বড় খবর

বাবরি মামলার রায় ৩০ সেপ্টেম্বরের মধ্যেই।। রাজধানীতে ধৃত আইএস সন্দেহভাজন।। বিএসএফ-এর গুলিতে হত ৫ অনুপ্রবেশকারী

কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়দান প্রক্রিয়া ৩০ সেপ্টেম্বরের মধ্য়ে সম্পন্ন করতে হবে। সিবিআই-এর বিশেষ আদালতকে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এদিকে, রাজধানীর বুকে বড়সড় নাশকতা রুখল পুলিশ। এনকাউন্টারের পর দিল্লির রিজ রোড থেকে এক সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করা হল। অন্য়দিকে, ভারত-পাকিস্তান সীমান্তে বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফ-এর গুলিতে মৃত্যু হল পাঁচ অনুপ্রবেশকারীর। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

‘বাবরি মামলার রায়দান ৩০ সেপ্টেম্বরের মধ্য়ে’, সিবিআই আদালতকে সুপ্রিম নির্দেশ

lk advani, এল কে আডবানি, আদবানি
লালকৃষ্ণ আডবানি।

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়দান প্রক্রিয়া ৩০ সেপ্টেম্বরের মধ্য়ে সম্পন্ন করতে হবে। সিবিআই-এর বিশেষ আদালতকে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এর আগে, রায়দানের প্রক্রিয়া ৩১ অগাস্টের মধ্য়ে সম্পন্ন করতে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সেই সময়সীমা একমাসের জন্য় বাড়ানো হল।

*বাবরি মসজিদ ধ্বংস মামলায় ৩২ জনের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলছে। যাঁদের মধ্য়ে রয়েছেন, বিজেপির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবানি, মুরলী মনোহর যোশী, কল্য়াণ সিং, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী।

*প্রসঙ্গত, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের পর অযোধ্য়ায় ২টি মামলা দায়ের করা হয়। বাবরি মসজিদ ধ্বংসের চক্রান্তের মামলা করা হয়। আরেকটি মামলা করা হয়, মসজিদ ধ্বংসে জনতাকে উস্কানি দেওয়ার অভিযোগে। বাবরি মসজিদ ধ্বংস সংক্রান্ত মামলার সঙ্গে আরও ৪৭টি মামলা অন্তর্ভুক্ত করা হয়েছিল।

*গত মাসে ভিডিও কনফারেন্স মারফত সিবিআই-এর বিশেষ আদালতে হাজিরা দেন আডবানি। এ মামলায় অভিযোগ অস্বীকার করেছেন প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

রাজধানীতে গ্রেফতার আইএস সন্দেহভাজন

দিল্লি পুলিশের বাহিনীর সঙ্গে অভিযুক্ত

রাজধানীর বুকে বড়সড় নাশকতা রুখল পুলিশ। এনকাউন্টারের পর দিল্লির রিজ রোড থেকে এক সন্দেহভাজন ইসলামিক স্টেট জঙ্গিকে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় একটি পিস্তল ও দু’টি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস। পুলিশের দাবি, অভিযুক্ত আইএসআইএস সন্দেহভাজন লোন উল্ফ কায়দায় দেশের রাজধানীতে বুকে হামলার ছক করেছিল।

*দিল্লি পুলিশের অতিরিক্ত নগরপাল (স্পেশাল সেল) প্রমোদ সিং কুশওয়াহ জানান, প্রথমে আইএসআইএস সন্দেহভাজন জঙ্গির সঙ্গে পুলিশের ৬ রাউন্ড গুলি বিনিময় হয়। পরে তাকে ধরে ফেলে পুলিশ। অভিযুক্তের থেকে একটি পিস্তল ও ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস উদ্ধার করা হয়েছে। জানা গিয়েছে যে সন্দেহভাজন আইএস জঙ্গির নাম ইউসুফ খান। তার বাড়ি উত্তরপ্রদেশে।

*পুলিশের এক সিনিয়ার অফিসার বলেছেন, ‘গত কয়েক মাস ধরেই দিল্লি পুলিশের একটি দল ইউসুফের গতিবিধির উপর নজর রেখেছিল। শুক্রবার বিকেলে জানা যায় সে রিজ রোডে আসছে। সেই মত তাকে ধরতে ফাঁদ পাতা হয়। কয়েক রাউন্ড গুলি চালাচালির পর অভিযুক্তকে ধরা গিয়েছে।’

