বড় খবর

চিনের বিরুদ্ধে ফের ভারতের ডিজিটাল স্ট্রাইক।।ভারতে আসছে রাফাল যুদ্ধবিমান।।ভারতীয় রেলে বন্ধ হচ্ছে শতাব্দী প্রাচীন রীতি

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

চিনের বিরুদ্ধে ফের ‘ডিজিটাল স্ট্রাইক’ ভারতের। আরও ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল নয়াদিল্লি। এদিকে, ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা দিল প্রথম পর্বের ৫টি রাফাল যুদ্ধবিমান। অন্য়দিকে, রাজস্থান হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করে নিলেন বিধানসভার অধ্যক্ষ সি পি যোশী। আবার, খরচ কমাতে ডাক ব্যবস্থা বাতিলের প্রস্তাব দিয়েছে রেল বোর্ড। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

হ্যালো-টিকটকের পর আরও চিনা অ্যাপ নিষিদ্ধ হল এ দেশে

এক মাস পূর্ণ হওয়ার আগেই চিনের বিরুদ্ধে ফের ‘ডিজিটাল স্ট্রাইক’ ভারতের। আরও ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল নয়াদিল্লি। এর আগে ভারতে ৫৯ চিনা অ্যাপকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য-প্রযুক্তি মন্ত্রকের যুক্তি আগে নিষিদ্ধ হওয়া চিনা অ্যাপের ক্লোন অ্যাপ এগুলি। তাই শুক্রবার ৪৭ চিনা অ্যাপের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জাতীয় সুরক্ষা, সংহতি, নিরাপত্তা, সার্বভৌমত্ব রক্ষা এবং এদেশের সাধারণ মানুষের তথ্য নিরাপত্তা নিশ্চিত করতেই গত ২৯ জুন টিকটক, শেয়ারইট, ইউসিব্রাউজার সহ ৫৯ চিনা অ্যাপ তথ্য-প্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় নিষিদ্ধ করে ভারত। তথ্য-প্রযুক্তি মন্ত্রক জানিয়েছিল, এই প্রক্রিয়া নিরবিচ্ছিন্নভাবে চলবে। নতুন করে ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধকরণ সেই প্রক্রিয়ারই ফলশ্রুতি বলে জানানো হয়েছে।

এক মাস আগে ভারত-চিন নিয়ন্ত্রণরেখার লাদাখ সীমান্তে দু’দেশের মধ্যে সংঘাত তীব্র ছিল। পরে সেনা, কূটনীতিক ও বিশেষ প্রতিনিধি পর্যায়ের বৈঠকে সীমান্ত পরিস্থিতি কিছুয়া প্রশমিত হয়। কিন্তু, প্যাংগং, দেপসাং, পিপি ১৭-এ থেতে সরতে নারাজ চিনা সেনা। ফলে সংঘাতের আবহ ফের তুঙ্গে উঠতে পারে বলে জল্পনা। তারই মাঝে বেজিংয়ের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়ে ফের ‘ডিজিটাল স্ট্রাইক’ হানল মোদী সরকার। Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে উড়ল রাফাল যুদ্ধবিমান

rafale jets fly, রাফাল, রাফালে
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ভারতের মাটিতে পা রাখতে চলেছে রাফাল যুদ্ধবিমান। ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা দিল প্রথম পর্বের ৫টি রাফাল যুদ্ধবিমান। এদিন দক্ষিণ ফ্রান্সের মেরিগনাক বায়ুসেনাঘাঁটি থেকে টেক অফ করে ৫টি রাফাল বিমান। রাফাল যুদ্ধবিমানগুলি ভারতে পৌঁছোবে আগামী ২৯ জুলাই।

*ফ্রান্সে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এদিন টুইটারে যুদ্ধবিমানগুলির ভিডিও প্রকাশ করা হয়। ভারত-ফ্রান্সের মধ্য়ে রাফাল চুক্তি ‘একটা নতুন মাইলস্টোন’ বলে বর্ণনা করা হয়েছে।

*ভারতীয় দূতাবাসের শেয়ার করা ভিডিওতে ৩টি রাফাল বিমানকে রানওয়ে থেকে টেক-অফ করার দৃশ্য় দেখা গিয়েছে। এ প্রসঙ্গে প্রেস বিজ্ঞপ্তিতে ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, যুদ্ধবিমানগুলি ৭ হাজার কিমি দূরত্ব অতিক্রম করবে। যাত্রাপথে জ্বালানি ভরার জন্য় একবার সংযুক্ত আরব আমিরশাহীতে নামবে বিমানগুলি।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতীয় রেলে বন্ধ হচ্ছে শতাব্দী প্রাচীন রীতি

