scorecardresearch

বড় খবর

লে থেকে চিনকে কড়া বার্তা মোদীর-‘১৫ অগাস্ট দেশে করোনার ভ্য়াকসিন’-জয়েন্ট-নিটের দিন ঘোষণা-চিনা আমদানিতে নয়া নির্দেশিকা

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

লে থেকে চিনকে কড়া বার্তা মোদীর-‘১৫ অগাস্ট দেশে করোনার ভ্য়াকসিন’-জয়েন্ট-নিটের দিন ঘোষণা-চিনা আমদানিতে নয়া নির্দেশিকা
দেশের খবর একনজরে।

লে-তে সারপ্রাইজ ভিজিটে গিয়ে চিনকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে, স্বাধীনতার দিন অর্থাৎ ১৫ অগাস্ট থেকেই কোভ্যাক্সিন পাওয়া যাবে দেশে, সেই ‘প্রমিস’ই করল আইসিএমআর। অন্য়দিকে, জয়েন্ট ও নিটের নতুন নির্ঘন্ট ঘোষণা করা হল। আবার, রেল-সড়কের পর এবার বিদ্যুৎ ক্ষেত্রেও চিনের উপর চাপ তৈরি করল ভারত। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

সারপ্রাইজ ভিজিটে গিয়ে লে থেকে চিনকে কড়া বার্তা মোদীর

প্রধানমন্ত্রী মোদী

‘বিস্তারবাদের দিন শেষ। ইতিহাসে প্রমাণিত যে, বিস্তারবাদীরা হয় পরাজিত হয়েছে অথবা সেই মনভাব থেকে সরে আসতে বাধ্য হয়েছে।’ নাম না করেই এদিন লে থেকে চিনকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর কথায়, ‘বীরত্ব শান্তির পূর্বশর্ত, যারা দুর্বল তারা কখনই শান্তি প্রতিষ্ঠা করতে পারে না।’

*গত ১৫ জুন লাদাখের গালওয়ানে নিয়ন্ত্রণরেখায় ভারত-চিন সেনা সংঘর্ষের ঘটনা ঘটে। মৃত্যু হয় ২০ জন ভারতীয় সেনাকর্মীর। তারপর থেকেই দুই দেশের সীমান্ত ঘিরে উত্তেজনা চরমে। কূটনৈতিক ও সেনা পর্যায়ে আলোচনা চলছে। তার মধ্যেই এদিন লে-তে পৌঁছে যান মোদী।

* প্রথমেই চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও সেনা প্রধান এম এম নারাভানেকে নিয়ে ১১ হাজার ফুট উচ্চতায় অবস্থিত নিমুতে পৌঁছান প্রধানমন্ত্রী। কথা বলেন স্থল সেনা, বায়ু সেনা ও আইটিবিপি জওয়ানদের সঙ্গে।

*পরে সীমান্ত সংঘর্ষে আহত সেনা জওয়ানদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী।

*সেনা কর্মীদের মাঝে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘ দেশরক্ষায় সেনারা যে পরাক্রম দেখিয়েছে তাতে গোটা বিশ্বে ভারতের শক্তি প্রমাণিত। সমগ্র ভারতবাসীর সেনার উপর আস্থা রয়েছে। সেনাদের বীরত্বই আত্মনির্ভর ভারত গঠনের সংকল্প আরও দৃঢ় করছে।’ (বিস্তারিত পড়ুন-বিস্তারবাদের দিন শেষ: মোদী)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

১৫ অগাস্টেই দেশে মিলবে কোভ্যাক্সিন?

corona vaccine Updates
প্রতীকী ছবি।

কোভিড-১৯ ভাইরাসকে পরাস্ত করতে করোনা ভ্যাকসিন পাওয়ার আশাতেই এখন দিন গুনছে দেশ। সেই প্রেক্ষাপটে স্বাধীনতার দিন অর্থাৎ ১৫ অগাস্ট থেকেই কোভ্যাক্সিন পাওয়া যাবে দেশে, সেই ‘প্রমিস’ই করল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। তারা জানিয়েছে এই সময়ের মধ্যেই করোনা ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শেষ করে সাধারণ মানুষের জন্য ১৫ অগাস্ট থেকেই পাওয়া যাবে এই ভ্যাকসিন।

*এদিকে আইসএমআর-এর দেওয়া এই তথ্যেকে “সম্পূর্ণ অবাস্তব এবং অসম্ভব” বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