*এনএসজি-র বম্ব ডিসপোজাল গার্ড গিয়ে সন্দেহভাজন আইএস জঙ্গির থেকে উদ্ধার হওয়া ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস নিষ্ক্রিয় করে।

*সম্প্রতি আইসিস জঙ্গিদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে বেঙ্গালুরুর এক অপথারমোলজিস্টকে গ্রেফতার করেএনআইএ। আইসিসের শাখা সংগঠন ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স জঙ্গিদলের সঙ্গে ধৃত আবদুল রহমানের যোগ থাকার অভিযোগ রয়েছে। চলতি বছর মার্চ মাসে দিল্লির জামিয়া নগরের ওকলা বিহার থেকে জাহানজাইব সামি ওয়ানি ও হিনা বশির বেগ নামের এক কাশ্মীরি দম্পতিকে গ্রেফতার করে দিল্লি পুলিশের বিশেষ দল। জেরায় ওই কাশ্মীরি দম্পতি জানায় তারা আইসিসের শাখা সংগঠন আইএসকেপির সদস্য। ভারতে নাশকতার ছক ছিল তাদের। আইসিসের আবু ধাবি মডিউলের এক সদস্য আবদুল্লাহ বাসিথের সঙ্গে তাদের যোগাযোগ ছিল। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য় অংশ’, চিন-পাকিস্তানের যৌথ বিবৃতির পরই সরব নয়া দিল্লি

jk
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

চিন-পাকিস্তানের যৌথ বিবৃতিতে জম্মু-কাশ্মীর প্রসঙ্গ টানা নিয়ে সোচ্চার হল নয়া দিল্লি। জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য় অংশ এবং এ বিষয়ে অন্য় কারও হস্তক্ষেপ কাঙ্খিত নয় বলে মন্তব্য় করেছেন ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

* শ্রীবাস্তব জানিয়েছেন, ”জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য় অংশ এবং ভারতের অভ্য়ন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ যাতে না করা হয়, সে ব্য়াপারেই আশা রাখব”।

* উল্লেখ্য়, চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই ও পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির বৈঠকের পর যৌথ বিবৃতিতে জানানো হয় যে পাকিস্তান চিনকে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে জানিয়েছে।

* শুক্রবার চিন ও পাকিস্তানের বিদেশমন্ত্রীরা কাশ্মীর ইস্য়ু ও চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নিয়ে আলোচনা করেন। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পাঞ্জাবে ভারত-পাক সীমান্তে বিএসএফ-এর গুলিতে নিহত ৫ অনুপ্রবেশকারী

ভারতে অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল বিএসএফ

ভারত-পাকিস্তান সীমান্তে বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফ-এর গুলিতে মৃত্যু হল পাঁচ অনুপ্রবেশকারীর। শনিবার সকালে পাঞ্জাব সীমান্তে এই ঘটনা ঘটে।

*বিএসএফ-এর এক আধিকারিক জানিয়েছেন যে, ‘দুই দেশের সীমান্তবর্তী পাঞ্জাবের তরণ তরাণ জেলায় বিএফএফ-এর ১০৩ ব্যাটেলিয়ানের জওয়ানরা কয়েকজন সন্দেহভাজনকে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশ করতে দেখেন। তখন তাদের থামতে বলা হয়। পরিবর্তে বিএসএফ-কে লক্ষ্য করে গুলি চালায় অনুপ্রবেশকারীরা। আত্মরক্ষার্থে জওয়ানদেরও পাল্টা গুলি চালাতে হয়। এই গুলির লড়াইয়েই পাঁচ অনুপ্রবেশকারীর মৃত্যু হয়েছে।’

*এ দিন ভোর পৌনে পাঁচটায় এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে জানান বিএসএফ-এর অন্য এক আধিকারিক আপাতত সীমান্তের ওই এলাকায় তল্লাশি চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

