scorecardresearch

বড় খবর

সাম্প্রদায়িক আধিপত্যবাদের হুমকির মুখে দেশ, ৩৭ নেতাকে চিঠি স্তালিনের

দেশ বাঁচাতে ৩৭ জন জাতীয়স্তরের নেতাকে চিঠি দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্তালিন।

M K Stalin
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্তালিন

দেশ বিপদের মুখে। তাই দেশ বাঁচাতে ৩৭ জন জাতীয়স্তরের নেতাকে চিঠি দিলেন ডিএমকে প্রধান এম কে স্তালিন। চিঠিতে তিনি লিখেছেন, ‘দেশ ধর্মান্ধতা ও সাম্প্রদায়িক আধিপত্যবাদের হুমকির মুখে।’ সাধারণতন্ত্র দিবসের দিনই তৈরি করেছেন, ‘অল ইন্ডিয়া ফেডারেশন ফর সোশ্যাল জাস্টিস’। চিঠিতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের তাঁর এই নতুন সংগঠনের ছাতার তলায় আসার আহ্বান জানিয়েছেন স্তালিন। এজন্য আঞ্চলিকতাবাদ বা দলীয় রণকৌশলের মত ক্ষুদ্র সীমা অতিক্রমেরও পরামর্শ তিনি দিয়েছেন।

স্তালিনের মতে, ‘সাম্যতা, পারস্পরিক শ্রদ্ধা এবং সামাজিক ন্যায়ে যাঁরা বিশ্বাস করেন, কেবলমাত্র তাঁরা জোটবদ্ধ হলেই রুখে দিতে পারবেন ধর্মান্ধতা এবং সাম্প্রদায়িক আধিপত্য।’ কারা তাঁর এই সামাজিক সংগঠনে থাকবেন, বিভিন্ন রাজনৈতিক দলের কাছে সেই সব প্রতিনিধির নামও চেয়েছেন ডিএমকে প্রধান। সামাজিক সংগঠন হলেও কার্যত বিরোধী রাজনৈতিক দলের জোটের কায়দায় তাঁর এই সংগঠন অভিন্ন ন্যূনতম কর্মসূচি মেনে চলবে। এমনটাই স্পষ্ট করে দিয়েছেন স্তালিন।

তাঁর চিঠি যেমন বিরোধী প্রথমসারির নেতাদের প্রায় প্রত্যেকেরই কাছে গিয়েছে। তেমনই এআইএডিএমকে, পিএমকে, ভিসিকের মতো বিভিন্ন আঞ্চলিক দলের নেতাদেরও পাঠিয়েছেন ডিএমকে প্রধান। সমাজের সর্বস্তরের প্রতিনিধি তাঁর এই সংগঠনে থাকুন। এই সংগঠন সামাজিক সাম্যের দাবি জাতীয়স্তরে তুলে ধরুক। এমনটাই চান স্তালিন।

আরও পড়ুন বিয়ে মানেই হিংসা আর পুরুষ মানেই ধর্ষক নয়: স্মৃতি ইরানি

‘সবকিছু সকলের জন‍্য’- এই নীতিতে আস্থা রেখে সকলের জন্য সমান অর্থ, রাজনীতি, শিক্ষা এবং সুযোগের অধিকারের পক্ষে সওয়াল করবে ‘অল ইন্ডিয়া ফেডারেশন ফর সোশ্যাল জাস্টিস’। চিঠিতে এমনটাই জানিয়েছেন ডিএমকে প্রধান।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India under threat of bigotry and religious hegemony stalin writes to 37 national leaders