পাক বন্ধু এরদোগানকে কড়া জবাব নয়া দিল্লির

ভারত স্পষ্ট জানিয়েছে 'উপত্যকা এ দেশের অবিচ্ছেদ্য অংশ।'

By: New Delhi  Published: February 15, 2020, 12:12:55 PM

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে তুরস্ক। প্রেসিডেন্ট এরদোগান স্পষ্ট করে জানিয়েছেন সে কথা। এরপরই তুরস্ককে কড়া বার্তা দিয়েছে নয়া দিল্লি। কোনও বিষয়ে ভাল করে না জেনে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে তরস্কের নেতারা যেন হস্তক্ষেপ না করেন। এমনটাই জানিয়েছে ভারত।

বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে শনিবার বলা হয়েছে, ‘জম্মু-কাশ্মীর সংক্রান্ত যাবতীয় কথা ভারত খারিজ করছে। উপত্যকা এদেশের অবিচ্ছেদ্য অংশ। তুরস্কের নেতৃত্বকে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার জন্য বলা হচ্ছে। পাকিস্তানের তরফে ভারতে সন্ত্রাসবাদী হামলায় প্রতিনিয়ত মদত দেওয়া হচ্ছে। তাই প্রকৃত তথ্য জেনে কথা বলার জন্য তুরস্কের নেতাদের আর্জি জানাচ্ছি।’

আরও পড়ুন: সিএএ প্রতিবাদীদের ‘বিশ্বাসঘাতক-দেশ বিরোধী’ তকমা নয়: বম্বে হাইকোর্ট

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে তাঁর দেশ বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। শুক্রবার পাকিস্তানের জাতীয় সংসদের যৌথ অধিবেশনে দেওয়া ভাষণে এরদোগান সে কথাই ব্যক্ত করেছেন। এই নিয়ে চারবার তিনি পাক সংসদে ভাষণ দেওয়ার সুযোগ পেলেন৷ এরদোগানের অভিমত, কয়েকশ বছর আগে তুরস্কের কানাকালেতে যে ধরনের হত্যাকাণ্ড ও নির্যাতনের ঘটনা ঘটেছিল তেমন ঘটনা ঘটছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে। এর বিরুদ্ধে তুরস্ক সবসময় প্রতিবাদ করবে। এই কথা বলতে তুরস্কের প্রেসিডেন্ট মহাকবি আল্লামা ইকবালের একটি কবিতার পংক্তি আবৃত্তি করেন।

এরদোগান বলেন, ‘যে পাকিস্তানিরা আমাদের জন্য এত সমর্থন দিয়েছেন, তাদেরকে কিভাবে ভুলে যাব? আমাদের বন্ধুত্ব ব্যবসা-বাণিজ্য কিংবা স্বার্থের ওপর ভিত্তি করে নয় বরং এর ভিত্তি হলো ভালোবাসা। আজকে কাশ্মীর ইস্যুকে পাকিস্তানিরা যেভাবে দেখছেন আমরাও ঠিক একইভাবে দেখছি। আমরা অতীতের মত ভবিষ্যতেও পাকিস্তানকে সমর্থন দিয়ে যাব।’ তুরস্কের প্রেসিডেন্ট জানিয়েছেন, পাকিস্তান এখন শান্তি এবং স্থিতিশীলতার পথে রয়েছে। তবে, এই শান্তি ও স্থিতিশীলতা খুব সহজে আসে না, এজন্য অনেক কাজ করতে হয়। পাকিস্তান নিশ্চয়ই সন্ত্রাসবাদের কবল থেকে মুক্ত হয়ে স্থিতিশীল হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India turkey president erdogan backs pakistan on kashmir

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X