বড় খবর

হাইপারসনিক ভেহিক্যালের সফল উৎক্ষেপণ।। কঙ্গনাকে ওয়াই ক্য়াটেগরির নিরাপত্তা।। সুশান্তের দিদির বিরুদ্ধে পুলিশে অভিযোগ রিয়ার

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

হাইপারসনিক টেকনোলজি ডেমোনেস্ট্রেটর ভেহিক্যাল-এর সফল পরীক্ষা করল ভারত। যা দেশের প্রতিরক্ষা প্রযুক্তিতে বড়সড় সাফল্য বলেই মনে করা হচ্ছে। এদিকে, মহারাষ্ট্র সরকার বনাম কঙ্গনা রানাওয়াত সংঘাত পর্বে নয়া মোড়। পশ্চিম বান্দ্রায় অভিনেত্রীর অফিস জবরদখল করেছে বৃহন্মুম্বই পুরসভা, এমন অভিযোগই করলেন কঙ্গনা। এদিন, কঙ্গনাকে ওয়াই ক্যাটেগরি নিরাপত্তা দিল কেন্দ্র। অন্য়দিকে, সুশান্তের দিদি প্রিয়াঙ্কা সিংয়ের বিরুদ্ধে সোমবার মুম্বই পুলিশে অভিযোগ দায়ের করলেন রিয়া চক্রবর্তী। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

দেশের প্রতিরক্ষা প্রযুক্তিতে সাফল্য, হাইপারসনিক ভেহিক্যালের সফল উৎক্ষেপণ

বালাসোরের এপিজে আবদুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে এইচএসটিডিভি-র সফল পরীক্ষা

হাইপারসনিক টেকনোলজি ডেমোনেস্ট্রেটর ভেহিক্যাল-এর সফল পরীক্ষা করল ভারত। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও এরিয়াল প্ল্যাটফর্মের পোক্ত ভবিষ্যতের কথা ভেবে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই ভেহিক্যাল তৈরি হয়েছে। সুপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির ক্ষেত্রে সব চাহিদা পূরণ করবে এই প্রযুক্তি। যা দেশের প্রতিরক্ষা প্রযুক্তিতে বড়সড় সাফল্য বলেই মনে করা হচ্ছে।

*হাইপারসনিক প্রপুলসন টেকনলজি-র উপর ভিত্তি করে এই হাইপারসনিক টেকনোলজি ডেমোনেস্ট্রেটর বা এইচএসটিডিভি তৈরি করা হয়েছে। ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এই কাজ করেছে।

*এই ভেহিক্যালে ব়্যামজেটের থেকে উন্নত স্ক্র্যামজেট ইঞ্জিন ব্যবহার হয়েছে। ক্ষেপণাস্ত্রের গতি অন্তত ৬ গুণ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে এই প্রযুক্তি।

*সাফল্যের জন্য ডিআরডিও-কে অভিনন্দন জানিয়েছেন প্রতিক্ষামন্ত্রী রাজনাথ সিং। ‘যুগান্তকারী কৃতিত্ব’ বলে দাবি করেছেন তিনি। টুইটে রাজনাথ সিং লিখেছেন, ‘যুগান্তকারী এই কৃতিত্বের জন্য আমি ডিআরডিও-কে অভিনন্দন জানাই। এই সাফল্য প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত মিশনকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যাবে। এই কাজের সঙ্গে যুক্ত বিজ্ঞানীদের সঙ্গে আমার কথা হয়েছে। বিরাট কৃতিত্বের জন্য তাঁদের আমি অভিনন্দন জানিয়েছি।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কঙ্গনাকে ওয়াই ক্যাটেগরি নিরাপত্তা, শাহকে ধন্যবাদ জানালেন অভিনেত্রী

কঙ্গনা রানাওয়াত

বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতকে ওয়াই ক্যাটেগরি নিরাপত্তা দিল কেন্দ্র। হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রীর কাছে মেয়ের নিরাপত্তার জন্য আবেদন করেছিলেন কঙ্গনার বাবা। তারপরেই কেন্দ্র এই পদক্ষেপ করেছে। কেন্দ্রের তরফে এই নিরাপত্তার কথা স্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিক শাহকে কৃতজ্ঞতা জানিয়েছেন অভিনেত্রী কঙ্গনা।

*টুইটে কঙ্গনা রানাওয়াত লিখেছেন, ‘কেন্দ্রের এই পদক্ষেপ প্রমাণ করে যে এবার থেকে দেশভক্তির আওয়াজকে কোনও ফ্যাসিবাদী শক্তি দমিয়ে রাখতে পারবে না। আমি অমিত শাহজিকে ধনহ্যবাদ জানাই। কারণ এই পরিস্থিতিতে তিনি বলতেই পারতেন কয়েক দিন পরে মুম্বই যেতে। কিন্তু দেশের মেয়ের কাছে তিনি প্রতিশ্রুতি রেখেছেন। আমাদের আত্মসম্মানকে সম্মান দিয়েছেন। জয় হিন্দ।’

*সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর থেকে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের সঙ্গে কঙ্গনার বাক্-বিতণ্ডা বেড়েই চলেছে। ইতিমধ্যেই শিবসেনার ফতোয়ার বিরুদ্ধেও মুখ খুলেছেন কঙ্গনা। তিনি বলেছেন, “সঞ্জয় রাউতজি আমি মুম্বই পুলিশ বা আপনার সমালোচনা করলে আপনি বলতে পারেন না আমি গোটা মহারাষ্ট্রকে অসম্মান করছি। কারণ আপনি মহারাষ্ট্র নন। আপনার লোকেরা আমাকে ভয় দেখাচ্ছে। তাও আমি ৯ সেপ্টেম্বর মুম্বই যাচ্ছি।” শিবসেনার লোকেরা তাঁকে প্রাণে মারার হুমকি দিচ্ছে বলেও দাবি কঙ্গনার। Read in English

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কঙ্গনার অফিস জবরদখলের অভিযোগ বিএমসি-র বিরুদ্ধে

Kangana Ranaut
কঙ্গনা রানাওয়াত।

মহারাষ্ট্র সরকার বনাম কঙ্গনা রানাওয়াত সংঘাত পর্বে নয়া মোড়। পশ্চিম বান্দ্রায় অভিনেত্রীর অফিস জবরদখল করেছে বৃহন্মুম্বই পুরসভা, এমন অভিযোগই করলেন কঙ্গনা। বেআইনি নির্মাণ কিনা তা খতিয়ে দেখতে সোমবার বিকেলে কঙ্গনার অফিসে হানা দেন বিএমসি-র আধিকারিকরা।

*বলিউডের ‘ক্য়ুইন’-এর অফিসে বেআইনি সম্প্রসারণ করা হয়েছে বলে জানিয়েছেন বিএমসি আধিকারিকরা।

* এ নিয়ে টুইটারে বিএমসি-র বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন কঙ্গনা। তাঁর অভিযোগ, ”আমার অফিস দখল করেছেন তাঁরা। কোনও কিছুই বেআইনিভাবে করা হয়নি আমার অফিসে…কোনও নোটিস ছাড়াই আমার অফিসে অভিযান চালানো হয়েছে। কাল গোটা নির্মাণ ভেঙে ফেলবেন ওঁরা”।

* তবে এটা এখনও স্পষ্ট নয় যে, বেআইনি নির্মাণ সংক্রান্ত কোনও অভিযোগ বিএমসি পেয়েছে কিনা। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তের দিদির বিরুদ্ধে পুলিশে অভিযোগ রিয়ার

Rhea Chakraborty
ছবি: ইনস্টাগ্রাম

সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ু মামলা নয়া মোড় নিল। সুশান্তের দিদি প্রিয়াঙ্কা সিংয়ের বিরুদ্ধে সোমবার মুম্বই পুলিশে অভিযোগ দায়ের করলেন রিয়া চক্রবর্তী। জাল মেডিক্য়াল প্রেসক্রিপশন তৈরির অভিযোগে সুশান্তের দিদি প্রিয়াঙ্কা ও রাম মনোহর লোহিয়া হাসপাতালের চিকিৎসক তরুণ কুমারের বিরুদ্ধে এফআইআর দায়েরের আর্জি জানিয়ে অভিযোগ দায়ের করেছেন রিয়া। ওই ভুয়ো প্রেসক্রিপশনের ৫ দিন পরই সুশান্তের মৃত্য়ু হয় বলে অভিযোগপত্রে দাবি করেছেন রিয়া।

*অভিযোগপত্রে রিয়া দাবি করেছেন, ”৮ জুন সকালে সুশান্ত তাঁর দিদি প্রিয়াঙ্কা সিংয়ের সঙ্গে কথোপকথনের মেসেজ দেখায় আমায়। ওই মেসেজ দেখে আঁতকে উঠি। ওঁর দিদি একটা ওষুধের তালিকা পাঠান। এরপরই আমি সুশান্তকে বোঝাই যে তাঁকে এক ডাক্তার কয়েক মাস ধরে দেখছেন এবং তাঁর ওষুধ খাচ্ছেন, তাই অন্য় ওষুধ খাওয়া ঠিক হবে না। তাঁর দিদির মেডিক্য়াল ডিগ্রি নেই। ফলে তাঁর প্রেসক্রাইব করা ওষুধ খাওয়া ঠিক হবে না। কিন্তু দিদি যে ওষুধ প্রেসক্রাইব করেছেন, সেটাই শুধু খেতে চান সুশান্ত”।

