চিনা অ্যাপ নিষিদ্ধ করায় ‘ক্ষুব্ধ’ বেজিং-নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন-করোনা ভ্যাকসিনে সাফল্য়ের পথে ভারত বায়োটেক-তাজ হোটেল ওড়ানোর হুমকি

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By: New Delhi  Updated: July 1, 2020, 08:20:30 AM

ভারতে চিনা অ্য়াপ নিষিদ্ধ করা নিয়ে নয়া দিল্লির সিদ্ধান্তের তীব্র বিরোধিতা জানিয়ে সোচ্চার হল বেজিং। এদিকে, করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী গরিব কল্য়াণ অন্ন যোজনায় নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে বিনামূল্য় রেশন দেওয়া হবে বলে, জাতির উদ্দেশে ভাষণে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘কোভ্যাক্সিন’ তৈরির জন্য এবার ভারত বায়োটেক ইন্ডিয়াকে মানবদেহে করোনা ভ্যাকসিন ট্রায়াল করার অনুমতি দিল দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। অন্য়দিকে, মুম্বইয়ের তাজ হোটেল উড়িয়ে দেওয়ার হুমকি ফোন এল পাকিস্তান থেকে। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এক এক করে…

নভেম্বর পর্যন্ত বিনামূল্য়ে রেশন: মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

করোনা পরিস্থিতিতে গরিবদের পাশে থাকার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন জাতির উদ্দেশে ভাষণে নমো বললেন, ”গরিবরা খেতে পাচ্ছেন না, এমন যেন না হয়। গরিব কল্য়াণ যোজনায় ২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রধানমন্ত্রী গরিব কল্য়াণ অন্ন যোজনায় নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে মাসে ৫ কেজি করে গম বা চাল দেওয়া হবে বিনামূল্য়ে। প্রতি মাসে পরিবার পিছু ১ কেজি করে ছোলা দেওয়া হবে। এজন্য় ৯০ হাজার কোটি টাকা খরচ হবে”। দুর্গাপুজো, গণেশ চতুর্থী, দীপাবলি, ছট পুজোর মতো উৎসবের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

*মোদী আরও বললেন, ”আনলক ১ যেদিন থেকে শুরু হয়েছে, সেদিন থেকে লক্ষ্য় করা গিয়েছে , অনেকে নিয়ম মানছেন না। কেউ মাস্ক পরছেন না, আবার কেউ ২০ সেকেন্ড অন্তর হাত ধুচ্ছেন না। আজ আরও সতর্ক হতে হবে আমাদের। এ সময় সুরক্ষা বিধি মানা হচ্ছে না, এটা উদ্বেগের”।

* প্রধানমন্ত্রী আরও বলেছেন, ”করোনায় মৃত্য়ুর নিরিখে অন্য় দেশের তুলনায় ভাল অবস্থায় রয়েছে ভারত। সঠিক সময়ে লকডাউন কার্যকরের সুফল মিলেছে। কনটেনমেন্ট জোনে কড়া নজর রাখতে হবে।স্থানীয় প্রশাসনকে কড়া পদক্ষেপ করতে হবে”। (বিস্তারিত পড়ুন-গরিব কল্য়াণ অন্ন যোজনায় নভেম্বর পর্যন্ত বিনামূল্য়ে চাল-গম: মোদী)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতে নিষিদ্ধ ৫৯টি চিনা অ্য়াপ, তীব্র বিরোধিতা বেজিংয়ের

india china, ভারত চিন ভারতের পদক্ষেপে উদ্বেগে চিন

চিনা অ্য়াপ নিষিদ্ধ করা নিয়ে ভারতের সিদ্ধান্ত নিয়ে মুখ খুলল বেজিং। ভারতে চিনা অ্য়াপ নিষিদ্ধ নিয়ে নয়া দিল্লির সিদ্ধান্তের তীব্র বিরোধিতা জানিয়ে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ”আমরা আশা করি চিন-ভারত অর্থনৈতিক ও বাণিজ্য় সহযোগিতায় পারস্পরিক লাভবানের দিকটি বিবেচনা করে ভারত। অনুরোধ জানাব, যাতে ভারত এ ধরনের বৈষম্য়মূলক আচরণ বদলে দু’দেশের অর্থনৈতিক ও বাণিজ্য় সহযোগিতায় গতি বজায় রাখে”।

*চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র আরও জানিয়েছেন, এই নিষেধাজ্ঞার ফলে ভারতীয় কর্মীদের কর্মসংস্থানে প্রভাব পড়বে। যাঁরা অ্য়াপগুলো ব্য়বহার করতেন তাঁদের ক্ষেক্রে প্রভাব পড়বে। কোনও বৈষম্য় না রেখে সমস্ত বিনিয়োগকারী ও সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে সমান আচরণ করুন। উভয়পক্ষের মৌলিক স্বার্থ ও দ্বিপাক্ষিক সম্পর্কের খাতিরে ন্য়ায়সঙ্গতভাবে বাণিজ্য়ের পরিবেশ তৈরি করুন।

* টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্যাট, বিগো লাইভ-সহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে এ ব্যাপারে জানানো হয়েছে, ওই অ্যাপগুলি ‘দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। সেকারণেই ওই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে।’ তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে। (বিস্তারিত পড়ুন-‘বৈষম্যমূলক আচরণ পাল্টে সুষ্ঠু বাণিজ্যের পরিবেশ তৈরি হোক’, ভারতে চিনা অ্যাপ নিষিদ্ধ হওয়ায় সরব বেজিং)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মানবদেহে কোভিড ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন পেল ভারত বায়োটেক

প্রতীকী ছবি

দেশে বৃদ্ধি পেয়েছে করোনাভাইরাসের প্রকোপ। বিশ্বজুড়ে যখন ভ্যাকসিন প্রস্তুত হচ্ছে জোর কদমে, তখন সেই দৌড়ে পিছিয়ে নেই ভারত। ‘কোভ্যাক্সিন’ তৈরির জন্য এবার ভারত বায়োটেক ইন্ডিয়াকে মানবদেহে করোনা ভ্যাকসিন ট্রায়াল করার অনুমতি দিল দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন।

* সংস্থার তরফে জানান হয়েছে যে ভারতে এই প্রথম মানবদেহে ভ্যাকসিনের ট্রায়াল করা হবে। জুলাই মাস থেকেই শুরু হবে এই প্রক্রিয়া। ভারতের ড্রাগ কন্ট্রোল জেনারেল ডাঃ ভি জি সোমানি এই অনুমতি দিয়েছেন। জুলাই মাস থেকেই মানব শরীরে এই কোভ্যাক্সিন প্রয়োগের প্রথম পর্যায় শুরু হবে। ফলাফল আশানুরূপ আসতে শুরু করলেই দ্বিতীয় পর্যায়ও শুরু করা হবে বলেই জানান হয়েছে।

*ভারত বায়োটেক ইন্ডিয়ার তরফে একটি বিবৃতিতে জানান হয়েছে, প্রথমে এই ভ্যাকসিনটির সুরক্ষা এবং রোগ প্রতিরোধ কীভাবে করছে তা বিস্তারিতভাবে দেখান হয়। প্রি-ক্লিনিকাল পর্যায়ে এই ভ্যাকসিনের কার্যকারীতাও দেখা হয়েছে। এরপর সব দিকের সাফল্য দেখেই এই অনুমতি দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে ভারত বায়োটেক।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

পাকিস্তান থেকে তাজ হোটেল ‘উড়িয়ে দেওয়ার’ হুমকি ফোন

তাজ-এ ফের হামলার ফোন

মুম্বাইয়ের তাজহোটেল উড়িয়ে দেওয়ার হুমকি ফোন এল পাকিস্তান থেকে। মুম্বাই পুলিশের তরফে জানান হয় সোমবার মধ্যরাতে করাচি থেকে এই হুমকি ফোন আসে তাজমহল হোটেলে।

আধিকারিকরা জানিয়েছেন যিনি এই ফোন করেছিলেন তিনি নিজেকে জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার সদস্য হিসেবে পরিচয় দেন। তিনি নিজে জঙ্গিদের পোশাক পরিহিত ছিলেন বলা জানা গিয়েছে। ফোনে তিনি এই হোটেল উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন। রাত ১২.৩০ নাগাদ এই ফোন আসে তাজে।