মানুষ-পণ্যের আন্তঃরাজ্য চলাচল সীমাবদ্ধ করা যাবে না, রাজ্যগুলোকে চিঠি কেন্দ্রের

রাজ্যগুলোকে কেন্দ্রের চিঠি।

করোনা সংক্রমণ রুখতে মানুষ ও পণ্যের আন্তঃরাজ্য চলাচল সীমাবদ্ধ করা যাবে না। শনিবার সব রাজ্য সরকারকে চিঠি দিয়ে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। সাম্প্রতিককালে একাধিকবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে রাজ্যগুলোকে এ কথা জানা হয়েছিল। কিন্তু সংক্রমণ ঠেকাতে অনেক সময় মানুষ ও পণ্যের আন্তঃরাজ্য চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছিল। এতে সমস্যা বাড়ছিল। তাই এ দিন ফের চিঠি লিখে রাজ্যগুলোকে সতর্ক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব।

*এদিকে ভারতে ভারতে দৈনিক করোনা সংক্রমণ বেড়েই চলেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দৈনিক সুস্থতার হার। গত ২৪ ঘণ্টায় দেশে প্রায় ৭০ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। সেইসঙ্গে সুস্থও হয়ে উঠেছেন ৬৩ হাজারের বেশি মানুষ। অর্থাৎ এখনও পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছুঁইছুঁই। সুস্থও হয়ে উঠেছেন ২২ লাখের বেশি মানুষ।

*দেশে করোনায় মৃতের সংখ্যা ৫৫ হাজার ৭৯৪ জন। ভারতে করোনায় মৃত্যুহার ১.৮৭ শতাংশ। দেশে মৃত্যুহার প্রতিদিন কমছে। এটা ভাল ইঙ্গিত বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

অ-হিন্দি অংশগ্রহণকারীরা সভা ছাড়তে পারেন, আয়ুষ সচিবের মন্তব্যে বিতর্ক

হিন্দি আধিপত্যবাদ বিস্তারের চেষ্টার অভিযোগ

হিন্দি আধিপত্যবাদ বিস্তারের চেষ্টার অভিযোগ। আয়ুষ সচিব বৈদ্য রাজেশ কোটেচাকে বরখাস্তের দাবি তুললেন ডিএমকে সাংসদ কানিমোঝি। মন্ত্রকের প্রশিক্ষণে অ-হিন্দিভাষী অংশগ্রহণকারীরা প্রশিক্ষণ ‘ছেড়ে যেতে পারেন’ বলে জানিয়েছিলেন কোটেচা। যার বিরুদ্ধে সরব হয়েছেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী এম করণানিধির কন্যা তথা সাংসদ কানিমোঝি। আয়ুষ সচিবের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত প্রক্রিয়া শুরুর দাবি করেছেন তিনি।

*টুইটে কানিমোঝি বলেছেন, ‘আয়ুষমন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেচা বলেছেন যেসব অংশগ্রহণকারী অ-হিন্দিভাষী তাঁরা প্রশিক্ষণ শিবির ছেড়ে চলে যেতে পারেন। সচিবের এই বক্তব্য হিন্দি আদিপত্যবাদের ইঙ্গিত বহন করছে। এটা খুবই নিন্দাজনক।’ আরেকটি টুইটে তিনি জানিয়েছেন, ”সরকার আয়ুষের সচিবকে বরখাস্ত করুক এবং তাঁর বিরুদ্ধে যথাযত পদক্ষেপ প্রক্রিয়া শুরু হোক। আর কতদিন অ-হিন্দিভাষীদের এই দূরে সরিয়ে রাখার বিষয়টি মেনে নেওয়া যায়।’

*এ ক্ষেত্রে কামিমোঝির পাশে দাঁড়িয়েছেন লোকসভার সদস্য তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরমের পুত্র কার্তি চিদাম্বরম। তিনি বলেছেন, ‘আয়ুষ প্রশিক্ষণে তামিলনাড়ু থেকে যাঁরা অংশ নিয়েছিলেন তাঁদের এড়িয়ে যাওয়া হয়েছে। ইংরেজী জানা নেই তা মেনে নিলাম, কিন্তু যাঁরা হিন্দি বোঝেন না তাঁদের প্রশিক্ষণ ছেড়ে চলে যেতে বলা মেনে নেওয়া যায় না।’ Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বিহারে মহারণ: কৌশল ঠিক করতে বৈঠকে পদ্ম শিবির