*রিয়ার আরও অভিযোগ, ”ওইদিন ডা. রাম মনোহর লোহিয়া হাসপাতালের ডাক্তার তরুণ কুমারের একটি প্রেসক্রিপশন পাঠান প্রিয়াঙ্কা। প্রাথমিকভাবে দেখে বুঝতে পারি, এটা জাল”। রিয়ার অভিযোগপত্রটি বান্দ্রা পুলিশের হাতে দেওয়া হয়েছে। তবে এই অভিযোগের ভিত্তিতে এখনও এফআইআর দায়ের হয়নি।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

গ্রেফতার দীপক কোছর

Deepak Kochhar
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

গ্রেফতার করা হল আইসিআইসিআই ব্য়াঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোছরের স্বামী দীপক কোছরকে। সোমবার দীপককে গ্রেফতার করেছে ইডি।

*ভিডিওকন গ্রুপকে ঋণ বিতরণে আর্থিক তছরুপের অভিযোগে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

*২০১৯ সালের ২২ জানুয়ারি সিবিআই-এর এফআইআরের ভিত্তিতে মামলা দায়ের করেছে ইডি।

* প্রথম এফআইআরে, সিবিআই অভিযোগ জানায় যে, ক্ষমতায় থাকাকালীন অসৎ উপায়ে ভিডিওকনকে হাজার হাজার কোটি টাকার ঋণ পাইয়ে দিয়েছিলেন চন্দা। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

নয়া জাতীয় শিক্ষানীতি দেশের আকাঙ্খা পূরণ করবে, সরকারি হস্তক্ষেপ হবে ন্যূনতম: মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

‘জাতীয় শিক্ষানীতি কোনও নির্দিষ্ট সরকারের নয়, দেশের নীতি। দেশের স্বার্থের নয়া জাতীয় শিক্ষা নীতি বলবৎ হওয়া প্রয়োজন।’ সোমবার নয়া জাতীয় শিক্ষানীতি নিয়ে রাষ্ট্রপতি, রাজ্যপাল ও রাজ্যের শিক্ষামন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য পেশের সময় এ কথা বলেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। শিক্ষানীতিতে ন্যূনতম সরকারি হস্তক্ষেপের পক্ষে সওয়াল সওয়াল করেন তিনি। জানিয়েদেন, নয়া জাতীয় শিক্ষা নীতি আত্মনির্ভর ভারত গঠনের সহায়ক হবে। তাঁর কথায়, নতুন কোনও নীতি লাগু হওয়ার আগে নান প্রশ্ন ওঠে। এক্ষেত্রে শিক্ষার অংশীদারদের আলোচনার মাধ্যমেই তার নিরসন সম্ভব।

*মোদীর কথায়, ‘আমরা পরিবকর্তনের দিকে এগোচ্ছি। ফলে একাধিক প্রশ্ন ও সন্দেহের উদ্রেক হচ্ছে। অভিভাবকরা ভাবছেন নতুন ব্যবস্থায় সন্তানদের ক্ষেত্রে কতটা সহায়ক হবে। শিক্ষক সমাজ মনে করছেন পাঠক্রম কেমন হবে। পড়ুয়াদের মনেও নানা প্রশ্ন উঠছে। জাতীয় শিক্ষানীতির উদ্দেশ্য পূরণের জন্য পর্যাপ্ত সংস্থানগুলির প্রাপ্যতা সম্পর্কে অংশীদারদের মনে প্রশ্ন থাকতেই পারে।’ প্রধানমন্ত্রী মোদী বলেছেন, ‘আলোচনার মাধ্যমেই নয়া জাতীয় শিক্ষানীতি নিয়ে ভ্রান্তি দূর হবে। সচেতন হবেন শিক্ষার সঙ্গে যুক্ত তার প্রধান অংশীদার পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকরা। একবার সন্দেহ ও ভ্রান্তি দূর হলেই নয়া নীতি সঠিক ও সিন্দরভাবে বলবৎ করা যাবে।’

*জাতীয় শিক্ষানীতি নিয়ে প্রশ্নের জবাব দিতে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যগুলোতে অনলাইনে সভা করার জন্য রাজ্যপালদের কাছে আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 7 september 2020 india modi bjp congress

Next Story
ভারতকে স্পুটনিক-৫ এর বিস্তারিত তথ্য দিল রাশিয়া, তৃতীয় পর্যায়ের ট্রায়ালই বিকল্পcovid-19 vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com