রেলে বন্ধের পথে ব্রিটিশ আমলের রীতি।

ব্রিটিশ আমল থেকেই রেলে ডাক ব্যবস্থা চালু রয়েছে। কিন্তু মহামারীর কোপে এবার রেলেই এই ডাক ব্যবস্থা। খরচ কমাতে ডাক ব্যবস্থা বাতিলের প্রস্তাব দিয়েছে রেল বোর্ড। লুপ্ত হবে ডাক মেসেঞ্জার পদ। ডাকের বদলে পরিবর্তে যোগাযোগের ক্ষেত্রে ভিডিও কনফারেন্স ব্যবস্থাকে প্রাধান্য দিচ্ছে রেল।

চলতি বছর মে মাসে রেলের আয় প্রায় ৫৮ শতাংশ কমে গিয়েছে। দেখা গিয়েছে, ডাক কর্মীদের বেতন ছাড়াও পরিষেবা চালু রাখতে অন্যান্য খরচও অত্যন্ত বেশি। যা এই মুহূর্তে রেলের পক্ষে বহন করা সম্ভব নয়। তাই ডাক ব্যবস্তা তুলে দিতে চায় রেল কর্তৃপক্ষ।

২৬ জুলাই প্রকাশিত রেলের চিঠিতে বলা হয়েছে যে, প্রাতিষ্ঠানিক খরচ কমানো এবং সঞ্চয় বৃদ্ধির লক্ষ্যে রেল বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে এবার থেকে গোপন নথিপত্র ইমেলের মাধ্যমে আদানপ্রদান হবে হবে। এছাড়াও আলোচনার দরকার হলে ভিডিও কনফারেন্স করে তা হবে। এর ফলে শুধু কর্মী সংখ্যা কমবে তাই নয়, পরিবহণ, স্টেশনারি, ফ্যাক্স ইত্যাদি বাবদ খরচও কমানো যাবে। উল্লেখ্য, এখন বেশিরভাগ যোগাযোগ ইমেল মারফত হওয়ার ফলে ডাক মেসেঞ্জারদের কাজও কমে গিয়েছিল। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সুপ্রিম কোর্টে আবেদন প্রত্যাহার রাজস্থানের স্পিকারের

অশোক গেহলট, শচীন পাইলট

রাজস্থান হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করে নিলেন বিধানসভার অধ্যক্ষ সি পি যোশী। স্পিকারের হয়ে সোমবার শীর্ষ আদালতে এ কথা জানান আইনজীবী কপিল সিবাল। আবেদন প্রত্যাহারের অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট।

স্পিকারের ক্ষমতার প্রশ্নে আজ সুপ্রিম কোর্টে শুনানি ছিল। গত সপ্তাহে রাজস্থান হাইকোর্ট রায়ে জানিয়েছিল আপাতত শচিন পাইলট সহ ১৯ জন ‘বিদ্রোহী’ কংগ্রেস বিধায়কের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে পারবেন না স্পিকার সি পি যোশী। দলীয় বৈঠকে না গিয়ে শচিন ও তাঁর অনুগামীরা দলবিরোধী কাজ করেছেন, এই অভিযোগ করে কংগ্রেস চিফ হুইপ তাদের বিধায়কপদ খারিজ করার জন্য স্পিকারের কাছে আবেদন করেন। তার ভিত্তিতে ওই ১৯ বিধায়কের কাছে নোটিস পাঠান স্পিকার। এর বিরুদ্ধে আদালতে যান শচিন অনুগামীরা। গত শুক্রবার হাইকোর্টের রায়ে স্বস্তি পান শচিন পাইলট শিবির। তারপরেই স্পিকার সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু আজ নিজের সিদ্ধান্ত থেকে সরে এসে সেই আবেদন প্রত্যাহ করলেন যোশী।

এদিকে রাজস্থানের মুখ্যমন্ত্রীর অশোক গেহলটের সঙ্গে রাজ্যপাল কলরাজ মিশ্রের ঠান্ডা লড়াই অব্যাহত। পরিবর্তিত প্রস্তাবে রাজ্যপালকে ৩১ জুলাই বিধানসভা অধিবেষন ডাকার প্রস্তাব দিয়েছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। কিন্তু, সেই প্রস্তাব ফের খারিজ করে দিয়েছেন কলরাজ মিশ্র। গেহেলটের কাছে আরও ব্যাখ্যা চেয়েছেন রাজ্যপাল। তাই পরিবর্তিত প্রস্তাবও ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে রাজভবনের তরফে। কংগ্রেসের অভিযোগ, বারংবার প্রস্তাব ফিরিয়ে দিয়ে গণতান্ত্রিক পদ্ধতিতে ব্যাঘাত তৈরি করছেন রাজ্যপাল। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

