ফাইনাল পরীক্ষা হবেই।। জেইই-নিট ইস্য়ুতে সুপ্রিম কোর্টে ৬ মন্ত্রী।।সিবিআই-এর মুখোমুখি রিয়া

জেইই-নিট পরীক্ষা করা নিয়ে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন ৬ বিরোধী রাজ্যের মন্ত্রীরা।

By: New Delhi  Updated: August 29, 2020, 09:33:08 AM

ফাইনাল পরীক্ষা না হলে পাশ করানো যাবে না শিক্ষার্থীদের, শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টে। এদিকে, জেইই-নিট পরীক্ষা করা নিয়ে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন ৬ বিরোধী রাজ্য়ের মন্ত্রীরা। অন্য়দিকে, সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ুর ঘটনায় বান্ধবী রিয়াকে জিজ্ঞাসাবাদ সিবিআই-এর। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

পরীক্ষা না নিয়ে পাশ করানো যাবে না : সুপ্রিম কোর্ট

sc সুপ্রিম কোর্ট।

ফাইনাল পরীক্ষা না হলে পাশ করানো যাবে না শিক্ষার্থীদের, নির্দেশ সুপ্রিম কোর্টের। শুক্রবার শীর্ষ আদালত জানিয়েছে, ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের নির্দেশ অনুযায়ী ৩০ সেপ্টেম্বরের চূড়ান্ত বর্ষের সমস্ত বাকি থাকা পরীক্ষা সম্পন্ন করতে হবে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিকে। বিচার বিবেচনা করে পরীক্ষা নেওয়ার শেষ তারিখ পিছিয়ে দেওয়া যেতে পারে। সে বিষয়ে ভাবনাচিন্তা করবে ইউজিসি। তবে ফাইনাল পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের।

*৬ জুলাই, ইউজিসি যে গাইডলাইন জারি করেছিল, সে বিষয়ে আদালত জানিয়েছে, যদি কোনও রাজ্যের বিপর্যয় মোকাবিলা বিভাগ অবস্থার কথা বিবেচনা করে সিদ্ধান্ত নেয়, যে পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রয়োজনীতা রয়েছে, সেক্ষেত্রে বিষয়টি দেখা হবে।

*ইউজিসি এর আগে জানিয়েছিল, ৬ জুলাইয়ের নির্দেশিকা বিশেষজ্ঞদের সুপারিশের ভিত্তিতে এবং যথাযথ আলোচনার পর তৈরি করা হয়েছে কাজেই, নির্দেশিকার পরিপ্রেক্ষিতে চূড়ান্ত পরীক্ষা পরিচালনা করা সম্ভব হবে না, এমনটা দাবি করা ভুল হবে বলে মনে করছে ইউজিসি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

নিট-জেইই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে বাংলা-সহ ৬ রাজ্য়ের মন্ত্রী

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

জেইই-নিট পরীক্ষা ঘিরে চাপানউতোর তুঙ্গে। জেইই-নিট পরীক্ষা করা নিয়ে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন ৬ বিরোধী রাজ্য়ের মন্ত্রীরা। করোনা পরিস্থিতিতে নিট ও জেইই করতে কেন্দ্রকে অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট।

* সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মন্ত্রী মলয় ঘটক, ঝাড়খণ্ডের রামেশ্বর ওরাওঁ, রাজস্থানের রঘু শর্মা, ছত্তীসগড়ের অমরজিত ভগত, পাঞ্জাবের বিএস সিধু ও মহারাষ্ট্রের উদজয় রবিন্দ্র সাওয়ান্ত।

* পুনর্বিবেচনার আর্জিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের রায়ে পড়ুয়াদের সুরক্ষা সুনিশ্চিত হবে না।

* উল্লেখ্য়, নিট ও জেইই স্থগিতের আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। সেপ্টেম্বরেই পরীক্ষার সূচি রয়েছে। রায় দিতে গিয়ে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, ”জীবন কখনও থেমে থাকতে পারে না। পড়ুয়াদের কেরিয়ার বিপদের মধ্য়ে ফেলে দিতে পারি না…”।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তকাণ্ডে রিয়াকে সিবিআই জিজ্ঞাসাবাদ

সুশান্ত সিং রাজপুত, রিয়া চক্রবর্তী

সুশান্ত সিংহ রাজপুত মৃত্যুকাণ্ডে এবার সিবিআই-এর জিজ্ঞাসাবাদের মুখে রিয়া চক্রবর্তী। শুক্রবার সকালে মুম্বইয়ের ডিআরডিও গেস্ট হাউসে পৌঁছে যান সুশান্তের প্রাক্তন বান্ধবী। বৃহস্পতিবার রিয়ার ভাই শৌভিককেও ম্যারাথন জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা। এছাড়াও জেরা করা হয় অভিনেতার রুমমেট সিদ্ধার্থ পাঠানী ও হাউস কিপিং স্টাফকেও।

