আজ দেশের বড় খবর: আনলক ৪-এ মেট্রো চালু।। রাশিয়ার আমন্ত্রণ প্রত্য়াখ্য়ান ভারতের।।জুকারবার্গকে ফের চিঠি কংগ্রেসের

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By: New Delhi  Updated: August 29, 2020, 10:03:31 PM

করোনা পরিস্থিতিতে দেশে এবার শুরু হচ্ছে আনলক ৪। এই পর্যায়ে চালু হচ্ছে মেট্রো পরিষেবা, কিছু ক্ষেত্রে দেওয়া হয়েছে ছাড়। এদিকে, বহুদেশীয় সামরিক মহড়ায় অংশ নিতে রাশিয়ার আমন্ত্রণ প্রত্য়াখ্য়ান করল ভারত। অন্য়দিকে, বিজেপির প্রতি পক্ষপাতমূলক আচরণ করছে ফেসবুক’, এই অভিযোগকে ঘিরে আবারও জুকারবার্গকে চিঠি দিল কংগ্রেস। আবার, ভারত-পাক সীমান্তের কাছে মিলল গভীর সুড়ঙ্গ। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

দেশে এবার আনলক ৪: চালু হচ্ছে মেট্রো পরিষেবা

unlock 4, আনলক ৪, আনলক ৪ গাইডলাইন প্রতীকী ছবি।

করোনা পরিস্থিতিতে দীর্ঘ কয়েকমাস পর আবার চালু হচ্ছে মেট্রো পরিষেবা। আনলক ৪ পর্যায়ে আগামী ৭ সেপ্টেম্বর থেকে চলবে মেট্রো রেল। এজন্য় প্রয়োজনীয় সুরক্ষাবিধি মেনে চলা হবে। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আনলক ৪-এর গাইডলাইন প্রকাশ করে একথা জানানো হয়েছে।

*মেট্রো পরিষেবা শুরু করার ছাড়পত্র দেওয়ার পাশাপাশি সামাজিক, শিক্ষামূলক, খেলা, বিনোদন, সংস্কৃতি ও ধর্মীয় সমাবেশ আগামী ২১ সেপ্টেম্বর থেকে করা যাবে। তবে ১০০ জন ব্য়ক্তি অংশ নিতে পারবেন। এক্ষেত্রে মাস্ক, দূরত্ববিধি, থার্মাল স্ক্রিনিং, হ্য়ান্ড ওয়াশ বা স্য়ানিটাইজারের মতো প্রয়োজনীয় সুরক্ষাবিধি বাধ্য়তামূলক করা হয়েছে।

*এখনই খুলছে না স্কুল-কলেজ। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে স্কুল-কলেজ। তবে কনটেনমেন্ট জোনের বাইের এলাকায় ২১ সেপ্টেম্বর থেকে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৫০ শতাংশ শিক্ষক ও শিক্ষাকর্মীদের স্কুলে ডাকতে পারেন অনলাইন শিক্ষা সংক্রান্ত কাজের জন্য়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সামরিক মহড়ায় অংশ নিতে রাশিয়ার আমন্ত্রণ প্রত্য়াখান ভারতের


ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

বহুদেশীয় সামরিক মহড়ায় অংশ নিতে রাশিয়ার আমন্ত্রণ প্রত্য়াখ্য়ান করল ভারত। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ রাশিয়ায় ওই সামরিক মহড়া হওয়ার কথা ছিল।

* করোনা পরিস্থিতির কারণ দেখিয়ে ‘এক্সারসাইজ কভকজ ২০২০’ এড়ানোর কথা রাশিয়াকে জানানো হয়েছে নয়া দিল্লির তরফে।

* জানা যাচ্ছে, এই সামরিক মহড়ায় অংশ নেওয়ার কথা নিশ্চিত করেছে চিন। মহড়ায় সম্ভবত সেনা পাঠাবে পাকিস্তানও।

* উল্লেখ্য়, লাদাখ ইস্য়ুতে ভারত-চিন সম্পর্ক ঠোক্কর খেয়েছে। গত সাড়ে ৩ মাস ধরে দু’দেশের মধ্য়ে সীমান্ত জট চলছে। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘বিজেপির প্রতি পক্ষপাতদুষ্ট ফেসবুক’, ফের জুকারবার্গকে চিঠি কংগ্রেসের

facebook, ফেসবুক, ফেসবুককে চিঠি কংগ্রেসের ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

