বড় খবর

‘প্রকৃত নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি সামান্য উত্তপ্ত’।। বাংলা সহ ৬ রাজ্যের সুপ্রিম ধাক্কা।। গ্রেফতার রিয়ার ভাই শৌভিক

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পরিস্থিতি ফের ‘সামান্য উত্তপ্ত’ হয়ে উঠেছে। তবে, ভারতের সুরক্ষা ও অখণ্ডতা রক্ষায় সেনা তৎপর রয়েছে। ভারত-চিন উত্তেজনার মাঝেই জানালেন সেনাপ্রধান এম এম নারাভানে। এদিকে, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, ঝাড়খণ্ড ও পুদুচেরীর রিভিউ পিটিশনের আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ও নিট পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী হবে। অন্যদিকে, সুশান্ত মামলায় নড়েচড়ে বসে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো। শুক্রবার সকালেই রিয়া চক্রবর্তীর বাড়িতে হানা দিল এনসিবি। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি সামান্য উত্তপ্ত, বাহিনী মোতায়েন, জানালেন সেনাপ্রধান

সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পরিস্থিতি ফের ‘সামান্য উত্তপ্ত’ হয়ে উঠেছে। তবে, ভারতের সুরক্ষা ও অখণ্ডতা রক্ষায় সেনা তৎপর রয়েছে। লাদাখে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। শুক্রবার পূর্ব লাদাখের ফরওয়ার্ড এলাকাগুলো খতিয়ে দেখে এ কথা বলেছেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

সংবাদ সংস্থা এএনআই-কে সেনাপ্রধান নারাভানে বলেছেন, ‘প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পরিস্থিতি ফের সামান্য উত্তপ্ত রয়েছে। দেশেৎ অখণ্ডতা রক্ষা ও সুরক্ষার স্বার্থে সেখানে বাড়তি বাহিনী মোতায়েন করা হয়েছে।’

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্র মারফত জানতে পেরেছে যে, সেনা প্রধান বৃহস্পতিবার প্য়াংগংয়ের দক্ষিণে চুশুল সেক্টরে পর্যবেক্ষণে গিয়েছিলেন। প্যাঙ্গং লেকের দক্ষিণ দিক নিজেদের অধিকারে রাখার পরে চুশুল সেক্টরের রেকিন পাস ও স্পাঙ্গুর গ্যাপও বর্তমানে ভারতীয় সেনার অধিকারে রয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর, বিশেষ করে পূর্ব লাদাখে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ভারত।

এছাড়াও লেহ-তে ভারতীয় সেনার ষোড়শ কর্পের হেডকোয়ার্টারেও যান সেনা প্রধান। সেখানেই তাঁকে নিয়ন্ত্রণরেখার প্রকৃত অবস্থা বর্ণনা করা হয়। এছাড়াও বর্তমান পরিস্থিতি কীভাবে মোকাবিলা করা হচ্ছে ও পরিস্থিতি ঘধোরাল হলে কী পদক্ষেপ হবে তাও বলা হয়।

সেনাপ্রধান জানিয়েছেন, ‘আমি বৃহস্পতিবার লেহতে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেছি। জেসিও ও অন্যান্য সেনা আধিকারিকদের সঙ্গে কথা বলেছি আমি। এই সময় জওয়ানদের মনোবল তুঙ্গে রয়েছে। তাই যে কোনও পরিস্থিতি মোকাবিলায় তারা তৈরি। এই বিষয়ে কোনও রকমের সন্দেহ আমার নেই। আমাদের সেনা সেরা। তাঁরা শুধুমাত্র সেরাই নয়, গোটা দেশকে গর্বিত করবেন।’

উল্লেখ্য, গত ১৫ জুন ভারত ও চিনা সেনার মধ্যে সংঘর্ষের পর থেকে একাধিকবার কূটনৈতিক ও সেনার উচ্চপর্যায়ের বৈঠক হয়। বৈঠকে নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানোর কথা হলেও বারংবার প্রতিশ্রুতিভঙ্গ করছে চিন। গত শনিবার ও সোমবারও প্যাঙ্গং লেকের দক্ষিণে আগ্রাসনের চেষ্টা করেছে লালফৌজ। যদিও সেই আগ্রাসন প্রতিহত করেছে ভারতীয় সেনা। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ফের ঘোরাল পরিস্থিতির জন্য বেজিংকেই দায়ী করে নয়াদিল্লি। তবে, সমস্যা সমাধানে এদিন ভারত-চিন আলোচনাকেই গুরুত্ব দিয়েছেন সেনা প্রধান।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

