বড় খবর

বিশ্ব দরবারে মোদীর ভাষণ-পুলওয়ামা হামলায় ধৃত আরও ১-কেন্দ্র-ডিজিসিএকে সুপ্রিম নোটিস-সিবিএসই বোর্ডের সিলেবাসে ৩০ শতাংশ কাটছাঁট

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

বিশ্ব দরবারে ভাষণ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার থেকে ব্রিটেনে ইন্ডিয়া গ্লোবাল উইকের মঞ্চে ভাষণ দেবেন নমো। এদিকে, পুলওয়ামা জঙ্গি হামলায় আরও এক ব্য়ক্তিকে গ্রেফতার করল এনআইএ। অন্য়দিকে, করোনা পরিস্থিতিতে বাতিল হওয়া বিমানের টিকিটের পুরো টাকা ফেরত দিক বিমানসংস্থাগুলি, এমন দাবি নিয়ে মামলায় জবাব দিতে কেন্দ্র ও ডিজিসিএ-কে মঙ্গলবার নোটিস দিল সুপ্রিম কোর্ট। আবার, সিবিএসই বোর্ডের সিলেবাসে ৩০ শতাংশ কাটছাঁট করা হল। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

বিশ্ব দরবারে বক্তব্য় রাখবেন মোদী

modi, মোদী
প্রধানমন্ত্রী মোদী

বিশ্ব দরবারে ভাষণ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার থেকে ব্রিটেনে ইন্ডিয়া গ্লোবাল উইকের মঞ্চে ভাষণ দেবেন নমো। ভারতের বাণিজ্য় ও বিদেশি বিনিয়োগের দিকগুলি নিয়ে বক্তৃতায় আলোকপাত করতে পারেন প্রধানমন্ত্রী। করোনা পরিস্থিতিতে বিশ্ব দরবারে এহেন মঞ্চে নমোর ভাষণ উল্লেখযোগ্য় বলে মনে করা হচ্ছে।

*ইন্ডিয়া আইএনসি গ্রুপের সিইও ও চেয়ারম্য়ান মনোজ লাদওয়া বলেছেন, ”করোনার ছায়া থেকে বেরোনোর জন্য় গোটা বিশ্ব লড়াই করছে। বিপুল প্রতিভার সুবাদে বিশ্ব দরবারে বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় ভূমিকা পালন করতে পারে ভারত। আমি নিশ্চিত যে, প্রধানমন্ত্রী মোদীর বার্তা বিশ্বকে পুনরুজ্জীবিত করবে”। উল্লেখ্য়, ওই অনুষ্ঠানের নেপথ্য়ে রয়েছে ইন্ডিয়া আইএনসি গ্রুপ।

*জানা গিয়েছে, করোনায় লরকডাউনে তিন দিনের সামিট করা হবে ভার্চুয়াল প্ল্য়াটফর্মে। এই সামিটে বক্তার তালিকায় রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর, রেলমন্ত্রী পীযূষ গোয়েল, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী, তথ্য় প্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদ। দক্ষতা উন্নয়ন মন্ত্রী মহেন্দ্র নাথ পান্ডে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

পুলওয়ামা হামলায় এনআইএ জালে আরও ১

arrest
প্রতীকী ছবি।

পুলওয়ামা জঙ্গি হামলায় আরও এক ব্য়ক্তিকে গ্রেফতার করল এনআইএ। ২০১৯ সালে পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে হামলায় জড়িত জঙ্গিদের মোবাইল ফোন ও আশ্রয় দেওয়ার অভিযোগে জম্মু-কাশ্মীরে এক ব্য়ক্তিকে গ্রেফতার করল এনআইএ। এ নিয়ে পুলওয়ামাকাণ্ডে ৭ জনকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

* জানা যাচ্ছে, ধৃতের নাম বিলাল আহমেদ কুচি। তিনি পুলওয়ামার কাকাপোরার বাসিন্দা।

*সোমবার ধৃতকে জম্মুতে এনআইএ আদালতে পেশ করা হয়। ১০ দিনের হেফাজতে নিয়েছে এনআইএ।

* ধৃত ব্য়ক্তি একটি করাতকল চালাতেন বলে খবর।

* উল্লেখ্য়, ২০১৯ সালে পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জন জওয়ান প্রাণ হারান। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সিবিএসই বোর্ডের সিলেবাসে ৩০ শতাংশ কাটছাঁট

সেন্ট্রাল বোর্ড অফ এডুকেশন (সিবিএসই) মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠক্রম ৩০ শতাংশ কাটছাঁট করার প্রস্তাব রাখে। টুইটে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী জানিয়েছেন, বিভিন্ন জায়গা থেকে প্রায় ১,৫০০ এর বেশি পরামর্শ গ্রহণ করার পর সিলেবাসে কাটছাঁট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

*মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী টুইটে লিখেছেন, “শিক্ষা অর্জনের গুরুত্ব বিবেচনা করে মূল বিষয়গুলিকে ধরে রেখে সিলেবাস ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, গোটা বিশ্বে বিরাজমান ভয়ানক অসাধারণ পরিস্থিতি দেখে সিবিএসইর পাঠ্যক্রমকে সংশোধন এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের কোর্সের বোঝা হ্রাস করার পরামর্শ দেওয়া হয়েছে”।

*এক বিবৃতিতে সিবিএসই জানিয়েছে, “যে বিষয়গুলি সিলেবাস থেকে বাদ দেওয়া হয়েছে, সেই বিষয়গুলি প্রয়োজনে শিক্ষার্থীদের কাছে ব্যাখ্যা করতে পারে। তবে অভ্যন্তরীণ পরীক্ষা ও বোর্ড পরীক্ষায় থাকবে না।” (বিস্তারিত পড়ুন- সিবিএসই বোর্ডের সিলেবাসে ৩০ শতাংশ কাট-ছাঁট)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

গালওয়ানে ভারত চিনের সেনা সরেছে ১.৮ কিমি, শিবিরে ৩০ জওয়ান

জুনের ১৫ তারিখ যেখানে রক্তক্ষয়ী হামলা হয়েছিল, গালওয়ানের সেই এলাকা থেকে ১.৮ কিলোমিটার সরে এসেছে চিন ও ভারতের সেনা। মোট ২ কিলোমিটার এলাকা বাফার জোনে রেখে সরে আসার কথা সোমবারই ঘোষণা করা হয় দুই দেশের তরফে।

*সেনা সূত্রের খবর, গালওয়ানের পেট্রোলিং পয়েন্ট ১৪ থেকে অস্থায়ী শিবিরও খুলে নিয়েছে চিন। একাধিক গাড়িতে গন্তব্যে ফিরে গিয়েছে লাল ফৌজ।

*প্রথম পর্যায়ে পিছিয়ে এসে বর্তমানে যে জায়গায় দুই দেশের সেনা অবস্থান করছে সেই শিবিরে উভয় পক্ষেরই ৩০ জন করে সেনা রয়েছে। দ্বিতীয় পর্যায়ে আরও এক কিমি করে সেনা পিছিয়ে যাবে বলে বিশেষ প্রতিনিধি দলের বৈঠকে সিদ্ধান্ত হয়। এক্ষেত্রে অস্থায়ী তাঁবুতে ৫০ জন করে জওয়ান থাকতে পারবেন বলে দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে।

*পেট্রোলিং পয়েন্ট ১৪ তে প্রথম ২ কিলোমিটারের মধ্যে একজনও সেনা থাকার কথা নয়। এই এলাকায় দুই দেশের সেনার একজনও আপাতত নজরদারি চালাবে না বলে জানিয়েছে দুই দেশে। এক সেনা কর্তার কথায়, ‘ভারতীয় সেনার তরফে দ্বিতীয়বার খতিয়ে দেখার কাজ সম্পন্ন হয়েছে। পিপি-১৪তে চিনা শিবির, বাঙ্কার সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।’ (বিস্তারিত পড়ুন- গালওয়ানে ভারত চিনের সেনা সরেছে ১.৮ কিমি, শিবিরে ৩০ জওয়ান)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কেন্দ্র-ডিজিসিএ-কে সুপ্রিম নোটিস

air, বিমান
ফাইল ছবি।

করোনা পরিস্থিতিতে বাতিল হওয়া বিমানের টিকিটের পুরো টাকা ফেরত দিক বিমানসংস্থাগুলি, এমন দাবি নিয়ে মামলায় জবাব দিতে কেন্দ্র ও ডিজিসিএ-কে মঙ্গলবার নোটিস দিল সুপ্রিম কোর্ট।

* বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ এদিন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও ডিজিসিএ-কে নোটিস দিয়েছে।

* আদালতে মামলাটি দায়ের করেছে এয়ার প্য়াসেঞ্জার্স অ্য়াসোসিয়েশন অফ ইন্ডিয়া।

* আদালতে আবেদনপত্রে দাবি করা হয়েছে, পুরো টাকা না ফেরত দেওয়ার সিদ্ধান্ত খামখেয়ালিপনা। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারত-মার্কিন বিদেশ সচিব পর্যায়ের বৈঠক

india, usa
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারত-মার্কিন বিদেশ সচিব পর্যায়ের বৈঠক হল। মঙ্গলবার সন্ধ্য়ায় ভিডিও কলে কথা বললেন ভারতীয় বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রীংলা ও মার্কিন সেক্রেটারি অফ স্টেট ডেভিড হালে।