* সম্প্রতি ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের জন্য যে হাসপাতালগুলি নির্বাচন করা হয়েছে তাদের উদ্দেশ্যে একটি চিঠিতে আইসিএমআর-এর ডিরেক্টর বলরাম ভার্গব বলেছেন যে, “জনস্বাস্থ্য এবং জরুরি অবস্থা বিবেচনায করে এই টিকা চালু করা দ্রুত প্রয়োজন।”

*সমস্ত স্টেকহোল্ডারকে ক্লিনিকাল ট্রায়াল শুরুর সঙ্গে সম্পর্কিত যা যা অনুমোদন প্রয়োজন তা দ্রুত করার পরামর্শও দেন। (বিস্তারিত পড়ুন-১৫ অগাস্ট থেকে ভারতে মিলবে ‘কোভ্যাক্সিন’, আইসিএমআরের তথ্য ‘অবাস্তব’ জানাচ্ছেন বিশেষজ্ঞরা)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

জয়েন্ট- নিটের দিন ঘোষণা

জয়েন্ট ও নিট পরীক্ষার নতুন নির্ঘন্ট ঘোষিত। সোশাল মিডিয়ায় লাইভ মারফত মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ঘোষণা করেন। জুলাইতে হচ্ছে না জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার (জেইই) মেইন ও ন্যাশেনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স পরীক্ষার (এনইইটি ২০২০)।

*এদিন মন্ত্রী জানান, ১ থেকে ৬ সেপ্টেম্বরেরব মধ্যে অনুষ্ঠিত হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার (জেইই) মেইন। ১৩ সেপ্টেম্বর নিট।

* ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স।

*কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল আজ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার (জেইই) মেইন ও ন্যাশেনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স পরীক্ষার (এনইইটি ২০২০) তারিখ সংক্রান্ত বিষয় নিয়ে সোশাল মিডিয়ায় পড়ুয়াদের সঙ্গে কথোপকথন করেন। (বিস্তারিত পড়ুন-জয়েন্ট- নিটের দিন ঘোষণা হল, জেনে নিন পরীক্ষার নির্ঘন্ট)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

চিন থেকে বৈদ্য়ুতিক যন্ত্রাংশ আমদানি করতে অনুমতি বাধ্য়তামূলক: কেন্দ্র

সীমান্ত ঘিরে ইন্দো-চিন উত্তেজনা।

রেল-সড়কের পর এবার বিদ্যুৎ ক্ষেত্রেও চিনের উপর চাপ তৈরি করল ভারত। এখন থেকে চিনের কোনও বৈদ্য়ুতিক যন্ত্রাংশ আমদানি করতে গেলে আগাম অনুমোদন লাগবে, এমন সিদ্ধান্তই নিয়েছে বিদ্যুৎ মন্ত্রক। চিনের পাশাপাশি পাকিস্তানের ক্ষেত্রেও একই নিয়ম জারি করা হয়েছে।

* এর আগে, এদিন বিদ্যুৎ মন্ত্রী আরকে সিং জানান, চিন-পাকিস্তান থেকে বৈদ্য়ুতিক যন্ত্রাংশ আমদানিতে অনুমতি দেবে না ভারত।

* মন্ত্রী আরও জানিয়েছেন, সমস্ত আমদানিকৃত যন্ত্রাংশ পরীক্ষা করে দেখে নিতে হবে, কারণ ম্য়ালওয়ার থাকতে পারে।

* উল্লেখ্য়, লাদাখ ইস্য়ুতে কিছুদিন আগেই টিকটক-সহ ৫৯টি চিনা অ্য়াপ নিষিদ্ধ করেছে ভারত।

* এই পদক্ষেপের পর হাইওয়ে প্রকল্পেও চিনা সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। (Read in English)

দেশে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ ৩১ জুলাই পর্যন্ত

air, বিমান
ফাইল ছবি।

করোনা পরিস্থিতিতে আপাতত এখনই দেশের আকাশে উড়বে না আন্তর্জাতিক বিমান। আগামী ৩১ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রাখা হবে বলে শুক্রবার জানাল ডিজিসিএ। তবে কিছু নির্দিষ্ট রুটে আন্তর্জাতিক পরিষেবায় ছাড় দেওয়া হতে পারে।

* উল্লেখ্য়, করোনা সংক্রমণের জেরে ভারতে গত ২৩ মার্চ থেকে বন্ধ রাখা রয়েছে আন্তর্জাতিক বিমান পরিষেবা।