বিহার ভোটের কৌশল ঠিক করতে শনিবার থেকে দু’দিনব্যাপী বিজেপির এগজিকিউটিভ কমিটির বৈঠক শুরু হল।

লকডাউন পর্বেই ভার্চুয়াল জনসভার মাধ্যমে বিহার ভোটের দামামা বাজিয়েছিলেন অমিত শাহ। এবার বিহার ভোটের কৌশল ঠিক করতে শনিবার থেকে দু’দিনব্যাপী বিজেপির এগজিকিউটিভ কমিটির বৈঠক শুরু হল। ভার্চুয়ালভাবে এই বৈঠক হচ্ছে। এবছর অক্টোবর-নভেম্বর মাসে বিহারের ভোট হওয়ার কথা। ভোটকে মাথায় রেখে গত মার্চেই দলের এগজিকিউটিভ কমিটি ঘটন করা হয়েছিল। তবে করোনা লকডাউনের কারণে সেই কমিটির একটি সভাও হয়নি। পাটনায় ভার্চুয়াল এই বৈঠকে যোগ দিয়েছেন ১০ জন সদস্য।

*বিজেপি সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা, সাধারণ সম্পাদক (সংগঠন) বিএল সন্তোষ, ভূপেন্দ্র যাদব, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিহারের নির্বাচনের ইনচার্জ দেবেন্দ্র ফড়নবিশ বৈঠকে অংশ নিয়েছেন। রবিবার সমাপ্তি বক্তৃতা দেবেন নাড্ডা।

*দলের কোন পদাধিকারী বিধানসভা ভোটে কী দায়িত্ব পালন করবেন, আগামী দেড় থেকে দু’মাস কোন পথে প্রচার হবে তা নিয়েই বৈঠকে আলোচনা হবে।

*বিহারে দলের সভাপতি করা হয়েছে ডঃ সঞ্জয় জয়েশওয়ালকে। এই প্রথম তিনি অনলাইনে একই মঞ্চে তাঁর সহকর্মীদের সঙ্গে বসে নির্বাচনের প্রস্তুতির কাজ এগিয়ে নিয়ে যেতে পারবেন।

*করোনার বিরুদ্ধে কেন্দ্র ও বিহার সরকারের লড়াই, পরিযায়ী সমস্যা মোকাবিলাকে প্রচারের ইস্যু করতে পারে বিজেপি। যেভাবেই হোক ভোটারদের বুথমুখী করে তোলা ও ভোটের হার যাতে না কমে তা নিশ্চিত করাই গেরুয়া দলের অন্যতম চ্যালেঞ্জ বলে জানিয়েছেন বিজেপির এক রাজ্য নেতা। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

রূপান্তরকামীদের জন্য় জাতীয় পরিষদ গড়ল কেন্দ্র

Transgender Persons
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

রূপান্তরকামীদের জন্য় ন্য়াশনাল কাউন্সিল তৈরি করল কেন্দ্র সরকার। রূপান্তরকামীদের জন্য় নীতি নির্ধারণ, আইন প্রণয়ণে জাতীয় পরিষদ তৈরি করা হয়েছে।

*রূপান্তরকামীদের অধিকার রক্ষার আইন ২০১৯ অনুযায়ী এই কাউন্সিল তৈরি করা হয়েছে।

* রূপান্তরকামীদের অভিযোগ সংক্রান্ত বিষয়ও খতিয়ে দেখবে কাউন্সিল।

*কাউন্সিলে রূপান্তরকামীদের প্রতিনিধিকে রাখা হয়েছে। কাউন্সিলের চেয়ারপার্সন হবেন কেন্দ্রীয় ন্য়ায় ও ক্ষমতায়ন মন্ত্রী।

* কাউন্সিলের ভাইস চেয়ারম্য়ান হবেন মন্ত্রকের জুনিয়র মন্ত্রী।

* কাউন্সিলের অন্য়ান্য় সদস্য়রা হবেন স্বাস্থ্য় ও পরিবারকল্য়াণ মন্ত্রক, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 22 august 2020 india modi bjp congress bsf

Next Story
পাকিস্তানীদের মতই এবার চিনাদের ভিসা দেওয়ার ক্ষেত্রেও বাড়তি কড়াকড়ি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com