বড় খবর

আজ দেশের বড় খবর: মাসুদ আজহারের বিরুদ্ধে এনআইএ চার্জশিট।। প্রশান্তকে ক্ষমা করার আর্জি।।নীরবের স্ত্রীর বিরুদ্ধে পরোয়ানা

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

পুলওয়ামা হামলার ঘটনায় জইশ-এ-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহারের বিরুদ্ধে চার্জশিট পেশ করল এনআইএ। এদিকে, আদালত অবমাননা মামলায় দোষী সাব্যস্ত প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণকে ক্ষমা করে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানালেন অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল। অন্য়দিকে, পিএনবি কেলঙ্কারিতে অন্যতম প্রধান অভিযুক্ত পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদীর স্ত্রী স্যামি মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইন্টারপোল। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

পুলওয়ামা হামলায় মাসুদ আজহারের বিরুদ্ধে এনআইএ চার্জশিট

ফাইল ছবি।

পুলওয়ামা হামলার ঘটনায় জইশ-এ-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহারের বিরুদ্ধে চার্জশিট পেশ করল এনআইএ। মঙ্গলবার মাসুদ আজহার ও আরও ১৯ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে এনআইএ।

*২০১৯ সালে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী হামলায় ৪০ জন আধা সামরিক জওয়ানের মৃত্য়ু হয়েছিল। যে ঘটনা ঘিরে ভারত-পাকিস্তান পরিস্থিতি নতুন করে উত্তপ্ত হয়।

*আত্মঘাতী হামলাকারী আদিল দারকে আশ্রয় দেওয়ার অভিযোগে পুলওয়ামা থেকে ধৃতদের নামও রয়েছে ১৩ হাজার পাতার চার্জশিটে। উল্লেখ্য়, গত বছর ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ে প্রায় ২০০ কেজি বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে ধাক্কা মারে আদিল। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রশান্ত ভূষণকে ক্ষমা করা হোক, আদালতে আর্জি বেণুগোপালের

প্রশান্ত ভূষণ

আদালত অবমাননা মামলায় দোষী সাব্যস্ত প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণকে ক্ষমা করে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানালেন অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল। ‘করুণার’ দৃষ্টিভঙ্গিতে পুরো বিষয়টিকে বিবেচনা করার কথা জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল। তবে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ভূষণ এখনও পর্যন্ত ক্ষমা ভিক্ষা করেননি। এমনকী তাঁর হলফনামাতেও বিতর্কিত মন্তব্য করেছেন।

*এদিন সর্বোচ্চ আদালতে বেণুগোপাল জানান, আদালত অবমাননার জন্য ভূষণকে ‘শাস্তি’ না দিয়ে যেন ‘সতর্ক’ করে দেওয়া হয়। এর প্রেক্ষিতে বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘ভূষণজি নিজে মনে করেন না যে তিনি কোনও দোষ করেছেন। তাহলে কি এজি-র আর্জি মেনে নেওয়া সঠিক কাজ হবে? প্রশান্ত ভূষণ বলেছেন সুপ্রিম কোর্ট অচল হয়ে পড়েছে। এটা কি আপত্তিজনক নয়?’

*জবাবে অ্যাটর্নি জেনারেল বেণুগোপাল বলেন, ‘আমি মনে করি ওই টুইট তাঁর (ভূষণ) প্রত্যাহার করে দুঃখ প্রকাশ করা উচিত।’ এছাড়া তার সংযোজন, ক্ষমা চাইলেও আদালত তাকে কয়েকদিন যেন কাজ করার অনুমতি না দেয়।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