‘বিজেপির প্রতি পক্ষপাতমূলক আচরণ করছে ফেসবুক’, এই অভিযোগকে ঘিরে আবারও সোচ্চার হল কংগ্রেস। দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টকে সামনে রেখে আবারও ফেসবুক সিইও মার্ক জুকারবার্গকে চিঠি লিখল কংগ্রেস। অভিযোগের প্রেক্ষিতে কী পদক্ষেপ করছে ফেসবুক, তা জানতে চেয়ে শনিবার জুকারবার্গকে চিঠি দিয়েছে কংগ্রেস।

*ফেসবুক কর্মীদের সঙ্গে শাসকদলের আঁতাঁত নিয়ে যৌথ সংসদীয় কমিটিকে দিয়ে তদন্ত চালানোর দাবি করেছে বিরোধী শিবির।

* এদিকে, ফেসবুকের পাশাপাশি হোয়াটসঅ্য়াপের সঙ্গে বিজেপিতর আঁতাঁতের অভিযোগ তুলেছেন রাহুল গান্ধী।

* প্রসঙ্গত, দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে দাবি করা হয়েছে, বাণিজ্য়িক কারণে ভারতে ফেসবুকের পাবলিক পলিসি এগজিকিউটিভ বিজেপি নেতাদের বিরুদ্ধে ‘হেট স্পিচ রুলস’ লাগু করেননি। আমেরিকার ওই সংবাদসংস্থার প্রতিবেদনে এও দাবি করা হয়েছে, ভারতে ফেসবুকের পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাস বিজেপি নেতাদের বিদ্বেষমূলক পোস্টের বিরুদ্ধে ব্য়বস্থা নিতে কর্মীদের বারণ করেছেন। কারণ, ব্য়বস্থা নিলে এ দেশে ব্য়বসায় ধাক্কা খেতে পারে সংস্থা।

*ভারতে ফেসবুক লিডারশিপ টিম কীভাবে কাজ চালায়, তা খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্তের দাবিতে ফেসবুক সিইও মার্ক জুকারবার্গকে চিঠি লিখেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল।

* দ্য় ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট প্রসঙ্গে ফেসবুক ইন্ডিয়ার তরফে অজিত মোহন ব্লগে লিখেছেন, ফেসবুক বরাবরই ‘পক্ষপাতহীন প্ল্য়াটফর্ম’ এবং ভারতে বিখ্য়াত ব্য়ক্তিদের পোস্ট যদি কোনও নিয়ম লঙ্ঘন করে তাহলে তা সরানো হবে।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

প্রশান্ত ভূষণের সাজা ঘোষণা সোমবার

প্রশান্ত ভূষণ

আদালত অবমাননা মামলায় প্রশান্ত ভূষণের সাজা ঘোষণা করা হবে আগামী ৩১ অগাস্ট। আদালত অবমাননার মামলায় ইতিমধ্য়েই দোষী সাব্য়স্ত করা হয়েছে প্রশান্তকে।

*আইনজীবি প্রশান্ত ভূষণের দুটি টুইটের বিরুদ্ধে দায়ের করা মামলার প্রেক্ষিতে তাঁকে দোষী সাব্যস্ত করে দেশের শীর্ষ আদালত।

*আদালত অবমাননার মামলায় সুপ্রিম কোর্টে শাস্তির মুখে পড়েও ক্ষমা চাইতে নারাজ আইনজীবী প্রশান্ত ভূষণ। ক্ষমা চাইলে তিনি নিজের কর্তব্য় থেকে বিচ্য়ুত হবেন বলে আদালতকে জানিয়েছিলেন প্রশান্ত। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কাশ্মীরে ২৫ ফুট গভীর সুড়ঙ্গ খুঁজে বার করল বিএসএফ, ভিতরে ‘করাচি’ লেখা বস্তা

ভারত-পাক সীমান্তে সুড়ঙ্গের হদিশ

ভারত-পাক সীমান্তের কাছে জম্মু-কাশ্মীরের সাম্বা জেলার বেঙ্গালাদ অঞ্চলে সুড়ঙ্গের হদিশ পেল বিএসএফ। সুড়ঙ্গটি ১৫০ ফুট দীর্ঘ ও ২৫ ফুট গভীর। এছাড়াও জানা গিয়েছে, সুড়ঙ্গের মধ্যে থেকে করাচি ও শাখেরগড় লেখা বালির বস্তা উদ্ধার হয়েছে। বিএসএফ আধিকারিকরা জানিয়েছেন যে, এই অঞ্চল থেকে ৪০০ মিটার দূরেই পাকিস্তানের আউট পোস্ট অবস্থিত।

