন মন্ত্রী।

বর্তমানে ভারতে তৈরি ওষুধ আমেরিকায় ৪০ শতাংশ রফতানি হয়। সেই মাত্রা আরও বাড়াতে চাইছে দিল্লি। মন্ত্রীর মতে, ‘আমরা বিশ্বাস করি যে মুক্ত বাণিজ্য চুক্তির অপেক্ষায় না থেকে জুই দেশের অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিতে গুরুত্ব প্রদান করা উচিত। ‘

ভারতের সর্ববৃহৎ বাণিজ্য অংশীদার হল আমেরিকা। ২০১৯-২০ অর্থবর্ষে এই দুই দেশের মধ্যে ৮৮.৭৫ বিলিয়ান মার্কিন ডলার বামিঝ্য হয়েছিল। ২০১৮ থেকে দুই দেশের বাণিজ্য চুক্তির কথা এগোলেও শুল্ক, ভর্তুকি, ইন্টালেকচুয়াল প্রপাটি, তথ্য সুরক্ষা ও কৃষি ও দুগ্ঘজাত বিষয়গুলি নিয়ে বিরোধ রয়েছে। গত বছর ভারত-মার্কিন বানিজ্য উত্তেজনা দেখা দেয়। ভারতে কাছ থেকে সুবিধাভোগী বাণিজ্য দেশের তকমা কেড়ে নেয় আমেরিকা। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ধর্ষণে অভিযুক্ত সাব-ইন্সপেক্টরকে চাকরি থেকে সরালেন মধ্য়প্রদেশের মুখ্য়মন্ত্রী

rape ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

মধ্য়প্রদেশে নাবালিকাকে ধর্ষণে অভিযুক্ত সাব-ইন্সপেক্টর পঙ্কজ জৈনকে চাকরি থেকে সরিয়ে দিলেন সে রাজ্য়ের মুখ্য়মন্ত্রী শিবরাজ সিং চৌহান। ধর্ষণের অভিযোগে ইতিমধ্য়েই গ্রেফতার করা হয়েছে পঙ্কজ জৈনকে।

* ভারতীয় দণ্ডবিধি ও পকসো আইনে ধৃতের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

* এক বছর ধরে তাকে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ করেছে নাবালিকা। সে পরিচারিকার কাজ করত।

* এমনকি, ধর্ষণের কথা কাউকে জানালে গয়না চুরির মিথ্য়া মামলায় তাকে ফাঁসানো হবে বলে নাবালিকাকে হুমকি দেওয়ারও অভিযোগ উঠেছে পঙ্কজের বিরুদ্ধে।(Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 21 july 2020 india rajasthan govt agrasen gehlot modi bjp congress rail

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং