scorecardresearch

বড় খবর

ভাল ‘প্রতিবেশী সম্পর্ক’ বজায় রাখতে আগ্রহী ভারত, কিন্তু…..! স্পস্ট বার্তা জয়শঙ্করের

হালকা চালে পাকিস্তান-চিনকে বিঁধলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

ভাল ‘প্রতিবেশী সম্পর্ক’ বজায় রাখতে আগ্রহী ভারত, কিন্তু…..! স্পস্ট বার্তা জয়শঙ্করের
বিদেশমন্ত্রী এস জয়শংকর

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আরও একবার চিন-ভারত সম্পর্কের বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট করেছেন। সাইপ্রাসের লারনাকায় ভারতীয় প্রবাসীদের সঙ্গে আলোচনার সময় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন আমাদের সীমান্ত সমস্যা কোভিডের সময়কাল থেকে বেড়েছে আগের থেকে অনেকটাই বেশি।

চিনের সঙ্গে সম্পর্কের বিষয়ে তিনি বলেন, চিনের সঙ্গে আমাদের সম্পর্ক বর্তমান সময়ে স্বাভাবিক নয় কারণ আমরা একতরফাভাবে সীমান্তে কোনপ্রকার পরিবর্তের প্রচেষ্টায় রাজি নই। সীমান্তে অযথা উত্তেজনা সৃষ্টি করা কোন ভাল প্রতিবেশি দেশের কাছ থেকে কাম্য নয়।

ভারত সম্পর্কে তিনি বলেন, গোটা বিশ্বের ভারতের কাছ থেকে অনেক প্রত্যাশা রয়েছে। আমাদের এমন একটি দেশ হিসাবে দেখা হয় যে দেশ সমস্যার সমাধান করতে কূটনীতিতে বিশ্বাসী। পাশাপাশি আমাদের একটি শক্তিশালী অর্থনীতির দেশ হিসেবে দেখা হয় এবং আমাদেরকে একটি স্বাধীন দেশ হিসেবেও দেখা হয়।

সন্ত্রাসবাদ ইস্যুতে জয়শঙ্কর বলেন ‘মূল বিষয়গুলিতে কোনও আপসের প্রশ্নই নেই। কারণ কোনও দেশই সন্ত্রাসবাদের সমস্যায় ভারতের মতো ভুগছে না। আমরা স্পষ্ট বলেছি যে আমরা কখনই সন্ত্রাসবাদকে প্রশয় দেব না’।

সাইপ্রাসে ভারতীয় প্রবাসীদের সঙ্গে তার কথোপকথনের সময় পাকিস্তানের নাম না নিয়ে জয়শঙ্কর বলেন আমরা কখনই সন্ত্রাসবাদকে আমাদের আলোচনার টেবিলে আসতে বাধ্য করতে দেব না। আমরা সবার সঙ্গে ভালো প্রতিবেশী সম্পর্ক চাই। কিন্তু ভালো প্রতিবেশী সম্পর্ক রাখতে হলে অজুহাত তৈরি করা বা মুখ ফিরিয়ে নেওয়া বা সন্ত্রাসবাদকে প্রশয় দেওয়া নয়।আমরা এটা সম্পর্কে খুব স্পষ্ট ধারণা পোষণ করি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India wants good neighbourly relations but jaishankars message to pakistan china