নীরব মোদীর স্ত্রীর বিরুদ্ধে এবার ইন্টারপোলের গ্রেফতারি পরোয়ানা

nirav modi
নীরব মোদী।

পিএনবি কেলঙ্কারিতে অন্যতম প্রধান অভিযুক্ত পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদীর স্ত্রী স্যামি মোদীর বিরুদ্ধে বিশ্বব্যাপী গ্রেফতারি পরোয়ানা জারি করল ইন্টারপোল। স্যামির বিরুদ্ধেও আর্থিক তছরুপের অভিযোগ রয়েছে বলে জানিয়েছে ইন্টারপোল। তবে ২০১৮ সাল থেকেই দেশ ছাড়া নীরবের স্ত্রী। তাকে ধরতেই ইডি-র আর্জি মেনে গ্লোবাল পুলিশের তরফে এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।

*বিশ্বব্যাপী গ্রেফতারি পরোয়ানা জারির ফলে ১৯২টি দেশের যেখানেই স্যামির সন্ধান মিলবে সেখানেই তাকে গ্রেফতার করা যাবে। তারপর প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু করা হবে।

*ঋণ খেলাপিকাণ্ডে অভিযুক্ত ৪৯ বছর বয়সী নীরব মোদী বর্তমানে ব্রিটেনের জেলে বন্দি। সেখান থেকেই ভারতে প্রত্যর্পণের বিরুদ্ধে মামলা লড়ছেন তিনি।নীরব মোদীর ৩২৯.৬৬ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি।

*এর আগে নীরবের ভাই নেহাল মোদী ও বোন পূরবীর বিরুদ্ধেও ইন্টারপোল নোটিস জারি করেছিল। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

উত্তরপ্রদেশে সাংবাদিককে গুলি করে খুন, আটক ৩

সোমবার রাতে বালিয়া জেলায় খুন করা হয় ৪২ বছরের সাংবাদিক রতন সিংকে।

সাংবাদিক খুনের ঘটনা ঘটল উত্তরপ্রদেশে। সোমবার রাতে বালিয়া জেলায় খুন করা হয় ৪২ বছরের সাংবাদিক রতন সিংকে। পুলিশ জানিয়েছে, একটি বেসরকারি টিভি চ্যানেলের রিপোর্টার হিসেবে কাজ করতেন রতন। গতকাল রাতে তাঁকে গুলি করে খুন করা হয়েছে। ঘটনার অভিযোগে তিন জনকে আটক করেছে পুলিশ।

*সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদের জেরেই সাংবাদিককে খুন করা হয়েছে বলে প্রাথমিক তদন্তে মনে করছে পুলিশ। ফেফনার সার্কেল অফিসার চন্দ্রশেখর সিং জানিয়েছেন যে, ‘গুলি করার আগে রতনকে মারধর করা হয়েছিল। গ্রাম প্রধান সীমা সিংয়ের বাড়িতেই এই ঘটনা ঘটেছে। সীমার স্বামী ঝাবর সিং বর্তমানে ফেরার। তবে নিহতের পরিবারের তরফে এখনও পুলিশে অভিযোগ দায়ের করা হয়নি।’

*এডিজি (আইন-শৃঙ্খলা) প্রশান্ত কুমার জানিয়েছেন, প্রতিবেশী ও পরিবারের লোকেদের সঙ্গে নিহত রতন সিংয়ের বিবাদ ছিল। সোমবার ঝামেলা চরমে উঠতেই ওকে গুলি করে খুন করা হয়েছে। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

দিল্লি হিংসায় এবার গ্রেফতার শরজিল ইমাম

Sharjeel Imam
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

উত্তর-পূর্ব দিল্লিতে হিংসার ঘটনায় এ বার গ্রেফতার করা হল জেএনইউ-র পড়ুয়া শরজিল ইমামকে। মঙ্গলবার শরজিলকে গ্রেফতার করে দিল্লি পুলিশের স্পেশাল সেল। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দিল্লিতে হিংসার ঘটনায় ইউএপিএ ধারায় গ্রেফতার করা হয়েছে।

*গত রবিবার অসম থেকে দিল্লিতে নিয়ে আসা হয় তাঁকে।

*এর আগে, এপ্রিল মাসে দিল্লি পুলিশের চার্জশিটে দেশদ্রোহিতার মামলায় অভিযুক্ত করা হয়।