* গত ২৬ জুন বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, দেশে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ থাকবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। সেই মেয়াদ বাড়িয়ে এবার ৩১ জুলাই পর্যন্ত করা হল।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

নাগাল্য়ান্ডে নিষিদ্ধ কুকুরের মাংস বিক্রি

dog
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

পশুপ্রেমীদের লাগাতার প্রতিবাদের পর অবশেষে নাগাল্য়ান্ডে কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ করা হল। শুক্রবার নাগাল্য়ান্ড মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নেয়। টুইটারে নাগাল্য়ান্ডের মুখ্য়সচিব টেমজেন টয় সরকারের এই সিদ্ধান্তের কথা নিশ্চিত করে জানিয়েছেন।

* টয় জানিয়েছেন, ”রাজ্য় সরকার কুকুরের মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে”।

* তিনি আরও জানিয়েছেন, কুকুরের ব্য়বসা, আমদানিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

* কুকুরের মাংস কাঁচা অবস্থায় বা রান্না করা অবস্থাতেও বিক্রি করা যাবে না। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

পোস্টাল ব্য়ালটের বিরোধিতায় কংগ্রেস

postal ballot for elderly, পোস্টাল ব্য়ালট, পোস্টাল ব্য়ালট
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

পোস্টাল ব্য়ালট নিয়ে শুরু হয়ে গেল রাজনৈতিক চাপানউতোর। ৬৫ বছরের বেশি বয়সী ও করোনা আক্রান্তদের জন্য় পোস্টাল ব্য়ালটে ভোটদানের অনুমতি দিতে নির্বাচনী আইন সংশোধন করেছে সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতা জানিয়ে এবার আসরে নামল কংগ্রেস। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্য়াহারের দাবিতে শুক্রবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হল কংগ্রেস। এই পদ্ধতি ‘অসাংবিধানিক’ ও ‘বেআইনি’ বলে বর্ণনা করেছে হাত শিবির।

*এদিন,এ বিষয়ে নির্বাচন কমিশনের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন কংগ্রেস নেতা অভিষেক সিঙভি।

*কংগ্রেসের তরফে বলা হয়েছে, ৬৫ বছরের বেশি বয়সীদের পোস্টাল ব্য়ালটে ভোটদানের অনুমতি দেওয়া হলে, গোপনীয়তা লঙ্ঘিত হতে পারে। কারণ, একটা বড় অংশ এ ব্য়াপারে অবগত নন। এরফলে ভোটপ্রক্রিয়ায় তাঁরা অন্য়ের সাহায্য় নেবেন। সেক্ষেত্রে গোপনীয়তা বজায় থাকবে না।

*বিকল্প হিসেবে কংগ্রেসের তরফে জানানো হয়েছে, প্রবীণ নাগরিকদের জন্য় আলাদা ভোটিং বুথ করা হোক।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘জঙ্গলে একটাই বাঘ থাকে’, জ্যোতিরাদিত্যকে পাল্টা খোঁচা দ্বিগিজয়ের

দ্বিগিজয় সিং, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

‘টাইগার আভি জিন্দা হ্যায়।’ শিবরাজ সিং চৌহানের মন্ত্রিসভা সম্প্রসারণের পরেই কংগ্রেস নেতা দ্বিজয় সিং ও কমলনাথকে নিশানা করে তোপ দেগেছিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তার ২৪ ঘন্টা কাটতে না কাটতেই জবাব দিলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দ্বিগিজয় সিং। এদিন জ্যোরাদিত্যদিত্যের বাবা মাধবরাওয়ের সঙ্গে শিকারে যাওয়ার স্মৃতি উস্কে দেন বর্ষীয়ান এই নেতা। একই সঙ্গে বাঘের চরিত্র তুলে ধরে আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘জঙ্গলে একটাই বাঘ থাকে, ক্যাবিনেট সম্প্রসারণের ফলে কতজন বিজেপি নেতা বাঘ থাকেন সেটাই দেখার।’