* আঞ্চলিক ও গ্লোবাল ইস্য়ু নিয়ে তাঁদের মধ্য়ে কথা হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক।

* রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্য়িক, আন্তর্জাতিক সহযোগিতায় দু’দেশের পার্টনারশিপ নিয়ে কথা হয়েছে বলে খবর।

* ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি-সমৃদ্ধির বিষয়ে দু’দেশ যে অঙ্গীকারবদ্ধ, সে বার্তা দেওয়া হয়েছে। (Read in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সোনা পাচার বিতর্কে কেরালায় অপসারিত পিনারাই বিজয়নের প্রধান সচিব

এম শিবশঙ্কর ও মূল অভিযুক্ত স্বপ্না সুরেশ

অপসারিত কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের প্রধান সচিব এম শিবশঙ্কর। সোনা পাচার বিতর্কে অপসারিত করা হয়েছে এই আইএএস অফিসারকে। বিদেশ থেকে সোনা চোরাচালানকাণ্ডে নাম জড়িয়েছে রাজ্যের তথ্য-প্রযুক্তি দফতরের এক মহিলা কর্মীর। তাঁর নিয়োগকে কেন্দ্র করেই নানা প্রশ্ন উঠেছে। এরপরই শিবশঙ্করকে অপসারণের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

জানা গিয়েছে, কেরালা রাজ্য প্রযুক্তি পরিকাঠামো লিমিটেডে (কেএসআইএলটি) কাজ করতেন স্বপ্না সুরেশ। সোনা চোরাচালানকাণ্ডে সেই মূল অভিযুক্ত। এই বিষয়টি জানাজানি হতেই সরকারকে নিশানা করেছে বিরোধিরা। মুখ্যমন্ত্রীর দফতর দুর্নীতিতে জড়িত বলে অভিযোগ তাদের। জবাবে পিনারাই বিজয়ন জানিয়েছেন, ‘কীভাবে এই মহিলা কর্মীর নিয়োগ হল তা জানি না। তবে আমার অনুমতি সাপেক্ষে এই নিয়োগ হয়নি।’ পদাধিকার বলে কেএসআইএলটির চেযারম্যান মুখ্যমন্ত্রীর প্রধান সচিব। এরপরই এম শিবশঙ্করকে অপসারণ করা হয়। অভিযুক্ত মহিলা কর্মীকেও বরখাস্ত করা হয়েছে।

* গত রবিবার তিরুবন্দপুরম বন্দর থেকে ৩০ কেজি সোনা বাজেয়াপ্ত করে কাস্টম। এই সোনার বাজার মূল্য প্রায় ১৫ কোটি।
* কূটনৈতিক জাহাজ সম্ভারে (ডিপ্লোমেটিক কার্গো) সোনা ভারতে আনা হয়।
* জানা যায় ইউএই-র দূতাবাস থেকে ওই সোনা ভারতে এসেছে।
* গ্রেফতার করা হয় শরীৎ কুমার নামে এক ব্যক্তিতে।
* শরীৎ আগে কয়েকদিন ইউএই-র দূতাবাসের জনসংযোগ আধিকারিক হিসাবে কাজ করেছিলেন।
* শরীৎকে জেরা করে স্বপ্নার নাম উঠে আসে। স্বপ্নাও একসময়ে ইউএই-র দূতাবাসে কাজ করতেন।
* ঘটনার পর থেকেই নিখোঁজ অভিযুক্ত স্বপ্না সুরেশ।
* কূটনৈতিক জাহাজ সম্ভারের সুযোগকে কাজে লাগিয়ে ওই সোনা আনা হয় বলে মনে করা হচ্ছে।
* ইউএই-র দূতাবাসের আধিকারিকরা জাহাজ পণ্যের (কার্গোর) দায় অস্বীকার করেছেন। তদন্তে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

কাস্টমস আধিকারিক সুমিত কুমারের কথায়, ‘এই চোরা কারবারের সঙ্গে বড় কোনও চক্র জড়িত।’ অভিযুক্ত স্বপ্নার ভূমিকা খতিয়ে দেখা হচ্ছে। Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 7th july 2020 india china tension kerala modi bjp congress

Next Story
করোনা ভ্যাকসিন তৈরির মাঝপথেই পদত্যাগ বিজ্ঞানী গগনদীপ কাংয়ের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com