* দিল্লিতে শরজিলকে নিয়ে আসার আগে তাঁকে গুয়াহাটি জেলে রাখা হয়েছিল।

* ২১ জুলাই তাঁর শরীরে করোনাভাইরাস মেলে।

* এর আগে, গত ২৮ জানুয়ারি বিহারের জাহানাবাদ থেকে শরজিলকে গ্রেফতার করেছিল দিল্লি পুলিশ। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

মহারাষ্ট্রে বহুতল ভেঙে বিপত্তি, মৃত কমপক্ষে ১২, উদ্ধার ৭৮

Maharashtra Raigad Building Collapse
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

মহারাষ্ট্রের রায়গড় জেলায় বহুতল ভেঙে পড়ার ঘটনায় কমপক্ষে ১২ জনের মৃত্য়ু হয়েছে। এখনও পর্যন্ত ধ্বংসস্তূপ থেকে ৭৮ জনকে উদ্ধআর করা হয়েছে।

*সোমবার সন্ধে ৬টা ৫০ মিনিট নাগাদ মহারাষ্ট্রের রায়গড় জেলার মাহাড এলাকায় ভেঙে পড়ে ৫ তলা বাড়ি। ওই বহুতলে ৩০-৩৫টি ফ্ল্য়াট ছিল বলে জানা যাচ্ছে।

*এদিন উদ্ধারকাজে হাত লাগায় এনডিআরএফের ৩টি দল। পুনে থেকে রায়গড়ের মধ্য়ে এনডিআরএফ টিমের যাতায়াতের জন্য় গ্রিন করিডর তৈরি করা হয়েছিল।

*ইতিমধ্য়েই এ ঘটনায় ৫ ব্য়ক্তির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৪, ৩০৪ এ, ৩৩৭, ৩৩৮, ৩৪ ধারায় মামলা রুজু করেছে রায়গড় পুলিশ। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

দীপাবলির মধ্যে বিমানের যাত্রী সংখ্যা কয়েকগুণ বাড়বে, আশা পুরীর

ছবি: প্রতীকী

অন্তর্দেশীয় বিমান যাত্রী সংখ্যা দীপাবলির মধ্যেই অনেকটা পুনরুদ্ধার করা সম্ভব হবে। এমনটাই আশা করেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরী। মুম্বই থেকে আপাতত দেশের বিভিন্ন প্রান্তে নিয়ন্ত্রিতভাবে উড়ান ওঠা-নামা করছে।

*অগাস্ট পর্যন্ত কলকাতা থেকে নির্দিষ্ট বেশ করেয়কটি জায়গায় বিমান চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। এসব বাধা দূর হয়ে গেলেই বিমান যাত্রীর সংখ্যা বাড়বে বলে মনে করেন কেন্দ্রীয় মন্ত্রী।

*দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী বলেছেন যে, ‘প্রাক কোভিড পরিস্থিতির ৩৩ শতাংশ যাত্রী পুনরুদ্ধার সম্ভব হয়েছে। অন্তর্দেশীয় উড়ানে প্রতি সপ্তাহের পাঁচ হাজার করে যাত্রী সংখ্যা বাড়ছে। মুম্বইয়ে করোনা সংক্রমণ কমলে দেশের বিভিন্ন প্রান্তে এখান থেকে বিমান পরিষেবা চালু হবে। কলকাতা থেকেও তা আশা করা যায়। দ্রুত আমরা প্রাক কোভিড পরিস্থির পঞ্চাশ শতাংশ যাত্রী সংখ্যা পুনরুদ্ধার করতে পারবো।’ মন্ত্রীর আশা দিপাবলীর মধ্যে বিমান পরিষেবায় অন্তর্দেশীয় যাত্রীদের বড় অংশকে ফিরে পাওয়া সম্ভব।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 25 august 2020 india modi bjp congress

Next Story
দিপাবলীর মধ্যে বিমানের যাত্রী সংখ্যা কয়েকগুণ বাড়বে, আশা পুরীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com