* একাধিক টুইটে জ্যোতারিদিত্য সিন্ধিয়ার কথার জবাব দিতে গিয়ে পোড় খাওয়া রাজনীতিবিদ দ্বিগিজয় সিং বলেন, ‘শিকারে যখন কোনও নিষেধাজ্ঞা ছিল না তখন মাধবরাও সিন্ধিয়া ও আমি প্রায়ই বাঘ শিকার করতাম। কিন্তু ইন্দিরা গান্ধী বন্যপ্রাণী সংরক্ষণ আইন জারির পরই আমি তাদের শুধু ক্যামেরাবন্দি করে রাখি।’
* মাধব পুত্রকে তোপ দেগে দ্বিগিজয় লেখেন, ‘বাঘের প্রকৃত চরিত্র আপনার জানা। জঙ্গলে শুধু একটিই বাঘ থাকে।’
* ‘বিজেপির ভবিষ্যৎ! ক্যাবিনেট সম্প্রসারণের পরে কতজন বিজেপি নেতা জীবন্ত থাকবেন তা আগামিতে দেখার বিষয়।’

উল্লেখ্য, বৃহস্পতিবার মধ্য প্রদেশে মন্ত্রিসভা সম্প্রসারণ করেছেন শিবরাজ সিং চৌহান। সম্প্রসারিত মন্ত্রিসভায় বিজেপি নেতা জ্যোতিরাদিত্যের ১২ অনুগামীর মধ্যে রয়েছে ৯ অনুগামী। এরপরই ‘টাইগার আভি জিন্দা হ্যায়’ বলে রীতিমত হুঙ্কার দেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। কিন্তু, দেখা যাচ্ছে, কংগ্রেস থেকে আসা নেতাকে খুশি করতে মন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে তাকা বহু বিজেপি নেতাকে মন্ত্রিসভায় স্থান দিতে পারেননি শিবরাজ সিং চৌহান। যাকে কেন্দ্র করেই গেরুয়া শিবিরে ডামাডোলের স্বপ্ন দেখতে শুরু করেছেন হাত শিবির। তাই টুইটে বাঘের চরিত্রের কথা বলে আপাতত সেই বিতর্ককেই উস্কে দিতে চেয়েছেন দ্বিগিজয়।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

লখনউয়ে আরও এক সিএএ প্রতিবাদীর দোকান বাজেয়াপ্ত

সিএএ প্রতিবাদীর দোকান বাজেয়াপ্ত।

ডিসেম্বরের সিএএ প্রতিবাদকে কেন্দ্র করে হিংসা ছড়িয়েছিল উত্তরপ্রদেশে। যোগী সরকার ঘোষণা করেছিল, রাষ্ট্রায়ত্ব দ্রব্যের ক্ষতিপূরণের জন্য প্রতিবাদীদের সম্মত্তি বাজেয়াপ্ত করে নিলাম করা হবে। ইতিমধ্যেই বেশ কয়েকজনের সম্পত্তি, দোকান বাজায়েপ্ত করা হয়েছে। বৃহস্পতিবার, লখনউয়ে আরও একটি দোকান ঘর বাজেয়াপ্ত করেছে পুলিশ। মঙ্গলবার দু’টি দোকান বাজেয়াপ্ত করা হয়েছিল।

সরকারের তরফে জানানো হয়েছে যে, মঙ্গলবার বাজেয়াপ্ত করা দু’টি দোকান ঘর ১৬ই জুলাই নিলাম করা হবে। তবে, অভিযুক্তরা যদি ক্ষতিপূরণের অর্থ দিয়ে দেন তবে বাজেয়াপ্ত করা দোকান ফের ফিরিয়ে দেওয়া হবে। সেক্ষেত্রে নিলাম প্রক্রিয়া বন্ধ করা হবে।

* হাসানগঞ্জের এন ওয়াই ফ্যাশন সেন্টার ও জাঙ্ক শপ বাজেয়াপ্ত করে সরকার।
* সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগে হাসানগঞ্জের যে ১৩ জন অভিযুক্তকে ২১.৭৬ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নোটিস দেওয়া হয়েছিল তার মধ্যে অন্যতম এই দুই দোকানের মালিক মাহিনুক চৌধুরী ও ধরমবীর সিং।
* গত ১৩ই ফেব্রুয়ারী সিএএ প্রতিবাদীর সম্পত্তি বাজেয়াপ্ত করার বিজ্ঞপ্তি জারি করেন অতিরিক্ত জেলাশাসক বিশ্বভূষণ মিশ্র।
* একই অপরাধে বৃহস্পতিবার খুরাম নগরের ওয়েলডিং ওয়ার্কশপ বাজেয়প্ত করে পুলিশ।
* দোকানের মালিক নাফিসের বিরুদ্ধে পরিবর্তন চকে ভাঙচুরের অভিযোগ এনেছে পুলিশ।

