বড় খবর

প্রয়াত প্রণব॥ ফের চিনা আগ্রাসন॥ জিডিপিতে বড় ধস॥ প্রশান্তের ১ টাকা জরিমানা

গত কয়েকঘন্টায় কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

ভারতীয় রাজনীতিতে নক্ষত্রপতন। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়ের জীবনাবসান। প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করল কেন্দ্র সরকার। এদিকে, পূর্ব লাদাখের প্যাংগংয়ে নতুন করে চিনা সেনার আগ্রাসনের ঘটনা সামনে এল। অন্যদিকে, দেশে জিডিপি-তে বড়সড় ধস নামল আবার, আদালত অবমাননা মামলায় সুপ্রিম কোর্টে ১ টাকা জরিমানা প্রশান্ত ভূষণের। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

প্রণব মুখোপাধ্য়ায়ের জীবনাবসান

Pranab Mukherjee, প্রণব মুখোপাধ্য়ায়
প্রণব মুখোপাধ্য়ায়।

ভারতীয় রাজনীতিতে নক্ষত্রপতন। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়ের জীবনাবসান। গত ৩ সপ্তাহ ধরে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি ছিলেন প্রণববাবু। বাবার মৃত্য়ুসংবাদ এদিন টুইট করে জানান পুত্র অভিজিৎ মুখোপাধ্য়ায়। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪। বর্ণময় রাজনৈতিক জীবনের পাশাপাশি নিপুণ হাতে সামলেছেন প্রশাসনিক দায়িত্ব। প্রণববাবুর প্রয়াণে ভারতীয় রাজনীতি ও প্রশাসনিক জগতে এক যুগের অবসান ঘটল।

* প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করল কেন্দ্র সরকার। রাইসিনা হিলে অর্ধনমিত জাতীয় পতাকা।

*টুইটারে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লিখেছেন, ”প্রণব মুখোপাধ্য়ায় আর নেই। ওঁর প্রয়াণে এক যুগের অবসান হল…ওঁর পরিবারকে সমবেদনা…”

*’প্রণব মুখোপাধ্য়ায়ের প্রয়াণে শোকস্তব্ধ ভারত’, এ ভাষাতেই শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

*’প্রণব মুখোপাধ্য়ায়ের প্রয়াণে ভারতীয় রাজনীতিতে এক গভীর শূন্য়তা তৈরি হল’, টুইট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের।

*গভীরভাবে শোকাহত’, টুইট রাহুল গান্ধীর।

* টুইটারে বাংলার মুখ্য়মন্ত্রী লিখেছেন, ”কত স্মৃতি রয়েছে। প্রণবদাকে ছাড়া দিল্লি সফর অকল্পনীয়। রাজনীতি থেকে অর্থনীতি, সব ক্ষেত্রেই উনি একজন লেজেন্ড। সবসময় কৃতজ্ঞ থাকব। গভীরভাবে মিস করব ওঁকে। অভিজিৎ ও শর্মিষ্ঠাকে সমবেদনা। একটা যুগের অবসান…”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

প্যাংগংয়ে ফের চিনা আগ্রাসন, রুখে দিল সেনা

পূর্ব লাদাখের প্যাংগংয়ে নতুন করে উত্তেজনা ছড়াল।

ভারত-চিন সীমান্ত উত্তেজনা প্রশমনে  দুই দেশের সেনা ও কূটনীতিক পর্যায়ে অলোচনা চলছে। তারই মাঝেই পূর্ব লাদাখের প্যাংগংয়ে নতুন করে উত্তেজনা ছড়াল। ভারতীয় সেনা জানিয়েছে, গত ২৯-৩০ অগাস্ট রাতে চিনা সেনার আগ্রসনে প্যাংগংয়ে স্থিতাবস্থা নষ্ট হওয়ার উপক্রম হয়। তবে, ভারতীয় সেনার সক্রিয়তায় লাল-ফৌজের দাপাদাপি আপাতত রুখে দেওয়া গিয়েছে।

*সেনার তরফে এক বিবৃতি বলা হয়েছে, ‘সামরিক ও কূটনীতিক পর্যায়ে আলোচনার মাধ্যমে পূর্ব লাদাখে সংঘাতের পরিস্থিতি কাটিয়ে উঠতে যে ঐকমত্যে পৌঁছানো গিয়েছিল, গত ২৯-৩০ অগাস্ট রাতে চিনের পিপলস লিবারেশন আর্মি তা লংঘন করেছে। স্থিতাবস্থা নষ্ট করতে সেখানে তারা প্ররোচনামূলক সামরিক পদক্ষেপ করেছে।’

*প্যাংগং নিয়ে প্রথম থেকেই ভারত-চিন মতপার্থক্য ছিল। মে মাস থেকেই নিয়ন্ত্রণরেখার এই অংশে দুই দেশের সেনা মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। গত কয়েকদিনে চিনা সেনার আগ্রাসনে প্যাংগংয়ে উত্তেজনা বেশ কয়েকগুণ বেড়েছে।Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

জিডিপি-তে বড়সড় ধস, বৃদ্ধি কমল ২৩.৯ শতাংশ

gdp
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

আশঙ্কাই সত্য়ি হল। দেশে জিডিপি-তে বড়সড় ধস নামল। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপির হার নেমে দাঁড়িয়েছে ২৩.৯ শতাংশে। সোমবার স্ট্য়াটেস্টিক্স অ্য়ান্ড প্রোগ্রাম ইমপ্লিমিন্টেশন মন্ত্রকের তরফে এই পরিসংখ্য়ান প্রকাশ করা হয়েছে। গত অর্থবর্ষে এই সময় জিডিপির হার ছিল ৫.২ শতাংশ।।