* এরপরই ফোন কলের সূত্র ধরে খোঁজখবর শুরু করে মুম্বাই পুলিশ।
* তাজমহল প্যালেস, ছত্রপতি শিবাজী টার্মিনাস, বান্দ্রার তাজ ল্যান্ডস এন্ড সর্বত্র সুরক্ষা ব্যবস্থা জোরদার করে।

সোমবার রাতের এই ফোন ২০০৮ -র ২৬ নভেম্বর মুম্বইয়ের আতঙ্কবাদী হামলার স্মৃতিকেই ফের উস্কে দিয়েছে। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

অ্যাপ নিষেধাজ্ঞা, ‘অত্যন্ত চিন্তিত’ চিন

ইন্দো-চিন সীমান্ত বিরোধ ঘিরে উত্তেজনা

৫৯টি চিনা অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় সরকার। অবশেষে ভারতের এই সিদ্ধান্ত নিয়ে মুখ খুলল চিন। সংবাদ সংস্থা রয়টার্সের খবর অনুসারে বেজিং দিল্লির এই পদক্ষেপে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। পরিস্থিতি খতিয়ে দেখার কথাও বলা হয়েছে।

* সোমবার টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে তথ্য-প্রযুক্তি মন্ত্রক।
* ওই অ্যাপগুলি ‘দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। সেকারণেই ওই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে’ বলে জানিয়েছে মন্ত্রক।
* ১৩০ কোটি ভারতবাসীর তথ্য সুরক্ষিত রাখার প্রশ্নে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি মন্ত্রকের।

দিল্লির পদক্ষেপে যে জোড়াল ধাক্কা লাগার আশঙ্কা করছে চিন, তা বেজিং-এর প্রতিক্রিয়াতে স্পষ্ট। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

তবলিঘির ভিনদেশি সদস্যদের ভিসা বাতিল, কেন্দ্রের জবাব তলব সুপ্রিম কোর্টের

‘তবলিঘি জামাতে অংশগ্রহণকারী শতাধিক বিদেশির ভিসা কী বাতিল করা হয়েছে? যদি করা হয়ে থাকে তবে কী প্তি ক্ষেত্রে পৃথক আদেশ জারি করে হয়েছে?’ কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট।

করোনা আবহে নিজামুদ্দিনের সমাবেশে যোগ দিতে ভারতে আসা ৯৬০ জন বিদেশি পর্যটককেপ্রথমে কালো তালিকাভুক্ত করা হয়েছে বলে ঘোষণা করে স্বরাষ্ট্রমন্ত্রক। পরে ৪ঠা জুন সেই তালিকায় যোগ করা হয় আরও ২৫০০ জনকে। এই আদেশের বিরুদ্ধে ৩৪ জন বিদেশি সুপ্রিম কোর্টে আবেদন জানান। সেই মামলার শুনানিতেই বিচারপতি এ কে খানউলকর, বিচারপতি দিনেশ মাহাশ্বরী ও সঢ্জাব খান্নার বেঞ্চ সলিসিটার জেনারেল তুষার মেহাতেকে বলেন, ‘যদি ওইসব বিদেশির ভিসা বাতিল করা হয়ে থাকে তবে তাঁরা এখনও কেন ভারতে রয়েছেন?…যদি বাতিল না হয়, আমরা এই আবেদন খারিজ করে দেব।’

* ভিসা কালোতালিকাভুক্ত করার ঘোষণা কী সাধারণ আদেশ ছিল, নাকি প্রতিজনের ক্ষেত্রে পৃথকভাবে আদেশ জারি করা হয়। সর্বোচ্চ আদালতের তিন বিচারপতির বেঞ্চ সলিসিটার জেনারেলের কাছে এই বিষয়টি জানতে চান।