*সুশান্তের মৃত্যুর পর গতকালই প্রথম সংবাদমাধ্যমের মুখোমুখি হন রিয়া। সাক্ষাৎকারে অভিনেতার পরিবারের বিরুদ্ধে ক্ষোভ উগরে তিনি বলেছেন কখনওই সুশান্ত তাঁর পরিবারকে পাশে পায়নি। এ দিন অবশ্য সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন মৃত অভিনেতার দিদি সোয়েতা সিং কীর্তি। তিনি বলেছেন, ‘সুশান্তের পাশে পরিবারের সমর্থন সবসময় ছিল।’

*এদিকে রিয়া ও তাঁর পরিবারকে হুমকির মুখে পড়তে হচ্ছে। বৃহস্পতিবার এই অভিযোগ তুলেছেন অভিনেত্রী। স্থানীয় পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্তকারীরা কোনও সাহায্য করছে না বলে দাবি করেছেন রিয়া।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘শশী থারুর অতিথি শিল্পী, রাজনীতিতে অপরিণত’, কটাক্ষ কংগ্রেসেরই এক সাংসদের

Shashi Tharoor ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কংগ্রেসে অসন্তোষ অব্য়াহত। এবার দলেরই এক সাংসদের কটাক্ষের শিকার হলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। তিরুবনন্তপুরমের সাংসদকে দলের ‘অতিথি শিল্পী’ বলে কটাক্ষ করেছেন মাভেলিক্কারার কংগ্রেস সাংসদ সে সুরেশ।

* শশী থারুর রাজনৈতিকভাবে অপরিণত বলেও মন্তব্য় করেছেন সুরেশ।

* সুরেশ বলেছেন, ”অতিথি শিল্পী হিসেবে কংগ্রেসে এসেছিলেন শশী থারুর, এখনও অতিথি শিল্পী হিসেবেই রয়ে গিয়েছেন”।

* উল্লেখ্য়, ক’দিন আগে কংগ্রেসে পূর্ণ সময়ের সভাপতি পদের দাবি জানিয়ে প্রবীণ-নবীন মিলিয়ে দলের ২৩ জন নেতা সোনিয়া গান্ধীকে চিঠি দেন। সেই ২৩ জনের মধ্য়ে ছিলেন থারুর।

* চলতি সপ্তাহের শুরুতেই কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে তা নিয়ে হুলস্থুল পড়ে যায়। শেষমেশ, সোনিয়ার নেতৃত্বেই আস্থা রেখেছে দল। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

এখনও গভীর কোমায় প্রণব মুখোপাধ্যায়

pranab mukherjee passes away প্রণব মুখোপাধ্যায়

এখনও গভীর কোমায় আচ্ছন্ন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। যদিও তিনি হিমোডায়নামিক্যালি স্থিতিশীল আছেন বলে সেনা হাসপাতালের তরফে জানানো হয়েছে।

*কোনও রোগীর রক্ত সরবরাহ প্যারামিটার্স, রক্ত চাপ, হৃদযন্ত্র স্থিতিশীল ও স্বাভাবিকভাবে কাজ করলে ডাক্তারি পরিভাষায় তাকে হিমোডায়নামিক্যালি স্থিতিশীল বলে উল্লেখ করা হয়।

*প্রতিনিয়ত বিশেষজ্ঞ ডাক্তারদের দল ৮৪ বছরের ভারতরত্নকে পর্যবেক্ষণে রেখেছে বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে। ফুসফুসে সংক্রমণের সঙ্গেই বুধবার তাঁর কিডনি সংক্রান্ত মাপকাঠির সামান্য অবনতি হয় বলে জানিয়েছিল সেনা হাসপাতাল কর্তৃপক্ষ। আপাতত সেগুলোরই চিকিৎসা চলছে প্রণববাবুর।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ব্যাড বয় বিলেয়েনিয়ার্স: মেহুল চোকসির আবেদন খারিজ দিল্লি হাইকোর্টের

Mehul Choksi মেহুল চোকসি।

‘ব্যাড বয় বিলেয়েনিয়ার্স’- নেটফ্লিক্সের এই শোয়ের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন পিএনবি প্রতারণাকাণ্ডে অভিযুক্ত মেহুল চোকসি। কিন্তু শুক্রবার সেই আবেদন খারিজ করে দিল আদালত।

*দু’ঘণ্টার শুনানিতে দিল্লি হাইকোর্টের বিচারপতি নবীণ চাওলা এ দিন জানিয়েছেন যে, ব্যক্তিগত অধিকার প্রয়োগের জন্য এই আবেদনের বিষয়টি গ্রহণযোগ্য নয়। দেওয়ানী মামলার মাধ্যমে এখন চোকসি তার আবেদন জানাতে পারেন।