*অনুপ্রবেশ রুখতে তৎপর বিএসএফ। লুকনো নির্মাণ ধ্বংস করতে গত কয়েকদিন ধরেই তল্লাশি চালাচ্ছে বিএসএফ। সেই অভিযানের সময়ই সুড়ঙ্গটি চিহ্নিত করা হয়।

*ভারত-পাক সীমান্তের জম্মুর এই অংশে আগেও এই ধরনের সুড়ঙ্গের সন্ধান মিলেছিল। ২০১২ সালে সাম্বা সেক্টরে বিএসএফ ৪০০ মিটার দীর্ঘ সুড়ঙ্গ চিহ্নিত করেছিল। এছাড়া, ২০১৪ সালে পালানওয়ালায় প্রায় সমান দীর্ঘ আরেকটি সুড়ঙ্গের হদিশ পাওয়া যায়। ওই বছরেই সাম্বার চিলইয়ারিতেও সুড়ঙ্গ উদ্ধার হয়। এটা ভারতীয় ভূখণ্ডে প্রায় ২৫ মিটার পর্যন্ত বিস্তৃত।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ভগবানের দূতের কাছে কোভিড পূর্ববর্তী অর্থনীতির ব্যাখ্যা কী, খোঁচা চিদাম্বরমের

পি চিদাম্বরম।

করোনা পরিস্থিতির কারণে বিপুল জিএসটি ধাক্কা খেয়েছে মোদী সরকার। যদিও বিরোধীরা দেশের এই পরিস্থিতির জন্য মোদী সরকারের আর্থিক নীতিকেই দায়ী করেছেন। প্রাক্তন পি চিদাম্বরম সরাসরি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সীতারামনকে আক্রমণ করে বলেছেন মহামারীর আগে থেকেই ভেঙে পড়েছে দেশের অর্থনীতি- কেন এই হাল, তার জবাব কী দিতে পারবেন ‘ভগবানের দূত’।

*সরাসরি নির্মলা সীতারামনকে দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে আক্রমণ শানিয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী। তাঁকে ‘ভগবানের দূত’ বলে আক্রমণ করেছেন তিনি। চিদাম্বরমের মতে মহামারীর অজুহাত দিয়ে বাঁচার চেষ্টা করছে মোদী সরকার। ২০২০ সালের আগে থেকেই দেশের আর্থিক পরিস্থিতি ভেঙে পড়েছে। ২০১৭-১৮, ২০১৮-১৯ এবং ২০১৯-২০ পর পর তিন অর্থবর্ষেই ভয়ঙ্কর দশা তৈরি হয়েছে দেশে।

*করোনা পরিস্থিতির কারণে জিএসটি আদায়ে প্রবল ঘাটতি দেখা দিয়েছে। প্রায় ২.৩৫ লক্ষ কোটি টাকা কম জিএসটি আদায় হয়েছে। এপ্রিল থেকে জুন মাসের হিসেবে এই ধাক্কা খেয়েছে। পুরোটাই ‘ভগবানের কর্ম’ বলে মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সীতারামন।

*করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। রাহুল গান্ধী থেকে শুরু করে সোনিয়া গান্ধী সকলেই মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

জিএসটি ঘাটতি মেটানো নিয়ে রাজ্য়গুলোকে চিঠি কেন্দ্রের

ছবি: টুইটার।

চলতি অর্থবর্ষে জিএসটি ঘাটতি মেটাতে ধার-দেনা করার প্রস্তাব দিয়ে রাজ্য়গুলোকে চিঠি দিল কেন্দ্র সরকার। চলতি অর্থবর্ষে ২.৩৫ লক্ষ কোটি টাকা ঘাটতি মেটাতে রাজ্য়গুলোকে ধার করার প্রস্তাব দেওয়া হযেছে।

* জিএসটি পরিষদের বৈঠকের পর রাজ্য়গুলোকে চিঠি লিখে অর্থমন্ত্রী জানান, ঘাটতি পূরণে তারা বিশেষ উইন্ডো মারফত আরবিআই-এর থেকে ধার নিতে পারে অথবা বাজার থেকে ঋণ নিতে পারে।