* বর্ষীয়ান আইনজীবী সি ইউ সিং আবেদনকারীদের পক্ষে বলেন, কোনও বিজ্ঞপ্তি বা নির্দেশ কোনও ব্যক্তি বিশেষকে দেওয়া হয়নি। ভিসা বাতিল বা বিদেশিদের কালোতালিকাভুক্ত করার কোনও আদেশ যে দেওয়া হয়নি সেই বিষয়টি আদালতে জমা করেন তিনি। তবে বিদেশিদের পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী সিং।

* কেন্দ্রের পক্ষে আইনজীবী রজত নায়ার আদালতে জানান, তাবলীগ সদস্যদের আবেদনের প্রতিলিপি সরকারের কাছে পৌঁছয়নি।

কোনও বিদেশির ভিসা কোলাতালিকাভুক্ত করার অর্থ হল আগামী দশ বছরের জন্য সে আর ভারতে আসার ভিসা পাবেন না। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সেলুলয়েডে বিহারের ‘সাইকেল গার্ল’

jyoti, জ্য়োতি ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

লকডাউনে অসুস্থ বাবাকে সঙ্গে নিয়ে সাইকেলে চালিয়ে গুরগাঁও থেকে বিহারে বাড়ি ফিরেছিলেন তিনি। ক্লান্তি, খিদে কোনওকিছুই তাঁর দৃঢ় মানসিকতাকে টলাতে পারেনি। লকডাউনে অসুস্থ বাবাকে সাইকেলে চাপিয়ে বিহারের সেই কন্য়ার ঘরে ফেরার খবরে আলোচিত হয়েছিল গোটা দেশে। শুধু দেশ নয়, বিশ্বেও চর্চিত হয়েছিল একটা নাম, জ্য়োতি কুমারী পাসওয়ান। এবার ‘সাইকেল গার্ল’ জ্য়োতির সেই লড়াকু কাহিনী ফুটে উঠবে রুপোলি পর্দায়।

*হ্য়াঁ, জ্য়োতির জীবন নিয়ে সিনেমা তৈরি করছে উইমেকফিল্মজ নামে একটা সংস্থা। ৪ বন্ধু মিলে চালান ওই সংস্থা। তাঁরাই জ্য়োতির লড়াকু কাহিনী সেলুলয়েডে বুনবেন। যে ছবির শুটিং শুরু হবে অগাস্ট মাস থেকে, সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

*এতেই শেষ নয়, এ ছবিতে মুখ্য়চরিত্রে দেখা যাবে স্বয়ং জ্য়োতিকেই। জানা যাচ্ছে, এ ছবির নাম ঠিক করা হয়েছে ‘আত্মনির্ভর’।

*সিনেমায় অভিনয় প্রসঙ্গে রীতিমতো উচ্ছ্বসিত জ্য়োতি। এ প্রসঙ্গে সংবাদসংস্থাকে জ্য়োতি জানালেন, ”খুব ভাল লাগছে…অনেক কিছু বদল ঘটছে জীবনে”।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

অর্ণব গোস্বামীর বিরুদ্ধে সব অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টে

Arnab Goswami Republic TV FIR অর্ণব গোস্বামী

পালঘর গণহত্যা এবং বান্দ্রায় পরিযায়ীদের একত্রিত হওয়ার বিষয়ে বিতর্কিত মন্তব্যের জেরে রিপাবলিক টিভির এডিটর-ইন চিফ অর্ণব গোস্বামীর বিরুদ্ধে ওঠা সব মামলা মঙ্গলবার খারিজ করল বোম্বে হাইকোর্ট। অর্ণবের বিরুদ্ধে বলা হয়েছিল উক্ত দুই ঘটনায় তাঁর মন্তব্য হিংসাত্মক এবং বিদ্বেষপূর্ণ।

*মঙ্গলবার আদালতের তরফে বলা হয় পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত ‘তার বিরুদ্ধে কোনও জোরালো পদক্ষেপ নেওয়া যাবে না। ‘প্রাথমিকভাবে কোনও মামলা তৈরি হয়নি’ অর্ণবের বিরুদ্ধে এবং কোনও অপরাধও প্রমাণ করা যায়নি।