রাজস্থানের রাজ্য়পালকে বিঁধলেন চিদাম্বরম

Chidambaram
পি চিদাম্বরম।

রাজস্থানে বিধানসভার বিশেষ অধিবেশন ডাকা নিয়ে রাজ্য়পাল বনাম মুখ্য়মন্ত্রীর সংঘাতের আবহে এবার সরব হলেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা পি চিদাম্বরম। রাজস্থানের রাজ্য়পাল কলরাজ মিশ্রকে বিঁধে চিদাম্বরম বলেছেন, বিজেপি নিযুক্ত রাজ্য়পাল বারবার সংবিধানের স্পিরিট নষ্ট করছেন।

* এ ব্য়াপারে চিদাম্বরম আশাপ্রকাশ করেছেন যে রাষ্ট্রপতি এ বিষয়ে হস্তক্ষেপ করবেন এবং বিধানসভার অধিবেশন ডাকার জন্য় রাজস্থানের রাজ্য়পালকে নির্দেশ দেবেন।

* উল্লেখ্য়, আস্থা ভোট করে সংখ্য়াগরিষ্ঠতা প্রমাণ করে আগামী ৬ মাসের জন্য় তাঁর সরকারের সুরক্ষা সুনিশ্চিত করতে মরিয়া অশোক গেহলট।
কিন্তু রাজ্য়পাল কলরাজ মিশ্র বলেছেন, বিধানসভার অধিবেশনের জন্য় ২১ দিনের নোটিস লাগে। রাজ্য়পাল পক্ষপাতদুষ্ট আচরণ করছে বলে অভিযোগ করেছে কংগ্রেস। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

লাদাখে চিনা অনুপ্রবেশ নিয়ে মিথ্য়া বলব না: রাহুল

rahul gandhi, রাহুল গান্ধী
কংগ্রেস সাংসদ রাহল গান্ধী

লাদাখ ইস্য়ুতে আবারও সরব হলেন রাহুল গান্ধী। সোমবার কংগ্রেস সাংসদ বললেন, পূর্ব লাদাখে চিনা অনুপ্রবেশ নিয়ে তিনি মিথ্য়া কথা বলবেন না। এজন্য় যদি তাঁকে রাজনৈতিক ভাবে মূল্য় চোকাতে হয়, তবুও তিনি সত্য় কথাই বলবেন।

* এ প্রসঙ্গে রাহুল বলেছেন, ”যদি আপনারা আমায় মিথ্য়া কথা বলতে বলেন যে আমাদের দেশের ভূখণ্ডে ঢোকেনি চিনারা, তাহলে আমি মিথ্য়া কথা বলব না। এজন্য় আমার কেরিয়ার জলাঞ্জলি হলে যাক, তোয়াক্কা করি না”।

* রাহুল বলেছেন, ”এটা খুবই বিরক্তির। কীভাবে একদা দেশ আমাদের দেশের ভূখণ্ডে ঢুকতে পারে?”

* উল্লেখ্য়, এর আগেও লাদাখ ইস্য়ুতে একাধিক বার সোচ্চার হতে দেখা গিয়েছে রাহুল গান্ধীকে।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কেরালা-কর্নাটকে আইএস সক্রিয়তা: রিপোর্ট তলব স্বরাষ্ট্রমন্ত্রকের

কর্নাটক ও কেরালায় ‘যথেষ্ট সংখ্য়ায়’ আইএসআইএস জঙ্গিরা ঘাঁটি গেড়েছে। ভারতকে সতর্ক করল রাষ্ট্রসংঘ।

কর্নাটক ও কেরালায় ‘যথেষ্ট সংখ্যায়’ আইএসআইএস জঙ্গিরা ঘাঁটি গেড়েছে। দিন কয়েক আগেই ভারতকে সতর্ক করেছে রাষ্ট্রসংঘ। এরপরই নড়েচড়ে বসেছে কর্নাটকের বিএস ইয়েদুরাপ্পা প্রশাসন। কর্নাটকের নিরাপত্তা নিয়ে রাজ্য পুলিশের আইজি ও ডিজি-র থেকে রিপোর্ট তলব করেছে সরকার।

কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্মাই ইন্ডিয়ান এক্সপ্রেস ডিডিটালকে বলেছেন, ‘বিগত দিনে রাজ্য পুলিশ ও এনআইএ-এর জঙ্গি গ্রেফতারি তালিকার ভিত্তিতে রাষ্ট্রসংঘ রিপোর্ট তৈরি করেছে। তবে, জঙ্গিদের অবস্থান নিয়ে ইতিমধ্যেই কর্নাটক সরকার প্রতিবেশী রাজ্যগুলোর সঙ্গে সমন্বয় রক্ষা করে চলছে। রাষ্ট্রসংঘের রিপোর্টের ভিত্তিতে রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তা বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে।’