নিট-জয়েন্ট পরীক্ষা: সুপ্রিম কোর্টে বাংলা-সহ ৬ রাজ্যের আবেদন খারিজ

সুপ্রিম কোর্ট

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ও নিট পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী হবে। করোনা অতিমারীতে জয়েন্ট ও নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, ঝাড়খণ্ড ও পুদুচেরীর রিভিউ পিটিশনের আবেদন খারিজ করে শুক্রবার সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা বা জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন ও মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষা বা নিট বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল দেশের ৬ বিরোধী শাসিত রাজ্য। আবেদনে সর্বোচ্চ আদালতের ১৭ অগাস্টের দেওয়া জয়েন্ট ও নিট পরীক্ষা সংক্রান্ত রায়বাতিলের আবেদন করা হয়েছিল। ১৭ আগাস্ট আদালতে জানায় ‘করোনার জন্য জীবন থেমে থাকবে না, পড়ুয়াদের ভবিষ্যৎ ধ্বংসের মুখে ঠেলে দেওয়া যায় না। ফলে নিট-জয়েন্টের অনুমতি দেওয়া হচ্ছে।’ এর বিরুদ্ধে ৬ বিরোধী শাসিত রাজ্য আবেদনে জানায় যে, করোনা আবহে আদালতের নির্দেশে সমস্যায় পড়তে পারেন বহু পরীক্ষার্থী। তাঁদের জীবনের বিপদে পড়তে পারে। এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হোক, যাতে পরীক্ষার্থীদের বছর নষ্ট না হয়, আবার তাঁদের স্বাস্থ্য ও সুরক্ষার দিকও বজায় থাকে। এদিন সেই আবেদনই খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

এদিনের শুনানিতে বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চ জানায়, আগের নির্দেশ পর্যালোচনা করার কোনও প্রাসঙ্গিক যুক্তি নেই। সুপ্রিম কোর্ট এদিন জানিয়ে দিয়েছে, পরীক্ষার্থীদের সুষ্ঠুভাবে পরীক্ষা দেওয়ার পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে। করোনা আবহে কোনও মতেই পরীক্ষা পিছনো হবে না।

Read in English

সুশান্ত মৃত্যু তদন্ত: গ্রেফতার রিয়ার ভাই শৌভিক

রিয়া চক্রবর্তীর বাড়িতে হানা দিল এনসিবি।

মাদকচক্রের সঙ্গে জড়িত থাকবার মামলায় গ্রেফতার রিয়া চক্রবর্তীর ভাই শৌভিক চক্রবর্তী। শৌভিকের পাশাপাশি সুশান্তের হাউজ ম্যানেজার স্যামুয়েল মিরান্ডাকেও এদিনগ্রেফতার করে এনসিবি। শনিবার ধৃতদের এসপ্লানেড আদালতে পেশ করা হবে।

রিয়ার চক্রবর্তীর সঙ্গে মাদকযোগের হদিশ মেলার পর ইডির সুপারিশে সম্মতি জানিয়ে সুশান্ত সিং রাজপুত মামলার তদন্তে নামে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো। এই মামলায় রিয়া চক্রবর্তীর, শৌভিক চক্রবর্তীদের হোয়াটসঅ্যাপ চ্যাটের সূত্র ধরে আগে দুই মাদক পাচারকারীকে আগেই গ্রেফতার করেছিল এনসিবি।

বলিউডের অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্তে মাদক দ্রব্যের বিষয়টি সামনে আসতেই নড়েচড়ে বসে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। সৌভিক এবং স্যামুয়েলসের সঙ্গে জড়িত দুই ব্যক্তি বসিত পরিহর এবং জাহিদ ভিলাত্রাকে বৃহস্পতিবার গ্রেফতার করেছে। ৯ তারিখ অবধি সেই কাস্টডিতেই থাকবে তাঁরা, এমনটাই নির্দেশ দিয়েছে জেলা আদালত।  শুক্রবার সকালেই রিয়া চক্রবর্তীর বাড়িতে হানা দিল এনসিবি। নারকোটিক্স ড্রাগ অ্যান্ড সাইকোট্রপিক সাবস্টেনস (এনডিপিএস) আইনের আওতায় তদন্তের ভার আসে তাঁদের কাছে।

Read in English

 

তামিলনাডুর বাজি কারখানায় বিস্ফোরণে নিহত ৭

তামিলনাডুর বাজি কারখানায় তীব্র বিস্ফোরণ।

তামিলনাডুর কাড্ডালোরে বাজি কারখানায় বিস্ফোরণে ৭ জন নিহত হয়েছেন। ঘটনায় আরও ৪ জন গুরুতর আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, এ দিন সকালে কাট্টুমান্নারকয়েল শহরের কাছে একটি বাজি কারখানায় তীব্র বিস্ফোরণ ঘটলে আগুন লেগে যায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন দমকল কর্মীরা। ঘটনাস্থলে এসে পৌঁছায় পুলিশ ও অ্যাম্বুল্যান্স।

বাজি কারখানায় বিস্ফোরণের তদন্তে নেমেছে পুলিশ ও ফরেন্সিক বিভাগ। বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 4 september 2020 india modi bjp congress lac

Next Story
সুশান্ত মৃত্যু তদন্ত: রিয়ার বাড়িতে হানা নারকোটিক্স আধিকারিকদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com