নির্দেশ অনুসারে, হজরতগঞ্জের ২৮ জনের বিরুদ্ধে ৬৩ লাখ ৩৭ হাজার ৬৩৭ টাকা মূল্য়ের সরকারি সম্পত্তি ভাঙচুরের অভিযোগ রয়েছে। রাজ্যের চারটি থানা এলাকায় ৫৭ জনের বিরুদ্ধ সরকারি সম্পতি ভাঙচুরের অভিযোগ করা হয়েছে। সরকারি হিসাবে ক্ষতির পরিমান ১.৫৫ কোটি টাকা। গত মার্চে অভিযুক্তদের ছবি ও ঠিকানা দেওয়া হোডিং প্রকাশ্যে দিয়েছিল যোগী সরকার। যা কোর্টে প্রবল সমালোচনার মুখে পড়ে। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কানপুরে এনকাউন্টার, দুষ্কৃতীদের গুলিতে নিহত ৮ পুলিশকর্মী

কুখ্যাত দুষ্কৃতীকে ধরতে গিয়ে নিহত ডেপুটি সুপার সহ আট পুলিশ কর্মী।

কুখ্যাত দুষ্কৃতীকে ধরতে গিয়ে নিহত ডেপুটি সুপার সহ আট পুলিশ কর্মী। গুরুতর জখম আরও চার জন। শুক্রবার ভোর-রাতের এই ঘটনা উত্তরপ্রদেশের কানপুরের চৌবেপুর থানার ডিক্রু গ্রামের।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বিজেপি নেতাকে খুন সহ ৬০টিরও বেশি মামলা রয়েছে কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবের বিরুদ্ধে। তাকে ধরতে অভিযানে যায় উত্তরপ্রদেশ পুলিশ। শুক্রবার ভোররাতে কানপুরের চৌবেপুর থানা এলাকায় ডিক্রু গ্রামে পুলিশ ঢুকতেই তাঁদের লক্ষ্য করে শুরু হয় এলোপাথারি গুলি বৃষ্টি। বাড়ির বাড়ির ছাদ থেকে গুলি ছোড়া হয়। এতেই মৃত্যু হয় ডেপুটি সুপার দেবেন্দ্র মিশ্র সহ তিন সাব-ইন্সপেক্টার ও চার পুলিশ কনস্টেবলের। হামলাকারীরা পালিয়ে গিয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

* উত্তরপ্রদেশ পুলিশের ডিজিপি এইচ সি অবস্থি জানিয়েছেন, ‘বিকাশ দুবের বিরুদ্ধে ৩০৭ ধারায় মামলা রুজু হয়। পুলিশ তাকে ধরতে গিয়েছিল। বাহিনীর পথ আটকাতে রাস্তায় জেসিবি মেশিন রাখা ছিল। পুলিশ গাড়ি থেকে নামতেই গুলি ছোড়া শুরু হয়। পাল্টা গুলি চালায় পুলিশ কিন্তু দুষ্কৃতীরা উপরের দিকে থাকায় সুবিধা পেয়ে যায়। এনকাউন্টারে আট পুলিশ কর্মীর মৃত্যু হয়েছে।’ এডিজি কানপুর জয় নারায়ণ সিং ও আইজি কানপুর রেঞ্জ মোহিত আগারওয়াল ঘটনাস্থলে পৌঁছেছেন। রয়েছেন ফরেন্সিক বিশেষজ্ঞরাও।
* এনকাউন্টারের ঘটনার রিপোর্ট তলবের পাশাপাশি দোষীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের জন্য ডিজিপি এইচ সি অবস্থিকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

ঘটনায় শোক প্রকাশ করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কানপুর এনকাউন্টার, মূল অভিযুক্ত বিকাশ দুবের বিরুদ্ধে রয়েছে ৬০ মামলা

বিকাশ দুবের সন্ধানে পুলিশ

কানপুরে ৮ পুলিশকর্মী হত্যার ঘটনায় মূল অভিযুক্ত বিকাশ দুবের বিরুদ্ধে মোট ৬০ ফৌজদারী মামলা রয়েছে। এর মধ্যে ৬টি খুনের ও ১১টি খুনের চেষ্টার অভিযোগ। সবকটি মামলাই চৌবেপুর থানার অন্তর্গত।