*চোকসির আইনজীবী বিজয় আগারওয়াল বলেছিলেন যে, মেহুল চোকসির একমাত্র দাবি, মুক্তি পাওয়ার আগে ‘ব্যাড বয় বিলেনিয়ার্স’ ডকু-ড্রামার প্রিভিউ কপি যেন তাকে দেখানো হয়। কোনওভাবেই এই ডকুমেন্ট্রির সম্প্রচারের উপর স্থগিতাদেশের দাবি তাঁর মক্কেল জানায়নি।

*পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে নীরব মোদীর বিরুদ্ধে ৬৪৯৮.২০ কোটি টাকা এবং মেহুল চোকসির বিরুদ্ধে ৭০৮০.৮৬ কোটি টাকা ঋণখেলাপির অভিযোগ রয়েছে। প্রিভেনসন অফ মানি লন্ডারিং আইনের আওয়তায় এঁদের বিরুদ্ধে মামলা দায়ের রয়েছে ইডির কাছে। সিবিআই এই মামলার তদন্তভার হাতে তুলে নেওয়ার আগেই ২০১৮ সালে দেশ ছাড়েন দুজনেই। মেহুল চোকসি বর্তমানে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অন্তর্গত অ্যান্টিগাতে রয়েছেন।

*আগামী বুধবার প্রকাশ পাবে নেটফ্লিক্সের নতুন সিরিজ ‘ব্যাড বয় বিলেনিয়ার্স’।Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বাদল অধিবেশনের ৭২ ঘণ্টা আগে সাংসদদের করোনা পরীক্ষা করাতে আর্জি স্পিকারের

india virtual parliament সংসদ ভবন, ফাইল ছবি

সংসদে বাদল অধিবেশন শুরুর ৭২ ঘণ্টা আগে সাংসদদের কোভিট পরীক্ষা করতে অনুরোধ করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। উল্লেখ্য়, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে সংসদে বাদল অধিবেশন।

*স্বাস্থ্য়মন্ত্রক, আইসিএমআর, এআইআইএমএস, ডিআরডিও ও দিল্লি সরকারের আধিকারিকদের সঙ্গে বৈঠক করে বিড়লা জানিয়েছেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সব বন্দোবস্ত করা হয়েছে।

* তিনি আরও জানিয়েছেন, ‘জিরো টাচ সিকিউরিটি চেক’ চলবে অধিবেশনের সময়।(Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

রামমন্দির নির্মাণে প্রয়োজনীয় ‘এনওসি’ নেবে ট্রাস্ট

মন্দিরের থ্রিডি ডিজাইন

রামমন্দির নির্মাণের জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষেতের থেকে নো অবজেকশন সার্টিফিকেট নেবে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। সাধারণভাবে কোনও নির্মাণের জন্য সংশ্লিষ্ট যেসব কর্তৃপক্ষের অনুমোতির প্রয়োজন হয়- রামমন্দির নির্মাণের জন্যও তা নেওয়া হবে। ভবিষ্যতে যাতে সমস্যা না হয় তার জন্যই এই পদক্ষেপ বলে জানিয়েছেন ট্রাস্টের সচিব চম্পত রাই।

*বর্তমানে অবস্থিত জরাজীর্ণ নির্মাণও ক্রমে ভাঙা হবে বলে জানিয়েছেন রাই। বড় বড় নির্মাণ যন্ত্রপাতি প্রবেশের জন্যই পুরনো নির্মাণ ভাঙা হবে। প্রায় ২০০ বছরের প্রাচীন সীতা রসুই, আনন্দ ভবন, রাম খাজানা, কুবের ভবন, মানস ভবন বর্তমানে যেখানে অবস্থিত প্রস্তাবিত নির্মান অনুসারে সেখানে মন্দিরের প্রধান ফটক হবে।

*মন্দির নির্মাণের সময় বিগ্রহ অন্যত্র রাখা থাকবে। মন্দির নির্মাণ হয়ে গেলে সেগুলিকে ফের প্রতিষ্ঠা করা হবে।

*রামমন্দির নির্মাণের জন্য ট্রাস্টের তরফে সংবাদ মাধ্যমে বিজ্ঞাপনের মাধ্যমে অনুদান দেওয়ার ব্যাংক অ্যাকাউন্ট নম্ব ভক্তদের দেওয়া হবে বলে জানিয়েছেন চম্পত রাই। প্রবাসী ভারতীয় বা বিদেশ থেকে কীভাবে অনুদান গ্রহণ করা হবে? জবাবে রাই বলেন, ‘আগে এ দেশে বসবাসকারী ভক্তরাই অনুদান দেওয়ার ক্ষেত্রে শক্তি প্রদর্শন করুন। তারপর দেশের বাইরের ভক্তদের কথা বিবেচা করা হবে।’ Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 28 august 2020 india modi bjp congress

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X