*মূলত করোনাভাইরাসের ধাক্কায় লকডাউন পরিস্থিতির জেরেই দেশে আর্থিক বৃদ্ধির হারের এমন করুণ দশা বলে মনে করা হচ্ছে। ব্লমুবার্গ এক সমীক্ষায় জানিয়েছিল, জুনের শেষ ত্রৈমাসিকে জিডিপি নামতে পারে ১৮ শতাংশ। চলতি মাসের শুরুতে এসবিআই-এর এক রিপোর্টে উল্লেখ করা হয়েছিল, প্রথম ত্রৈমাসিকে জিডিপি নামতে পারে ১৬.৫ শতাংশে।

*জিডিপির পতন নিয়ে মোদী সরকারকে আক্রমণ করতে আসরে নেমেছেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা তথা দেশের প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। একে ‘অর্থনৈতিক ট্র্য়াজেডি’ বলে কেন্দ্রকে বিঁধেছেন চিদাম্বরম। মোদী সরকারের উদাসীনতার জেরেই দেশকে অনেক দাম চোকাতে হবে বলে মন্তব্য় করেছেন তিনি।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

প্রশান্ত ভূষণকে ১ টাকা জরিমানা সুপ্রিম কোর্টের

প্রশান্ত ভূষণকে ১ টাকা জরিমানা সুপ্রিম কোর্টের

আদালত অবমাননার দায়ে আগেই দোষী সাব্যস্ত করা হয়েছিল বর্ষীয়ান আইনজীবী প্রশান্ত ভূষণকে। শাস্তি হিসাবে ১ টাকা জরিমানা করা হল ভূষণকে। সোমবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

*সর্বোচ্চ আদালতের বিচারপতি অরুণ মিশ্র, বিতারপতি বি আই গাভাই ও বিতারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চের নির্দেশ, ভূষণকে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে জরিমানা বাবাদ ১ টাকা আদালতে জমা করতে হবে। নয়তো ভূষণকে তিন মাসের জন্য জেলে থাকতে হবে ও আগামী তিন বছর আদালতে কোনও মামলা তিনি লড়তে পারবেন না।

*গত ২৭ জুন সুপ্রিম কোর্টের বিরুদ্ধে একটি টুইট করেছিলেন ভূষণ। লেখেন, ‘সরকারিভাবে জরুরি অবস্থা না থাকা সত্ত্বেও গত ৬ বছরে কীভাবে দেশের গণতন্ত্র ধ্বংস করা হয়েছে, তা দেখার সময় ঐতিহাসিকরা সুপ্রিম কোর্টের ভূমিকা বিশেষভাবে চিহ্নিত করবেন, বিশেষ করে ভারতের শেষ চারজন প্রধান বিচারপতির ভূমিকা ।’

*দু’দিন পর ২৯ জুন, প্রধান বিচারপতি এস এ বোবদকে নিয়ে টুইট করেন বিখ্যাত আইনজীবী ও সমাজকর্মী। লেখেন ‘মাস্ক বা হেলমেট না পরেই নাগপুরের রাজভবনের এক বিজেপি নেতার ৫০ লক্ষ টাকার মোটরসাইকেল চালিয়েছেন ভারতের প্রধান বিচারপতি। সেই সময়, যখন তিনি সুপ্রিম কোর্টকে লকডাউন মোডে রেখে নাগরিকদের বিচার পাওয়ার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করছেন।’

*ভূষণের এই দুই টুইটের পরিপ্রেক্ষিতে আদালত অবমাননার মামলা হয় সুপ্রিম কোর্টে। গত ১৪ অগাস্ট ভূষণকে দোষী সাব্যস্ত করা হয়।Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতের আকাশে ভিন দেশি বিমানের প্রবেশ নিষেধ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত

আবারও আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা বাড়ানো হল।

বিমান পরিষেবায় করোনার কোপ অব্যাহত। আবারও আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল। আগামী ৩০ সেপ্টম্বর পর্যন্ত আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার কথা এদিন ঘোষণা করেছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিএ।

*নির্দেশিকায় ডিজিসিএ-এর তরফে বলা হয়েছে, ৩০ সেপ্টম্বর পর্যন্ত আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি থাকলেও বিশেষ ক্ষেত্রে নির্দিষ্ট কয়েকটি রুটে উড়ান চলাচল করবে। এক মাস আগেই বাণিজ্যিক যাত্রীবাহী বিমান পরিষেবার ওপর স্থগিতাদেশের মেয়াদ ৩১ অগাস্ট পর্যন্ত বৃদ্ধির সিদ্ধান্তের কথা জানিয়েছিল কেন্দ্র।

*গত ২৩ মার্চ থেকে ভারতে ও ভারত থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্থগিত রয়েছে। যদিও সীমিত ঘরোয়া উড়ান চালু হয়েছে ২৫ মে থেকে। সূচনা হয় ‘বন্দে ভারত মিশন’ প্রকল্প। এক্ষেত্রে লকডাউনে বিদেশে আটকে পড়া ভারতীয়দের বিশেষ বিমানে এ দেশে ফারৎ আনা হয়। দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এক মাস আগেই অসামরিক বিমান পরিবহনমন্ত্রক ৩১ অগাস্ট পর্যন্ত আন্তর্জাতিক বিমানে ওপর নিষেধাজ্ঞা বাড়ায়। Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 31 august 2020 india modi bjp congress corona

Next Story
প্রশান্ত ভূষণকে ১ টাকা জরিমানা সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com