*বম্বে আদালতের তরফে এও বলা হয় সাংবাদিক অর্ণব গোস্বামীর কথায় জনসাধারণের মধ্যে অসন্তোষ তৈরি হওয়ার কোনও ঘটনাও ঘটেনি। মামলার সেই দিক বিচার করে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন সুরক্ষা জারি থাকবে। (বিস্তারিত পড়ুন-‘কোনও মামলা নেই’, অর্ণব গোস্বামীর বিরুদ্ধে সব অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘করোনা পরিস্থিতি বেগতিক, অবিলম্বে বাল্যবিবাহ বন্ধ, লিঙ্গ বৈষম্য দূর করা প্রয়োজন’

রাষ্ট্রপুঞ্জের বিশ্ব জনসংখ্যা রিপোর্টে উঠে এসেছে, বছরে বিশ্বজুড়ে ১৪২ মিলিয়ান কন্যা হারিয়ে যাচ্ছে। ভারতে এর পরিমান ৪৬ মিলিয়ান। লিঙ্গ বৈষম্যই এর প্রধান কারণ বলে রিপোর্টে উল্লেখ।

ভারতে লিঙ্গ বৈষম্যের কারণে প্রসবের আগেই প্রতি তিন শিশুর মধ্যে ২ জন হারিয়ে যাচ্ছে। জন্মের পরে প্রতি ৩ জনে ভেতর ১ জনের মৃত্যু হচ্ছে। ইউএনএফপিএ রিপোর্টে এই তথ্য ধরা পড়েছে। এছাড়াও সেখানে বলা হয়েছে যে, প্রতি বছর গোটা বিশ্বে যে সংখ্যায় কন্য হারিয়ে যায় তার মধ্যে ৯০ শতাংশই ভারত ও চিনের। এর অনুমানিক সংখ্যা প্রায় ১.২ মিলিয়ান। লিঙ্গ বৈষম্যের জেরেই এই পরিণতি বলে জানিয়েছেন ইউএনএফপিএ-এর এক্সিকিউটিভ ডিরেক্টার ডঃ নাতালিয়া ক্যানেম।

* ২০১৩-১৭ ভিত্তি বর্ষে ভারতে প্রতি বছর প্রায় ৪ লক্ষ ৬০ হাজার কন্যা জন্মের সময়ই নিখোঁজ হয়ে যায়।
* ২০১৮-র রিপোর্ট অনুসারে ২০১৪-১৬ ভিত্তি বর্ষে ভারতে প্রতি হাজার পুরুষের অনুপাতে মহিলার সংখ্যা ৮৯৯।
* দেশের ৯টি রাজ্য়ে (হরিয়ানা, উত্তরাখণ্ড, দিল্লি, গুজরাট, রাজস্থান, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, পাঞ্জাব এবং বিহার) জন্মের সময় লিঙ্গ অনুপাতিক হার ৯০০-র নিচে।

এই রিপোর্ট তৈরির সময় বাল্য বিবাহ, পুত্র সন্তান আগ্রাধিকার, লিঙ্গচ্ছেদর উপর বেশি গুরুত্ব আোপ করা হয়েছে।ডঃ ক্যানেম জানিয়েছেন, ‘পরিস্থিতি ভয়াবহ, যা কখনই কাম্য নয়। এই অবস্থার অবিলম্বে বদল প্রয়োজন। ক্ষমতার সমবন্টন, বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের প্রতি মূল্যবোধ বৃদ্ধিই এই বদল আনতে পারে। মহিহিলাদের কাজ ও সম্মানের সমতা, স্বায়ত্তশাসন এবং পছন্দই মহিলাদের ক্ষমতামুখী করে তুলতে পারে।’

সাম্প্রতিক সমীক্ষায় প্রকাশ, করোনা পরিস্থিতি আরও ছয় মাস থাকলে আরও ১৩ মিলিয়ান কন্যাকে দোর করে বাল্যবিবাহ দেওয়া হবে, প্রায় ২ মিলিয়ান কন্যার লিঙ্গ ছিন্ন করা হবে। ‘সংকটে কন্যারা, অতিমারি সেই সংকটআরও বাড়িয়ে দিয়েছে। নিজেদের শারীরের প্রতি মহিলাদের অধিকার সুনিশ্চিৎ করতে না পারলে এই প্রবণতা কোনও দিনই প্রতিহত করা সম্ভব হবে না।’ Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