* জিএসটি ঘাটতি মেটাতে কেন্দ্রের এই দাওয়াইয়ে ইতিমধ্য়েই অসন্তোষ প্রকাশ করেছে বেশ কয়েকটি রাজ্য়। ধার নেওয়া কোনও বিকল্প হতে পারে না বলে দাবি করেছে পাঞ্জাব, কেরালা, দিল্লি, পশ্চিমবঙ্গের মতো রাজ্য়গুলো।

* গত ২৭ অগাস্ট জিএসটি পরিষদের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, করোনা ভাইরাস ‘ভগবানের মার'( অ্য়াক্ট অফ গড)। যা নিয়ে সোচ্চার হয়েছেন বিরোধীদের একাংশ। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তকাণ্ডে ফের সিবিআই-এর মুখোমুখি রিয়া

sushant singh rajput, সুশান্ত সিং রাজপুত, রিয়া চক্রবর্তী রিয়াকে জিজ্ঞাসাবাদ সিবিআই-এর।

সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ু তদন্তে একেবারে উঠেপড়ে লেগেছে সিবিআই। শুক্রবারের পর শনিবারও সিবিআই-এর মুখোমুখি হলেন অভিনেতার বান্ধবী তথা অভিনেত্রী রিয়া চক্রবর্তী। এদিন দুপুর দেড়টা নাগাদ মুম্বইয়ের সান্তাক্রুজে ডিআরডিও গেস্ট হাউসে ঢুকতে দেখা গিয়েছে রিয়াকে। এখানেই রয়েছে সিবিআই তদন্তকারী দল।

*সুশান্তের মৃত্য়ুর জন্য় রিয়াই দায়ী বলে অভিযোগ উঠেছে। রিয়ার বিরুদ্ধে এফআইআরও করেছেন সুশান্তের বাবা। এদিন সকালে সুশান্তের ফ্ল্য়াটমেট সিদ্ধার্থ পিঠানি, রাঁধুনী নীরজ সিং, পরিচারক কেশব, ম্য়ানেজার স্য়ামুয়েল মিরান্ডা ও অ্য়াকাউন্ট্য়ান্ট রজত মেওয়াটিকে জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

*এর আগে শুক্রবার প্রথমবার সুশান্তকাণ্ডে রিয়াকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। ১০ ঘণ্টারও বেশি সময় ধরে রিয়াকে জিজ্ঞাসাবাদ চালায় তদন্তকারী সংস্থা।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুস্থ অমিত শাহ, শীঘ্রই হাসপাতাল থেকে ছাড়া পাবেন

অমিত শাহ

ভাল আছেন অমিত শাহ। সুস্থ হয়ে উঠেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। খুব শীঘ্রই তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য়, করোনা-মুক্ত হওয়ার পর ফের তাঁকে দিল্লির এইমসে ভর্তি করা হয়।

* করোনা আক্রান্ত হয়ে আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন শাহ। এরপর করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠার পর ফের হাসপাতালে ভর্তি হন তিনি।

* গত ১৮ অগাস্ট ক্লান্তি ও শরীরে ব্য়থা নিয়ে ফের হাসপাতালে ভর্তি হন শাহ।

* মোদী মন্ত্রিসভায় শাহই প্রথম, যিনি করোনা আক্রান্ত হন। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

লখনউয়ের সরকারি বাংলোয় গুলিতে হত রেলওয়ে আধিকারিকের স্ত্রী-পুত্র

প্রতীকী ছবি।

লখনউয়ে সরকারি বাংলোয় রেলওয়ে আধিকারিকের স্ত্রী ও পুত্রকে গুলি করে খুন করার ঘটনায় চাঞ্চল্য় ছড়াল। ইতিমধ্য়েই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

*এ ঘটনা প্রসঙ্গে লখনউয়ের পুলিশ কমিশনার সুজিত পাণ্ডে জানান, ”আরডি বাজপাইয়ের স্ত্রী ও পুত্রকে গুলি করে মারা হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এটা লুঠের ঘটনা নয়। তদন্ত চালাচ্ছি আমরা”।

*ওই আধিকারিক আরও জানান, ”বাড়িতে পরিচারক ছিলেন। বাড়িতে রেলওয়ে আধিকারিকের মেয়েও ছিলেন”।

* যে এলাকায় ঘটনাটি ঘটেছে সেটা গৌতম পল্লি থানার মধ্য়ে পড়ে। এখানে মুখ্য়মন্ত্রী যোগী আদিত্য়াথের সরকারি বাসভবন। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 29 august 2020 india modi bjp congress

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাজীব ধোঁয়াশা
X