রাষ্ট্রসংঘের রিপোর্টে বলা হয়েছে যে, আফগানিস্তানের নিমরুজ, হেলমান্ড ও কান্দাহার প্রদেশের তালিবানদের দ্বারা ভারতে আল কায়দা জঙ্গিরা নিয়ন্ত্রিত। কর্নাটক ও কেরালায় ‘যথেষ্ট সংখ্য়ায়’ আইএসআইএস জঙ্গিরা ঘাঁটি গেড়েছে। বর্তমানে ভারতীয় উপমহাদেশে সক্রিয় আলকায়দা জঙ্গি গোষ্ঠীর প্রধান হল ওসামা মেহেমুদ। রিপোর্টে জানানো হয়েছে, সংগঠনের প্রাক্তন প্রধান আসিম উমারের মৃত্যুর বদলা নিতে ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও মায়ানমারে নাশকতার পরিকল্পনা করেছে ওসামা। এছাড়াও উল্লেখ, আলকায়দা কাজের সুবিধায় ভারতে জঙ্গি সংগঠনের নতুন নাম দেওয়া হয়েছে। এ দেশে আল কায়দার নাম হিন্দ উলিয়াহ। এই সংগঠনের সদস্য সংখ্যা প্রায় ১৮০ থেকে ২০০ জন।

মন্ত্রীর কথায়, ‘রাজ্যের দক্ষিণে ব্যাঙ্গালোর ও উদিপিতে এর আগে দু’টি আইএসআইএস মডিউল ধ্বংস করা হয়েছে। এনআইএ ও রাজ্য পুলিশ এক্ষেত্রে একত্রে কাজ করেছে।’ চলতি মাসের ১৩ তারিখই এনআইএ নাশকতার অভিযোগে অল-হিন্দ জঙ্গি গোষ্ঠীর ১৭ সদস্যের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে। এই সংগঠন আইসিস এর সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। ভারতে ইসলামিক খিলাফৎ প্রতিষ্ঠাই এদের লক্ষ্য। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

পিএম কেয়ার মামলার রায় রিজার্ভ করল সুপ্রিম কোর্ট

pm care

পিএম কেয়ার তহবিলে জমা পড়া অর্থ এনডিআরএফে স্থানান্তর করা নিয়ে মামলার রায় সংরক্ষণ (রিজার্ভ) করল সুপ্রিম কোর্ট। অতিমারী করোনা পরিস্থিতিতে পিএম কেয়ার তহবিলে জমা অর্থ এনডিআরএফে স্থানান্তর করা নিয়ে মামলা দায়ের করা হয়।

* বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চকে কেন্দ্রের হয়ে সওয়ালকারী সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, পিএম কেয়ার হল স্বেচ্ছাসেবী অনুদানের তহবিল।

* সুপ্রিম কোর্টে পেশ করা হলফনামায় কেন্দ্র সরকার জানিয়েছে, ”অনেক তহবিল রয়েছে, কোনওটা আগে তৈরি করা হয়েছে, আবার কোনওটা এখন খোলা হয়েছে বিভিন্ন ত্রাণের কাজের জন্য়। পিএম কেয়ার হল স্বেচ্ছাসেবী অনুদানের তহবিল”।

* উল্লেখ্য়, পিএম কেয়ার্স ফান্ড থেকে এনডিআরএফে অর্থ স্থানান্তর করার দাবি জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিল একটি এনজিও। (Read in English)

অযোধ্য়ায় ভূমিপুজো ঘিরে উৎসবের মেজাজে ভগবান রামের মুসলিম ভক্তরা

Ram temple

থ্রিডিতে রাম মন্দিরের ছবি।

ভূমিপুজো ঘিরে সাজ সাজ রব অযোধ্য়ায়। রাম মন্দির নির্মাণের জন্য় ভূমিপুজোর অনুষ্ঠানে মেতে ভগবান রামের কয়েকজন মুসলিম ভক্ত। উল্লেখ্য়, আগামী ৫ অগাস্ট ভূমিপুজো অনুষ্ঠান।

* ফৈজাবাদ জেলার বাসিন্দা জামশেদ খান জানিয়েছেন, হিন্দুভাইদের সঙ্গেই তিনিও মন্দির নির্মাণের সূচনায় মাতবেন।

* ওয়াসি হায়দর নামের আরেক বাসিন্দার কথায়, ”আমরা ইসলামে বিশ্বাসী, কিন্তু আমরা ভগবান রামকেও বিশ্বাস করি, ওঁকে আমাদের পূর্বপূরুষ হিসেবে মানি। দারুণ লাগছে যে রাম মন্দিরের নির্মাণের সাক্ষী থাকব আমরা”।

* উল্লেখ্য়, আগামী ৫ অগাস্ট রাম মন্দির নির্মাণের ভূমিপুজো অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Web Title: India top news national today latest news update 27 july 2020 india modi bjp congress rail isis

Next Story
ভারতীয় রেলে বন্ধ হচ্ছে শতাব্দী প্রাচীন রীতি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com