অপরাদ দমন আইনে এর আগে ৬ বার গ্রেফতার হয়েছেন ডিক্রু গ্রামে বাসিন্দা কুখ্যাত অপরাধী বিকাশ। সাতবার গ্রেফতার হয়েছেন উত্তরপ্রদেশ গ্যাংস্টার ধারায়। একবার ধরা পড়েছেন নারকোটিক্স ড্রাগ মামলায়। খুন, খুনের চেষ্টা ছাড়াও তার বিরুদ্ধে অপহরণ, পাচারের অভিযোগও রয়েছে।

* রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বিজেপি নেতাকে খুনের অভিযোগ রয়েছে কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবের বিরুদ্ধে।
* তাকে ধরতে শুক্রবার ভোর-রাতে অভিযানে যায় উত্তরপ্রদেশ পুলিশ।
* চৌবেপুর থানা এলাকায় ডিক্রু গ্রামে পুলিশ ঢুকতেই তাঁদের লক্ষ্য করে শুরু হয় এলোপাথারি গুলি বৃষ্টি। বাড়ির বাড়ির ছাদ থেকে গুলি ছোড়া হয়।
* এতেই মৃত্যু হয় ডেপুটি সুপার দেবেন্দ্র মিশ্র সহ তিন সাব-ইন্সপেক্টার ও চার পুলিশ কনস্টেবলের।
* হামলাকারীরা পালিয়ে গিয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

এনকাউন্টারের ঘটনার রিপোর্ট তলবের পাশাপাশি দোষীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের জন্য ডিজিপি এইচ সি অবস্থিকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। Read in English

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

প্রাইভেট ট্রেন নিয়ে গর্জন বিরোধীদের

বেসরকারি সংস্থাকে দিয়ে যাত্রীবাহী ট্রেন চালাতে চায় কেন্দ্র।

বেসরকারি সংস্থাকে দিয়ে যাত্রীবাহী ট্রেন চালাতে চায় ভারতীয় রেল। ১০৯টি রুটে ১৫১টি ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে ইতিমধ্যেই টেন্ডার ডাকা হয়েছে। কেন্দ্রীয় এই পদক্ষেপের বিরুদ্ধে সোচ্চার বিরোধী রাজনৈতিক দলগুলো। মোদী সরকারের রেলে বেসরকারিকরণের সিদ্ধান্তকে কটাক্ষ করে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী বলেছেন, ‘মানুষ সরকারকে উপযুক্ত জবাব দেবে।’ কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা প্রকাশ করেছে বাম দলগুলো।

* রাহুল গান্ধী টুইটে জানান, ‘রেল হল গরিবের লাইফলাইন। সরকার সেটিও গরিবের হাত থেকে কেড়ে নিতে চায়। সরকার রেলকে কেড়ে নিতেই পারে। কিন্তু মনে রাখবেন মানুষ একদিন এর সমুচিত জবাব দেবে।’
* করোনা প্রকোপের মধ্যেই মোদী সরকার রেলের বেসরকারিকরণের মতো পদক্ষেপ কেন এত ‘তাড়াতাড়ি করতে পাগলা হয়ে উঠেছেন’ তা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস মুখপাত্র অভিষের মণু সিংভি।
* সিপিআই-য়ের সাধারণ সম্পাদক ডি রাজা বলেছেন, ‘বেসরকারিকরণ করে জাতীয় সম্পদ ও রাষ্ট্রায়ত্ব ক্ষেত্রগুলিকে আঘাতের চেষ্টায় অনড় রয়েছে মোদী সরকার।’
* সিপিএমের পক্ষে জানানো হয়েছে যে, গণপরিবহনের অন্যতম অঙ্গ রেল। রাষ্ট্রায়ত্ব এই ক্ষেত্রগুকে পোক্ত করার বদলে তা বেসরকারি হাতে দিয়ে দুর্বল করার চেষ্টা করে চলেছে কেন্দ্রীয় সরকার। রেল বেসরকারি সংস্থার দ্বারা চললে কর্মীসঙ্কোচনের ভয় রয়েছে।

১০৯টি রুটে চলবে ১৫১টি প্যাসেঞ্জার ট্রেন। যা চালাবে কোনও বেসরকারি সংস্থা। ডিসেম্বরেই এমন সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার তার জন্য শুরু হল রিকোয়েস্ট ফর কোয়ালিকেশনের প্রক্রিয়া। অর্থাৎ এই ১৫১টি ট্রেন চালাতে কে বা কারা আগ্রহী তা জানার প্রক্রিয়া শুরু করেছে সরকার। Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India top news national today latest news update 3rd july 2020 india china tension caa protest modi bjp congress