স্ত্রী শাঁখা-সিঁদুর পরতে নারাজ, স্বামীর আবেদনে বিবাহ বিচ্ছেদ পক্ষে রায় আদালতের

স্ত্রী শাঁখা-সিদুঁর না পড়ায় বিবাহ বিচ্ছেদের মামলা

স্ত্রী শাঁখা-সিদুঁর পড়তে অস্বীকার করার গুয়াহাটি হাইকোর্টে বিবাহ বিচ্ছেদের মামলা করেছিলেন স্বামী। শেষ পর্যন্ত আদালতের রায় গেল স্বামীর পক্ষেই। বিবাহ বিচ্ছেদের পক্ষেই রায় দিয়েছে গুয়াহাটি হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি আজয় লাম্বা ও বিচারপতি সৌমিত্র সাইকিয়া জানিয়েছে, বিয়ের পরেও যদি কোনও নারী শাঁখা-সিঁদুর পরতে না চান তাহলে বিয়েকে অস্বীকার করা বোঝায়। হিন্দু ধর্মে শাঁখা-সিঁদুর বিয়ের অন্যতম অংশ বলে বিবেচিত হয়। স্ত্রীর স্বতন্ত্র অবস্থানেই স্পষ্ট যে আবেদনকারীর সঙ্গে তিনি থাকতে রাজি নন।

* বিবাহ বিচ্ছেদের মামলাকীর স্বামী জানান ২০১২ সালে তাঁদের বিয়ে হওয়ার পর থেকে সম্পর্ক মধুর হয়নি
* স্ত্রী যৌথ পরিবরে থাকতে রাজি হননি স্ত্রী
* অভিযোগ শাঁখা-সিদুঁর পড়তে অস্বীকার করেন স্ত্রী
* এই অভিযোগে প্রথমে পারিবারিক আদালতে বিচ্ছেদের মামলা করলেও তা খারিজ হয়ে যায়
* পরে হাইকোর্টে বিবাহ বিচ্ছেদের আবেদন জানানো হয়

স্ত্রী থানায় জানিয়েছিলেন যে, স্বামী ও তার বাড়ির লোকেরা তার উপর অত্যাচার চালাত। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

চাহিদা তলানিতে, প্রয়োজনে চলবে শ্রমিক স্পেশাল: রেল

শ্রমিক স্পেশাল ট্রেনে ঘর-মুখো পরিযায়ী শ্রমিক।

আপাতত বন্ধ হওয়ার মুখে শ্রমিক স্পেশাল ট্রেন। রাজ্যগুলোর তরফে আর চাহিদা না থাকার কারণেই কেন্দ্র এই ট্রেন চলাচল বন্ধের কথা বিবেচনা করছে। তবে, ভবিষ্যতে আবেদন এলে ফের শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হবে বলে জানিয়েছেন রেলের আধিকারিকরা।

* রেলের মুখপাত্র জানিয়েছেন, ‘সোমবার বেঙ্গালুরু থেকে মুজফ্ফরপুর পর্যন্ত একটি মাত্র ট্রেনের চাহিদা ছিল। মঙ্গলবার কোনও রাজ্যেপ তরফেই শ্রমিক স্পেশালের চাহিদা নেই। যদি রাজ্যগুলো তরফে ফের চাহিদা থাকে তবেই আবার শ্রমিক স্পেশাল চালানো হবে।’
* মুখপাত্রের কথায়, গত ১লা মে থেকে রেল ৪,৫৯৬টি শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়েছে। জুনের প্রথম সপ্তাহ থেকেই বিশেষ এই ট্রেনের চাহিদা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

লকডাউনে সমস্যায় পড়েছিলেন ভিন রাজ্যে কাজে যাওয়া পরিয়ায়ী শ্রমিকরা। হাজার হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটেও অনেক পরিযায়ী শ্রমিক বাড়ি ফেরেন। অনেকের মৃত্যু পর্যন্ত হয়েছে। আটকে পড়া এইসব শ্রমিকদের ঘরে ফেরাতে শ্রমিক স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 30 june 2020 india china tension bjp modi congress rahul gandhi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X